কম্পিউটার

10টি আশ্চর্যজনক জিনিস যা সমস্ত ফেসবুক ব্যবহারকারীদের জানা উচিত

আপনি সম্ভবত প্রতিদিন ফেসবুক ব্যবহার করেন, কিন্তু আপনি সাম্প্রতিক উন্নয়নগুলি মিস করতে পারেন। অথবা হয়ত আপনি বুঝতে পারেননি যে ফেসবুক কতটা একচেটিয়া হয়ে উঠেছে, এবং কত সহজে আপনার তথ্য আপনার পছন্দের চেয়ে আরও বেশি ভাগ করা যেতে পারে৷

Facebook সম্পর্কে এখানে কিছু জিনিস আপনার জানা উচিত, কিছু ক্ষেত্রে আপনি নিজে ব্যবহার করুন বা না করুন৷

আপনি লোকেদের অনুসরণ করতে এবং আনফলো করতে পারেন

সবাই Facebook-এ নিম্নলিখিত/অনুসরণ না করা বৈশিষ্ট্যটি ব্যবহার করেনি, এবং তবুও এটি আপনার বাড়ির ফিড পরিষ্কার করার দ্রুততম উপায়। আসুন এটিকে এভাবে রাখি:এটি টুইটারের অনুরূপ। কিন্তু এর থেকে একটু বেশিই আছে।

আপনি যখন Facebook-এ কাউকে "বন্ধু" করেন, তখন আপনি তাদের স্বয়ংক্রিয়ভাবে "অনুসরণ" করেন। কিন্তু তাদের অনুসরণ চালিয়ে যাওয়ার দরকার নেই। যদি কিছু দূরের পরিচিত ব্যক্তি আপনার বাড়ির ফিডকে এমন জিনিস দিয়ে আটকে রাখে যা আপনি সত্যিই চিন্তা করেন না, আপনি অভদ্র মনে না করে তাদের "আনফলো" করতে পারেন। তারা কখনই জানবে না এবং আপনি এখনও অন্যান্য সমস্ত উদ্দেশ্যে (যেমন অন্য সামাজিক নেটওয়ার্কগুলিতে একে অপরকে খুঁজে পাওয়া, বা মেসেঞ্জারের মাধ্যমে চ্যাট করা) জন্য Facebook "বন্ধু" হয়ে থাকবেন।

10টি আশ্চর্যজনক জিনিস যা সমস্ত ফেসবুক ব্যবহারকারীদের জানা উচিত

অন্যদিকে, আপনি যদি আপনার প্রশংসা করেন এমন কোনো সেলিব্রিটির ব্যক্তিগত Facebook প্রোফাইল খুঁজে পান, তাহলে আপনি এই ব্যক্তিকে নিরাপদে "অনুসরণ" করতে পারেন এই ধারণায় যে আপনি তাদের "বন্ধু" করার জন্য বিরক্ত করছেন না। আপনি তাদের সমস্ত পাবলিক পোস্ট দেখতে পাবেন, এবং তাদের ব্যক্তিগত পোস্টগুলি শুধুমাত্র তাদের প্রকৃত বন্ধুদের জন্য থাকবে৷

আপনি যদি অচেনা লোকদের কাছ থেকে প্রচুর বন্ধুত্বের অনুরোধও পান, তাহলে আপনি পরিবর্তে লোকেদের আপনাকে "অনুসরণ" করার অনুমতি দেওয়ার কথা বিবেচনা করতে পারেন। এটি সেট আপ করা খুব সহজ, কিন্তু আপনি প্রথমে আপনার অতীতের সমস্ত পোস্টের গোপনীয়তা সেটিংস সম্পাদনা করতে চাইবেন এবং আপনার ভবিষ্যতের গোপনীয়তা সেটিংস সম্পর্কে সচেতন থাকবেন৷ ভুলে যাবেন না যে আপনি আপনার বন্ধুদের সম্ভাব্য গোপনীয়তার ঝুঁকির জন্য উন্মুক্ত করছেন যদি তারা আপনার সর্বজনীন পোস্টে মন্তব্য করে, এবং আরও বেশি করে যদি আপনার প্রচুর পাবলিক ফলোয়ার থাকে।

