কম্পিউটার

স্ন্যাপচ্যাট ট্র্যাকিং বন্ধ করুন! স্ন্যাপচ্যাটে আপনার অবস্থান কীভাবে বন্ধ করবেন

2017 সালে, Snapchat Snap Map চালু করেছে, একটি বৈশিষ্ট্য যা আপনাকে আপনার বন্ধুরা কোথায় আছে তা দেখতে দেয় এবং আপনি কোথায় আছেন তা আপনার বন্ধুদের দেখতে দেয়। এটা ভয়ঙ্কর শোনাচ্ছে, কিন্তু ডিফল্টরূপে সক্রিয় করা হয় না। তা সত্ত্বেও, স্ন্যাপ ম্যাপ সম্পর্কে অনেক ব্যবহারকারীই বেশি কিছু জানেন না। যা উদ্বেগজনক।

সুতরাং, স্ন্যাপচ্যাট মানচিত্র কতটা নিরাপদ? আপনি কি স্ন্যাপচ্যাটে আপনার অবস্থান বন্ধ করতে পারেন? এবং আপনি কি বন্ধুদের মজা করতে বা আপনার গোপনীয়তা বজায় রাখতে আপনার অবস্থানকে ফাঁকি দিতে পারেন? এই নিবন্ধে, আমরা স্ন্যাপ ম্যাপ সম্পর্কে আপনার সমস্ত প্রশ্নের উত্তর দেব।

স্ন্যাপ ম্যাপ কি?

স্ন্যাপ ম্যাপ হল একটি স্বজ্ঞাত বিশ্ব মানচিত্র যা স্ন্যাপচ্যাটে তৈরি করা হয়েছে যা আপনাকে যে কোনো মুহূর্তে লোকেরা কোথা থেকে স্ন্যাপ করছে তার একটি বিশদ চেহারা দেয়৷

Snapchat ম্যাপ অ্যাক্সেস করতে, ডিফল্ট ক্যামেরা স্ক্রিনে অ্যাপটি খুলুন তারপর নিচের দিকে সোয়াইপ করুন। স্ন্যাপ ম্যাপ খুলবে এবং আপনাকে অনুমতি দিন ক্লিক করতে হবে . অন্য লোকেদের অবস্থান দেখতে, আপনাকে Snapchat কে আপনার অবস্থান দেখতে দিতে হবে।

স্ন্যাপ ম্যাপ খোলার সাথে, আপনি আপনার বন্ধুদের বিটমোজি দেখতে পাবেন, তাদের সঠিক অবস্থান দেখাচ্ছে। এটি কয়েক মিটারের মধ্যে সঠিক। তাপ মানচিত্র অনেক কার্যকলাপ সহ এলাকা দেখাবে. জনপ্রিয় ইভেন্টের বিক্ষিপ্ততাও রয়েছে। বিভিন্ন ব্যবহারকারীর স্ন্যাপ দিয়ে তৈরি একটি গল্প দেখতে এইগুলিতে ক্লিক করুন৷

এবং যদি আপনি মানচিত্রের অন্য কোথাও ক্লিক করেন, আপনি সেই অবস্থানে রেকর্ড করা সাম্প্রতিক স্ন্যাপগুলি দেখতে পাবেন। এগুলো আমাদের গল্পে রেকর্ড করা হয়েছে, একটি ছবি বা ভিডিও একটি পাবলিক চ্যানেলে শেয়ার করা হয়েছে। (অ্যাপটিতে খুব বেশি শেয়ার করার আগে আপনাকে সাধারণ Snapchat পরিভাষা শিখতে হবে।)

কে স্ন্যাপচ্যাটে আপনার অবস্থান দেখতে পারে?

আপনি যখন প্রথমবার স্ন্যাপ ম্যাপ ব্যবহার করবেন, আপনাকে আপনার গোপনীয়তা সেটিংস নির্বাচন করতে বলা হবে৷ এছাড়াও আপনি মানচিত্রের উপরের-ডান কোণে গিয়ার আইকনে ক্লিক করে সেই সেটিংস পরিবর্তন করতে পারেন:

  • ঘোস্ট মোড আপনার অবস্থান লুকিয়ে রাখে এবং স্ন্যাপচ্যাট থেকে আপনার শেষ অবস্থান সম্পূর্ণরূপে সরিয়ে দেয়।
  • আমার বন্ধুরা আপনাকে আপনার সমস্ত বন্ধুদের মানচিত্রে আপনার অবস্থান দেখার অনুমতি দেওয়ার বিকল্প দেয়৷ অথবা, আপনি শুধুমাত্র নির্দিষ্ট বন্ধুদের আপনার অবস্থান দেখার অনুমতি দিতে বেছে নিতে পারেন।

আপনার স্মার্টফোনে অ্যাপটি খোলা থাকলেই আপনার অবস্থান শেয়ার করা হয়।

আপনার কি স্ন্যাপচ্যাট ম্যাপ ট্র্যাকিং সম্পর্কে চিন্তা করা উচিত?

