কম্পিউটার

Facebook আপনি যা ভাবেন তার চেয়ে বেশি আপনার সম্পর্কে রেকর্ড করছে:কীভাবে আপনার নিজের ডেটা দেখতে হয়

আপনি ফেসবুক সম্পর্কে উদ্বিগ্ন, কিন্তু আপনার উদ্বেগ বৈধ? আপনার সম্পর্কে কোন তথ্য রেকর্ড করা হচ্ছে এবং এটি কি সত্যিই অযৌক্তিক? সৌভাগ্যবশত, আপনি চেক করতে পারেন এমন একটি দুর্দান্ত উপায় রয়েছে:আপনার Facebook ডেটা ডাউনলোড করে এবং এটি বিশ্লেষণ করে৷

আপনি যা কল্পনা করতে পারেন তার চেয়ে বেশি ডেটা

Facebook বছরের পর বছর ধরে তার ব্যবহারকারীরা স্বেচ্ছায় জমা দেওয়া ডেটা রেকর্ড করে আসছে। এটা সব ফটো এবং স্ট্যাটাস আপডেট সম্পর্কে নয়; এটি হল আপনি যে আপডেটগুলি পড়েন, আপনার পছন্দের জিনিসগুলি, আপনি যে বিজ্ঞাপনগুলিতে ক্লিক করেন, আপনি যে পৃষ্ঠাগুলি দেখেন এবং আরও অনেক কিছু৷

কেমব্রিজ অ্যানালিটিকার মতো সংস্থাগুলি রাজনৈতিক প্রচারাভিযান পরিচালনার জন্য ব্যবহার করে চলেছে এমন সমস্ত জিনিস। কিন্তু তারা এই সঙ্গে না; আপনার ডেটা আরও অনেক কিছুর জন্য ব্যবহার করা হয়, যেমন বিজ্ঞাপন প্রচার চালানো, বা Facebook-এর নিজস্ব অভ্যন্তরীণ পরীক্ষা-নিরীক্ষা।

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির আলোকে এবং ফেসবুকের প্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জুকারবার্গের আন্তরিক ক্ষমাপ্রার্থনা, যাইহোক, তারা আপনার সম্পর্কে যে ডেটা সংগ্রহ করছে তা দেখার মূল্য হতে পারে। প্রোগ্রামার ডিলান ম্যাককে অবশ্যই করেছেন:

আপনি কি দেখতে চান না, তাই না? কিন্তু এটা কি আপনার জন্য একই রকম?

কিভাবে আপনার Facebook ডেটা ডাউনলোড করবেন

আপনার Facebook ডেটা ধরে রাখা কঠিন নয়। সামাজিক নেটওয়ার্কে আপনার অন্তর্নির্মিত সরঞ্জামগুলি রয়েছে; আপনার কোনো তৃতীয় পক্ষের ব্রাউজার প্লাগইন দরকার নেই, উদাহরণস্বরূপ। (তবে, আপনার নিজের উদ্দেশ্যে Facebook কার্যকলাপ রেকর্ড করতে একটি ব্রাউজার প্লাগইন ব্যবহার করা যেতে পারে।)

Facebook আপনি যা ভাবেন তার চেয়ে বেশি আপনার সম্পর্কে রেকর্ড করছে:কীভাবে আপনার নিজের ডেটা দেখতে হয়

Facebook ডেটা ডাউনলোড করতে, facebook.com/settings এ যান এবং একটি অনুলিপি ডাউনলোড করুন নির্বাচন করুন . আপনাকে আপনার পাসওয়ার্ড প্রবেশ করে অনুরোধটি নিশ্চিত করতে হবে, এবং তারপরে আপনাকে ইমেল লিঙ্কটি পাঠানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। (দুটি ইমেল পাঠানো হয়েছে:একটি নিশ্চিতকরণ এবং ডেটা সহ লিঙ্ক।)

Facebook আপনি যা ভাবেন তার চেয়ে বেশি আপনার সম্পর্কে রেকর্ড করছে:কীভাবে আপনার নিজের ডেটা দেখতে হয়

