কম্পিউটার

5টি iPhone অ্যাপস আপনার কিশোর সম্ভবত ইনস্টল করেছে

মনে হচ্ছে প্রতি সপ্তাহে একটি নতুন অ্যাপ টিনএজারদের লক্ষ্য করে একটি বিমূর্ত এক-শব্দের নাম দিয়ে বিপজ্জনক হওয়ার জন্য শিরোনাম তৈরি করছে। এই অ্যাপগুলি বুঝতে সময় নেওয়া, এবং আপনার কিশোর-কিশোরীরা তাদের নিরাপত্তা নিশ্চিত করার সাথে সাথে আপনার মনকে স্বাচ্ছন্দ্যে সেট করতে পারে।

কিশোর-কিশোরীরা অ্যাপের জন্য আদর্শ বাজার – তারা স্বজ্ঞাতভাবে সফ্টওয়্যার ব্যবহার করে, নতুন প্রযুক্তির প্রতি উৎসাহী এবং দ্রুত তাদের প্রিয় নতুন অ্যাপগুলিকে তাদের সামাজিক গোষ্ঠীতে ছড়িয়ে দেয়।

এটা প্রায়ই মনে হয় যে প্রতিবারই একটি নতুন কিশোর অ্যাপ আসে, কয়েকশ সংবাদপত্রের শিরোনামগুলি দ্রুততার সাথে অনুসরণ করে, গোপনীয়তা সেটিংসের অভাব এবং সাইবার-গুন্ডামি সম্পর্কে ভয়াবহ গল্প বলে। এই নিবন্ধগুলি সাধারণত অভিভাবকদের কাছে একটি বার্তা দিয়ে শেষ হয়, তাদের কিশোর-কিশোরীরা কী করছে সে সম্পর্কে সচেতন না হওয়ার জন্য তাদের উপদেশ দেয় এবং আরও বেশি তত্ত্বাবধানের জন্য আহ্বান জানায় (প্রতি পনের বছর বয়সী শিশুর পছন্দের ধরণের পিতামাতার সম্পৃক্ততা)।

একজন অভিভাবক হিসেবে, এটি আপনাকে ভাবতে পারে:"আমি কীভাবে আমার সন্তানকে তাদের ফোন (এবং অ্যাপ) বুদ্ধিমানের সাথে ব্যবহার করতে সাহায্য করব যখন আমি নিজেও জানি না যে বিপদ কি?"

চিন্তা করবেন না! ইদানীং সংবাদে প্রদর্শিত যেকোনও অ্যাপ সম্পর্কে তাৎক্ষণিক আতঙ্কের কোন প্রয়োজন নেই। যাইহোক, কেন বুঝতে আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন আপনার কিশোর-কিশোরীরা এই নতুন অ্যাপগুলিকে পছন্দ করে, নিরাপত্তার বিষয়ে সামনে-পরে আলোচনার গুরুত্ব এবং আপনাকে অ্যাপের ব্যবহার নিরীক্ষণ করতে হবে কিনা।

স্ন্যাপচ্যাট

5টি iPhone অ্যাপস আপনার কিশোর সম্ভবত ইনস্টল করেছে

এটা কি? Snapchat হল বন্ধুদের মধ্যে ছবি এবং ভিডিও ("স্ন্যাপ") পাঠানোর একটি অবিশ্বাস্যভাবে সহজ উপায়৷ এই অ্যাপটির লোভনীয় অংশ হল যে স্ন্যাপগুলি একবার দেখার পরে (তাত্ত্বিকভাবে) অ্যাক্সেসযোগ্য নয়৷

কিশোররা কেন এটা পছন্দ করে:  কিশোর-কিশোরীরা Snapchat পছন্দ করার অনেক কারণ রয়েছে। এটি তাদের বন্ধুদের দেখানোর একটি মজার উপায় যে তারা কী করছে, তাদের দুঃসাহসিক কাজগুলি তাদের সামাজিক বৃত্তের সাথে ভাগ করে নেওয়া এবং হাস্যকর বা কুৎসিত ছবি পাঠানো যা তাত্ত্বিকভাবে আর কখনই দিনের আলো দেখতে পাবে না৷

কথোপকথন  থাকতে: 

