কম্পিউটার

NSFW চিত্রগুলির একটি ব্যারেজ এড়াতে AirDrop অক্ষম করুন

আপনি বাসে চড়ে কর্মস্থলে যাচ্ছেন, নিজের ব্যবসার কথা চিন্তা করছেন, আপনার কফি পান করছেন। আপনি সাধারণত রাতারাতি সংবাদের মাধ্যমে স্ক্রোল করেন, বা গত রাতের MLS ফলাফলগুলি দেখুন।

এবং হঠাৎ, এটি হল:আপনার স্মার্টফোনে অপরিচিত ব্যক্তির যৌনাঙ্গের একটি অবাঞ্ছিত, অযাচিত ছবি৷

ঘটনাটি ব্লুজ্যাকিং নামে পরিচিত ফিরে এসেছে, এবং এটি আপনার কাছাকাছি একটি গণ পাবলিক ট্রান্সপোর্ট ক্যারেজে আসছে।

ব্লুজ্যাকিং নতুন নয়

আপনি হয়তো বা মনে করতে পারেন যে ব্লুজ্যাকিং অনেক আগে উপস্থিত হয়েছিল। বিবিসি 2003 সালে লন্ডন এবং অন্যান্য প্রধান শহরগুলিতে ব্লুজ্যাকিংয়ের ঘটনাগুলির প্রতিবেদন করেছে৷ লন্ডনের আন্ডারগ্রাউন্ডে ভ্রমণের সময় হাফিংটন পোস্টের একজন সাংবাদিক শতাধিক স্পষ্ট ছবি পাওয়ার পরে ব্লুজ্যাকিং স্পটলাইটে ফিরে এসেছে৷ নিউইয়র্ক সাবওয়েতে ক্রমবর্ধমান সংখ্যক নারী স্মার্টফোন-সম্পর্কিত অপব্যবহারের শিকার হয়েছেন বলে দাবি করার মাত্র 24 ঘন্টা পরে এটি এসেছে।

তাহলে, ব্লুজ্যাক করা অশ্লীল ছবিগুলির আকস্মিক বৃদ্ধিকে আমরা কী দায়ী করতে পারি?

অ্যাপল এয়ারড্রপ ব্যাখ্যা করা হয়েছে

ঠিক আছে, লন্ডন আন্ডারগ্রাউন্ড এবং নিউ ইয়র্ক সাবওয়ের ক্ষেত্রে অ্যাপল ব্লুটুথ/ওয়াই-ফাই ফাইল শেয়ারিং অ্যাপ AirDrop ব্যবহার করা হয়েছে। এটি কয়েকটি কারণে, তবে একটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

আপনি যখন কাউকে AirDrop ব্যবহার করে একটি ইমেজ ফাইল পাঠান, তখন এটি ছবি যাই হোক না কেন সেটির একটি পূর্বরূপ প্রদর্শন করে। অবশ্যই, অশ্লীল ব্যক্তিরা এটি খুঁজে বের করেছিল, বুঝতে পেরেছিল এটি স্পষ্ট ছবি পাঠানোর একটি সহজ উপায়। এমনকি যদি প্রাপক পাঠানোর অনুরোধ বাতিল করে, তবুও তাদের প্রক্রিয়া চলাকালীন আপত্তিকর ছবি দেখতে হবে।

NSFW চিত্রগুলির একটি ব্যারেজ এড়াতে AirDrop অক্ষম করুন

কিছু ক্ষেত্রে, অনিচ্ছুক প্রাপক তাদের AirDrop পরিষেবা চালু আছে কিনা তাও জানেন না। গেইল ওয়াট হাফিংটন পোস্টকে বলেছেন যে তিনি দুটি পৃথক অনুষ্ঠানে (লন্ডন আন্ডারগ্রাউন্ডে) শিকার হয়েছেন, কিন্তু পুলিশকে অবহিত করেননি -- যদিও পরিস্থিতিটিকে "এক্সপোজারের মতো" হিসাবে বর্ণনা করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে, নিউ ইয়র্কের বাসিন্দা ব্রিটা কার্লসন এমটিএ তে চড়েছিলেন যখন তিনি "আইফোন 1 আপনার সাথে একটি নোট শেয়ার করতে চাই" বলে একটি রহস্যময় বার্তা পেয়েছিলেন৷ তিনি গ্রহণ করেছিলেন (এক মুহূর্তের মধ্যে এটি সম্পর্কে আরও) এবং অবিলম্বে কারো যৌনাঙ্গের একটি "বিশাল ঘনিষ্ঠ ছবি" দিয়ে ফ্ল্যাশ করা হয়েছিল।

এয়ারড্রপ কি?