আপনার অবস্থানে অ্যাক্সেস থাকা একটি অ্যাপ্লিকেশন সরাসরি একটি লাল পতাকা হওয়া উচিত। কিন্তু অনেক অ্যাপের এই ডেটার প্রয়োজন হয়। তাহলে আপনাকেও Snapchat ট্র্যাক করতে সমস্যা কি?

একটি সমস্যা হল, লোকেরা যখন তাদের গোপনীয়তা সেটিংস নির্বাচন করে, তখন তারা সম্পূর্ণরূপে ভুলে যায় যে তারা এমনকি স্ন্যাপ ম্যাপ সক্রিয় করেছে। আপনি যদি অ্যাপটিতে থাকেন তবে আপনি অনিচ্ছাকৃতভাবে আপনার অবস্থান সম্প্রচার করতে পারেন।

এটির সমস্ত ধরণের প্রভাব রয়েছে যা ব্যবহারকারী এবং পিতামাতাদের উদ্বিগ্ন করে তুলবে৷ এখানে স্ন্যাপ মানচিত্র সমস্যা হতে পারে মাত্র চারটি কারণ।

1. স্ন্যাপ ম্যাপ ব্যবহারকারীদের মারাত্মক ঝুঁকিতে ফেলতে পারে

কল্পনা করুন যে আপনি একজন অপরিচিত ব্যক্তি, বন্ধুর বন্ধু বা আপনার সাথে দেখা হয়েছে এমন কারো কাছ থেকে একটি Snapchat বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করেছেন। এবং আপনি আপনার সমস্ত বন্ধুদের সাথে আপনার অবস্থান ভাগ করার জন্য আপনার স্ন্যাপ মানচিত্র সেটিংস সেট করেছেন৷

যতবার আপনি Snapchat খুলবেন, সেই ব্যক্তি যাকে আপনি খুব কমই চেনেন আপনি ঠিক কোথায় আছেন তা জানতে পারবেন। এটি নিজেই উদ্বেগজনক। কিন্তু যখন আপনি বিবেচনা করেন যে স্ন্যাপচ্যাটের ব্যবহারকারীদের একটি ভাল অংশ তরুণ কিশোর-কিশোরী, এটি বিশেষত উদ্বেগজনক৷

আপনি যদি দেখতে চান এটি কতটা বিরক্তিকর, এই ভিডিওটি দেখুন:একজন লোক একটি অল্পবয়সী মেয়েকে স্ন্যাপচ্যাটে যোগ করে এবং সহজভাবে খুঁজে পায় যে সে স্থানীয় পার্কে কোথায় আড্ডা দিচ্ছে।

2. স্ন্যাপ ম্যাপ আপনার গোপনীয়তা নষ্ট করে

আপনি কাজ করতে যেতে খুব অসুস্থ না ভান? আপনার বন্ধুদের বললেন আপনি বাইরে আসতে খুব ব্যস্ত? আপনি মলে থাকাকালীন কাউকে এড়াতে আশা করছেন? আপনি বাড়িতে আছেন মানুষ জানতে চান না? সাবধান হও. স্ন্যাপচ্যাট এর যেকোনো একটি থেকে দূরে থাকা আরও কঠিন করে তুলেছে।

আপনি আসলে কোথায় আছেন তা লক্ষ্য করার জন্য স্ন্যাপচ্যাটের একজন বন্ধুর প্রয়োজন। আপনি আপনার বন্ধুদের বা এমনকি আপনার বসের সাথে সমস্যায় পড়তে পারেন। এটি একটি ধূর্ত ভুল, কিন্তু ঘটে।