  • অনুভূত গোপনীয়তা বনাম বাস্তবতা:  দুর্ভাগ্যবশত, স্ন্যাপচ্যাট ফটোগুলি পুনরুদ্ধার করা অসম্ভব নয় যেমনটি আপনি মনে করেন অনেকের মত। যদিও তাদের পুনরুদ্ধার করা কঠিন হতে পারে, এটি করা যেতে পারে (এবং করা হয়েছে) - কিশোর-কিশোরীদের সচেতন হতে হবে যে তারা এই প্রতিশ্রুতিটি অভিহিত মূল্যে নিতে পারবে না এবং একটি Snapchat ফাঁসের শিকার হওয়া এড়াতে পদক্ষেপ নেওয়া উচিত!
  • স্ন্যাপগুলির বিষয়বস্তু:  একটি স্ন্যাপের অস্থায়ী প্রকৃতি অনেক কিশোর-কিশোরীদের ছবি তুলতে পারে যা তারা অন্যথায় তোলার চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ বা অন্যথায় অনুপযুক্ত। নিজের বা অন্যদের ফটো তোলার ক্ষেত্রে গোপনীয়তা এবং সম্মানের গুরুত্ব নিয়ে আলোচনা করতে ভুলবেন না - ফটোটি যতক্ষণের জন্য দৃশ্যমান হোক না কেন!

টাম্বলার

5টি iPhone অ্যাপস আপনার কিশোর সম্ভবত ইনস্টল করেছে

এটা কি? টাম্বলার হল একটি মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম যা আপনার কিশোর-কিশোরীদের তাদের নিজস্ব ব্লগ রাখতে এবং সারা বিশ্ব জুড়ে হাজার হাজার টাম্বলার ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করতে দেয়। এটি সাধারণত বই বা চলচ্চিত্র সম্পর্কে ভক্তদের আলোচনার জায়গা, শিল্পকর্ম প্রদর্শনের উপায় এবং বর্তমান ঘটনা নিয়ে আলোচনা করার একটি উপায় হিসাবে ব্যবহৃত হয়৷

কিশোররা কেন এটা পছন্দ করে:  কিশোর-কিশোরীরা টাম্বলারকে পছন্দ করার সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি হল এটি মূলত অনিয়ন্ত্রিত এবং অবিশ্বাস্যভাবে সুদূরপ্রসারী। সমস্ত ধরণের সামগ্রী প্ল্যাটফর্মে উপলব্ধ, এবং অনুসন্ধান বৈশিষ্ট্য ব্যবহার করে সহজেই পাওয়া যেতে পারে। টাম্বলার হল সম্প্রদায়গুলির জন্য একটি বিশেষ আগ্রহ বা ধারণা তৈরি করার একটি দুর্দান্ত উপায়, এবং কিশোররা প্রায়ই সমবয়সীদের ব্লগ থেকে বিনোদন, বন্ধুত্ব, পরামর্শ এবং অনুপ্রেরণা খুঁজে পায়৷

কথোপকথন থাকতে হবে: 

  • কন্টেন্ট সচেতনতা:  সূর্যের নীচে যে কোনও বিষয়ে নিবেদিত টাম্বলার সম্প্রদায় রয়েছে। যদিও আপনার কিশোর-কিশোরীদের জন্য তাদের প্রিয় টিভি অনুষ্ঠানের নতুন পর্বগুলির বিষয়ে কথা বলার জন্য কাউকে পাওয়া উত্তেজনাপূর্ণ হতে পারে, অন্যান্য সম্প্রদায়গুলি অনেক বেশি গাঢ় থিমের জন্য উত্সর্গীকৃত (যেমন খাওয়ার ব্যাধি বা গ্রাফিক চিত্র)। আপনার কিশোর-কিশোরীদের সাথে তারা যে ধরণের ব্লগগুলি অনুসরণ করে সে সম্পর্কে একটি কথোপকথন করুন এবং ক্ষতিকারক সামগ্রী সনাক্ত করার (এবং এড়ানোর) কৌশলগুলি এবং তারা অনলাইনে খুঁজে পেতে পারে এমন তথ্য যাচাই করার জন্য অন্যান্য কৌশলগুলি নিয়ে আলোচনা করুন৷
  • সতর্কতা:  যদিও টাম্বলারে অনেক মিথস্ক্রিয়া অবিশ্বাস্যভাবে সমর্থন করে, এটি অফার করে এমন বেনামি মাঝে মাঝে মতামতের পার্থক্য থেকে নিষ্ঠুরতা এবং এলোমেলো ধমকানোর দিকে নিয়ে যেতে পারে। নিশ্চিত করুন যে আপনার কিশোররা জানে যে তারা অনলাইনে নেতিবাচক অভিজ্ঞতা থাকলে তারা আপনার কাছে আসতে পারে এবং অনলাইনে সম্মানজনক কথোপকথনের গ্যারান্টি দেওয়ার সর্বোত্তম উপায় সম্পর্কে খোলামেলা কথোপকথন করে।

