কম্পিউটার

হঠাৎ স্পটলাইটে:টিনেজ অ্যাকাউন্টের জন্য একটি গাইড [সাপ্তাহিক ফেসবুক টিপস]

ফেসবুক সম্প্রতি কিশোর-কিশোরীদের সর্বজনীনভাবে পোস্ট শেয়ার করার এবং অনুসরণ করার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আপনার যদি কিশোর-কিশোরী থাকে, বা আপনি একজন কিশোর-কিশোরী, আপনি হয়তো ভাবছেন এর প্রভাব কী। আপনার যা জানা দরকার তা এখানে।

প্রকৃতপক্ষে, নতুন Facebook টিনএজার অ্যাকাউন্টগুলি নিয়মিত অ্যাকাউন্টগুলির মতোই, তবে কয়েকটি নিরাপত্তা বৈশিষ্ট্য বিল্ট ইন করে৷ এটি একটি উপায়ে ভাল, কারণ এর অর্থ হল কিশোররা হঠাৎ করে স্পটলাইটে আসার আগে কীভাবে তাদের নিজস্ব গোপনীয়তা নিয়ন্ত্রণ করতে হয় তা শিখবে৷ .

কি এখনও সুরক্ষিত?

অপ্রাপ্তবয়স্করা এখনও কিছু সুরক্ষা থেকে উপকৃত হয়, যেমন অনুস্মারক যখন তারা সর্বজনীনভাবে পোস্ট করে। তাদের যোগাযোগের বিশদ বিবরণ, জন্মদিন এবং স্কুলের বিবরণও জনসাধারণের দৃষ্টিভঙ্গি থেকে লুকানো হয়। অপ্রাপ্তবয়স্কদের অবশ্যই ডিফল্টরূপে ট্যাগ পর্যালোচনা করতে হবে এবং অবস্থানের বিশদ ডিফল্টরূপে বন্ধ থাকে৷

হঠাৎ স্পটলাইটে:টিনেজ অ্যাকাউন্টের জন্য একটি গাইড [সাপ্তাহিক ফেসবুক টিপস]

এর মানে হল যে কিশোররা আসলে তাদের নিজস্ব গোপনীয়তার জন্য কিছু দায়িত্ব নিতে অভ্যস্ত। সর্বজনীন পোস্ট এবং অনুসরণের অনুমতি দেওয়া হল পরবর্তী পদক্ষেপ।

সর্বজনীন পোস্ট এবং মন্তব্য

এখন পর্যন্ত, Facebook-এ একজন নাবালক "ফ্রেন্ডস অফ ফ্রেন্ডস" এর শ্রোতাদের মধ্যে সীমাবদ্ধ ছিল, তাই জনসাধারণের কাছে লাফটি বেশ বড়। যখন আপনি একটি সর্বজনীন পোস্ট করেন, তখন সেই পোস্টটি আপনার বন্ধু, আপনাকে অনুসরণ করা যে কেউ, Facebook অনুসন্ধান গ্রাফ ব্যবহার করে অনুসন্ধান করে এবং আপনার পোস্টে মন্তব্য করা কারো সাথে বন্ধুত্ব করে এমন কেউ দেখতে পারে৷ বিপরীতভাবে, আপনি যখন একটি সর্বজনীন পোস্টে মন্তব্য করেন, তখন আপনার মন্তব্যটি এই সমস্ত লোকেরাও দেখতে পারে। এবং সেই লোকেরা আপনার টাইমলাইনে লিঙ্কটি অনুসরণ করতে পারে৷

আমি মনে করি এটি লক্ষ্য করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। একজন বুদ্ধিমান কিশোর সর্বজনীনভাবে পোস্ট করতে এবং অনুসরণকারীদের অনুমতি দেওয়ার জন্য বেছে নিতে পারে, তবুও একজন কম বুদ্ধিমান কিশোরী সেই সর্বজনীন মন্তব্যগুলিতে মন্তব্য পোস্ট করতে পারে, বুঝতে পারে না যে সেই মন্তব্যগুলি এবং তাদের নিজস্ব প্রোফাইল এখন কতটা পাবলিক হয়েছে৷

গ্রাফ অনুসন্ধান দিকটিও একটি বড়। এই সর্বজনীন পোস্টগুলি সমস্ত ধরণের অপ্রত্যাশিত অনুসন্ধানে উপস্থিত হতে পারে, এমনকি এখন থেকে কয়েক বছর পরেও৷ আপনি কখনই জানেন না যে আপনার পোস্ট কে খুঁজে পাবে বা তারা কী খুঁজছে, এবং এটি একটু ভয়ঙ্কর।