3. স্ন্যাপ ম্যাপ সম্পর্ক টেনে আনতে পারে

যে কোন সময় একে অপরের সাথে আড্ডা দিচ্ছে তা জানা নিঃসন্দেহে সম্পর্কের উপর চাপ সৃষ্টি করতে পারে। আপনাকে একটি মিটআপ থেকে বাদ দেওয়া হয়েছে জেনে আপনার বন্ধুত্ব নষ্ট হতে পারে। কিছু ক্ষেত্রে, অজ্ঞতা হল আনন্দ---বিশেষ করে যদি আপনার বাদ দেওয়ার কারণটি সম্পূর্ণ নির্দোষ হয়৷

কিন্তু স্ন্যাপ ম্যাপও বিষয়গুলো আউট হওয়ার কারণ হয়েছে। এবং অন্য কারো সাথে বিটমোজি ঝুলন্ত দেখে অংশীদাররা ভুল সিদ্ধান্তে ঝাঁপিয়ে পড়লে ভুল অভিযোগ।

সব কারণ তারা তাদের স্ন্যাপ ম্যাপ ঘোস্ট মোডে রাখতে ভুলে গেছে .

4. স্ন্যাপ ম্যাপ সবাইকে জানাতে পারে আপনি কোথায় আছেন

আপনি যখন আমাদের গল্পে পোস্ট করেন, তখন আপনি স্ন্যাপচ্যাটকে সেই স্ন্যাপটিকে ডিসকভারিতে অন্তর্ভুক্ত করার অনুমতি দেন---এবং যদি তারা চান তবে স্ন্যাপ ম্যাপে। তার মানে সম্ভাব্য যে কেউ সেই স্ন্যাপটি দেখতে পারে (যদিও আপনার ব্যবহারকারীর নাম নয়)।

আমাদের গল্পে পোস্ট করার আগে এটি আপনার জানা অত্যাবশ্যক৷ বৈশিষ্ট্যটি সম্প্রদায়-ভিত্তিক, তাই স্ন্যাপ ম্যাপের অন্তর্ভুক্তি গুরুত্বপূর্ণ। কিন্তু কতজন যারা আমাদের গল্পে পোস্ট করেন তারা জানেন যে তাদের অবস্থান অপরিচিতরা দেখতে পারে?

এটি আপনাকে ব্যক্তিগত পারিবারিক অনুষ্ঠান, তারিখ, রাত্রিযাপন এবং এমনকি স্কুলের ভিতরেও দেয়ালে উড়ে যাওয়ার মতো অস্বস্তিকর অনুভূতি নিয়ে যেতে পারে৷

কিভাবে স্ন্যাপচ্যাট মানচিত্রে আপনার অবস্থান বন্ধ করবেন

প্রথমত, আপনি যদি না চান যে সমগ্র বিশ্ব একটি স্ন্যাপ দেখুক, তাহলে আমাদের গল্পে পোস্ট করবেন না। দ্বিতীয়ত, আপনি যদি স্ন্যাপ ম্যাপ সম্পর্কে দ্বিতীয় চিন্তাভাবনা করেন এবং আপনি কোথায় আছেন তা আপনার বন্ধুরা জানতে না চান, এখনই ঘোস্ট মোড সক্রিয় করুন। এটি মাত্র এক সেকেন্ড সময় নেয়।

স্ন্যাপচ্যাটে অবস্থান বৈশিষ্ট্যটি বন্ধ করতে, এটি করুন:

  1. অ্যাপটি খুলুন এবং নিচের দিকে সোয়াইপ করে স্ন্যাপ ম্যাপে যান।
  2. গিয়ারে ক্লিক করুন স্ক্রিনের উপরের ডানদিকে আইকন।
  3. ঘোস্ট মোড সক্রিয় করুন . কতক্ষণ জিজ্ঞাসা করা হলে, অফ না হওয়া পর্যন্ত নির্বাচন করুন .

এখন, স্ন্যাপ ম্যাপ কখনই আপনার অবস্থান ভাগ করবে না৷

স্ন্যাপচ্যাট ট্র্যাকিং বন্ধ করুন! স্ন্যাপচ্যাটে আপনার অবস্থান কীভাবে বন্ধ করবেন স্ন্যাপচ্যাট ট্র্যাকিং বন্ধ করুন! স্ন্যাপচ্যাটে আপনার অবস্থান কীভাবে বন্ধ করবেন