Yik Yak

5টি iPhone অ্যাপস আপনার কিশোর সম্ভবত ইনস্টল করেছে

এটা কি? Yik Yak ব্যবহারকারীদের একই 10 মাইল ব্যাসার্ধে অন্যদের সাথে বেনামে যোগাযোগ করার অনুমতি দেয় ছোট, সম্পূর্ণ বেনামী বার্তাগুলির ("yaks") মাধ্যমে যা অন্য সমস্ত ব্যবহারকারীদের দ্বারা আপভোট বা ডাউনভোট করা যেতে পারে।

কিশোররা কেন এটা পছন্দ করে:  স্থানীয় ঘটনা সম্পর্কে বেনামে তাদের মনের কথা বলার সুযোগ কে না পছন্দ করবে? কিশোর-কিশোরীরা ইয়িক ইয়াককে একজন হতাশাজনক শিক্ষক সম্পর্কে বাষ্প বন্ধ করার, স্থানীয় ঘটনা সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করার বা ওয়ান-লাইনারদের বলার একটি দুর্দান্ত উপায় হিসাবে দেখে। জনপ্রিয় ইয়াকরা আপভোটের মাধ্যমে ব্যবহারকারীদের "ইয়াক কর্ম" পয়েন্টও অর্জন করতে পারে – এর মানে কিছু নয়, তবে সংখ্যায় আরোহণ করা দেখতে এখনও মজাদার।

কথোপকথন থাকতে হবে:

  • শিষ্টাচার:  অ্যাপটি বেনামী হওয়ার কারণে, এর মানে এই নয় যে Yik Yak-এর জন্য কোনো অন্তর্নিহিত শিষ্টাচার কোড নেই। আপনার কিশোরদের সাথে সম্মানজনক কথোপকথন এবং তাদের পরিচয় এবং অন্যদের পরিচয় গোপন রাখার গুরুত্ব সম্পর্কে কথা বলুন।
  • গুমড়ানো:  দুর্ভাগ্যবশত, বেনামী যে এই অ্যাপটিকে এত দুর্দান্ত করে তোলে তা যদি অন্যদের আঘাত করার উদ্দেশ্যে ব্যবহার করা হয় তবে তা বিশাল প্রভাব ফেলতে পারে। আপনার কিশোর-কিশোরীদের বুলিং কী তা চিনতে শেখান এবং যদি ধমক স্পষ্ট হয়ে ওঠে তাহলে একজন প্রাপ্তবয়স্ককে (স্কুলে বা বাড়িতেই হোক) বলার গুরুত্ব সম্পর্কে কথা বলুন।

দ্রাক্ষালতা

5টি iPhone অ্যাপস আপনার কিশোর সম্ভবত ইনস্টল করেছে

এটা কি? ভাইন টুইটার দ্বারা তৈরি একটি অ্যাপ যা ব্যবহারকারীদের অন্যদের সাথে ছোট (ছয় সেকেন্ড) লুপিং ভিডিও শেয়ার করতে দেয়। একবার আপনার একটি স্মার্টফোন এবং Vine কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়ে গেলে, আপনি Vine-এর নেটওয়ার্ক বা অন্য কোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে আপনার ভিডিও অন্যদের সাথে শেয়ার করতে পারেন।

কিশোররা কেন এটা পছন্দ করে:  যদিও এটা মনে হতে পারে যে একটি Vine-এ যথেষ্ট পরিমাণে ছাপ ফেলার জন্য যথেষ্ট সময় নেই, সেখানে এমন কিছু লোক আছে যারা তাদের সর্বোচ্চ সম্ভাব্যতার জন্য এই ছয় সেকেন্ড ব্যবহার করতে পারে। দ্রাক্ষালতাগুলি প্রায়শই হাস্যরসাত্মক বা শৈল্পিক হয় এবং অনেকগুলি একটি ব্লকবাস্টার ফিল্ম হিসাবে ভালভাবে পরিচালিত হয়! অন্যান্য দ্রাক্ষালতাগুলি খেলার মূল মুহূর্তগুলি দেখাতে বা বর্তমান ইভেন্টগুলি প্রদর্শন করতে ব্যবহার করা যেতে পারে৷