অবস্থান এবং ট্যাগিংয়ের ক্ষেত্রে সর্বজনীন পোস্টের প্রভাব বিবেচনা করাও সত্যিই গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, যদি আপনি এবং আপনার বন্ধুরা একটি মুভি দেখে থাকেন, আপনি সবাইকে ট্যাগ করতে এবং একটি অবস্থান দিতে চাইতে পারেন। এমনকি বন্ধুদের মধ্যেও এর সম্ভাব্য নিরাপত্তা সমস্যা রয়েছে, কিন্তু যখন শ্রোতা সর্বজনীন হয় এবং ট্যাগ করা ব্যবহারকারীদের মধ্যে যেকোনও অনুসরণকারী থাকে, তখন আপনি প্রধান নিরাপত্তা এবং নিরাপত্তা সমস্যা দেখতে শুরু করেন। অনুগামীদের মধ্যে একজন যদি একজন স্টকার হয় এবং সিনেমায় দেখানোর সিদ্ধান্ত নেয় এবং আপনাকে ব্যক্তিগতভাবে খুঁজে বের করার চেষ্টা করে তবে কী হবে? অথবা আপনি যদি আগে আপনার বাড়ির অবস্থান দেওয়ার জন্য যথেষ্ট তথ্য ভাগ করে থাকেন তবে কী হবে? আপনি কয়েক ঘন্টার জন্য বাইরে আছেন জেনে কেউ ঢুকতে পারে৷

সংক্ষেপে, আপনি যদি এমন কিছু না করেন যার জন্য বিশেষভাবে একটি সর্বজনীন পোস্টের প্রয়োজন হয়, যেমন একটি দাতব্য সংস্থার জন্য অর্থ সংগ্রহ করা, বন্ধুদের বন্ধুরা সম্ভবত বেশিরভাগ মানুষের জন্য যথেষ্ট জনসাধারণ, প্রাপ্তবয়স্কদের অন্তর্ভুক্ত। ভুলে যাবেন না যে আপনার নিজের পোস্ট লক ডাউন করে আপনি আপনার বন্ধুদের দুর্ঘটনাজনিত সর্বজনীন মন্তব্য করা থেকে রক্ষা করছেন।

হঠাৎ স্পটলাইটে:টিনেজ অ্যাকাউন্টের জন্য একটি গাইড [সাপ্তাহিক ফেসবুক টিপস]

অনুসরণকারী

ফেসবুকে ফলোয়ার অনেকটা টুইটারে ফলোয়ারের মতো। তবে তারা আপনাকে কোন উপায়ে খুঁজে পায় এবং তারপরে তারা তাদের নিয়মিত বন্ধুদের সাথে তাদের নিজস্ব নিউজ ফিডে আপনার সর্বজনীন পোস্টগুলি দেখতে পারে, যদি তাদের থাকে। কেউ আপনাকে অনুসরণ করা শুরু করার আগে আপনাকে ম্যানুয়ালি অনুসরণ করার অনুমতি দিতে হবে। প্রশ্ন আসলেই, আপনি কি অনুগামী চান? এবং কেন?

এই বিষয়ে চিন্তা করুন:ফেসবুকে একজন কিশোরী মেয়ে কে অনুসরণ করবে? ঠিক আছে, কিশোররা যাদের আপনি জানেন না এবং যারা আপনাকে জানতে চায়। টিনএজারদের আপনি পছন্দ করেন না, কিন্তু কে চায় আপনি তাদের পছন্দ করুন। টিনএজারদের আপনি পছন্দ করেন না যারা আপনাকে পছন্দ করেন না, কিন্তু দ্বিতীয়বার জানতে চান আপনি বোবা কিছু করেন। বাবা-মা, দাদা-দাদি, খালা, চাচা, ভাইবোন এবং কাজিন। শুধু আপনার নিজের নয়, আপনার বন্ধুদের'। শিক্ষকরা। ভয়ঙ্কর বৃদ্ধ যারা মনে করেন ফটো গরম. পূর্বে উল্লিখিত কোনো ব্যক্তির দ্বারা জাল অ্যাকাউন্ট।

মূলত, এটি এমন লোকদের একটি তালিকা যা আপনি সত্যিই আপনার পোস্টগুলি দেখতে চান না৷ শিক্ষকরা? তোমার বন্ধুর বাবা? ভয়ঙ্কর 25 বছর বয়সী লোকটি যারা কিশোরদের সাথে পার্টিতে যেতে পছন্দ করে? আপনার স্টকার? আপনার প্রধান?

