কম্পিউটার

আপনার বাচ্চাদের দূরে রাখার ৩টি কারণ Ask.fm

আজকের শিশুরা কখনই Google ছাড়া পৃথিবীকে জানে না। তাদের পুরো জীবন ডিজিটাল যুগে ছিল, এবং তারা প্রায়শই তাদের পিতামাতার চেয়ে অনেক বেশি প্রযুক্তি-সচেতন। এটি মাথায় রেখে, প্রযুক্তির ল্যান্ডস্কেপ বোঝা এবং ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়ার সঠিক ব্যবহার - এবং লুকানো বিপদগুলি সম্পর্কে তাদের সন্তানদের শিক্ষিত করা পিতামাতার জন্য আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ৷

একটি সামাজিক মিডিয়া পরিষেবা যা বরং বিতর্কিত হয়ে উঠেছে তা হল Ask.fm। এটি এমন একটি প্রশ্নোত্তর সাইট যা 11-14 জন ভিড়ের মধ্যে সত্যিই জনপ্রিয়, এবং যদিও এর ভিত্তি যথেষ্ট ক্ষতিকারক নয়, প্ল্যাটফর্মে বেনামী মিথস্ক্রিয়া অভিভাবকদের জন্য উদ্বেগজনক বলে প্রমাণিত হয়েছে।

আমরা এর মধ্যে ডুব দেওয়ার আগে, আমি মনে রাখতে চাই যে আমি কখনই অভিভাবকদের তাদের বাচ্চাদের প্রযুক্তির সম্পূর্ণ ব্যবহার সীমিত করতে বা কেন ব্যাখ্যা না করে এর নির্দিষ্ট দিকগুলিকে নিষিদ্ধ করার পরামর্শ দেব না। আপনি আপনার বাচ্চাদের ইন্টারনেট থেকে আশ্রয় দিয়ে বাস্তব জগতের জন্য প্রস্তুত করছেন না, তবে তাদের সম্ভাব্য বিপদ সম্বন্ধে শেখানো এবং তাদের পরিষ্কার করার জন্য অনুরোধ করা বুদ্ধিমানের কাজ হবে।

এটি বলার সাথে সাথে, আসুন দেখে নেওয়া যাক কেন অনেক অভিভাবক Ask.fm নিয়ে সমস্যা করেছেন৷

Ask.fm হল পারফেক্ট সাইবার বুলিং প্ল্যাটফর্ম

এর বেনামী প্রকৃতির কারণে, Ask.fm সাইবার বুলিং করার জন্য বেশ সহায়ক। গুন্ডামি করার জন্য এর চেয়ে ভাল প্ল্যাটফর্ম আর কী আছে যেখানে আপনি বেনামে যা চান তা বলতে পারেন?

হোমপেজে Ask.fm-এর "দেখুন কে এখানে" প্যানেল ব্যবহার করে, এটি খুঁজে পেতে আমার প্রায় 20 সেকেন্ড সময় লেগেছে (বার্তাগুলি বিপরীত-কালানুক্রমিক ক্রমে রয়েছে):

আপনার বাচ্চাদের দূরে রাখার ৩টি কারণ Ask.fm

এখানে আরেকটি উদাহরণ:

আপনার বাচ্চাদের দূরে রাখার ৩টি কারণ Ask.fm

এবং আরেকটি:

আপনার বাচ্চাদের দূরে রাখার ৩টি কারণ Ask.fm

আবার, শুধুমাত্র কয়েকটি পাবলিক প্রোফাইল ব্রাউজ করে এগুলো খুঁজে পেতে বেশি সময় লাগেনি। এবং এটি শুধুমাত্র আইসবার্গের টিপ - অনেক প্রোফাইল এই ধরনের বার্তা দ্বারা প্রভাবিত হয়৷

হোয়াটস দ্য বিগ ডিলের নীচের ভিডিও হিসাবে, Ask.fm অন্তত ছয়টি কিশোরের আত্মহত্যার সাথে যুক্ত হয়েছে৷

মজার বিষয় হল, বেনামী ধমকানোর ঘটনাটি Ask.fm-এর টিন এবং প্রাক-কিশোর ব্যবহারকারীদের জন্য অনন্য নয় — আমরা সারা ওয়েব জুড়ে মন্তব্য বিভাগে ক্রমাগত একই আচরণ দেখতে পাই। ব্যবহারকারীরা যখন বেনামী থাকে, তখন তাদের প্রায়শই মনে হয় যে তারা পরিণতির ভয় ছাড়াই তারা যা খুশি বলতে পারে। এটিকে ভুলে যাওয়ার প্রবণতার সাথে একত্রিত করুন যে পর্দার ওপারে সত্যিকারের অনুভূতি সহ প্রকৃত মানুষ রয়েছে এবং আপনি বিপর্যয়ের জন্য একটি রেসিপি পেয়েছেন।

বেনামী প্রশ্ন প্রায়ই যৌন হয়

Ask.fm-এর বেনামী এছাড়াও টেবিলে যৌন সুস্পষ্ট বার্তা নিয়ে আসে। যেহেতু যেকোন ব্যবহারকারী অন্য যেকোন ব্যবহারকারীকে একটি প্রশ্ন জিজ্ঞাসা করতে পারে (বেনামে), আপনার সন্তান তার বয়সী বা তার চেয়ে বেশি বয়সের কারো সাথে কথা বলছে কিনা তা বলার অপেক্ষা রাখে না। যেভাবেই হোক, এই জাতীয় প্রশ্নগুলি সমস্যাযুক্ত:

