কম্পিউটার

উইন্ডোজ টেক সাপোর্ট স্ক্যামাররা যখন আপনাকে কল করে তখন কীভাবে নিরুৎসাহিত করবেন

আপনি যদি উত্তর আমেরিকা বা ইউনাইটেড কিংডমে থাকেন, তাহলে উইন্ডোজ টেক সাপোর্ট স্ক্যাম সম্পর্কে আপনি ইতিমধ্যেই সব জানেন। সংক্ষেপে, এটি একটি টেলিফোন কোল্ড-কলিং স্ক্যাম যা আপনাকে আপনার পিসিতে ম্যালওয়্যার ডাউনলোড করার জন্য প্রতারণা করার চেষ্টা করে, যে কেউ আপনাকে একটি ভাইরাস অপসারণ করতে "সহায়তা" করছে৷

আমরা অতীতে এই কেলেঙ্কারীটি দেখেছি, এবং এটির বিষয়ে সচেতনতা বাড়ানোর প্রচেষ্টা অব্যাহত থাকায়, এটি শুরু করার আগে আপনি এই কলকারীদের নিরুৎসাহিত করতে পারেন এমন উপায়গুলি মোকাবেলা করার জন্য এখন উপযুক্ত সময় বলে মনে হচ্ছে৷ সর্বোপরি, একজন কলারের সাথে কেবল হ্যাং আপ করা কঠিন হতে পারে, বিশেষত যদি তারা ভদ্র বলে মনে হয়, বা সাহায্যের অফার করার দাবি করে। এটি আমাদের সামাজিক পূর্ব ধারণাকে চ্যালেঞ্জ করে, যেভাবে তারা কেলেঙ্কারীকে স্থায়ী করতে পরিচালনা করে।

তাহলে আপনি কীভাবে একজন Windows টেক সাপোর্ট স্ক্যামারকে নম্রভাবে (বা অন্যথায়) নিরুৎসাহিত করতে পারেন?

1. তাদের বলুন আপনার কাছে "ইন্টারনেট নেই"

এই স্ক্যাম কাজ করার জন্য, মার্ক -- আপনার -- ইন্টারনেট অ্যাক্সেস থাকতে হবে। এটির মাধ্যমেই স্ক্যামার আপনাকে সব-গুরুত্বপূর্ণ রিমোট-অ্যাক্সেস সফ্টওয়্যার ডাউনলোড করতে রাজি করাতে সক্ষম হয়, যেটি তারা আপনার পিসি নিয়ন্ত্রণ করতে এবং সর্বনাশ করতে ব্যবহার করতে পারে।

উইন্ডোজ টেক সাপোর্ট স্ক্যামাররা যখন আপনাকে কল করে তখন কীভাবে নিরুৎসাহিত করবেন

আপনি চান না তারা এটা করুক; আপনি চান না যে তারা র্যানসমওয়্যার, ট্রোজান এবং কীলগার এবং অন্যান্য ম্যালওয়্যার ইনস্টল করুক, তাই তাদের কাছে এটি পরিষ্কার করা গুরুত্বপূর্ণ যে আপনার ইন্টারনেট সংযোগ নেই। সম্ভবত আপনি বিল পরিশোধ না করার জন্য বন্ধ হয়ে গেছেন, সম্ভবত আপনার রাউটার নষ্ট হয়ে গেছে।

গল্প যাই হোক না কেন, তাদের জানা দরকার যে আপনার কম্পিউটার অনলাইনে নেই।

তারা এই প্রতিদ্বন্দ্বিতা করতে পারে. ঠিক আছে, সত্য জানার জন্য তাদের দরকার নেই। তারা সম্ভবত দাবি করবে যে আপনার কম্পিউটার তাদের কাছে ভাইরাস সংক্রমণের রিপোর্ট করছে (এটি কেলেঙ্কারীর অংশ)। তাদেরকে করতে দাও. এটা নেই. আপনার কম্পিউটার মাইক্রোসফট ছাড়া অন্য কাউকে রিপোর্ট করে না, এবং আপনি যখন উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করেন তখন এটি শুধুমাত্র ভাইরাস-সম্পর্কিত ডেটা রিপোর্ট করে।

সুতরাং, লাইনের শেষে স্ক্যামারকে বলুন যে আপনার কাছে ইন্টারনেট অ্যাক্সেস নেই। তাদের সাবটারফিউজ পূর্বাবস্থায় তাদের ডাক অর্থহীন।