কথোপকথন থাকতে হবে: 

  • গোপনীয়তা:  দ্রাক্ষালতাগুলি সাধারণত দূর-দূরান্তে ভাগ করার উদ্দেশ্যে তৈরি করা হয়। নিশ্চিত হোন যে আপনার কিশোর তাদের চিত্রগ্রহণের প্রক্রিয়াতে প্রদর্শিত যেকোন ব্যক্তির গোপনীয়তা রক্ষার গুরুত্ব বোঝে (নিজেদের সহ!) এবং তাদের অনুমতি ছাড়া অপরিচিতদের ছবি তোলা ঠিক নয়!
  • কখন "ভাইনের জন্য এটা করতে হবে না":  অনেক ভাইন শক কৌশল, বোকামি বা বিপজ্জনক স্টান্টের উপর নির্ভর করে। আপনার কিশোর-কিশোরীদের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ যে তাদের ভিডিওগুলি শ্যুট করার প্রক্রিয়া কখনই তাদের বা অন্য কোনও ব্যক্তিকে আঘাত করার ঝুঁকি নিয়ে আসে না।

Ask.fm

5টি iPhone অ্যাপস আপনার কিশোর সম্ভবত ইনস্টল করেছে

এটা কি? Ask.fm হল একটি ওয়েবসাইট (এবং অ্যাপ) যা ব্যবহারকারীদের প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর দেওয়ার সুযোগ দেওয়ার জন্য নিবেদিত। যদিও এটি কিছুটা অর্থহীন অ্যাপের মতো শোনাচ্ছে, এটি আশ্চর্যজনকভাবে আসক্তি এবং বিপজ্জনকও হতে পারে – Ask.fm সম্পর্কে সতর্ক হওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে।

কিশোররা এটা পছন্দ করে কেন? Ask.fm হল সত্য বা সাহসের আধুনিক সংস্করণ – শুধুমাত্র সাহস ছাড়াই, এবং স্লিপওভারে আপনার সবচেয়ে কাছের বন্ধুদের মধ্যে সীমাবদ্ধ না থেকে। সবচেয়ে ভালোভাবে, আপনার বন্ধুদের আরও ভালোভাবে জানার জন্য Ask.fm হল একটি দুর্দান্ত উপায়, কিন্তু বেনামে প্রশ্ন করা যেতে পারে, যা গভীর গোপনীয়তা বা ঝুঁকিপূর্ণ কথোপকথনের দিকে নিয়ে যেতে পারে।

কথোপকথন থাকতে হবে:

  • বাস্তব বিশ্বের প্রতিক্রিয়া:  Ask.fm-এর কঠোরতম গোপনীয়তা সেটিংস নেই, যার অর্থ হল আপনার কিশোর-কিশোরীদের উত্তরগুলি প্রায়শই তাদের ব্যবহারকারীর নাম জানেন এমন যে কেউ দৃশ্যমান হতে পারে৷ প্রশ্নের উত্তর দেওয়ার সময় ভাল বিচার ব্যবহার করার বিষয়ে তাদের সাথে কথা বলুন এবং এমন কোনো তথ্য এড়িয়ে চলুন যা তারা তাদের সমবয়সীদের সামনে একটি বক্তৃতায় বলতে চায় না বা রবিবারের ডিনারে দাদির কাছে ব্যাখ্যা করতে চায় না।
  • পিয়ার প্রেসার:  কিছু কারণে, কিশোর-কিশোরীরা প্রায়ই মনে করে যে তাদের জিজ্ঞাসার বাক্সে আসা প্রতিটি প্রশ্নের উত্তর দিতে হবে। আপনার কিশোর-কিশোরীদের সাথে জোর দিতে ভুলবেন না যে তাদের কোনো প্রশ্নের উত্তর দেওয়ার প্রয়োজন নেই যা অনুপযুক্ত, একটি লাইন অতিক্রম করে বা তাদের অস্বস্তি বোধ করে। আপনি এমনও পরামর্শ দিতে চাইতে পারেন যে তারা বেনামী ব্যবহারকারীদের দ্বারা জিজ্ঞাসিত প্রশ্নগুলিকে অস্বীকার করে৷

আপনি আর কি করতে পারেন?

