কম্পিউটার

আপনার গোপনীয়তা ঝুঁকিপূর্ণ করা Librem 5 এর চেয়েও বেশি মজাদার 5

Purism Librem 5

5.00 / 10 রিভিউ পড়ুন এখনই কেনাকাটা করুন

একটি দৃঢ় অপারেটিং সিস্টেম এবং গোপনীয়তা-কেন্দ্রিক হার্ডওয়্যার কিল সুইচ সহ, Librem 5 প্রত্যাশার চেয়ে বেশি এবং ব্যাটারির মাধ্যমে খায়। যদিও ফোনের পিছনের দর্শনটি সঠিক, Librem 5 লিনাক্স ব্যবহারকারী এবং গোপনীয়তা প্রবক্তাদের ছাড়া অন্য কেউ গ্রহণ করার সম্ভাবনা কম।

এই পণ্যটি কিনুন Purism Librem 5 অন্য দোকান

স্মার্টফোনগুলি আমাদের জীবনে অকথ্য সুবিধা প্রদান করে, যা 20 বছর আগে খুব কমই ভাবা হয়েছিল৷ মোবাইল ইন্টারনেট, ইমেল, সামাজিক নেটওয়ার্কিং, গেমিং, উত্পাদনশীলতা, কেনাকাটা, এমনকি মিডিয়া উত্পাদন। তালিকা চলছে---কিন্তু এটি একটি মূল্যের সাথে আসে৷

আপনার ফোন আপনাকে ট্র্যাক করছে. জিপিএস আপনার অবস্থান সনাক্ত করতে পারে; মাইক এবং ক্যামেরা কান পেতে পারে; অনলাইন পরিষেবাগুলি আপনার কার্যকলাপ রেকর্ড করে। আমরা সুবিধার জন্য গোপনীয়তার লেনদেন করেছি ধীর গতিতে যা ধীর গতিতে চলতে থাকে।

সামাজিক উদ্দেশ্য প্রযুক্তি কোম্পানি পিউরিজম বিশ্বাস করে যে এটি এটি পরিবর্তন করতে পারে। এটি Librem 5, ইন্টারনেট, ওয়াই-ফাই এবং ব্লুটুথের পাশাপাশি ক্যামেরা এবং মাইক্রোফোনের জন্য বিল্ট-ইন কিল সুইচ সহ একটি লিনাক্স-ভিত্তিক স্মার্টফোন তৈরি করেছে৷

এটি আশাব্যঞ্জক শোনাচ্ছে, কিন্তু Librem 5 কি একটি "নিরাপত্তা এবং গোপনীয়তা-কেন্দ্রিক ফোন" এর প্রতিশ্রুতি প্রদান করে যা আপনার Android বা iPhone প্রতিস্থাপন করতে পারে?

দ্রষ্টব্য:আমাদের পর্যালোচনা মডেলটি Librem 5-এর চেস্টনাট ডেভেলপমেন্ট ব্যাচ থেকে নেওয়া হয়েছে। ব্যাপক উৎপাদনের জন্য চূড়ান্ত এভারগ্রিন ব্যাচ আগস্টের মাঝামাঝি সময়ে শিপিং শুরু হবে বলে আশা করা হচ্ছে, তাই উল্লেখিত বেশ কয়েকটি হার্ডওয়্যার সমস্যাগুলিকে ইস্ত্রি করা উচিত ছিল তারপর

লিব্রেম 5 এর ভিতরে কি আছে?

