কম্পিউটার

Lsass.exe কী এবং Lsass.exe উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যা কীভাবে ঠিক করবেন

নামের সাথে সাথে lsass.exe "স্থানীয় নিরাপত্তা কর্তৃপক্ষ প্রক্রিয়া" এর এক্সিকিউটেবল ফাইল এবং পরিষেবা। পরিষেবাটি নিবেদিত স্থানীয় নিরাপত্তা, লগইন এবং অনুমতিগুলি পরিচালনা করার জন্য৷ . এটি Windows OS-এ নিরাপত্তা নীতি কার্যকর করার জন্যও দায়ী৷ আপনি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ফোল্ডার "সিস্টেম 32" এর অধীনে ফাইলটি সনাক্ত করতে পারেন . শুধু পথ অনুসরণ করুন:C:\Windows\System32 .

যদিও lsass.exe ফাইলটি নিয়মিত উইন্ডোজ অপারেশনের জন্য অত্যাবশ্যকীয় এবং সাধারণত এর সাথে টেম্পার করা উচিত নয়, হ্যাকার এবং ম্যালওয়্যার প্রোগ্রামাররা ক্ষতিকারক কোড তৈরি করে এবং ক্ষতিকারক ফাইলগুলিকে lsass.exe (প্রমাণিক ফাইল) হিসাবে ছদ্মবেশ ধারণ করে ভাইরাস এবং অন্যান্য নিরাপত্তা হুমকির মাধ্যমে ছড়িয়ে দিতে। ইন্টারনেট .

আসুন উইন্ডোজ প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিতভাবে জানি:স্থানীয় নিরাপত্তা কর্তৃপক্ষ প্রক্রিয়া এবং lsass উচ্চ CPU ব্যবহারের সমস্যা:

Lsass.exe কী এবং Lsass.exe উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যা কীভাবে ঠিক করবেন

আপনার পিসি lsass.exe ভাইরাসে আক্রান্ত কিনা তা আমি কিভাবে পরীক্ষা করতে পারি?

ঠিক আছে, যদি আপনি মনে করেন যে আপনার কম্পিউটার গতি এবং সামগ্রিক কর্মক্ষমতার ক্ষেত্রে পিছিয়ে আছে, তাহলে আপনাকে lsass পরিষেবার উপর নজর রাখতে নিম্নলিখিত পদক্ষেপগুলি বাস্তবায়ন করতে হবে৷

ধাপ 1: CTRL + ALT + DEL কী টিপুন এবং টাস্ক ম্যানেজার চালু করুন।

ধাপ 2: এখন পরিষেবা এবং প্রক্রিয়াগুলির তালিকা থেকে lsass.exe ফাইলটি সনাক্ত করুন৷

ধাপ 3: যদি আপনি দেখতে পান যে স্থানীয় নিরাপত্তা কর্তৃপক্ষের প্রক্রিয়াটি প্রচুর CPU সংস্থান গ্রহণ করছে বা অবস্থানটি বরাদ্দ করা পথের বাইরে রয়েছে C:\Windows\System32, তাহলে Windows 10 এবং অন্যান্য সংস্করণে আপনাকে lsass.exe ত্রুটির দ্বারা লক্ষ্যবস্তু হওয়ার সম্ভাবনা বেশি।

কিভাবে Lsass.exe উচ্চ CPU ব্যবহারের সমস্যা থেকে মুক্তি পাবেন?

আমরা আপনাকে উইন্ডোজ 10-এ lsass উচ্চ CPU ব্যবহার সমাধান করতে সাহায্য করার জন্য সবচেয়ে সহায়ক পাঁচটি সমাধান তালিকাভুক্ত করছি৷ lsass.exe ভাইরাস থেকে পরিত্রাণ পেতে আপনি নীচে আলোচনা করা ক্রম অনুসারে কাজ করতে পারেন৷