এবং ভুলে যাবেন না যদি আপনার ফিড নিয়ন্ত্রণের বাইরে চলে যায় তাহলে আপনি সর্বদা পরবর্তীর জন্য আইটেম সংরক্ষণ করতে পারেন এবং প্রদর্শিত সমস্ত স্প্যামি অ্যাপগুলিকে সরিয়ে দিতে পারেন।

আপনি সম্ভবত আপনার অবস্থান প্রদান করছেন

সম্প্রতি, একজন ফেসবুক ইন্টার্ন দেখিয়েছে যে কীভাবে ফেসবুকের মেসেঞ্জার তার সমস্ত পরিচিতির অবস্থানগুলি দিয়ে দিচ্ছে এবং কীভাবে এটি মানুষকে রিয়েল টাইমে ট্র্যাক করতে ব্যবহার করা যেতে পারে। এই ইন্টার্নটি কব্জিতে একটি চড় খেয়ে অ্যাপটি সরিয়ে দিতে বলেছে, তবে সন্দেহ নেই অন্য দুষ্টু লোকেরা একই রকম কিছু কোড করার কথা ভাববে।

আসলে, ফেসবুক প্রায় একই ধরনের অ্যাপ কোড করেছে। আপনি যখন Facebook-এর Friends Near Me বৈশিষ্ট্যটি ব্যবহার করেন, তখন আপনি আপনার বন্ধুদের অবস্থান দেখার ক্ষমতার জন্য মূলত আপনার নিজস্ব অবস্থানের ডেটা ট্রেড করেন। বৈশিষ্ট্যটি জনপ্রিয়, কারণ আপনি যখন শহরে একটি রাত কাটাচ্ছেন বা আকর্ষণীয় কোথাও ছুটি কাটাচ্ছেন তখন এটি দেখতে খুব সহজ করে দেয় যে আপনার কাছাকাছি কোন বন্ধু আছে কিনা। যাইহোক, আপনি যদি ভেজিং করার সময় এবং Netflix দেখার সময় বৈশিষ্ট্যটি ছেড়ে দেন, তবে এটি শুধুমাত্র আপনার সেরা বন্ধুদের নয়, আপনার পরিচিতদের সকলকে আপনার বাড়ির অবস্থান প্রদান করতে পারে। এবং আপনি যদি বাড়িতে একা থাকেন তবে এটি আসলে একটি গুরুতর নিরাপত্তা ঝুঁকি হতে পারে৷

আপনি আপনার মোবাইল ডিভাইসে শুধুমাত্র ফেসবুকের ফ্রেন্ডস নিয়ার মি ফাংশন ব্যবহার করতে পারেন। এটি চালু বা বন্ধ করতে, আরো> কাছাকাছি বন্ধুদের> সেটিংস কগ আইকনে যান এবং আপনি এটি চালু বা বন্ধ চান কিনা তা চয়ন করুন। তারপর আপনি বন্ধু তালিকা ব্যবহার করে কোন বন্ধুদের সাথে ভাগ করতে চান তা চয়ন করতে পারেন৷ তাই, নিজের উপকার করুন এবং নিশ্চিত করুন যে আপনি সেই বন্ধুদের তালিকা আপ-টু-ডেট রাখবেন।

আমার পরামর্শ হল আপনি যখন বন্ধুদের সাথে মজার রাত খুঁজছেন তখন এই বৈশিষ্ট্যটি সামান্য ব্যবহার করুন এবং সর্বদা এটি আবার বন্ধ করার কথা মনে রাখবেন।

Facebook আপনার বন্ধুদের উপর ছায়ার প্রোফাইল রাখে

সবাই ফেসবুকের অন্ধকার দিক সম্পর্কে জানেন না, তবে একবার আপনি এটির সাথে আর কখনও স্বাচ্ছন্দ্য বোধ করবেন না। এটি Facebook-এর দৃষ্টিকোণ থেকে নিখুঁত বোধগম্য করে, কিন্তু তবুও এটি একটু ভয়ঙ্কর৷

যা ঘটে তা হল যখন লোকেরা তাদের ফোন বইগুলিকে Facebook-এর সাথে সংযুক্ত করে, তখন প্রতিটি পরিচিতির সমস্ত তথ্য সংরক্ষণ করা হয়, সেই সাথে যে ব্যক্তি তাদের ফোন বুক সিঙ্ক করেছে তার সাথে একটি সংযোগ। এইভাবে, যখন সেই ব্যক্তি অবশেষে Facebook-এ যোগদান করেন, Facebook তাদের বন্ধুদের পরামর্শ দিতে পারে (এবং যে ব্যক্তি তাদের ফোন সিঙ্ক করেছে)। কিন্তু এর মানে এই যে এই ব্যক্তির সাথে আপনার সংযোগ করার কোনো ইচ্ছা না থাকলেও, Facebook এখনও জানে সেখানে একটি সংযোগ আছে।