আরও এক ধাপ এগিয়ে যেতে, আপনি আপনার স্মার্টফোনের সেটিংস মেনুর মাধ্যমে স্ন্যাপচ্যাট থেকে অবস্থান সেটিংস সম্পূর্ণরূপে অক্ষম করতে পারেন। আইফোনে স্ন্যাপ ম্যাপ বন্ধ করতে, উদাহরণস্বরূপ, সেটিংস> স্ন্যাপচ্যাট> অবস্থান-এ যান তারপরে টগল করুন কখনই না অথবা পরবর্তী বার জিজ্ঞাসা করুন . এটি অবশ্য স্ন্যাপচ্যাটের জিওফিল্টারের মতো বৈশিষ্ট্যগুলিকে সীমিত করবে, যেগুলি আপনি যেখানে আছেন সেই অনুযায়ী সক্রিয় হয়৷

আপনি সেখানে থাকাকালীন, আপনি বন্ধুদের আমার অবস্থানের অনুরোধ করার অনুমতি দিন বন্ধ করতে চাইতে পারেন৷ .

কতক্ষণ আপনার অবস্থান স্ন্যাপচ্যাট মানচিত্রে থাকবে?

স্ন্যাপ ম্যাপের সীমাবদ্ধতা রয়েছে। ম্যাপে কেউ কোথায় দেখাবে তা সম্পূর্ণভাবে নির্ভর করে তারা শেষবার কখন Snapchat খুলেছিল তার উপর। আপনি যেখানেই যান এটি ক্রমাগত বিজ্ঞপ্তি পাঠায় না।

একইভাবে, যদি আপনি ডিভাইসটি Wi-Fi এর সাথে সংযোগ করতে না পারেন তবে আপনার অবস্থান আপডেট হবে না৷

এবং আপনি যদি অ্যাপটি দীর্ঘ সময়ের জন্য খোলা না রেখে থাকেন তবে স্ন্যাপ ম্যাপ ছয় থেকে আট ঘন্টার মধ্যে আপনার অবস্থান মুছে ফেলবে।

কিভাবে স্ন্যাপচ্যাট মানচিত্রে আপনার অবস্থান পরিবর্তন করবেন

আপনি কি স্ন্যাপচ্যাটে আপনার অবস্থান স্পুফ করতে পারেন? এটি একটি স্বাভাবিক যথেষ্ট প্রশ্ন, বিশেষ করে যদি আপনি চিন্তিত হন যে Snapchat আপনাকে ট্র্যাক করছে৷ স্ন্যাপচ্যাট আপনার অবস্থান পরিবর্তন করা কঠিন করে তোলে---অর্থাৎ, আপনার স্মার্টফোনের সাথে বড় ধরনের টেম্পারিং ছাড়াই, জেলব্রেকিং জড়িত। এমনকি এটি কিছু VPN ব্লক করে।

আপনি যদি নির্দিষ্ট লোকেদের আপনি কোথায় আছেন তা জানতে না চান, কিন্তু ঘোস্ট মোড ব্যবহার করতে না চান, স্ন্যাপচ্যাট খুলবেন না। ধরুন আপনি বাড়িতে থাকার কথা, কিন্তু পপ আউট করতে হবে। বাড়িতে থাকাকালীন Snapchat ব্যবহার করুন; আপনি দোকান নিচে যখন এটি ব্যবহার করবেন না. স্ন্যাপ ম্যাপ আপনাকে বাড়িতেই দেখাবে যতক্ষণ না আপনি অন্য কোথাও অ্যাপটি খুলছেন না . আপনি স্ন্যাপ ম্যাপ দেখাতে চান এমন জায়গা ছেড়ে যাওয়ার আগে আপনি অ্যাপ থেকে লগ আউটও করতে পারেন।

আপনার সেরা বিকল্প হল আপনার সেটিংসে যাওয়া , Snapchat-এ ক্লিক করে , এবং অবস্থান পরিবর্তন করে পরবর্তী বার জিজ্ঞাসা করুন . প্রতিবার যখন আপনি অ্যাপটিতে যান, স্ন্যাপ ম্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপনার ফোনের GPS এর সাথে সংযুক্ত হবে না। আপনি প্রতিবার সাইন ইন করার সময় মানচিত্রটি চালু বা বন্ধ করার সিদ্ধান্ত নিতে পারেন৷

স্ন্যাপচ্যাট ট্র্যাকিং বন্ধ করুন! স্ন্যাপচ্যাটে আপনার অবস্থান কীভাবে বন্ধ করবেন স্ন্যাপচ্যাট ট্র্যাকিং বন্ধ করুন! স্ন্যাপচ্যাটে আপনার অবস্থান কীভাবে বন্ধ করবেন