সেরা সমাধান  স্থানীয় নিরাপত্তা কর্তৃপক্ষ প্রক্রিয়া উচ্চ CPU সমস্যা সমাধান করুন
পদ্ধতি 1- ম্যালওয়্যারের জন্য পিসি স্ক্যান করুন  যেহেতু ম্যালওয়্যার এবং ভাইরাসগুলি অনেকগুলি সিস্টেম সংস্থানকে আটকে রাখে৷ lsass ত্রুটিগুলি ঠিক করতে আপনার ঘন ঘন পিসি স্ক্যান করা উচিত।
পদ্ধতি 2- পুঙ্খানুপুঙ্খ সিস্টেম ক্লিনিং  উচ্চ সিপিইউ ব্যবহারের প্রধান কারণকে ম্যালওয়্যারে সংকুচিত করা যায় না; এমনকি আপনার সিস্টেমকে পরিষ্কার ও অপ্টিমাইজ করে রাখতে হবে যাতে কোনো দূষিত ফাইল কর্মক্ষমতা ব্যাহত করতে না পারে।
পদ্ধতি 3- Windows 10 আপডেট ইনস্টল করুন  আপনার সিস্টেমকে আপ-টু-ডেট রাখা হল নিরাপত্তার ত্রুটি কমাতে এবং সবকিছুকে আরও মসৃণ ও সঠিকভাবে চালানোর আরেকটি কার্যকর উপায়।
পদ্ধতি 4- সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন যদি কিছুই কাজ না করে, নিঃসন্দেহে আপনার সিস্টেমকে এমন জায়গায় নিয়ে যাওয়ার জন্য এটি সর্বোত্তম বাজি যেখানে সবকিছু একটি নিখুঁত অবস্থায় কাজ করছে।
পদ্ধতি 5- সার্টিফিকেট পরীক্ষা করুন  যদি আপনি অজান্তে একটি 2048 SSL সার্টিফিকেট একটি 4096 সার্টিফিকেশন দিয়ে প্রতিস্থাপন করে থাকেন, তাহলে এর কারণে আপনি lsass.exe উচ্চ CPU ব্যবহারের সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে।

পদ্ধতি 1- ম্যালওয়ারের জন্য পিসি স্ক্যান করুন

যেহেতু ম্যালওয়্যার এবং ভাইরাসগুলি অনেকগুলি সিস্টেম সংস্থানকে হগ করে। lsass ত্রুটিগুলি ঠিক করতে আপনার ঘন ঘন পিসি স্ক্যানিং করা উচিত। যাইহোক, আপনি Windows Defender-এর উপর নির্ভর করতে পারেন সম্ভাব্য নিরাপত্তা হুমকি সনাক্ত এবং নির্মূল করতে. ভাইরাস, ম্যালওয়্যার, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার এবং ট্রোজানগুলির দ্রুত এবং সঠিক সনাক্তকরণের জন্য এটি কখনও কখনও যথেষ্ট কার্যকর হয় না। অতএব, সর্বোত্তম বাজি হল তৃতীয় পক্ষের পেশাদার অ্যান্টিভাইরাস সমাধান ব্যবহার করা এটি নিশ্চিত করে যে কোনও নতুন বা বিদ্যমান হুমকি আপনার সিস্টেমের ক্ষতি করতে পারে না। আমরা সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ব্যবহার করার পরামর্শ দিই যেহেতু এটি উন্নত অ্যালগরিদমের আধিক্য এবং একটি অ্যাড-ব্লকার এক্সটেনশনের সাথে সজ্জিত যা এটিকে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য বাজারে একটি শক্তিশালী সুরক্ষা উপযোগী করে তোলে। সিস্টওয়েক অ্যান্টিভাইরাস সম্পর্কে আরও জানতে, আপনি সম্পূর্ণ পর্যালোচনাটি এখানেই দেখতে পারেন !

Lsass.exe কী এবং Lsass.exe উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যা কীভাবে ঠিক করবেন

পদ্ধতি 2- পুঙ্খানুপুঙ্খ সিস্টেম পরিষ্কার করা

ঠিক আছে, আপনার কম্পিউটারকে পরিষ্কার রাখা এবং পেশাদার এবং নির্ভরযোগ্য পরিচ্ছন্নতার ইউটিলিটি দিয়ে অপ্টিমাইজ করা নিঃসন্দেহে "Windows 10 এবং অন্যান্য সংস্করণে স্থানীয় নিরাপত্তা কর্তৃপক্ষের উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যা" রাখার জন্য এটি একটি সেরা প্রতিরোধমূলক ব্যবস্থা। দ্রুত এবং পুঙ্খানুপুঙ্খভাবে পিসি পরিষ্কার করার জন্য বাজারে বিস্তৃত সফ্টওয়্যার এবং প্রোগ্রাম উপলব্ধ রয়েছে; আমরা অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করার পরামর্শ দিই বিভিন্ন সুবিধার জন্য:এটি আপনার কম্পিউটার পরিষ্কার, অপ্টিমাইজ এবং সুরক্ষিত করার জন্য একাধিক মডিউল অফার করে। এটি ডুপ্লিকেট ফাইল ক্লিনিং, রেজিস্ট্রি ক্লিনার, ফাইল শ্রেডার, সম্পূর্ণ সিস্টেম পরিষ্কার, নিয়মিত রক্ষণাবেক্ষণ সরঞ্জাম এবং আরও অনেক কিছু হোক। একবার আপনি অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করে আপনার কম্পিউটারে স্মার্ট পিসি কেয়ার স্ক্যানিং সঞ্চালন করলে, এটি দ্রুত আবর্জনা ফাইল, জমে থাকা অবশিষ্টাংশ ওভারটাইম এবং অন্যান্য টেম্প ফাইলগুলিকে সনাক্ত করবে এবং নির্মূল করবে যা বিভিন্ন পিসি ত্রুটিগুলিকে ট্রিগার করতে পারে৷