সুতরাং, এর অর্থ হল Facebook জানে যে আপনার বাচ্চাদের স্কুল প্রশাসক, আপনার ডাক্তার, আপনার হৃদরোগ বিশেষজ্ঞ, আপনার ISP-এর হেল্প ডেস্ক, আপনার ক্লায়েন্ট, আপনার স্বাস্থ্য বীমাকারী, আপনার বাড়িওয়ালা, আপনার ওষুধ ব্যবসায়ী, আপনার সমস্ত পিতামাতার সাথে আপনার সংযোগ রয়েছে বাচ্চাদের বন্ধুরা, এবং অন্য যেকেউ আপনি কোনো কারণে ইমেল বা ফোন করেছেন (যদি আপনি পরিচিতি সংরক্ষণ করেন)। Facebook এই সমস্ত লোকদের সম্পর্কে জানে... এবং তারা আপনার সাথে সংযুক্ত।

Facebook এই ডেটাটিকে অন্য সকল লোকেদের সাথে সংযুক্ত করে যারা তাদের পরিচিতিগুলিকে সিঙ্ক করেছে এবং সেইজন্য আপনাকে এই তৃতীয় পক্ষের সংযোগগুলির সাথে সংযুক্ত করতে পারে, তা যতই দুর্বল হোক না কেন। Facebook-এ আপলোড করা সমস্ত ফটোর জন্য ধন্যবাদ, ছায়ার প্রোফাইলে থাকা অনেক লোকের চেহারা কেমন তা তারা সম্ভবত জানেন।

এখন বিবেচনা করুন যে আইন প্রয়োগকারীরা যখন খুশি ফেসবুককে তথ্য চাইতে পারে। এখন সেই পরিচিতিগুলি সিঙ্ক করার বিষয়ে আপনি কেমন অনুভব করছেন? ভীতিকর জিনিস।

মেসেঞ্জারের সাথে আপনি করতে পারেন এমন অনেক দুর্দান্ত জিনিস রয়েছে

মেসেঞ্জার ইদানীং চিত্তাকর্ষক বৈশিষ্ট্যগুলির সাথে একেবারে বিস্ফোরিত হচ্ছে, এবং এই ফ্রন্টে আরও প্রসারিত করার জন্য এটি স্পষ্ট Facebook পরিকল্পনা। এটি এখন একটি উবার গাড়ি অর্ডার করা, দাবা বা বাস্কেটবল খেলা, আপনার বন্ধুদের কাছে টাকা পাঠাতে এবং অন্যান্য প্রয়োজনীয় (বা দরকারী নয়) জিনিসগুলি করা সম্ভব৷

এছাড়াও আপনার আর মেসেঞ্জার ব্যবহার করার জন্য ফেসবুক অ্যাকাউন্টের প্রয়োজন নেই। পরিকল্পনাটি মনে হচ্ছে যে আপনাকে কখনই কোনো কারণে চ্যাট ত্যাগ করতে হবে না এবং আপনি সর্বদা মেসেঞ্জার অ্যাপের মাধ্যমে যে কারো সাথে যোগাযোগ করতে সক্ষম হবেন।

ফেসবুক ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপে সত্যিই বিনিয়োগ করছে

Facebook সম্প্রতি Oculus Rift কিনেছে এবং Facebook এর সাথে একীকরণের জন্য ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপ্লিকেশন তৈরি করতে একটি দলে প্রচুর বিনিয়োগ করেছে। এর পিছনে যুক্তিটি মনে হচ্ছে যে আপনি যদি আপনার পরিবারের সাথে একটি হাইপার-রিয়ালিস্টিক ভার্চুয়াল গেম খেলছেন, আপনি একই সাথে মিলিত হবেন। উদাহরণস্বরূপ, আপনি যদি পিং পং খেলছেন, আপনি খেলার সময় চ্যাট করা সহজ।