Librem 5 এর দুটি সংস্করণ ঘোষণা করা হয়েছে:Librem 5, এবং Librem 5 USA। Purism দয়া করে আমাদের পর্যালোচনার জন্য আসল Librem 5 পাঠিয়েছে।

ফোনের ভিতরে রয়েছে একটি কোয়াড-কোর কর্টেক্স A53, 64bit ARM CPU সর্বোচ্চ 1.5GHz এ চলে। একটি Vivante GC7000Lite GPU সহ 3GB RAMও সংকুচিত করা হয়েছে৷ Librem 5-এ 32GB eMMC স্টোরেজ রয়েছে যার জন্য একটি মাইক্রোএসডি কার্ড স্লট 2TB পর্যন্ত বেশি।

এছাড়াও 5.7-ইঞ্চি 720x1440 IPS TFT ডিসপ্লের পিছনে রয়েছে বেসব্যান্ড রেডিও (Gemalto PLS8 বা Broadmobi BM818), ন্যানোসিম ট্রে, 802.11 a/b/g/n Wi-Fi, এবং ব্লুটুথ 4। ফোনটিতে একটি TESEO LIV3 মাল্টি বৈশিষ্ট্য রয়েছে। -নক্ষত্রমণ্ডল GNSS GPS রিসিভার। মনে রাখবেন যে NFC অন্তর্ভুক্ত নয়। যাইহোক, একটি নয়-অক্ষের অ্যাক্সিলোমিটার, (গাইরো, এক্সেল, ম্যাগনেটোমিটার) এবং পরিবেষ্টিত আলো এবং প্রক্সিমিটি সেন্সর রয়েছে৷

আপনার গোপনীয়তা ঝুঁকিপূর্ণ করা Librem 5 এর চেয়েও বেশি মজাদার 5

দুটি পোর্ট অন্তর্ভুক্ত করা হয়েছে:পাওয়ার, ডেটা এবং ডিসপ্লেপোর্টের জন্য একটি USB-C ইনপুট এবং "সাহস জ্যাক"। এটি একটি 3.5 মিমি হেডফোন জ্যাক---পিউরিজম বলে যে প্রতিষ্ঠিত প্রতিযোগীদের বিপরীতে, এটির "বিক্রেতা লক-ইন করার কোন ইচ্ছা নেই।"

Librem 5-এ একটি অপসারণযোগ্য ব্যাক প্যানেল রয়েছে। এখানে আপনি ব্যবহারকারী পরিবর্তনযোগ্য 3,500mAh ব্যাটারি অ্যাক্সেস করতে পারবেন।

আপনি আপনার হাতে ফোনের দিকে তাকান, ডানদিকে একটি পাওয়ার বোতাম এবং ভলিউম বোতাম রয়েছে। বাম পাশে কিল সুইচ রয়েছে। এগুলো ওয়াই-ফাই, সেলুলার এবং ক্যামেরা ও মাইকের জন্য। তিনটি কিল সক্রিয় করা জিপিএস অক্ষমও করে৷

বিজ্ঞপ্তির জন্য একটি RGB LED প্রদান করা হয়েছে এবং ফোনটিতে দুটি ক্যামেরা রয়েছে:একটি সামনের দিকে 8MP ক্যামেরা এবং LED ফ্ল্যাশ সহ একটি 13MP প্রধান ক্যামেরা৷

আমরা যে রিভিউ ডিভাইসটি পেয়েছি তার মধ্যে রয়েছে Librem 5 ফোন, একটি USB-C থেকে USB-C কেবল, মেইন অ্যাডাপ্টর এবং ইয়ারবাড৷

আপনার কি একটি নিরাপদ ফোন দরকার?

আপনার ফোন সব সময় আপনার সম্পর্কে তথ্য ফাঁস হয়. হয় সেই ডেটাটি Google, Apple, Facebook, Amazon, বা যেকোন সংখ্যক অনলাইন সংস্থার দ্বারা রেকর্ড করা হয়েছে, অথবা আপনার মোবাইল প্রদানকারী লগিং কার্যকলাপ করছে৷ একটি VPN হল ইন্টারনেট কার্যকলাপ এনক্রিপ্ট করার একটি স্মার্ট উপায়, কিন্তু এটি GPS, সেলুলার এবং Wi-Fi পজিশনিং বন্ধ করে না। ক্যামেরা এবং মাইক সহজে এনক্রিপ্ট করা হয় না।

