কম্পিউটার

Apples গোপনীয়তা-কেন্দ্রিক পুষ্টি লেবেল সমস্ত অ্যাপের জন্য বাধ্যতামূলক হবে

Apple বলেছে যে তার গোপনীয়তা লেবেল, iOS 14 এর একটি প্রত্যাশিত অংশ যা এখনও আত্মপ্রকাশ করতে পারেনি, এছাড়াও এটির নিজস্ব অ্যাপগুলিতেও প্রযোজ্য হবে৷

Facebook-এর মালিকানাধীন হোয়াটসঅ্যাপ-এর একটি অভিযোগের পরে দ্য ভার্জকে স্পষ্টীকরণ করা হয়েছিল, যা নতুন লেবেল সিস্টেমটি কীভাবে কাজ করবে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল৷

এর গোপনীয়তা লেবেলগুলি সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করা

"আমরা মনে করি প্রথম এবং তৃতীয় পক্ষের অ্যাপগুলিতে লেবেলগুলি সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত এবং সেইসাথে মানুষের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত করার জন্য অ্যাপগুলি যে শক্তিশালী ব্যবস্থা গ্রহণ করতে পারে তা প্রতিফলিত করা উচিত," একজন হোয়াটসঅ্যাপ মুখপাত্র Axios কে বলেছেন। "যদিও লোকেদের সহজে পঠনযোগ্য তথ্য প্রদান করা একটি ভাল সূচনা, আমরা বিশ্বাস করি যে লোকেরা তাদের ডাউনলোড করা অ্যাপগুলি থেকে এই 'গোপনীয়তা পুষ্টি' লেবেলগুলির তুলনা করতে পারে যেগুলি iMessage এর মতো আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলির সাথে তুলনা করতে পারে৷"

অ্যাপল প্রথম এই বছরের ভার্চুয়াল-অনলি ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স (WWDC) ইভেন্টে গোপনীয়তা লেবেলগুলির বিকাশের সূচনা করেছে। Apple Developer App Store-এ একটি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নে যেমন উল্লেখ করা হয়েছে, এর জন্য প্রয়োজন যে---8 ডিসেম্বর, 2020 থেকে শুরু হয়---ডেভেলপারদের অবশ্যই তথ্য জমা দিতে হবে যা তারা তাদের ব্যবহারকারীদের সম্পর্কে সংগ্রহ করা ডেটা প্রকাশ করে।

এই ডেটা তারপরে অ্যাপল দ্বারা পুষ্টির লেবেল-স্টাইল বিভাগে সর্বজনীনভাবে উপলব্ধ করা হবে যাতে ব্যবহারকারীরা একটি নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করার সময় তারা কী সাইন আপ করছেন তা আরও সহজে বুঝতে পারে।

ডেভেলপারদের অ্যাপ স্টোরে নতুন অ্যাপ বা অ্যাপ আপডেট জমা দেওয়ার জন্য অ্যাপলের তথ্যের প্রয়োজন। যদিও গোপনীয়তা লেবেলগুলি এখনও চালু করা হয়নি, সেগুলি iOS 14-এর সবচেয়ে বড় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হবে, যেটি 2020 সালের সেপ্টেম্বরে আত্মপ্রকাশ করেছিল।

অ্যাপল অনেকদিন ধরেই অন্য অনেক টেক জায়ান্টদের দ্বারা নিয়োজিত ব্যবহারকারীর ডেটা-নগদীকরণ কৌশল থেকে নিজেকে দূরে রাখতে কষ্ট করেছে। "কয়েক বছর আগে, ইন্টারনেট পরিষেবার ব্যবহারকারীরা বুঝতে শুরু করেছিলেন যে যখন একটি অনলাইন পরিষেবা বিনামূল্যে, আপনি গ্রাহক নন। আপনিই পণ্য," অ্যাপলের সিইও টিম কুক 2014 সালে অ্যাপল ব্যবহারকারীদের কাছে একটি খোলা চিঠি লিখেছিলেন।

অ্যাপলের গোপনীয়তা লেবেলগুলির সাথে WhatsApp-এর সমস্যা

গোপনীয়তা লেবেল পদ্ধতির সাথে হোয়াটসঅ্যাপের আপাত সমস্যাটি অ্যাপল যে এটি চালু করছে তা নয়। পরিবর্তে, এটি পছন্দ করে না যে বিভিন্ন ধরণের আচরণ একই বিস্তৃত ব্যানারের নীচে আটকে যেতে পারে৷

হোয়াটসঅ্যাপের একজন মুখপাত্র বলেছেন, "আমাদের দলগুলি অ্যাপলের কাছে আমাদের গোপনীয়তা লেবেলগুলি জমা দিয়েছে কিন্তু অ্যাপলের টেমপ্লেটটি সংবেদনশীল তথ্য রক্ষা করতে অ্যাপগুলির দৈর্ঘ্যের উপর আলোকপাত করে না।" "যদিও হোয়াটসঅ্যাপ লোকেদের বার্তা বা সুনির্দিষ্ট অবস্থান দেখতে পারে না, আমরা সেই অ্যাপগুলির সাথে একই বিস্তৃত লেবেল ব্যবহার করে আটকে আছি।"

অ্যাপলকে এই নীতিতে কিছু উপায়ে চ্যালেঞ্জ করা হবে এমন শেষবারের মতো হওয়ার সম্ভাবনা নেই। কিন্তু, স্পষ্ট করে যে এটি তার নিজস্ব নিয়ম মেনে চলে, এর মানে এই যে কোম্পানিকে ভন্ডামির অভিযোগ করা যাবে না। গ্রাহকরা, ইতিমধ্যে, অ্যাপলের স্টক অ্যাপগুলি কীভাবে তাদের গোপনীয়তা রক্ষা করে সে সম্পর্কেও আশ্বস্ত হতে পারে৷

নতুন বিজ্ঞপ্তিগুলি iOS 14 এ খুব দ্রুতই প্রদর্শিত হবে বলে আশা করা হচ্ছে৷


  1. আইফোনের জন্য 12টি সেরা অ্যাপল কারপ্লে অ্যাপ

  2. অ্যাপল ওয়াচ ভয়েস রেকর্ডার অ্যাপগুলি অবিলম্বে নোটগুলি নামিয়ে দেবে

  3. অ্যাপল ওয়াচের জন্য মিউজিক অ্যাপগুলি অবশ্যই চেষ্টা করুন

  4. ২০২২ সালে আইফোনের জন্য ১০টি সেরা টেক্সটিং অ্যাপ (সমস্ত বিনামূল্যে)