কম্পিউটার

কিভাবে সরকার আপনার উপর গুপ্তচরবৃত্তি সংগৃহীত তথ্য

যখন লোকেরা ইন্টারনেট ব্যবহার করে, তখন তাদের সম্পর্কে কিছু তথ্য সংগ্রহ করা হয় এবং বিপণনের উদ্দেশ্যে ব্যবহার করা হয়। যাইহোক, আপনি হয়তো ভাবতে পারেন যে ফেডারেল সংস্থাগুলি সাংবিধানিক সীমানা লঙ্ঘন করতে পারে এবং নাগরিকদের উপর গুপ্তচরবৃত্তি করতে পারে।

সরকার কি আমাদের উপর গুপ্তচরবৃত্তি করছে? যদি তাই হয়, এর কারণগুলি কী এবং এটি কোন কৌশলগুলি ব্যবহার করে?

সরকার কি আপনার ফোনে গুপ্তচরবৃত্তি করতে পারে?

এমনকি যারা তাদের গোপনীয়তা রক্ষা করার জন্য খুব যত্ন নেয় তারাও অবাক হয় যে সেই লক্ষ্যে সফল হওয়া কতটা কঠিন। আপনার ডাউনলোড করা শেষ অ্যাপটি এবং ইনস্টলেশন সম্পূর্ণ করতে এবং একটি সম্পূর্ণ বৈশিষ্ট্য সেট প্রদান করার জন্য সম্ভবত প্রয়োজনীয় অসংখ্য অনুমতির কথা মনে রাখবেন।

ডেটা ব্রোকাররা বিপণন দলগুলিকে নির্দিষ্ট গোষ্ঠীগুলিকে লক্ষ্য করতে এবং তাদের সর্বাধিক প্রাসঙ্গিক সামগ্রী সরবরাহ করতে সহায়তা করার জন্য ডেটা সংগ্রহ এবং বিক্রি করে। বেশিরভাগ মানুষই জানেন যে এটি ইন্টারনেট ব্যবহার করার ফলাফল।

যাইহোক, তারা বুঝতে পারে না যে মার্কিন সরকারী সংস্থাগুলি সেই সামগ্রীর ক্রেতাদের মধ্যে রয়েছে৷ 2020 সালে খবর ছড়িয়ে পড়ে যে ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সি দুই বছর আগে ভেনটেল নামে একটি কোম্পানির বিক্রি স্মার্টফোন রেকর্ডের জন্য $25,000 খরচ করেছিল।

এছাড়াও, যখন স্মার্টফোনে অবস্থান ডেটা সক্ষম থাকে, তখন তার গ্যাজেট কীভাবে চলে তার উপর ভিত্তি করে একজন ব্যক্তির আচরণ সম্পর্কে শিক্ষিত অনুমান করা সম্ভব। উদাহরণস্বরূপ, যদি একজন ব্যক্তি নিয়মিতভাবে একটি খুচরা দোকানে যান এবং আট ঘণ্টা থাকেন, তাহলে সম্ভবত তারা সেখানে কাজ করেন।

এবং ইউএস ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) প্রতিনিধি রয়টার্সকে নিশ্চিত করেছেন যে সংস্থা সন্দেহভাজন দেশীয় সন্ত্রাসীদের ট্র্যাক করার উপায়গুলি অন্বেষণ করছে। মুখপাত্র নির্দিষ্ট পদ্ধতির বিশদ বিবরণ দেননি তবে বলেছেন:

“দেশীয় সহিংস চরমপন্থা আজ আমাদের স্বদেশের জন্য সবচেয়ে মারাত্মক, ক্রমাগত সন্ত্রাস-সম্পর্কিত হুমকি হয়ে দাঁড়িয়েছে। DHS নিরাপত্তার উন্নতির জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং গোপনীয়তা, নাগরিক অধিকার এবং নাগরিক স্বাধীনতার সাথে সামঞ্জস্যপূর্ণ, স্ক্রীনিং এবং যাচাইকরণ প্রোটোকল এবং ভ্রমণ প্যাটার্ন বিশ্লেষণ উন্নত করার বিকল্পগুলি পর্যালোচনা করছে।"

বেশিরভাগ লোকের কাছে তাদের ফোন সব সময় নাগালের মধ্যে থাকে এবং তারা প্রায়শই সামাজিক প্ল্যাটফর্ম ব্যবহার করে অন্যদের তাদের ভ্রমণ সম্পর্কে লুপ রাখতে। তাই স্মার্টফোনগুলিকে প্রারম্ভিক পয়েন্ট হিসাবে ব্যবহার করা একটি বিস্তৃত নাগাল প্রদান করতে পারে৷

সরকার কি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমাদের উপর গুপ্তচরবৃত্তি করছে?