Librem 5 কে "নিরাপত্তা এবং গোপনীয়তা কেন্দ্রিক ফোন" হিসাবে বর্ণনা করা হয়েছে এবং এটি ডিফল্টরূপে নিষ্ক্রিয় সফ্টওয়্যার ট্র্যাকারগুলির সাথে আসে৷

আপনার গোপনীয়তা ঝুঁকিপূর্ণ করা Librem 5 এর চেয়েও বেশি মজাদার 5

কিল সুইচ, লিনাক্স অপারেটিং সিস্টেম, ফ্রি এবং ওপেন সোর্স সফ্টওয়্যার এবং ড্রাইভার, এবং Librem 5 এমনভাবে নিরাপদ যে অন্য ফোনগুলি আশা করতে পারে না৷

যদিও এটি একটি অ্যান্ড্রয়েড বা আইফোনে জিপিএস, সেলুলার এবং ওয়্যারলেস নিষ্ক্রিয় করার জন্য যথেষ্ট সহজ, তবে কিল সুইচগুলি এটিকে সহজ করে তোলে এবং মানসিক শান্তি দেয়। আপনি যেখানেই থাকুন না কেন এই শারীরিক সুইচগুলি নিরাপত্তা এবং গোপনীয়তা বাড়াতে পারে৷

ইতিমধ্যে, Librem 5 মেল্টডাউন বা স্পেকটার দুর্বলতার দ্বারা আপস করা কোনও চিপের উপর নির্ভর না করার ক্ষেত্রে প্রায় অনন্য। এটি একাই এটিকে অনেক ডিভাইসের থেকে আরও নিরাপদ করে তোলে৷

অপারেটিং সিস্টেম এবং সফ্টওয়্যার

এটি Android বা iOS চালায় না---তাহলে Librem 5 এ কি চলছে?

PureOS হল একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা Purism এর নিজস্ব ডিভাইসের জন্য রক্ষণাবেক্ষণ করে। ডেবিয়ানের উপর ভিত্তি করে, এটি গোপনীয়তার উপর ফোকাস সহ একটি অপারেটিং সিস্টেম। উদাহরণস্বরূপ, ডিফল্ট ওয়েব ব্রাউজার হল Mozilla Firefox যার DuckDuckGo সার্চ প্রদান করে।

প্রথম ছাপ অদ্ভুত. লগ ইন করার পর আপনি যা দেখছেন তা হল একটি ফাঁকা হোম স্ক্রীন। এরপরে যা আসে তার একমাত্র ইঙ্গিত হল একটি একক শেভরন, একটি কীবোর্ড আইকন এবং শীর্ষে বিজ্ঞপ্তি আইকন৷ কীবোর্ড সম্পর্কে দ্রুত নোট---এটি প্রতিটি স্ক্রিনে অ্যাক্সেসযোগ্য থাকা একটি চমৎকার ধারণা। দুঃখের বিষয়, টেক্সট এন্ট্রির বাস্তবায়ন ভয়ানক, আঙুলের নির্ভুলতা থেকে সেকেন্ডারি অক্ষরগুলিতে অ্যাক্সেস পর্যন্ত। কাজ করে এমন একটি সফ্টওয়্যার কীবোর্ড একটি বড় প্রশ্ন করা উচিত নয়৷

আপনার গোপনীয়তা ঝুঁকিপূর্ণ করা Librem 5 এর চেয়েও বেশি মজাদার 5

যদিও অ্যাপ ড্রয়ারটি ঊর্ধ্বমুখী সোয়াইপের মাধ্যমে অ্যাক্সেস করা সহজ, Librem 5 অ্যাপগুলিতে ছোট। লিনাক্স অ্যাপগুলি প্রায় প্রতিটি কাজের জন্য উপলব্ধ, তবে কয়েকটি ফোন ব্যবহারকারী ইন্টারফেসের জন্য উপযুক্ত। সুখের বিষয়, HTML5 ওয়েব অ্যাপ ব্রাউজার চালায়। ইতিমধ্যে অল্প সংখ্যক ডেডিকেটেড অ্যাপ এবং গেমও পাওয়া যায়।