Lsass.exe কী এবং Lsass.exe উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যা কীভাবে ঠিক করবেন

পদ্ধতি 3- উইন্ডোজ 10 আপডেট ইনস্টল করুন

আপনার সিস্টেমকে আপ-টু-ডেট রাখা হল নিরাপত্তার ত্রুটি কমাতে এবং সবকিছুকে আরও মসৃণ ও সঠিকভাবে চালানোর আরেকটি কার্যকর উপায়। নতুন উইন্ডোজ আপডেট ইনস্টল করতে, সিস্টেম সেটিংসে যান এবং আপডেট এবং নিরাপত্তা মেনুতে নেভিগেট করুন। নতুন উইন্ডো থেকে, ডান ফলক থেকে আপডেটের জন্য চেক বোতামটি চাপুন। একবার স্ক্যানিং সম্পন্ন হলে, আপনাকে প্রস্তাবিত আপডেটের একটি সেট প্রদর্শন করা হবে। আপনি তালিকার মধ্য দিয়ে যেতে এবং প্রয়োজনীয় আপডেটগুলি ইনস্টল করতে পারেন। একবার হয়ে গেলে, পরিবর্তনগুলি সফলভাবে বাস্তবায়ন করতে আপনার পিসি রিবুট করুন। আপনি যদি আমাদের পূর্ববর্তী নির্দেশিকাটি মিস করে থাকেন তাহলে Windows 10-এ উইন্ডোজ আপডেট এবং নিরাপত্তা সেটিংস কীভাবে ব্যবহার করবেন? আপনি এটি এখানেই চেক করতে পারেন !

Lsass.exe কী এবং Lsass.exe উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যা কীভাবে ঠিক করবেন

পদ্ধতি 4- সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

যদি কিছুই কাজ করে না, তাহলে Windows 10 এবং অন্যান্য সংস্করণে Lsass উচ্চ CPU ব্যবহার সমাধান করার সর্বোত্তম বাজি হল আপনার সিস্টেমকে এমন জায়গায় নিয়ে যাওয়া যেখানে সবকিছু একটি নিখুঁত অবস্থায় কাজ করছে। আপনি যদি একজন নবীন ব্যবহারকারী হন এবং সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি বা ব্যবহার করার বিষয়ে কিছুই জানেন না। সিস্টেম পুনরুদ্ধার করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য আপনি আমাদের গাইড দেখতে পারেন।

  • কিভাবে Windows 10, 8, 7, Vista, এবং XP-এ পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবেন?
  • Windows 10 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন?
  • সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে উইন্ডোজ সেটিংস পুনরুদ্ধার করার পরে করণীয়
লেখকের পরামর্শ: উন্নত সিস্টেম অপ্টিমাইজার , পেশাদার পরিচ্ছন্নতা, এবং অপ্টিমাইজেশন ইউটিলিটি, অনেক প্রচেষ্টা ছাড়াই সিস্টেম পুনরুদ্ধার বৈশিষ্ট্য তৈরি এবং ব্যবহার করার জন্য একটি ডেডিকেটেড মডিউল নিয়ে আসে৷

পদ্ধতি 5- সার্টিফিকেট চেক করুন

আপনি যদি অজান্তে একটি 2048 SSL সার্টিফিকেট একটি 4096 সার্টিফিকেশন দিয়ে প্রতিস্থাপন করে থাকেন, তাহলে সম্ভাবনা আছে যে আপনি lsass.exe উচ্চ CPU ব্যবহারের সম্মুখীন হচ্ছেন। অতএব, সর্বোত্তম বাজি হল মূল শংসাপত্রে স্যুইচ করা যেখানে সবকিছু সাধারণত কাজ করে। প্রক্রিয়াটি একটি নিম্ন সার্ভার হেডরুমের পিছনে চলে যাবে৷

লোকেরাও জিজ্ঞাসা করে:  প্রশ্ন 1. আমি lsass.exe কে মেরে ফেললে কি হবে?

আপনি একটি 30-সেকেন্ডের কাউন্টডাউন পাবেন এবং পিসি আপনাকে সতর্ক করে যে একটি জটিল প্রক্রিয়া মারা গেছে।

প্রশ্ন 2। Lsass.exe কি একটি ভাইরাস?

না, lsass.exe পরিষেবাটি স্পাইওয়্যার, ট্রোজান বা ভাইরাস নয়। কিন্তু অন্য যে কোনো প্রক্রিয়া বা ফাইলের মতো, এটিও নষ্ট হয়ে যেতে পারে বা সংক্রমিত হতে পারে।

প্রশ্ন ৩. কয়টি lsass.exe চালানো উচিত?