কিভাবে সরকার আপনার উপর গুপ্তচরবৃত্তি সংগৃহীত তথ্য

আপনি যখন আপনার Facebook প্রোফাইল বা অন্য একটি জনপ্রিয় সোশ্যাল সাইটে উপস্থিতি বিবেচনা করবেন, তখন আপনি সম্ভবত উপসংহারে আসবেন যে এটি বাইরের পক্ষগুলির আবিষ্কারের জন্য তথ্যের ভান্ডার হতে পারে৷

বিষয়বস্তুতে সম্ভবত আপনার কাজ, শখ, পোষা প্রাণী, পরিবার এবং প্রিয় সিনেমার বিবরণ রয়েছে। আপনি কখনও কখনও বিতর্কিত বলে মনে করা বিষয়গুলি সম্পর্কে শব্দ বন্ধ করতে প্রোফাইলটি ব্যবহার করতে পারেন৷

ফেসবুক বারবার অস্বীকার করেছে যে এটি তার ব্যবহারকারীদের উপর গুপ্তচরবৃত্তি করে, যদিও সন্দেহ রয়ে গেছে। যদিও এটি সরকারের সাথে সহযোগিতা করে।

উদাহরণস্বরূপ, কোম্পানিটি একটি ব্যাপক প্রচারিত দাবি নিয়ে সমস্যাটি নিয়েছিল যে 12 জন লোক COVID-19 ভ্যাকসিন সম্পর্কে 73 শতাংশ বিভ্রান্তিকর বিষয়বস্তু প্রকাশ করে। কোম্পানী নিশ্চিত করেছে যে এটি ভুল তথ্য রোধ করতে "বহিরাগত বিশেষজ্ঞ এবং সরকার" এর সাথে কাজ করে৷

যুক্তরাজ্যে, হোম অফিসের প্রতিনিধিরা Facebookকে মেসেঞ্জার এবং Facebook-এ এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু না করার আহ্বান জানিয়েছেন। তারা সতর্ক করে যে এনক্রিপ্ট করা বিষয়বস্তু বোঝানো খুব কঠিন হওয়ার কারণে এটি করা 12 মিলিয়ন সম্ভাব্য শিশু নির্যাতনের রিপোর্টে হস্তক্ষেপ করতে পারে।

এটি প্রস্তাব করে যে সরকারী সংস্থাগুলি দলগুলির উপর গুপ্তচরবৃত্তি চালিয়ে যেতে চায় যদি প্রমাণ পাওয়া যায় যে তারা বেআইনি কার্যকলাপে অংশগ্রহণ করে৷

একজন তদন্তকারী যা নির্ধারণ করুক না কেন, তারা সাধারণত পূর্বের অজানা সত্যে পৌঁছানোর জন্য একটি পদ্ধতিগত পদ্ধতি ব্যবহার করে। যাইহোক, সোশ্যাল মিডিয়া প্রায়শই খুব বেশি খনন ছাড়াই বিশদ খুঁজে পাওয়া সহজ করে তোলে, প্রধানত যদি কেউ প্রোফাইল তথ্য সর্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য রেখে দেয়।

পুলিশও অন্যদের ছদ্মবেশ ধারণ করে সোশ্যাল মিডিয়া নিরীক্ষণ করে, প্রায়ই প্রাইভেট অনলাইন গ্রুপে প্রবেশের জন্য।

সরকার কি আমাদের দৈনন্দিন কাজকর্ম দেখে?