এছাড়াও, এআরএম সামঞ্জস্য সহ স্ট্যান্ডার্ড লিনাক্স অ্যাপগুলিও চলতে পারে। যদিও এগুলি হার্ডওয়্যার এবং গোপনীয়তার সীমাবদ্ধতার বিষয়। উদাহরণস্বরূপ, Librem 5 থেকে একটি স্ক্রিনশট ক্যাপচার করা সমস্যাজনক প্রমাণিত হয়েছে (যদিও পিউরিজম তখন থেকে একটি স্ক্রিনশট টুল প্রকাশ করেছে)।

যাইহোক, সতর্কতা একটি শব্দ. উবুন্টু টাচ-এ চলমান Librem 5 এর লিনাক্স ফোনের পূর্বসূরিরা ওয়েব অ্যাপের উপর নির্ভরতার সাথে লড়াই করেছিল। যদিও তাত্ত্বিকভাবে ওয়েব অ্যাপগুলি আপনার ডিভাইসে ইনস্টল করা অ্যাপগুলির তুলনায় পছন্দনীয়, সেগুলি সামান্য কম ব্যবহারযোগ্য। ফায়ারফক্সের তুলনামূলক গতি জিনিসগুলিকে আরও সীমিত করে---আপাতদৃষ্টিতে ধীর ব্রাউজারটি সীমিত অপ্টিমাইজেশান পরিবর্তনের জন্য সীমিত কিনা তা স্পষ্ট নয়৷

আমাদের Librem 5 পর্যালোচনা করতে বেশ কয়েক সপ্তাহ লেগেছে, আংশিকভাবে ব্যাটারির সীমাবদ্ধতার কারণে। রিভিউ ডিভাইসটি মাত্র কয়েক ঘন্টা ব্যবহারের সাথে শুকিয়ে যাওয়ার প্রবণ বলে মনে হচ্ছে। যাই হোক না কেন, আমি ফোনের মূল্যায়ন করতে এবং এটি ব্যবহার করতে কেমন লাগছে তা মূল্যায়ন করতে স্বাভাবিকের চেয়ে বেশি সময় ব্যয় করতে পেরেছি।

সামগ্রিকভাবে, Librem 5 এর ব্যবহারকারীর অভিজ্ঞতা আনন্দদায়ক---এটি শুধুমাত্র ফোন হিসাবে এটি ব্যবহার করা বর্তমানে সীমিত।

Librem 5-এর জন্য দর্শনের আপডেটগুলি

স্মার্টফোন শিল্পের অবস্থা বিবেচনা করে পিউরিজম স্পষ্টতই অনেক সময় ব্যয় করেছে। একটি বিকল্প মোবাইল অপারেটিং সিস্টেম প্রদানের চ্যালেঞ্জ থেকে শুরু করে ব্যবহারকারীদের জন্য নিরাপত্তা এবং গোপনীয়তা বাড়ানোর জন্য কাজ করার জন্য অনেক কিছু রয়েছে।

আপনার গোপনীয়তা ঝুঁকিপূর্ণ করা Librem 5 এর চেয়েও বেশি মজাদার 5

আইওএস এবং অ্যান্ড্রয়েড (এবং অন্যান্য প্ল্যাটফর্ম) এর সাথে একটি সমস্যা যা প্রায়শই উপেক্ষা করা হয় তা হল আপডেট। ফলস্বরূপ, পিউরিজম বলে যে এটি ডিভাইসের আজীবনের জন্য নিরাপত্তা আপডেট, গোপনীয়তা উন্নতি, বাগ ফিক্স এবং নতুন বৈশিষ্ট্য প্রদান করবে।

এটি শুধুমাত্র সাম্প্রতিক প্রকাশগুলি কভার করে এমন আপডেটগুলি জারি করার অ্যাপল এবং Google পদ্ধতির একটি স্বাগত পরিবর্তন৷