টাস্ক ম্যানেজারে চলা উচিত এমন একটির বেশি lsass.exe ফাইল থাকা উচিত নয়।

প্রশ্ন ৪। আমি কিভাবে lsass.exe থেকে পরিত্রাণ পেতে পারি?

আপনি যদি অবশেষে lsass.exe ফাইল (স্থানীয় নিরাপত্তা কর্তৃপক্ষ প্রক্রিয়া) সরানোর সিদ্ধান্ত নেন, তাহলে আপনাকে যা করতে হবে তা হল:

  • উইন্ডোজের জন্য একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন।
  • মানক অনুসন্ধান মেনু খুলতে F3 কী টিপুন। 'lsass.exe' টাইপ করুন, ধৈর্য ধরুন এবং উইন্ডোজকে সমস্ত কপি সনাক্ত করতে দিন৷
  • এই মুহুর্তে, lsass.exe প্রক্রিয়াটি যে প্রোগ্রামের সাথে সম্পর্কিত তা খুঁজে বের করার চেষ্টা করুন।
  • একবার আপনি প্রোগ্রামটি খুঁজে পেলে, স্বাভাবিক উপায়ে প্রোগ্রামটি আনইনস্টল করুন।
  • যদি, কোনো সুযোগে, আপনি ফাইলটি সরাতে না পারেন, ধাপ 2 পুনরাবৃত্তি করুন এবং lsass.exe-এর সাথে যুক্ত সমস্ত ফাইল ম্যানুয়ালি মুছে ফেলার চেষ্টা করুন।

দ্রষ্টব্য: আপনি যে পরিষেবাটি মুছে ফেলার চেষ্টা করছেন তা চলমান থাকলে, আপনি এটি থেকে পরিত্রাণ পেতে সক্ষম হবেন না। এই ধরনের একটি দৃশ্যের জন্য, আপনাকে টাস্ক ম্যানেজারের দিকে যেতে হবে> প্রক্রিয়া ট্যাবে নেভিগেট করুন> lsass.exe ফাইলটি সনাক্ত করুন এবং মুছুন কী টিপুন।

প্রশ্ন5। lsass EXE-এর কি ইন্টারনেট দরকার?

যেহেতু এটি উইন্ডোজ আপডেট প্রোগ্রামের একটি বৈধ এক্সিকিউটেবল ফাইল, তাই এটিকে অবাধে ইন্টারনেট অ্যাক্সেস করার অনুমতি দিতে হবে।

প্রশ্ন ৬. lsass.exe কেন CPU ব্যবহার করছে?

প্রক্রিয়াটিকে সিপিইউ নিবিড় বলে মনে করা হয় কারণ এটি সিস্টেমের সংস্থানগুলিকে ম্যানিপুলেট করে এবং দূষিত বিষয়বস্তু ইনজেকশন এবং ব্যক্তিগত তথ্য চুরি করার জন্য সিস্টেমে অনুপ্রবেশ করার জন্য বেশ কয়েকটি চলমান প্রক্রিয়া খায়৷

প্রশ্ন ৭। আমি কিভাবে lsass.exe ত্রুটি ঠিক করব?

ভাল, একটি পুঙ্খানুপুঙ্খভাবে পিসি পরিষ্কার করা, বিকৃত সিস্টেম ফাইলগুলি অপসারণ করা এবং একটি ম্যালওয়্যার স্ক্যান চালানো সম্ভবত Windows 10-এ lsass.exe ত্রুটিগুলি ঠিক করার সেরা সমাধান৷

পরবর্তী পড়ুন: 

  • NisSrv.exe কী এবং Windows 10-এ NisSrv.exe উচ্চ মেমরি ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  • Srvany.exe কি? কিভাবে Srvany.exe দ্বারা উচ্চ CPU ব্যবহার ঠিক করবেন?
  • alg.exe উইন্ডোজ প্রক্রিয়া কি এবং কিভাবে আমি alg.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করব?
  • Wininit.Exe কি এবং কিভাবে Wininit.Exe উচ্চ CPU ব্যবহার ঠিক করবেন?
  • Wuauclt.Exe কি এবং কিভাবে Wuauclt.Exe উচ্চ CPU ব্যবহার ঠিক করবেন?


  1. alg.exe উইন্ডোজ প্রক্রিয়া কি এবং কিভাবে আমি alg.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করব

  2. Vmmem প্রক্রিয়া কি? কিভাবে Vmmem.exe উচ্চ মেমরি ব্যবহার

  3. Windows 11 এ Wifitask.exe উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন

  4. ফিক্স:পরিষেবা হোস্ট উচ্চ CPU ব্যবহার? Svchost.exe কি?