AirDrop হল একটি Apple প্রযুক্তি যা ব্লুটুথ বা Wi-Fi ব্যবহার করে ফটো, ভিডিও এবং অন্যান্য ফাইল সরাসরি ডিভাইসের মধ্যে পাঠায়। মূলত, AirDrop হল স্ট্যান্ডার্ড ব্লুটুথের স্যুপ-আপ উত্তরসূরী, শুধুমাত্র অ্যাপল ডিভাইসে উপলব্ধ। ব্যবহারকারীদের এখনও একে অপরের প্রায় 30 ফুটের মধ্যে দাঁড়াতে হবে এবং উভয় সংযোগই চালু থাকতে হবে।

ডিভাইসগুলি ব্লুটুথ ব্যবহার করে সনাক্ত করে, তারপর একটি Wi-Fi সংযোগ ব্যবহার করে পাঠায়৷ আরও নির্দিষ্টভাবে, এটি আপনার ডিভাইসগুলির মধ্যে একটি অ্যাড-হক ওয়্যারলেস সংযোগ তৈরি করে -- এয়ারড্রপ কাজ করার জন্য আপনাকে Wi-Fi এর সাথে সংযুক্ত থাকতে হবে না৷

ফলস্বরূপ, আপনি যদি আপনার আইফোনের ব্লুটুথ সংযোগ চালু রেখে কাজ করার জন্য বাসে চড়ে থাকেন, তবে এটি আপনার সাথে ঘটতে পারে।

শুধুমাত্র পরিচিতি

AirDrop ডিফল্টরূপে বন্ধ করা হয়. আপনি যদি এটি কখনই চালু না করে থাকেন, তাহলে এমন কোন সম্ভাবনা নেই যে কেউ এটি ব্যবহার করে আপনার উপর একটি অবাঞ্ছিত ছবি চাপিয়ে দিতে পারে।

কিন্তু আপনি যদি এটি চালু করে থাকেন -- কারণ এটি একটি দরকারী বৈশিষ্ট্য, অনিচ্ছাকৃত ব্যবহার নির্বিশেষে -- কে আপনাকে ছবি পাঠাতে পারে আপনি পরিচালনা করতে পারেন। AirDrop এর তিনটি সেটিংস আছে:

  • বন্ধ: AirDrop এর মাধ্যমে কেউ আপনাকে কোনো ফাইল পাঠাতে পারবে না।
  • শুধুমাত্র পরিচিতি: শুধুমাত্র আপনার বিদ্যমান পরিচিতি তালিকার লোকেরা AirDrop-এর মাধ্যমে ফাইল পাঠাতে পারে।
  • সবাই: আপনার আশেপাশে থাকা যে কেউ AirDrop এর মাধ্যমে আপনাকে একটি ফাইল পাঠাতে পারে।

আপনার বর্তমান সেটিং চেক করতে, আপনার iPhone হোমস্ক্রীনে যান এবং আপনার নিয়ন্ত্রণ কেন্দ্র খুলতে নীচে থেকে উপরে সোয়াইপ করুন। আপনি আপনার বর্তমান AirDrop অবস্থা দেখতে হবে.

NSFW চিত্রগুলির একটি ব্যারেজ এড়াতে AirDrop অক্ষম করুন

অবশ্যই, সবচেয়ে সহজ জিনিসটি হল সব সময়ে এয়ারড্রপ বন্ধ করা। অন্যথায়, শুধুমাত্র পরিচিতি নির্বাচন করুন .

NSFW চিত্রগুলির একটি ব্যারেজ এড়াতে AirDrop অক্ষম করুন

ব্লুজ্যাকিং সবসময় খারাপ ছিল না

স্মার্টফোন এবং ব্লুটুথ গ্রহণের প্রথম দিনগুলিতে, কাছাকাছি কাউকে ব্লুজ্যাক করা সবসময় একটি নেতিবাচক অভিজ্ঞতা ছিল না। প্রারম্ভিক ব্লুজ্যাকাররা অত্যন্ত সীমিত বিষয়বস্তুতে পাঠাতে পারত, সাধারণত একটি সাধারণ বার্তা বা একটি যোগাযোগ কার্ড।