ফলস্বরূপ জিপ ফাইলটি বেশ বড় হতে পারে। আমার (2007 সালের একটি Facebook অ্যাকাউন্টের জন্য) 231MB ছিল, তাই আপনি যদি একটি ধীর সংযোগে থাকেন তবে এটি ডাউনলোড হতে কিছুটা সময় লাগতে পারে৷

Facebook আপনার কাছে থাকা ডেটা ব্রাউজ করা

একবার ডাউনলোড হয়ে গেলে, ডেটা আনজিপ করা যথেষ্ট সহজ। আপনি প্রধান ফোল্ডারের মধ্যে একটি index.htm ফাইল পাবেন।

Facebook আপনি যা ভাবেন তার চেয়ে বেশি আপনার সম্পর্কে রেকর্ড করছে:কীভাবে আপনার নিজের ডেটা দেখতে হয়

আপনার ওয়েব ব্রাউজারে ফাইলটি খুলতে এটিতে ডাবল ক্লিক করুন, এবং মেনুর মাধ্যমে বিভিন্ন ডেটা প্রকার নেভিগেট করুন৷

Facebook আপনি যা ভাবেন তার চেয়ে বেশি আপনার সম্পর্কে রেকর্ড করছে:কীভাবে আপনার নিজের ডেটা দেখতে হয়

আমি যুক্তরাজ্যে আছি, তাই Facebook দ্বারা সংগৃহীত ডেটার পরিসর যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ দ্বারা সীমিত। একদিকে, মনে হচ্ছে Facebook দ্বারা সংগৃহীত ডেটা প্রভাবিত হয় আপনি বিশ্বের কোথায় আছেন৷

ডিলান ম্যাককে ফিরে এসে তিনি নিউজিল্যান্ডে অবস্থান করছেন। তাহলে কি সেখানকার স্থানীয় আইনগুলি তার মোবাইল ডিভাইসে কিছু উল্লেখযোগ্য গোপনীয়তা ওভাররিচ সক্ষম করতে পারে? নাকি সবটাই টাইম ফ্রেমে ছিল?

যেমন ম্যাককে পর্যবেক্ষণ করেছেন:

সুতরাং, নভেম্বর 2016 এবং জুলাই 2017 এর মধ্যে কোন তাৎপর্যপূর্ণ স্থান কি ঘটেছে? সুস্পষ্ট উত্তর হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। কিন্তু একজন নিউজিল্যান্ডের কাছে এর কী তাৎপর্য থাকবে?

এটি নিশ্চিতভাবে বলা বেশ কঠিন, তবে ডিলান ম্যাকেয়ের ফেসবুক ডাউনলোডে পাওয়া কিছু বিবরণ বেশ উদ্বেগজনক। ফোন নম্বর এবং মেসেজিং কথোপকথনের একটি লগ, উদাহরণস্বরূপ, তার মোবাইল ডিভাইস থেকে।

যদি আমি এই টুইটের চিত্রটিকে আমার নিজের ডেটার সাথে তুলনা করি...

...আমি দেখতে পাই যে আমার নিজের ফেসবুক ডাম্প অনেক কম বিস্তৃত। McKay তার ডেটা আরও বিশদভাবে বিশ্লেষণ করার জন্য পদক্ষেপ নিয়েছে, যা আমরা আপনাকে অনুসরণ করতে উত্সাহিত করব৷ যেমন উল্লেখ করা হয়েছে, এখানে আপনার সাফল্য (অথবা অন্যথায়) সম্ভবত আপনি বিশ্বের কোথায় আছেন তার দ্বারা নির্ধারিত হবে৷

এটি একটি ব্যক্তিগত সংরক্ষণাগারের জন্য প্রচুর ডেটা!

Facebook দ্বারা মোবাইল ফোনের কথোপকথনের সংমিশ্রণ নিয়ে আপনার উদ্বেগ না থাকলেও, আপনাকে উদ্বিগ্ন করার জন্য এই সংরক্ষণাগারগুলিতে যথেষ্ট রয়েছে৷ সর্বোপরি, আপনিই একমাত্র ব্যক্তি নন যিনি এই তথ্যে অ্যাক্সেস করেছেন, মনে রাখবেন?

অবশ্যই, বিশ্লেষণ কোম্পানি এবং বিজ্ঞাপনদাতারা আপনার ছবি দেখতে সক্ষম নাও হতে পারে (এখন পর্যন্ত, এত ভাল) কিন্তু সংরক্ষণাগারে প্রচুর অতিরিক্ত তথ্য রয়েছে যা আপনাকে হতবাক করতে পারে৷

এটি ফেসবুকে তৃতীয় পক্ষের অ্যাক্সেস সম্পর্কে বিশুদ্ধভাবে নয়, মনে রাখবেন। এটি মূলত ফেসবুক আপনার সম্পর্কে যা জানে তার সাথে সম্পর্কিত। এবং এখানেই এটি ভীতিকর হয়ে ওঠে।

ফেসবুক আপনার সম্পর্কে আপনার চেয়ে বেশি জানে।

অ্যাপের অনুমতি পড়ার গুরুত্ব

ডিলান নোট হিসাবে, এটি সব ফেসবুক মোবাইল অ্যাপ ব্যবহার করার কারণে। এখন, মোবাইল অ্যাপ ইন্সটল করার বিষয়ে বেশ গুরুত্বপূর্ণ কিছু আছে যা আমরা বারবার পুনরাবৃত্তি করছি।

সংক্ষেপে:অনুমতি অনুরোধ পড়ুন! আজ আপনার স্মার্টফোন অ্যাপের অনুমতিগুলি পরীক্ষা করা মূল্যবান৷

সমস্ত মোবাইল প্ল্যাটফর্মগুলি অ্যাপগুলিকে একটি অ্যাপ দ্বারা ঠিক কী অনুমতি চাওয়া হচ্ছে তার রূপরেখা দিতে বাধ্য করে৷ আমাদের ডিফল্ট প্রতিক্রিয়া হল কেবলমাত্র ইনস্টলেশন সম্পূর্ণ করতে স্বীকার করুন ক্লিক করুন; আমরা সত্যিই কি করা উচিত পড়া হয়. সম্পূর্ণ বিশদ দেওয়া আছে, তাই কেন অনুমতি প্রয়োজন, এবং কেন পড়তে এক বা দুই মুহূর্ত ব্যয় করবেন না। যদি কোন কারণ না দেওয়া হয়, এবং অনুরোধের কোন মানে হয় না, তাহলে প্রত্যাখ্যান করুন!

ইতিমধ্যে অনুমতি দেওয়া হয়েছে? আপনার Facebook পরিষ্কার করার সময়, এবং তৃতীয় পক্ষের সাথে ভাগ করা ডেটা সীমিত করুন৷

যেহেতু আমরা ডিলানের দৃশ্যকল্পের সম্পূর্ণ বিবরণ জানি না, অপ্রয়োজনীয় অনুমতি দেওয়া হয়েছিল কিনা তা বলা কঠিন। কিন্তু ডেটা ডাম্পে যা ছিল তা দেওয়া, সম্ভবত মনে হচ্ছে।

Facebook-এ আপনার ইতিহাস খনন করা

আপনি যদি আপনার নিজের ডেটা ডাউনলোড করতে সময় নেন তবে আপনি কিছু বিস্ময় খুঁজে পেতে পারেন। উদাহরণস্বরূপ, আমার প্রথম ফেসবুক পোস্ট এবং ফটোগুলি খুঁজে পেতে আমার বেশি সময় লাগেনি। তবে আমি কিছু অদ্ভুততাও খুঁজে পেয়েছি, যেমন মাতাল অবস্থায় মন্তব্য করা হয়েছে।

ব্যক্তি এবং গোষ্ঠীর মধ্যে ব্যক্তিগত বার্তাগুলিও ব্যাক আপ করা হয়, যেমন আপনার আপলোড করা সমস্ত ভিডিও এবং ফটো। এটি বিশেষভাবে কৌতূহলী; আপনি যদি আপনার ফটোগুলি থেকে EXIF ​​ডেটা ছিনিয়ে নেওয়ার জন্য সময় না নিয়ে থাকেন, বা আপনার স্ন্যাপগুলিতে মেটাডেটা নিষ্ক্রিয় করে থাকেন, তাহলে এই তথ্যটিও উপলব্ধ৷

Facebook আপনি যা ভাবেন তার চেয়ে বেশি আপনার সম্পর্কে রেকর্ড করছে:কীভাবে আপনার নিজের ডেটা দেখতে হয়

আপনি যাদের সাথে আর যোগাযোগ করেন না তাদের সাথে আপনার পুরানো কথোপকথনগুলিও পাবেন; এমনকি যারা মারা গেছে তাদের সাথেও। এবং হ্যাঁ, ডিলানের মতো, আপনি এমন ব্যক্তিদের জন্য যোগাযোগের বিশদ খুঁজে পেতে পারেন যাদের সম্পর্কে আপনি সম্পূর্ণভাবে ভুলে গেছেন। অতীতের অডিও এবং ভিডিও বার্তাগুলি শোনা, ইতিমধ্যে, বেশ ভয়ঙ্কর৷

তারপরে সাধারণ গোপনীয়তা ভিত্তিক জিনিসগুলি রয়েছে:বিজ্ঞাপন পৃষ্ঠাটি আপনার আগ্রহের সমস্ত বিষয় তালিকাভুক্ত করে৷ অ্যাপ্লিকেশনগুলি আপনার Facebook শংসাপত্রগুলির সাথে (আপনার ফোনের পরিবর্তে সাইটের মধ্যে) ব্যবহার করা অ্যাপগুলিকে তালিকাভুক্ত করে৷ অবশেষে, নিরাপত্তা সেশনের তথ্য (তারিখ, আইপি ঠিকানা, ব্রাউজার) প্রদান করে যা সহজেই আপনার কার্যকলাপ ট্র্যাক করতে ব্যবহার করা যেতে পারে।

সংক্ষেপে, এই তথ্য একটি ধন সম্পদ. আপনি স্বেচ্ছায় এটি হস্তান্তর করছেন; আপনি কি সত্যিই চান Facebook আপনার সম্পর্কে অনেক কিছু জানুক, বা এটি যা জানে তা তৃতীয় পক্ষের সাথে শেয়ার করুক?

আমরা অনুমান করছি উত্তরটি হল "না।"

আপনার Facebook অ্যাকাউন্টের জন্য কি শেষ?

রাজনৈতিক প্রভাবের এই সমস্ত কথাবার্তা (যা তর্ক করা যেতে পারে, যেভাবেই হোক নির্বাচনের বিন্দু) এবং Facebook ডেটা অ্যাক্সেস করা তৃতীয় পক্ষগুলি আপনাকে সামাজিক নেটওয়ার্ক ব্যবহার সম্পূর্ণভাবে বন্ধ করার জন্য যথেষ্ট হতে পারে৷

ব্যক্তিগতভাবে কথা বলতে গেলে, আমি এমন অনেক লোককে জানি যারা তাদের নিজস্ব প্রস্থান কৌশলগুলি অন্বেষণ করছে। সর্বোপরি, আপনি যখন বছরের পর বছর ধরে একটি পরিষেবা ব্যবহার করছেন, তখন এটি থেকে নিজেকে তালাক দেওয়া কঠিন হতে পারে৷

আপনি যদি Facebook ছেড়ে দেওয়ার পরিকল্পনা করছেন, আপনার ডেটা সংরক্ষণাগার ডাউনলোড করা শুরু করার একটি ভাল উপায়। যদিও সংরক্ষণাগারে কিছু চমক থাকতে পারে, আপনার আপলোড করা সমস্ত ফটো এবং ভিডিও সহজেই অ্যাক্সেসযোগ্য হবে৷ এটি একাই প্রচেষ্টার মূল্য।

ফেসবুকের গোপনীয়তা নিয়ে উদ্বিগ্ন হচ্ছেন? Facebook গোপনীয়তার জন্য আমাদের সম্পূর্ণ গাইড দেখুন৷


  1. আপনার ফেসবুকের ডেটা স্ক্র্যাপ হওয়ার বিষয়ে আপনার কি উদ্বিগ্ন হওয়া উচিত?

  2. Facebook এর সাইক এক্সপেরিমেন্টে থাকা সম্পর্কে আপনি কেমন অনুভব করেন? [সাপ্তাহিক ফেসবুক টিপস]

  3. এক্সেলে 1048576 টির বেশি সারিগুলি কীভাবে পরিচালনা করবেন

  4. কিভাবে দেখবেন কে আপনাকে ফেসবুকে আনফ্রেন্ড করেছে