মার্ক জুকারবার্গ বুঝতে পেরেছেন যে Facebook আপনার চ্যাট করার সময় খেলাকে মজাদার করে সহজেই বন্ধুত্বপূর্ণ মিথস্ক্রিয়াগুলির ভবিষ্যত সহজতর করতে পারে। এবং তিনি সম্ভবত সঠিক।

আপনি এখন একবারে 50 জন মানুষের সাথে ভিডিও চ্যাট করতে পারেন

এটি এতদিন আগে নয় যে স্কাইপ ভিডিও-চ্যাট জগতে রাজত্ব করেছিল। কিন্তু এখন আমাদের কাছে অগণিত বিকল্প রয়েছে এবং ফেসবুকের সংস্করণ একেবারেই এটিকে হত্যা করছে। কিছু লোক এখনও এই সত্যে অভ্যস্ত হয়ে উঠছে যে Facebook এর ভিডিও চ্যাট এমনকি উপলব্ধ, এবং এখনও Facebook একই সময়ে ভিডিও কলে 50 জন অংশগ্রহণকারীকে অনুমতি দেওয়ার জন্য প্রসারিত করেছে৷

এর অর্থ হল ফেসবুক এখন পারিবারিক ভিডিও চ্যাট, ছোট ব্যবসার মিটিং এবং আরও অনেক কিছুর জন্য গো-টু পরিষেবা। প্রদত্ত যে নিয়মিত হ্যাঙ্গআউট চ্যাটগুলি 10 জন অংশগ্রহণকারীর মধ্যে সীমাবদ্ধ থাকে (আপনি যদি Google Apps ব্যবহার করেন তবে 20), এটি মিটিং এবং নৈমিত্তিক চ্যাটের জন্য একটি গেম-চেঞ্জার যা আগে এই সীমাগুলিকে আঘাত করেছিল৷

এমন অন্যান্য পরিষেবা রয়েছে যা আরও বেশি লোককে একসাথে চ্যাট করতে দেয়, যেমন Appear.in, কিন্তু সবাই জানে না যে তারা বিদ্যমান। অন্যদিকে, প্রায় সবাই ফেসবুক ব্যবহার করে। আপনি যখন বলতে পারেন "শুধু ফেসবুক খুলুন, দাদীমা" এবং সবকিছু সুন্দরভাবে কাজ করে, আপনি জানেন যে আপনি কিছু করতে চলেছেন৷

আপনি এখন লাইভ-স্ট্রিম ভিডিও করতে পারেন

এছাড়াও, ভুলে যাবেন না যে Facebook লাইভ শুধুমাত্র ব্যক্তিগত প্রোফাইলের জন্য চালু করা হয়েছে, তাই আপনি যদি (কোন কারণে) একসাথে 50 জনেরও বেশি লোকের সাথে চ্যাট করতে চান, তাহলে আপনি কেবল সমস্ত কিছু করতে পারেন এবং পরিবর্তে নিজেকে লাইভ স্ট্রিম করতে পারেন। তারপরে আপনার বন্ধুরা মন্তব্যে প্রতিক্রিয়া জানাতে, আপনার লাইভ-স্ট্রিমিংয়ের সময় আবেগপূর্ণ প্রতিক্রিয়া যোগ করতে সক্ষম হবে এবং এমনকি যদি আপনি চিত্রগ্রহণের সময় কাছাকাছি না থাকেন তবে স্ট্রিমটি পরে দেখতে পারবেন।

Facebook অন্যান্য অনেক অ্যাপের মালিক

আপনি যদি ফেসবুককে এড়িয়ে চলেন কারণ আপনি তাদের অবিশ্বাস্য শক্তি এবং অপ্রত্যাশিত উদ্দেশ্যগুলিকে ভয় পান, তাহলে আপনি নিঃসন্দেহে ফেসবুকের মালিকানাধীন অন্যান্য সমস্ত অ্যাপ্লিকেশন সম্পর্কে জানতে চাইবেন। অনেক আছে।

Facebook দ্বারা কেনা অনেক কোম্পানি শুধুমাত্র প্রতিভা জন্য ছিল, এবং তারপর থেকে বন্ধ করা হয়েছে. কিন্তু Facebook-এর মালিকানাধীন এই বড় নামগুলি সম্পর্কে আপনার জানা উচিত:WhatsApp, Instagram, Oculus, Ascenta, Onavo, Parse, Moves, এবং LiveRail৷