বুটিং Librem 5

ফোনটি চালু করা যতটা সহজ আপনি আশা করেন। পাওয়ার বোতামটি এক সেকেন্ডের জন্য ধরে রাখুন, এবং এটি বুট হয়---উল্লেখযোগ্যভাবে দ্রুত। আমি এটিকে পাঁচ সেকেন্ডে টাইম করেছি, যা আপনি যেকোনো ফোনের জন্য যতটা দ্রুত আশা করতে পারেন।

মাঝে মাঝে, তবে, আমি দেখেছি যে Librem 5 বুট হবে না। আমার প্রাথমিক উদ্বেগ সত্ত্বেও, এটি একটি শক্তি সমস্যা ছিল না; আমি ব্যাটারি রিসেট করার চেষ্টা করেছি, আবার রিচার্জ করছি, স্বাভাবিক কৌশল। সৌভাগ্যবশত, আমাকে সমাধানটি প্রকাশ করে এমন একটি সমর্থন পৃষ্ঠায় নির্দেশিত করা হয়েছিল। কয়েক সেকেন্ডের মধ্যেই ফোন চালু হয়ে গেল।

হতাশাজনক হলেও, এই সমর্থন সমস্যাটি কার্যকরভাবে সমাধান করা হয়েছে। এই পর্যায়ে ফোনের জন্য সমর্থন পৃষ্ঠা থাকা Librem 5-এর সকল ব্যবহারকারীদের জন্য সুসংবাদ।

আপনার গোপনীয়তা ঝুঁকিপূর্ণ করা Librem 5 এর চেয়েও বেশি মজাদার 5

কিন্তু এই ভারী ফোনটি চার্জ করার সময় গরম হয়ে যায়। নিঃসন্দেহে ভবিষ্যতের সংশোধনের জন্য একটি সমস্যা, চার্জে প্লাগ ইন করার আগে আপনাকে মূলত পাওয়ার বন্ধ করতে হবে।

কলের জন্য Librem 5 ব্যবহার করা হচ্ছে

সফ্টওয়্যারের দিকে খুব কম বিকল্পের সাথে, Librem 5 যুক্তিসঙ্গতভাবে কল এবং পরিচিতিগুলি পরিচালনা করে৷

যাইহোক, কল চলাকালীন কল ভলিউম পরিবর্তন করা অসম্ভব। এদিকে, স্পিকার মোড… অন্তত বলতে হতাশাজনক। এটি মূল স্পিকারের মাধ্যমে একই অডিওটিকে কলের মতো একই ভলিউমে পুশ করে বলে মনে হচ্ছে৷

তাই যখন কল করা যথেষ্ট সহজ, এবং অডিও গুণমান ভাল, মৌলিক অ্যাক্সেসিবিলিটি ক্ষতিগ্রস্ত হয়৷

একটি ফোন হিসাবে আপনি তুলতে এবং আপনার সাথে নিতে পারেন, Librem 5 আশ্চর্যজনকভাবে চঙ্কি। এটির ওজন 230 গ্রাম, গড় থেকে 100 গ্রাম বেশি, যদিও এটি উপাদান এবং নির্মাণ সামগ্রীর কারণে। এটি হাতে আরামদায়ক বোধ করে, যাইহোক, যা সর্বদা একটি ভাল জিনিস।

ভবিষ্যতের এক ঝলক

Librem 5 অনেক প্রতিশ্রুতি দেয়, ডিজিটাল গোপনীয়তার প্রতি সম্পূর্ণ নতুন মনোভাব। তবে অনেক দূর যেতে হবে। এই পর্যায়ে কোন কাজ ক্যামেরা অ্যাপ নেই; ব্রাউজার ধীর; ব্যাটারি জীবন ভয়ানক; ডেস্কটপ কনভারজেন্স মোড অনুপস্থিত। কল ভলিউম আশ্চর্যজনকভাবে শান্ত এবং স্পিকার মোড স্যুট অনুসরণ করে৷