কিভাবে সরকার আপনার উপর গুপ্তচরবৃত্তি সংগৃহীত তথ্য

অনেকে প্রায়শই ভাবতে থাকে যে, সরকার তাদের উপর গুপ্তচরবৃত্তি করছে তা বুঝতে তাদের কতক্ষণ লাগবে। স্বচ্ছতার অভাব এর অন্যতম প্রধান কারণ।

সরকারী সংস্থাগুলির নজরদারি অপব্যবহারের দীর্ঘ ইতিহাস রয়েছে, যা বোধগম্যভাবে সন্দেহের কারণ হয়৷ এমনকি যদি এজেন্সিগুলি এখন একটি নির্দিষ্ট উপায়ে গোয়েন্দাগিরি না করে, তবে প্রতিনিধিরা জনসাধারণকে বলবেন যদি এটি পরিবর্তন হয়?

সংস্থাগুলি নিয়মিতভাবে গুপ্তচরবৃত্তি সফ্টওয়্যার ব্যবহার করে

লোকেরা প্রায়শই কত উপায়ে তাদের ডেটা উত্পাদন করে এবং প্রদান করে তা বিবেচনা করে ক্ষমতার এই ধরনের অপব্যবহার করা আরও সহজ। উদাহরণস্বরূপ, কর্মক্ষেত্র এবং স্কুলগুলি প্রায়ই আইনী স্পাইওয়্যার ব্যবহার করে দখলদারদের ইন্টারনেট ব্রাউজ করার সময় নজরদারি করার জন্য৷

এটা বোধগম্য যে সরকারি নিয়োগকর্তারা তাদের কর্মীবাহিনীর সময় নষ্ট না করে বা সন্দেহজনক সাইট পরিদর্শন না করে তা নিশ্চিত করতে একই কাজ করতে পারে। এটি বিশেষত উচ্চ-প্রোফাইল ভূমিকায় থাকা ব্যক্তিদের জন্য সম্ভবত যারা অবাঞ্ছিত আচরণের সাথে জাতীয় কেলেঙ্কারির কারণ হতে পারে।

আইরিশ সরকার COVID-19 সম্মতি পরীক্ষা করার জন্য ডেটা সংগ্রহ করেছে

জনস্বাস্থ্যের স্বার্থে তথ্য সংগ্রহ সরকারি পর্যায়েও হয়। আয়ারল্যান্ডে 2020 সালের বেশিরভাগ সময় এবং 2021 সালের কিছু অংশের জন্য COVID-19 বিধিনিষেধ ছিল যাতে সরকার কর্তৃক প্রয়োজনীয় বলে উল্লেখ করা কোনো কারণে ভ্রমণ না করা পর্যন্ত লোকজনকে তাদের বাড়ির 10 কিলোমিটারের মধ্যে থাকতে হবে।

একটি টেলিকমিউনিকেশন কোম্পানির দ্বারা জাতীয় কর্মকর্তাদের সরবরাহ করা গতিশীলতার পরিসংখ্যান অনলাইনে প্রকাশ করা হয়েছিল যাতে দেখা যায় কোন এলাকায় সবচেয়ে বেশি বাসিন্দারা নিয়ম মেনে চলে। বেনামী এবং একত্রিত ডেটা ব্যক্তিদের সনাক্ত করেনি, তবে এটি সাম্প্রতিক সরকারী ট্র্যাকিংয়ের একটি বাস্তব-জীবনের উদাহরণ৷

ডেটা এবং ট্র্যাকিং ইমিগ্রেশন প্ল্যান রোধ করতে পারে

কিভাবে সরকার আপনার উপর গুপ্তচরবৃত্তি সংগৃহীত তথ্য

অনেক লোক যারা অন্য দেশে অভিবাসন করতে চায় সেই ইভেন্টের পরিকল্পনা করতে বছরের পর বছর ব্যয় করে। যাইহোক, কিছু আপাতদৃষ্টিতে নির্দোষ কার্যকলাপ সীমান্ত টহল কর্মকর্তাদের মধ্যে শঙ্কা বাড়াতে পারে৷

একটি উদাহরণে, কর্মকর্তারা একটি ফিলিস্তিনি কিশোরকে সীমান্তে থামিয়ে দেয় যখন সে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য একটি ছাত্র ভিসা নিয়ে প্রবেশের চেষ্টা করেছিল। ছাত্রের বন্ধুদের তৈরি করা সোশ্যাল মিডিয়া পোস্টের ভিত্তিতে কর্তৃপক্ষ তার ফোন তল্লাশি করে এবং তাকে বাধা দেয়।