এর কোনোটাই ভালো নয়। আপনার কাছে খুব ভালো কারণ না থাকলে লোকেদের আপনাকে অনুসরণ করতে দেবেন না। এবং আপনি যদি তাও করেন তবে এই অনুসরণকারীদের ধরনগুলি মনে রাখবেন৷

জব হান্টিং

হ্যাঁ, একদিন, সমস্ত কিশোর-কিশোরী একটি চাকরি খুঁজতে চাইবে। আপনি একটি চাকরি খুঁজতে সাহায্য করার জন্য Facebook ব্যবহার করতে পারেন, কিন্তু আপনি যে পদ্ধতি ব্যবহার করেন তা নির্বিশেষে, আপনার Facebook প্রোফাইলটি আরও পরিষ্কার দেখায়। মনে রাখবেন, এটি শুধুমাত্র আপনার মাতাল ফটো নয় যা আপনার কাজের সুযোগ হারাবে। এটা আপনার অপরিপক্ক মন্তব্য, দুর্বল বিচার এবং ভয়ানক বানান। সব লুকান!

কিশোর, আপনি জানেন যখন আপনি এক বছর আগে আপনার লেখা জিনিসগুলি পড়েন তখন আপনার কেমন লাগে? ঠিক আছে, প্রাপ্তবয়স্করা আপনার লেখার সবকিছু সম্পর্কে এমনই মনে করেন। আপনি যদি চাকরির জন্য প্রস্তুত হতে চান তবে আপনার লেখার সেরাটি ছাড়া সব লুকিয়ে রাখুন।

আপনার বাচ্চাদের ফেসবুকের দায়িত্বশীল ব্যবহার শেখান

একজন অভিভাবক হিসেবে, আপনাকে জানতে হবে কিভাবে আপনার বাচ্চাদের দায়িত্বশীল Facebook ব্যবহার শেখাতে হয়। এবং এটি করতে, আপনাকে এটি নিজেকে ভালভাবে বুঝতে হবে। Facebook একটি নিবেদিত নিরাপত্তা বিভাগ এবং উপ-বিভাগের সাহায্যে পিতামাতা [আর উপলভ্য নয়] এবং কিশোর-কিশোরীদের উভয়ের জন্য সাহায্য করার চেষ্টা করেছে। MakeUseOf-এ, আমরা Facebook ব্যবহার করে কীভাবে নিরাপদ থাকতে পারি, কীভাবে আপনার বাচ্চাদের দায়িত্বের সাথে Facebook ব্যবহার করাতে হয় এবং কীভাবে আপনার কিশোর-কিশোরীদের নিরীক্ষণ করা যায় সে সম্পর্কে কয়েক ডজন নিবন্ধ লিখেছি।

বিশেষ করে, অভিভাবকদের নিম্নলিখিত বিষয়গুলি পড়া উচিত:গোপনীয়তা এবং Facebook গ্রাফ অনুসন্ধান; ফেসবুক অ্যাপের জন্য শীর্ষ গোপনীয়তা টিপস; নিয়মিত ফেসবুক গ্রাফ অনুসন্ধান এবং তারা কি খুঁজে পেতে পারে; কিভাবে Facebook একটি আন্তঃব্যক্তিক অস্ত্র হিসাবে ব্যবহার করা যেতে পারে (এবং কিভাবে এটি বন্ধ করা যায়); এবং কিভাবে একটি জাল অ্যাকাউন্ট খুঁজে বের করতে হয়।

হঠাৎ স্পটলাইটে:টিনেজ অ্যাকাউন্টের জন্য একটি গাইড [সাপ্তাহিক ফেসবুক টিপস]

ফেসবুকের গোপনীয়তা সম্পর্কে আপনি আপনার কিশোর-কিশোরীদের কী বলবেন? কিশোর, আপনার বন্ধুরা কি করে যা তাদের সত্যিই করা উচিত নয়? মন্তব্যে আমাদের বলুন!


  1. ফেসবুক গ্রাফিক অ্যাপ প্রতারণার দ্বারা হতাশ হবেন না [সাপ্তাহিক ফেসবুক টিপস]

  2. এটি হল Facebook আপনার ডেটা দিয়ে এবং কীভাবে অপ্ট আউট করতে হয় [সাপ্তাহিক Facebook টিপস]

  3. ফেসবুক অনুসন্ধান একটি আন্তঃব্যক্তিক অস্ত্র হিসাবে ব্যবহৃত:[সাপ্তাহিক ফেসবুক টিপস] এর জন্য কী দেখতে হবে

  4. Facebook গ্রাফ অনুসন্ধানের জন্য আপনার অ্যাকাউন্টের গোপনীয়তা প্রস্তুত করুন [সাপ্তাহিক ফেসবুক টিপস]