কম্পিউটার

Hiberfil.sys একটি ভাইরাস নাকি ম্যালওয়্যার?

আপনি সম্ভবত এখানে আছেন কারণ আপনি আপনার কম্পিউটারে hiberfil.sys নামে একটি বড় ফাইল খুঁজে পেয়েছেন এবং এটির সাথে কী করবেন তা আপনি নিশ্চিত নন৷ এমনকি আপনি এটি একটি ভাইরাস হিসাবে বিবেচনা করতে পারেন. চিন্তা করবেন না কারণ উইন্ডোজ এটিই ব্যবহার করে আপনার পিসিকে হাইবারনেশন থেকে জাগিয়ে তুলতে।

আমরা পরবর্তী বিভাগে এই ফাইল সম্পর্কে আরও ব্যাখ্যা করব। এবং যদি আপনি উদ্বিগ্ন হন যে এটি অপ্রয়োজনীয়ভাবে বড় পরিমাণে সঞ্চয়স্থান নেয়, আমরা আপনাকে দেখাব কিভাবে উইন্ডোজ থেকে hiberfil.sys সরাতে হয়। চলুন শুরু করা যাক।

Hiberfil.sys ফাইল কি?

আপনি যখন আপনার পিসি ব্যবহার করছেন না তখন উইন্ডোজ অপারেটিং সিস্টেম পাওয়ার সঞ্চয় করার বিভিন্ন উপায় অফার করে। স্পষ্টতই, আপনি যদি দীর্ঘ বিরতির জন্য যাচ্ছেন তবে আপনি এটি বন্ধ করতে পারেন। আপনি যদি একটি ছোট বিরতি নেন যেমন আপনার শরীর প্রসারিত করা বা একটি কফি খাওয়া, আপনি এটিকে স্লিপ মোডে পাঠাতে পারেন কারণ এটি সাধারণত দ্রুত হয়। হাইবারনেট দীর্ঘ সময়ের জন্য আদর্শ এবং কিছুটা ধীর। মূলত, যখন আপনার পিসি হাইবারনেশন মোডে যায়, তখন Windows OS আপনার RAM ডেটা হার্ড ডিস্কে রাখে। স্লিপের বিপরীতে, হাইবারনেট মোড শক্তি ব্যবহার না করেই সিস্টেমের অবস্থাকে সংরক্ষণ করে এবং ঠিক আগের অবস্থায় ফিরে যায়।

আপনার পিসিকে হাইবারনেশন থেকে জাগানোর জন্য Windows OS hiberfil.sys ফাইলের উপর নির্ভর করে। এখানে হাইবারনেট মোডের জন্য সমস্ত তথ্য রাখা হয়। সুতরাং, আপনি আপনার পিসিতে যা চালাচ্ছেন তার উপর নির্ভর করে, ফাইলটি আকারে কয়েক জিবি পর্যন্ত বাড়তে পারে, যা স্টোরেজ-চ্যালেঞ্জড ডিভাইস ব্যবহার করলে সমস্যা হতে পারে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Hiberfil.sys কি নিরাপদ?

Hiberfil.sys একটি উইন্ডোজ সিস্টেম ফাইল, তাই এটি তুলনামূলকভাবে নিরীহ। এটি শুধুমাত্র বিপজ্জনক হতে পারে যদি একটি ভাইরাস ফাইলকে সংক্রমিত করে। এটাও সম্ভব যে কিছু হ্যাকার একই নামে ম্যালওয়্যার তৈরি করে থাকতে পারে। সেজন্য আপনার পিসিকে একটি নির্ভরযোগ্য অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম দিয়ে স্ক্যান করা উচিত।

Hiberfil.sys মুছে ফেলা যাবে?

আপনি যদি হাইবারনেট বৈশিষ্ট্যটি ঘন ঘন ব্যবহার না করেন তবে এটি থেকে মুক্তি পাওয়া পুরোপুরি ঠিক আছে। যাইহোক, এটি রিসাইকেল বিনে ফেলে দেওয়ার মতো সোজা নয়। তবুও, ফাইলটি মুছে ফেলা নিরাপদ।

আমরা এই ফাইলটি মুছে ফেলার পরামর্শ দিই না, তবে এটি যদি আপনার পিসির কর্মক্ষমতা সীমিত করে তবে আপনি এটি থেকে পরিত্রাণ পেতে পারেন। প্রকৃতপক্ষে, কিছু ব্যবহারকারী এটিকে মুছে ফেলার মূল কারণ ফাইল মেমরি সমস্যার কারণে। যদিও ফাইলটি উইন্ডোজকে সম্পূর্ণরূপে সিস্টেম বন্ধ করতে সক্ষম করে, তাই, শক্তি সঞ্চয় করে, এটি সাধারণত আপনার হার্ড ডিস্কে উল্লেখযোগ্য স্থান নেয়।

সুতরাং, যদি আপনার কম্পিউটারে সীমিত স্থান থাকে কারণ ফাইলটি আপনার ডিস্কে একটি বিশাল স্থান নিয়েছে, তাহলে এটি মুছে ফেলা ঠিক আছে। শুধু জেনে রাখুন যে আপনি ফাইল ছাড়া আপনার ডিভাইস হাইবারনেট মোডে পাঠাতে পারবেন না।