বাড়িতে ডিএনএ পরীক্ষার উত্থানও সম্ভাব্য উদ্বেগ তৈরি করে। 23andMe-এর Airbnb এবং GlaxoSmithKline-এর সাথে অংশীদারিত্ব রয়েছে এইসব কোম্পানির সাথে জেনেটিক ডেটা শেয়ার করার জন্য। এটি ব্যবহারকারীর সম্মতিতে ঘটে, তবে সরকার কেন সেই তথ্যটিও চায় তা কল্পনা করা সহজ৷

উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা হল এমন দুটি দেশের মধ্যে দুটি যেখানে নির্দিষ্ট ভিসা পাওয়ার আগে কিছু লোককে ডাক্তারি পরীক্ষা পাস করতে হয়। ডিএনএ পরীক্ষাগুলি দেখায় যে কারোর একটি মেডিকেল অবস্থার বিকাশ বা তাদের সন্তানদের মধ্যে এটি দেখার সম্ভাব্য ঝুঁকি৷

অনুশীলনটি এখনও সাধারণ নয়, তবে এটি ভাবার জন্য প্রসারিত নয় যে বিশ্বের কিছু সরকার বিশেষ করে কঠোর অভিবাসন অবস্থানের জন্য শেষ পর্যন্ত প্রার্থীদের তাদের অন্যান্য কাগজপত্রের সাথে জেনেটিক ডেটা পাঠানোর প্রয়োজন হতে পারে।

2019 সালে, ফেডারেল সুবিধাগুলিতে আটক অভিবাসীদের কাছ থেকে এটি সংগ্রহ করার জন্য মার্কিন সরকারের পরিকল্পনা নিয়ে লোকেরা উদ্বেগ প্রকাশ করেছিল। প্রমাণ আরও দেখায় যে সরকারী কর্মকর্তারা অভিবাসীদের দেশে প্রবেশ করার পরে দেখার জন্য সামাজিক মিডিয়া এবং ডেটা ব্রোকার ব্যবহার করেছিলেন, যার মধ্যে ফেডারেল কর্তৃপক্ষের দ্বারা Facebook-এর একটি হোম ডিপোতে "চেক ইন" করার পরে একজন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছিল৷

ক্রমবর্ধমানভাবে ঝাপসা লাইনগুলি

লোকেরা প্রায়শই বলে যে ব্যক্তিদের ভয় পাওয়ার কিছু নেই যদি তাদের লুকানোর কিছু না থাকে। যাইহোক, এটি এতটা পরিষ্কার নয়। বিশ্বের সরকারগুলি কিছু বাসিন্দার উপর গোয়েন্দাগিরি করে এবং সবসময় অপরাধমূলক কার্যকলাপে জড়িত নিশ্চিত হওয়া ব্যক্তিদের মধ্যে কার্যকলাপকে সীমাবদ্ধ করে না৷

যাইহোক, সেই বাস্তবতা সম্পর্কে প্যারানয়েড হওয়ার দরকার নেই। একটি অ্যাপ বা সাইট কীভাবে এবং কেন আপনার ডেটা ব্যবহার করে সে সম্পর্কে শেখা আপনি এটির সাথে ইন্টারঅ্যাক্ট করতে চান কিনা তা সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি চমৎকার পদক্ষেপ।

একইভাবে, যদি কোনও সরকারী সংস্থা, নিয়োগকর্তা, স্কুল বা অন্য সংস্থা আপনার ডেটার জন্য অনুরোধ করে, তবে এগিয়ে যাওয়ার আগে উদ্দিষ্ট উদ্দেশ্য সম্পর্কে বিশদ জেনে নিন। এই সতর্কতা অবলম্বন করা আপনার গোপনীয়তা রক্ষা করতে পারে এবং আপনার বিবরণের সাথে সম্পর্কিত অবাঞ্ছিত কার্যকলাপ সীমিত করতে পারে।


  1. আপনি কি Doordash ডেটা লঙ্ঘনের দ্বারা প্রভাবিত হয়েছেন?

  2. আপনার সম্পর্কে লিঙ্কডইনের সমস্ত ডেটা কীভাবে ডাউনলোড করবেন

  3. আপনি ফেসবুককে বিশ্বাস করতে পারবেন না এমন সমস্ত উপায়

  4. ডেটা গোপনীয়তা এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে