কম্পিউটার

আপনি কি সত্যিই অ্যামাজন আলেক্সা পুলিশকে কল করতে চান?

"আলেক্সা, পুলিশকে কল কর!"

আপনি সম্ভবত আগে কখনও বলেননি. কিন্তু যদি স্মার্ট ডিভাইস নির্মাতারা তাদের উপায় থাকে, আপনার স্মার্ট হোম ডিভাইসগুলি (সেইসাথে আপনার ডিজিটাল ব্যক্তিগত সহকারী) আপনার জন্য সেই কল করতে সক্ষম হতে পারে।

সিরি পুলিশকে ডাকছে

এটা সব একটি ইতিবাচক জিনিস মত মনে হচ্ছে, তাই না? জনগণ এবং আইন প্রয়োগকারীর মধ্যে বাধা দূর করা সবসময়ই ভালো। কিন্তু অন্যদিকে, কিছু আকর্ষণীয় গোপনীয়তা সংক্রান্ত উদ্বেগ রয়েছে যা আমাদের মোকাবেলা করতে হবে যদি এটি সাধারণ হয়ে যায়।

2017 সালে, একটি কৌতুক ঘুরেছিল যেখানে লোকেরা তাদের বন্ধুদের বলবে সিরি সক্রিয় করতে এবং তাকে "108" নম্বরটি বলবে। নিরীহ মনে হচ্ছে, কিন্তু এটি ভারতে 911 এর সমতুল্য, এবং এটি সিরিকে যেকোনো দেশে পুলিশকে কল করতে বাধ্য করবে।

আপনি সিরিকে 911 নম্বরে কল করতে বলতে পারেন, অথবা ফায়ার ডিপার্টমেন্টের মতো একটি নির্দিষ্ট জরুরি পরিষেবা, এবং সে আপনার জন্য এটি করবে৷

এই মুহুর্তে, যাইহোক, Google Home 911 এ কল করতে পারে না। আলেক্সাও পারবে না, যদি না আপনার কাছে Amazon Connect অ্যাড-অন এবং একটি ল্যান্ডলাইন থাকে।

যাইহোক, দেখে মনে হচ্ছে আলেক্সা একটি পরিবর্তন করতে পারে। 2018 সালের শুরুর দিকে, ল্যাঙ্কাশায়ার পুলিশ একটি অ্যাপ চালু করেছে যা ব্যবহারকারীদের তাদের Alexa ডিভাইস থেকে পুলিশ আপডেট পেতে দেয়।

অ্যালেক্সা অ্যাপের সাথে কী চুক্তি হবে?

এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে এটি একটি পুলিশ বিভাগ দ্বারা প্রকাশিত একটি আলেক্সা দক্ষতা, এবং একটি নতুন অ্যালেক্সা বৈশিষ্ট্য নয়৷

এই বিশেষ আলেক্সা দক্ষতা ব্যবহারকারীদের ল্যাঙ্কাশায়ার, ইংল্যান্ডের জরুরি পরিষেবাগুলি থেকে আপডেট পেতে দেয়---এবং ল্যাঙ্কাশায়ারের তাদের প্রকল্পের পরবর্তী ধাপগুলির জন্য কিছু আকর্ষণীয় পরিকল্পনা রয়েছে৷

আপনি কি সত্যিই অ্যামাজন আলেক্সা পুলিশকে কল করতে চান?

পরবর্তী ধাপ হল ব্যবহারকারীদের তাদের ইকো ডিভাইস থেকে অপরাধের রিপোর্ট করতে দেওয়া। অথবা তথ্য পুনরুদ্ধারের জন্য অভ্যন্তরীণ ইকো ডিভাইস ব্যবহার করুন, যেমন ওয়ারেন্টের বিবরণ।

এটা সব বেশ সহজবোধ্য শোনাচ্ছে. এখানে গোপনীয়তার উদ্বেগ কোথায়?

এই পুরো প্রোগ্রামের উদ্বেগজনক অংশ হল যে অপরাধের প্রতিবেদনগুলি অ্যামাজনের সার্ভারে সরবরাহ করা হবে, ল্যাঙ্কাশায়ার কনস্ট্যাবুলেটরির নয়। এর মানে হল যে ডেটা যা সম্পূর্ণ ব্যক্তিগত ছিল---পুলিশের সাথে আমাদের কথোপকথন---আমরা যদি এই পরিষেবাগুলি ব্যবহার করা চালিয়ে যাই তাহলে আর নাও হতে পারে৷

অবশ্যই, অ্যামাজন তার নিজের লাভের জন্য এই তথ্য ব্যবহার করার জন্য কোন জনসাধারণের আগ্রহ দেখায়নি।

কিন্তু ভবিষ্যতে তাদের বা অন্য কোন কোম্পানী এমনটি করবে তা কল্পনা করা কঠিন নয়। আপনি যদি আপনার ইকো ডিভাইসের মাধ্যমে একটি বাইক চুরির অভিযোগ করেন এবং সমস্ত জায়গায় বাইকের বিজ্ঞাপন দেখতে শুরু করেন কারণ Amazon সেই তথ্যটি একটি বিজ্ঞাপন নেটওয়ার্কে বিক্রি করেছে, আপনি কি এতে স্বাচ্ছন্দ্য বোধ করবেন? গার্হস্থ্য সহিংসতার প্রতিক্রিয়া হিসাবে বরফের প্যাক, ব্যান্ডেজ এবং একটি টেজার সম্পর্কে কী বলবেন?

প্রাইভেসি অ্যাডভোকেটরা একটু চিন্তিত৷

এবং যদি ইকোর ওয়ারেন্টের বিশদগুলিতে অ্যাক্সেস থাকে, যেমন ল্যাঙ্কাশায়ার অনুসন্ধান করছে, এর অর্থ হল অ্যামাজনের পুলিশ রেকর্ডগুলিতে অ্যাক্সেস রয়েছে। আবার, সম্ভবত এমন কিছু নয় যা গোপনীয়তার সমর্থকরা উত্তেজিত হবে।

প্রথমবারের মতো স্মার্ট ডিভাইসগুলি কো-অপ্ট করা হয়নি

এটি আইন প্রয়োগকারী সংস্থার দ্বারা আউটসোর্স করা তথ্য এবং প্রক্রিয়াকরণের একটি বৃহত্তর প্রবণতার একটি উদাহরণ৷

উদাহরণস্বরূপ, অ্যাক্সন (কোম্পানিটি পূর্বে টেজার নামে পরিচিত) তাদের সার্ভারে সংরক্ষিত পুলিশ ভিডিওতে মেশিন লার্নিং অ্যালগরিদম ব্যবহার করে। তারা বিতর্কিত ভবিষ্যদ্বাণীমূলক পুলিশিং এর সাথে জড়িত কোম্পানিগুলির মধ্যে একটি।

এবং তারা অপরাধ এবং সন্দেহজনক ঘটনার ব্যবহারকারীদের জমা দেওয়া ফটো এবং ভিডিও সংগ্রহ করতে চায়।

গোয়েন্দা সংস্থাগুলি স্মার্ট টিভির মতো ডিভাইসগুলি থেকে ডেটা সংগ্রহ করতে পারে, স্মার্ট-হোম ডিভাইসগুলিকে নাগরিকদের বাড়িতে শোনার পোস্টে পরিণত করতে পারে। আইন প্রয়োগকারীরা কিছু সময়ের জন্য স্মার্ট-হোম ডিভাইসগুলি থেকে ডেটা অনুরোধ করার কথা বিবেচনা করছে। আমরা জানি, প্রযুক্তি কোম্পানিগুলি সবসময় আইন প্রয়োগকারীকে সহযোগিতা করে না। কিন্তু অ্যামাজন সম্প্রতি একটি হত্যা মামলায় কর্তৃপক্ষের কাছে আলেক্সা ডেটা হস্তান্তর করেছে৷