নকল অবস্থান সম্পর্কে সতর্কতার একটি শব্দ:আপনার অবস্থান স্পুফ করার ফলে স্ন্যাপচ্যাট থেকে তাৎক্ষণিক নিষেধাজ্ঞা আসতে পারে।

এটি করার জন্য, আপনাকে তৃতীয় পক্ষ ব্যবহার করে আপনার স্মার্টফোনের অবস্থান স্পুফ করতে হবে। আপনি কোথায় আছেন তা নিশ্চিত করতে স্ন্যাপচ্যাট আপনার ডিভাইসের জিপিএস বন্ধ করে দেয়। আপনি স্পষ্টতই আপনার অ্যাপ স্টোরে "জাল জিপিএস অবস্থান" অনুসন্ধান করতে পারেন তবে তাদের দাম কত তা নোট করুন। বেশিরভাগ ফ্রি ট্রায়াল অফার করলে, কিছু কিছু পরেই সাবস্ক্রিপশনে ফিরে যায়।

Android-এর জন্য নকল GPS লোকেশন নেভিগেট করা সহজ, যেমন iPhone-এর জন্য নকল GPS লোকেশন। অন্যান্য পরিষেবাগুলির জন্য আপনাকে উইন্ডোজ বা ম্যাকের মাধ্যমে আপনার স্মার্টফোনের সাথে হস্তক্ষেপ করতে হবে। উল্লেখযোগ্যভাবে, iTools কাস্টমাইজযোগ্য রিংটোন এবং অতিরিক্ত ব্যাক-আপের মতো অন্যান্য বৈশিষ্ট্যগুলির একটি পরিসরের পাশাপাশি অবস্থান মাস্কিং অফার করে৷

একটি সতর্কবাণী: Snapchat অবিলম্বে আপনাকে নিষিদ্ধ করবে যদি এটি স্বীকার করে যে আপনি হঠাৎ করে সারা বিশ্বের অর্ধেক চলে গেছেন। আপনি যদি অবস্থান পরিবর্তন করতে যাচ্ছেন তবে এটিকে ব্যাপকভাবে পরিবর্তন করবেন না। তারপরেও, আপনাকে সম্পূর্ণভাবে Snapchat ব্যবহার করা থেকে বন্ধ করা যেতে পারে।

কিভাবে আপনার স্ন্যাপ ম্যাপকে সুরক্ষিত রাখবেন

প্রথমে, আপনার সত্যিই স্ন্যাপ ম্যাপের প্রয়োজন কিনা তা নির্ধারণ করুন। যদি না হয়, এটি সক্রিয় করবেন না। পরবর্তী বার জিজ্ঞাসা করুন ক্লিক করুন সেটিংস-এ আপনি যদি জিওফিল্টার ব্যবহার করতে চান এবং আপনার স্ন্যাপ ম্যাপের প্রয়োজন হলে কেস-বাই-কেস ভিত্তিতে সিদ্ধান্ত নিন।

আপনার Snap Map গোপনীয়তা সেটিংস জানুন। মনে রাখবেন: ঘোস্ট মোড মানে আপনি যেখানেই যান আপনার বন্ধুরা আপনাকে ট্র্যাক করতে পারে না৷

এবং যদি আপনি একজন অভিভাবক হয়ে থাকেন যে আপনার সন্তানদের স্ন্যাপচ্যাট ব্যবহার করা নিয়ে চিন্তিত, তবে তাদের সাথে নিরাপত্তার বিষয়ে একটি বুদ্ধিমান আলোচনা করুন। এটি নিষিদ্ধ করার এবং তাদের বন্ধুত্বের গোষ্ঠীগুলি থেকে বাদ পড়ার কোনও মানে নেই৷ বেশিরভাগ ক্ষেত্রে, অ্যাপটি ক্ষতিকারক নয়। তবুও, কিছু প্রাথমিক Snapchat নিরাপত্তা টিপস সম্পর্কে আপনার জ্ঞানের উপর জোর দেওয়া উচিত।


  1. কিভাবে আপনার iPhone 11 বা iPhone X বন্ধ করবেন

  2. আপনার অবস্থান ট্র্যাক করা থেকে Google কে কিভাবে প্রতিরোধ করবেন

  3. অ্যান্ড্রয়েডে আপনাকে ট্র্যাক করা থেকে গুগলকে কীভাবে থামানো যায়

  4. কিভাবে স্ন্যাপচ্যাটে অবস্থান দেখতে হয়