আপনি সিদ্ধান্ত নিতে পারেন আপনার মৃত্যুর পরে কি হবে

বেশিরভাগ মানুষই জানেন যে আপনি মারা গেলে ফেসবুক আপনার জন্য একটি স্মারক পাতা তৈরি করে। কিন্তু সবাই জানে না যে এই পৃষ্ঠাটি কে নিয়ন্ত্রণ করতে পারে তা নির্ধারণ করা সম্ভব৷

শুধু বলুন আপনি এবং আপনার ভাইবোন ঠিক কাছাকাছি নয়। আপনার অ্যাকাউন্ট কে নিয়ন্ত্রণ করবে তা যদি আপনি চয়ন না করেন, তাহলে সেই ভাইবোনটি Facebook-এ আপনার মৃত্যু শংসাপত্র জমা দিতে পারে এবং আপনার পৃষ্ঠায় কয়েকটি পোস্ট করার ক্ষমতা দেওয়া হতে পারে। আপনার ভাইবোন যা লিখতে চান তা পুরোপুরি ভাল হওয়ার সম্ভাবনা রয়েছে, তবে আপনি যদি এটি ঝুঁকি নিতে না চান তবে আপনার উপকারকারী নিজেই বেছে নিন।

আরেকটি বিবেচ্য বিষয় লক্ষণীয় যে আপনি যে ব্যক্তিকে আপনার অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ করতে বেছে নেবেন তিনি সহজেই ফটো সংরক্ষণ করতে পারবেন এবং আপনার নিজের স্মৃতিচিহ্ন রাখতে পারবেন। আপনি কি আপনার স্ত্রী বা আপনার সেরা বন্ধুর জন্য জিনিসগুলি সহজ করতে চান না? বিজ্ঞতার সাথে নির্বাচন করুন।

আমেরিকানরা নিয়ন্ত্রণ করতে পারে কোন মার্কেটাররা তথ্য পাবেন

Facebook-এ বিপণনকারীদের দ্বারা প্রচুর বিপণন তথ্য সংগ্রহ করা হয়, কিন্তু সবাই জানে না যে এর কিছু নিয়ন্ত্রণ করা যায়। আপনি যদি একজন আমেরিকান হন, তাহলে আপনার এবং অনলাইনে (এবং ব্যক্তিগতভাবে) করা লেনদেন সম্পর্কে শেয়ার করা যেতে পারে এমন বিপণন তথ্য সীমিত করতে আপনি যোগদান করতে পারেন এমন একটি ডিরেক্টরি রয়েছে।

ডিরেক্টরিতে যোগদানের অর্থ হল যে বিপণনকারীরা আপনার প্রকৃত কেনাকাটার সাথে আপনার Facebook প্রোফাইলকে আর সংযুক্ত করতে পারবে না। এটি হাইপার-টার্গেটেড বিজ্ঞাপনগুলিকে সীমিত করবে যা আপনি পেতে পারেন, এবং অতি-ভীতিকর ট্র্যাকিং যা আপনার অজান্তেই চলছে৷

Datalogix মার্কেটিং তথ্য সংগ্রহ থেকে এখনই অপ্ট আউট করুন।

অন্যান্য দেশেও অনুরূপ ডিরেক্টরি থাকতে পারে, তাই চারপাশে জিজ্ঞাসা করুন।

এবং এটাই সব নয়

ফেসবুক আজকাল এত বড় কোম্পানি, যে জিনিসগুলির এই তালিকাটি আপনি হয়তো জানেন না এমনকি পৃষ্ঠটিও স্ক্র্যাচ করছে না। আরও অনেক কিছু জানার আছে, এবং পরবর্তী ছয় মাসে আরও অনেক কিছু পরিবর্তন হবে।

ফেসবুক সম্পর্কে আপনি সবচেয়ে আশ্চর্যজনক জিনিস কি জানেন? কমেন্টে আমাদের ময়লা দিন যাতে আমরা সবাই জানতে পারি।


  1. তিমি সম্পর্কে আপনার যা জানা দরকার – ফেসবুকের একটি মেম তৈরির অ্যাপ

  2. আশ্চর্যজনক জিনিস যা আপনি জানেন না আপনি ফেসবুক মেসেঞ্জারে করতে পারেন

  3. ফেসবুক ওয়াচ পার্টি:আপনার যা জানা দরকার!

  4. Facebook Viewpoints অ্যাপ সম্পর্কে আপনার যা জানা দরকার