ঘটনাটি যেমন বেড়েছে, তেমনি স্মার্টফোনের নিরাপত্তা সচেতনতাও বেড়েছে। দীর্ঘ সময়ের জন্য, অনেক লোক তাদের ব্লুটুথ সংযোগ সর্বদা বন্ধ রেখে ভ্রমণ করে, যদি না আপনার কাছে এটির সাথে সংযুক্ত একটি নির্দিষ্ট ডিভাইস থাকে। একই কথা এখন সত্য, যদিও আরো অনেক লোক ওয়্যারলেস হেডফোন এবং ইয়ারবাড ব্যবহার করে, ব্লুজ্যাকারদের সম্ভাব্য আঘাতের হার বাড়িয়ে দেয়।

অবশ্যই, ছবির পূর্বরূপ স্ক্রীন সংযোজন এই এয়ারড্রপের মাধ্যমে ব্লুজ্যাকিংকে একটি জনপ্রিয় লক্ষ্যে পরিণত করেছে৷

আমি কিভাবে এটা এড়াতে পারি? এটা ঘটলে কি হবে?

কোনো প্রকার পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করে ব্লুজ্যাকিংয়ের প্রভাবকে অস্বীকার করুন। সহজ, তাই না?

অবশ্যই, আমি মজা করছি।

প্রথমে, আপনার AirDrop অ্যাপটিকে শুধুমাত্র পরিচিতিগুলিতে সেট করুন, উপরে বিস্তারিত হিসাবে। দ্বিতীয়ত, আপনার ব্লুটুথ আইডিকে "লুকানো" এ পরিবর্তন করুন। এইভাবে আপনি দেখাবেন না যদি কেউ সম্ভাব্য শিকারদের জন্য তাদের আশেপাশে স্ক্যান করার সিদ্ধান্ত নেয়।

তৃতীয়ত, এটি আপনার সাথে ঘটলে রিপোর্ট করুন। কিছু সংখ্যক ভুক্তভোগী অশ্লীল ব্লুজ্যাকিংয়ের ক্ষেত্রে রিপোর্ট করে না, কারণ তাদের সময় নেই, বা এটি বন্ধ করে দেয়। অযাচিত স্পষ্ট ছবি পাঠানো বেআইনি . এমনকি যদি আপনি মনে করেন যে পুলিশ তদন্ত করবে না (এবং, আসুন আমরা এটির মুখোমুখি হই, আমরা জানি যে প্রতিটি ডিজিটাল অপরাধ অনুসরণ করা তাদের পক্ষে কঠিন), এটি তাদের সংখ্যার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, সেইসাথে স্বীকৃতি যে এটি একটি গুরুতর অপরাধ প্রকৃত শিকারদের সাথে .

এটি বন্ধ করুন

"এটা নিয়ে চিন্তা করবেন না" বলা আমার পক্ষে সহজ। আমি কোন প্রকারের অপ্রত্যাশিত অশ্লীল ইমেজ পাইনি। আমার স্ত্রী একবার করেছিল, এবং আমরা এখনও এটি নিয়ে কথা বলি, হাস্যকরভাবে। কিন্তু সেই সময়ে, এটা ছিল বিভ্রান্তিকর, এবং অপ্রীতিকর।

পাবলিক ট্রান্সপোর্ট দৈনন্দিন জীবনের জন্য অপরিহার্য, কিন্তু এটি দুর্ভাগ্যজনক ঝুঁকি নিয়ে আসে। এবং যদিও এটি হওয়া উচিত নয়, তবে এটি সত্যিই সেরা যদি আপনার ডিভাইসগুলি লক ডাউন করে ভ্রমণ করুন এবং এতে AirDrop এবং Bluetooth অন্তর্ভুক্ত রয়েছে৷

আপনি কি ব্লুজ্যাকিংয়ের শিকার হয়েছেন? আপনি অপরাধ রিপোর্ট করেছেন? নাকি আপনি এটা স্লাইড করতে দিয়েছেন? নীচে আপনার চিন্তা বা অভিজ্ঞতা আমাদের জানান!


  1. Android এবং iOS-এ WhatsApp-এ GIF ছবি কিভাবে পাঠাবেন

  2. গুণমান হারানো ছাড়া কীভাবে হোয়াটসঅ্যাপ ছবি পাঠাবেন

  3. Windows 10 এ Windows Defender কিভাবে নিষ্ক্রিয় করবেন?

  4. গুণমানের সাথে আপস না করে কীভাবে হোয়াটসঅ্যাপে ছবি শেয়ার করবেন