এই অ্যাপস সম্পর্কে হতাশাজনক বিষয় হল যে তাদের মধ্যে সহজাতভাবে ভাল বা খারাপ কিছুই নেই। প্রকৃতপক্ষে, এই তালিকার সবকিছুই ইতিবাচক, স্বাস্থ্যকর এবং শিক্ষামূলক উপায়ে ব্যবহার করা যেতে পারে – যদিও মিডিয়া সমাজে তাদের কম মজাদার অবদানের উপর ফোকাস করতে বেছে নেয়। এই বিরোধপূর্ণ বার্তাগুলি সাধারণত অভিভাবকদের তাদের সন্তানদের অনলাইনে নিরাপদে নিশ্চিত করার জন্য সাদা-কালো পদক্ষেপ ছাড়াই ছেড়ে দেয়৷

আপনি যদি আপনার কিশোর-কিশোরীর অনলাইন কার্যকলাপ আরও ঘনিষ্ঠভাবে নিরীক্ষণ করতে চান, তাহলে কেন নিজে কয়েকটি অ্যাপ ডাউনলোড করবেন না?

Yik Yak ডাউনলোড করার ফলে আপনি আপনার সন্তান যা করতে পারেন তা দেখতে পারবেন এবং Tumblr, Vine এবং Ask.fm-এ আপনার কিশোরের ব্যবহারকারীর নাম জানা একজন অভিভাবক হিসেবে আপনার অধিকারের মধ্যেই রয়েছে। দুর্ভাগ্যবশত, Snapchat নিরীক্ষণ করা যায় না – কিন্তু আপনি আপনার কিশোর-কিশোরীদের সাথে Snapchat বন্ধু হতে পারেন যাতে আপনি তাদের গল্পে যোগ করতে বেছে নেওয়া স্ন্যাপগুলি দেখতে পারেন (একটি স্ন্যাপগুলির একটি পৃথক সেট যা আপনার সন্তানের বন্ধুদের তালিকায় থাকা যে কেউ দেখতে পারে পোস্ট করার পর 24 ঘন্টার জন্য)।

নির্দিষ্ট অ্যাপগুলি আপনার কিশোর-কিশোরীদের ব্যবহারের জন্য যথেষ্ট নিরাপদ কিনা তা সিদ্ধান্ত নেওয়ার সময় অনেক কিছু বিবেচনা করতে হবে – অনেক কিছু তাদের বয়স, আগ্রহ এবং অফলাইন আচরণের উপর নির্ভর করবে।

একটি বিষয় বিবেচনা করা উচিত যে টিনএজরা সাধারণত নতুন অ্যাপ গ্রহণ এবং অনলাইন সম্প্রদায় তৈরি করার ক্ষেত্রে বাকি জনসংখ্যার থেকে এক ধাপ এগিয়ে থাকে - এই অ্যাপগুলিতে তাদের অ্যাক্সেস সীমিত করার চেষ্টা করার পরিবর্তে (একটি হেরে যাওয়া যুদ্ধ), এটি আরও ভাল হতে পারে আপনার কিশোর-কিশোরীদের অনলাইন গোপনীয়তা সম্পর্কে শেখাতে এবং অনলাইনে দেখার এবং পাঠানোর জন্য উপযুক্ত সামগ্রী কী এবং কী নয় সে সম্পর্কে চলমান আলোচনার সুবিধা দিতে৷

আপনার কিশোর-কিশোরী কোন অ্যাপ ব্যবহার করতে দেখেছেন? তাদের কেউ কি আপনি চিন্তা করেন?

ইমেজ ক্রেডিট:সুন্দরী মহিলা, শাটারস্টকের মাধ্যমে Instagram


  1. আপনার আইফোনে ভাইরাস আছে কিনা তা কীভাবে বলবেন

  2. আপনার আইফোনে স্পাইওয়্যার আছে কিনা তা কীভাবে নির্ধারণ করবেন

  3. আপনার iPhone এ স্টোরেজ খালি করার জন্য ৭টি অ্যাপ

  4. আপনার ঘুম নিরীক্ষণ এবং উন্নত করার জন্য আইফোন অ্যাপস