যদিও এই পর্যায়ে, Librem 5 একটি রাইড-অফ থেকে অনেক দূরে। বেসিক ফোন হিসেবে ব্যবহার করার ক্ষেত্রে, হার্ডওয়্যারটি সাউন্ড। গোপনীয়তার দিকগুলো ভালো। কিন্তু এটা মনে হয় যে উবুন্টু টাচের তুলনায় PureOS কম মোবাইল অভিজ্ঞতা অফার করে (এবং UBPorts করে চলেছে)।

যদিও Librem 5 আজ কেনার জন্য উপলব্ধ, এটা উপলব্ধি করা গুরুত্বপূর্ণ যে এটি একটি কাজ চলছে।

সম্ভাব্য সহ একটি অতি-সুরক্ষিত লিনাক্স ফোন

ওপেন সোর্স ফোনগুলিকে দীর্ঘদিন ধরে অ্যান্ড্রয়েড এবং আইফোনের একটি নিরাপদ এবং কার্যকর বিকল্প হিসাবে বিবেচনা করা হয়েছে। ফায়ারফক্স ওএস, মিইগো এবং অন্যরা চলে গেছে এবং চলে গেছে, যখন আগের লিনাক্স প্রচেষ্টা যেমন ইউবিপোর্টস স্থগিত হয়ে গেছে।

Librem 5 আমাদের মোবাইল ব্যবহার করার উপায় পরিবর্তন করার একটি সুযোগ উপস্থাপন করে। আপনার ফোনে কী ট্র্যাকিং এবং নজরদারি হার্ডওয়্যার শারীরিকভাবে অক্ষম করার বিকল্প থাকা অবশ্যই একটি বিশাল সুবিধা৷

আপনার গোপনীয়তা ঝুঁকিপূর্ণ করা Librem 5 এর চেয়েও বেশি মজাদার 5

এর জন্য, যাইহোক, আপনি একটি Android বা iOS ফোনের সাথে আসা সুবিধাটি ত্যাগ করেন৷

অন্য অনেকের মতো, আমি সত্যিই চাই যে এই ফোনটি স্মার্টফোন এবং মোবাইল প্রযুক্তির ভবিষ্যত তৈরি করুক। এই প্রদর্শনে, এটি অন্তত পাঁচ বছর ধাপের বাইরে। পিউরিজমের ভালো উদ্দেশ্য পরিষ্কার, কিন্তু Librem 5 এর ল্যাপটপের গুণমান থেকে অনেক দূরে। পিউরিজমের জন্য আরও উদ্বেগের বিষয়, এটির প্রচেষ্টা PinePhone দ্বারা ছাপিয়ে যাওয়ার একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে, আরেকটি লিনাক্স প্রকল্প যা অনেক বেশি সাশ্রয়ী।

আমরা কি এমন একটি ভবিষ্যত চাই যেখানে আমাদের গোপনীয়তার উপর দানাদার নিয়ন্ত্রণ আছে? অবশ্যই আমরা করি। আর সেই কারণেই Librem 5 অবশ্যই প্রশংসিত হবে। একটি ধারণা হিসাবে, এটি কাগজে দুর্দান্ত শোনাচ্ছে, কিন্তু বাস্তবে, এটি পছন্দসই অনেক কিছু ছেড়ে দেয়৷

পরিশেষে, Librem 5 হল একটি গোপনীয়তা-কেন্দ্রিক ফোন যা আপনাকে HTML5 অ্যাপ এবং কয়েকটি বান্ডেলড Linux টুলের মধ্যে সীমাবদ্ধ করে। এখানে পছন্দ করার মতো অনেক কিছু আছে, কিন্তু Librem 5 এর মূলধারায় যাওয়ার জন্য যথেষ্ট নয়৷


  1. আপনার Android ফোন কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

  2. আপনার হ্যালোইনকে আরও মজাদার করতে গ্যাজেটস

  3. ফিলাডেলফিয়া, র্যানসমওয়্যার, শহরের চেয়েও বেশি বিপজ্জনক!

  4. আপনার ফটোগুলি যা চোখে দেখায় তার চেয়ে বেশি প্রকাশ করে – মেটাডেটা