বিকল্পভাবে, আপনি একটি বিশেষ কমান্ড ব্যবহার করে ফাইলের আকার পরিবর্তন করতে পারেন। ডিফল্টরূপে, hiberfil.sys ফাইলটি আপনার RAM এর তিন-চতুর্থাংশ নেয় এবং এটি সাধারণত C ড্রাইভে হোস্ট করা হয়। সুতরাং, যখন আপনি আকার পরিবর্তন করবেন, 75 শতাংশ দখলকৃত স্থান 50 শতাংশে কমিয়ে দেওয়া হবে৷

hiberfil.sys ফাইলের আকার পরিবর্তন করতে, কমান্ড প্রম্পট খুলুন এবং তারপর এই কমান্ডটি চালান:powercfg.exe /hibernate /size 50

গুরুত্বপূর্ণ পরামর্শ: কমান্ড কার্যকর করার আগে, হাইবারনেশন বৈশিষ্ট্যটি চালু আছে কিনা তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। এটি করতে, সি-তে উইন্ডোজ এক্সপ্লোরার খুলুন এবং ফাইলটি সক্ষম কিনা তা পরীক্ষা করুন। এখানে প্রক্রিয়া:

  1. নেভিগেট করুন সেটিংস> সিস্টেম, তারপর শক্তি এবং ঘুম বেছে নিন .
  2. অতিরিক্ত পাওয়ার সেটিংস-এ ক্লিক করুন .
  3. সেটিংস সামঞ্জস্য করতে পাওয়ার প্ল্যান বেছে নিন।
  4. এর পরে, প্রদত্ত সেটিংসের জন্য হাইবারনেশন চালু আছে কিনা তা পরীক্ষা করুন।

উইন্ডোজ থেকে Hiberfil.sys কিভাবে সরাতে হয়?

উইন্ডোজ 10/11, 8, 7 এবং ভিস্তাতে হাইবারনেট মোড অক্ষম করার পদ্ধতি প্রায় একই। উইন্ডোজ থেকে এটি সরাতে, আপনাকে একটি উন্নত কমান্ড প্রম্পট ব্যবহার করতে হবে। ভাল জিনিস এটি শুধুমাত্র একটি সাধারণ আদেশ. এটি কিভাবে যায় তা এখানে:

  1. স্টার্ট এ ক্লিক করুন , তারপর কমান্ড প্রম্পট টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে প্রবেশ করুন এবং এন্টার টিপুন .
  2. যখন অনুসন্ধানের ফলাফলগুলি প্রদর্শিত হবে, তখন কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন অ্যাপ, এবং তারপর প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  3. একবার কমান্ড প্রম্পট উইন্ডো খোলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন, তারপর এন্টার টিপুন :powercfg -h বন্ধ

কমান্ডটি অবিলম্বে হাইবারনেট বিকল্পটি নিষ্ক্রিয় করবে। আপনি যখন শাটডাউন বিকল্পে ক্লিক করবেন তখন আপনি লক্ষ্য করবেন যে হাইবারনেট মোড অনুপস্থিত। আপনি আপনার সি ড্রাইভ খুলে ফাইলটি মুছে ফেলা হয়েছে তা নিশ্চিত করতে পারেন। যদি সবকিছু ঠিকঠাক থাকে, তাহলে আপনি hiberfil.sys ফাইল দ্বারা দখলকৃত স্থান ফিরে পাবেন।

আপনি যদি পরে আপনার মন পরিবর্তন করেন, এবং আপনি হাইবারনেট মোড পুনরায় সক্ষম করতে চান, কমান্ড প্রম্পট খুলুন এবং তারপর এই কমান্ডটি চালান:powercfg -h চালু

অতিরিক্ত টিপ

hiberfil.sys অপসারণের পাশাপাশি, আপনি আপনার হার্ড ড্রাইভে অন্যান্য স্পেস হগ থেকেও মুক্তি পেতে চাইতে পারেন। আমরা দেখেছি যে অনেক উইন্ডোজ ব্যবহারকারী স্টোরেজ সমস্যাগুলি সমাধান করে এবং সেরা পিসি মেরামত সফ্টওয়্যার দিয়ে কেবল পরিষ্কার করে তাদের ডিভাইসের কার্যকারিতা উন্নত করে। আপনার সিস্টেমে আবর্জনা রাখা প্রায়ই কর্মক্ষমতা সমস্যা সৃষ্টি করে।

এই বিষয়বস্তু সহায়ক ছিল? নীচের মন্তব্য বাক্সে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন.


  1. Windows 10 PC থেকে MSASCuiL.EXE ভাইরাস কিভাবে অপসারণ করবেন?

  2. Windows 10 এ কিভাবে একটি ফাইল এনক্রিপ্ট করবেন?

  3. Windows 10-এ হাইবারনেট বন্ধ করতে hiberfil.sys ফাইল কীভাবে মুছবেন?

  4. উইন্ডোজ এড্রেস বুক (wab.exe) ফাইল কি? ওয়াব ফাইল কি একটি ম্যালওয়্যার?