এই ভয়েস-অ্যাক্টিভেটেড ডিভাইসগুলির মধ্যে অনেকগুলি সর্বদা চালু থাকে এবং তাদের চারপাশে যা বলা হচ্ছে তা শুনছে৷ কখনও কখনও, এটি একটি ভাল জিনিস, যেমন একটি নামহীন স্মার্ট হোম ডিভাইসের ক্ষেত্রে "শেরিফদের কল করুন" শব্দটি তুলে ধরে এবং সম্ভাব্য হামলা বা হত্যা প্রতিরোধ করে৷

তাই এই ধরনের বৈশিষ্ট্য কিছু সুবিধা আছে. কিন্তু কিছু অপূর্ণতাও আছে।

তৃতীয় পক্ষের পুলিশিং

নাগরিক ও পুলিশের মধ্যে নিজেদেরকে ঢোকানো কোম্পানির সংখ্যা বাড়ছে। আপনার অপরাধের রিপোর্টের অ্যালেক্সার স্টোরেজ হোক বা আপনার অপরাধের দৃশ্যের ফটোগুলির অ্যাক্সনের স্টোরেজ, এটি এমন কিছু যা তুলনামূলকভাবে নতুন।

যদিও এই ধরণের ব্যবসার সাথে সহজাতভাবে কিছু ভুল নেই, এটি কিছু গোপনীয়তার উদ্বেগ বাড়ায়। ঐতিহ্যগতভাবে খুব ব্যক্তিগত ছিল এমন কিছু এখন তৃতীয় পক্ষের হাতে।

এবং, অন্তত মার্কিন যুক্তরাষ্ট্রে, সেই দলটির কাছে থাকা ডেটার উপর অনেক নিয়ন্ত্রণ রয়েছে। কে ডেটার মালিক এবং তারা এটি দিয়ে কী করতে পারে সে বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন তার আইন পরিবর্তন করছে, তবে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের সার্ভারে থাকা ডেটার উপর কোম্পানিগুলিকে অনেক ক্ষমতা দেয়৷

সরকার কর্তৃক আইন-শৃঙ্খলা সংক্রান্ত তথ্যভাণ্ডার তৈরি করা একটি বিষয়। আমাজন (বা গুগল) দ্বারা সেই ডেটাবেসগুলি তৈরি করা অন্য।

আসুন এখানে আসল প্রশ্নে নেমে আসি:আপনার কি চিন্তা করার কিছু আছে? না, সম্ভবত না।

কিন্তু এর অর্থ এই নয় যে আপনার মনোযোগ দেওয়া উচিত নয়। আপনি কি আলেক্সা 911 কল করতে সক্ষম হতে চান? আপনি কি চান যে আমাজন আপনার অপরাধের প্রতিবেদন সংরক্ষণ করুক? স্মার্ট টেকনোলজি (বিশেষ করে ভয়েস-অ্যাক্টিভেটেড টেক) বাড়িতে আরও সাধারণ হয়ে যাওয়ার কারণে এই চুক্তিগুলি আরও সাধারণ হয়ে উঠতে পারে৷ ল্যাঙ্কাশায়ার পরীক্ষা সফল হলে, সম্ভবত অন্যান্য আইন-প্রয়োগকারী সংস্থাগুলিও একই রকম চেষ্টা করবে। এবং এটি অবশেষে Amazon এবং Google দ্বারা আরও সমর্থনের দিকে পরিচালিত করতে পারে। অবশ্যই, এই মুহূর্তে সব জল্পনা।

একটি জিনিস নিশ্চিত:সর্বদা শোনার ডিভাইসগুলির সাথে, আপনার কথোপকথনগুলিকে ব্যক্তিগত রাখতে আপনি খুব কমই করতে পারেন৷


  1. আপনি যেভাবে চান মাইক্রোসফ্ট ওয়ার্ডে চিত্রগুলি কীভাবে রাখবেন

  2. 5 লুকানো অ্যামাজন ইকো বৈশিষ্ট্য যা আপনি সম্ভবত জানেন না!

  3. CPU ওভারক্লক করতে চান? আপনার জানা আবশ্যক সেরা টিপস

  4. ওয়াইফাই 6 কি? আপনার কি আপগ্রেড করা উচিত?