আপনার বাচ্চাদের দূরে রাখার ৩টি কারণ Ask.fm আপনার বাচ্চাদের দূরে রাখার ৩টি কারণ Ask.fm

এবং এটি চলতে থাকে:

আপনার বাচ্চাদের দূরে রাখার ৩টি কারণ Ask.fm

স্পষ্টতই, এগুলি 11-14-বছর বয়সীদের জন্য উপযুক্ত (বা আইনি) অনুরোধ নয় - তবে এগুলি প্রায়শই ঘটে। আমি ওয়েবসাইট ব্রাউজ করার সময় কাটিয়েছি, আমি গণনা করার চেয়ে নাবালকদের প্রতি যৌন মন্তব্যের অনেক বেশি ঘটনা খুঁজে পেয়েছি।

Ask.fm হল ব্যক্তিগত কথোপকথনের একটি সর্বজনীন প্রবেশদ্বার

Ask.fm-এ শুরু হওয়া কথোপকথনগুলি অবশ্যই Ask.fm-এ থাকবে না। প্ল্যাটফর্মের মূল ব্যবহারকারীদের অনেকেই জনপ্রিয় মোবাইল মেসেজিং অ্যাপ কিক-এর আগ্রহী ব্যবহারকারী। যে কারণে, প্রশ্ন "আপনার কিক কি?" অনেক কিছু আসে — প্রায়ই বেনামী ব্যবহারকারীদের কাছ থেকে।

আপনার বাচ্চাদের দূরে রাখার ৩টি কারণ Ask.fm

Ask.fm-এ প্রোফাইল এবং উত্তর সর্বজনীন। ইন্টারনেট কানেকশন সহ যে কেউ আসতে পারেন এবং কারো কিক হ্যান্ডেল দেখতে পারেন যদি তারা এটি পূর্ববর্তী উত্তরে শেয়ার করে থাকেন। আমি সেল ফোন নম্বর শেয়ার করার জন্য বেশ কিছু উত্তরও পেয়েছি।

Ask.fm-এ যে সমস্ত ব্যবহারকারীরা অন্যদের ধমক দেয় এবং হয়রানি করে তারা যখন ব্যক্তিগতভাবে ইন্টারঅ্যাক্ট করার সুযোগ পায়, তখন ফলাফল ভালো হতে পারে না।

আপনার কি করা উচিত?

আপনার বাচ্চাদের দূরে রাখার ৩টি কারণ Ask.fm

ইন্টারনেট সমগ্র মানব ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ অগ্রগতিগুলির মধ্যে একটি, এবং এটি সমস্ত বয়সের মানুষের জীবনকে সমৃদ্ধ করতে অনেক কিছু করেছে৷ কিন্তু ওয়েবের উন্মুক্ততার কিছু ত্রুটি রয়েছে, বিশেষ করে এমন শিশুদের জন্য যাদের জীবনের এই মুহুর্তে সর্বোচ্চ বিচার বা সর্বোচ্চ আত্মসম্মান নাও থাকতে পারে। Ask.fm-এর সংস্কৃতি এমনই একটি অপূর্ণতা।

তাহলে বাবা-মা কি করতে পারেন?

আমি আপনার বাচ্চাদের সাথে সাইবার বুলিং এবং অনলাইন নিরাপত্তা সম্পর্কে কথা বলার পরামর্শ দেব এবং Ask.fm এর মত জায়গা থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছি। এছাড়াও আপনি একটি প্রযুক্তিগত পদ্ধতি অবলম্বন করতে পারেন এবং এই ধরনের সাইটগুলিতে অ্যাক্সেস ব্লক করতে আপনার হোম কম্পিউটারে পিতামাতার নিয়ন্ত্রণ ইনস্টল করতে পারেন। যেহেতু Ask.fm সক্রিয়ভাবে তার প্ল্যাটফর্মে বিষয়বস্তু নিয়ন্ত্রণ করে না, তাই আপনার সন্তানদের সুরক্ষিত রাখার দায়িত্ব একজন অভিভাবক হিসেবে আপনার উপর বর্তায়।

Ask.fm সম্পর্কে আপনি কি মনে করেন? কোম্পানির কিছু ব্যবহারকারীর ভয়ানক আচরণের জন্য দায়ী করা উচিত? আপনি বা আপনার পরিচিত কেউ কি অনলাইনে সাইবার বুলিং বা যৌন হয়রানির শিকার হয়েছেন? নীচের মন্তব্যে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. অভিভাবক:আপনার বাচ্চাদের অনলাইনে কীভাবে নিরাপদ রাখবেন তা খুঁজে বের করুন

  2. কিভাবে আপনার বাচ্চাদের ভিডিওগুলিকে আপনার YouTube ইতিহাসের বাইরে রাখবেন

  3. আপনার Android ফোন রুট করার 15টি কারণ

  4. আপনার আঙুলের ছাপ দিয়ে আপনার স্মৃতিগুলি কীভাবে আনলক করবেন