2. আপনি ম্যাক/লিনাক্স ব্যবহার করছেন এমন প্রতারককে জানান

যদি এমন কিছু থাকে যা এই স্ক্যামাররা ঘৃণা করে তা উইন্ডোজের পরিবর্তে ম্যাকওএস বা লিনাক্স পিসি ব্যবহার করে তাদের লক্ষ্য। একটি Chromebook ব্যবহার করছেন, বা এমনকি অ্যান্ড্রয়েড একটি ডেস্কটপ হিসাবে? তুমি ভালো আছো। উইন্ডোজ টেক সাপোর্ট স্ক্যামটি তথাকথিত কারণ এটি শুধুমাত্র উইন্ডোজ পিসিকে লক্ষ্য করে।

এই ছেলেদের ফোন বন্ধ করার জন্য একটি দ্রুত এবং সহজ উপায় খুঁজছেন? তারপর বলুন আপনার কাছে একটি Apple MacBook বা অনুরূপ আছে। তাদের বলুন আপনি উবুন্টু বা লিনাক্স মিন্ট চালাচ্ছেন... তাদের এমন কিছু বলুন যা তারা শুনতে চায় না। তারা বন্ধ হয়ে যাবে (সম্ভবত এটি করার ক্ষেত্রে অভদ্রতা, কিন্তু এটি কোর্সের জন্য সমতুল্য) এবং আপনি আপনার দৈনন্দিন ব্যবসা সম্পর্কে হতে পারেন।

অবশ্যই, আপনি তাদের সরাসরি নাও বলতে পারেন।

3. ঈশ্বর সম্পর্কে তাদের বলুন

তারা আপনাকে একটি ধারণা বিক্রি করার জন্য কল করেছে। কেন তাদের একই কাজ করে আপনার নিজের ফিরে পাবেন না?

সম্ভবত এই বলে শুরু করুন যে আপনি গির্জার পথে ছিলেন এবং ফোনের উত্তর দিতে আপনি "ঈশ্বর দ্বারা বাধ্য" হয়েছিলেন। কলটি আক্ষরিক অর্থে আপনাকে একটি আহ্বান ছিল জেনে, আপনি তখন আপনার বিশ্বাস (বাস্তব, পরিত্যক্ত বা অন্যথায়) সম্পর্কে উৎসাহিত করতে পারেন যাতে স্ক্যামারকে অন্তত বিরক্ত করতে পারেন। আপনি যদি তাদের কর্মের পুনর্মূল্যায়ন করতে সক্ষম হন তবে আপনি আরও ভাল করছেন!

আপনি প্রতারণামূলক আচরণ সম্পর্কে কিছু ধর্মীয় আদেশের উল্লেখ করে এটিকে আরও এগিয়ে নিতে পারেন (এখানে কিছু বাইবেল থেকে দেওয়া হয়েছে, তবে আপনি সামান্য কষ্টের সাথে আপনার পছন্দের বিশ্বাসের সাথে মেলে এমন আদেশগুলি খুঁজে পেতে সক্ষম হবেন)।

4. তারা বলে প্রতিটি লাইন পুনরাবৃত্তি করুন

প্রত্যেক পিতা-মাতা -- এবং দীর্ঘ স্মৃতি সহ প্রাপ্তবয়স্করা -- জানেন যে বাচ্চারা আপনাকে কতটা সহজ করে দিতে পারে। টেলিফোন স্ক্যামগুলি সত্যিই একটি শিশুসুলভ উদ্যোগ, বিশ্বাসের অপব্যবহার করে নগদ অর্থ উপার্জনের একটি অলস প্রচেষ্টা, তাহলে কেন প্রতিক্রিয়াতে সমান শিশুসুলভ হবেন না?

আপনি চেষ্টা করতে পারেন এই ধরনের জিনিস অন্তর্ভুক্ত:

  • তারা যা বলে তার পুনরাবৃত্তি।
  • সাধারনভাবে তাদের সাড়া দেওয়া কিন্তু প্রতিটি লাইন "BEEEEP" দিয়ে শেষ করা।
  • একটি কাল্পনিক সহ-অভ্যাসের জন্য তাদের "অনুবাদ" করার ভান করা।
  • শুধু হাসুন (এর জন্য আপনাকে একটি কমেডি শো দেখতে হবে)।
  • তাদেরকে জিজ্ঞাসা করুন সবকিছু পাঁচ বা ছয় বার পুনরাবৃত্তি করুন।

ব্যক্তিগত পেতে কোন প্রয়োজন নেই, এখানে, আমি যোগ করতে পারে. স্ক্যামারদের মৌখিকভাবে অপমান করবেন না। পরিবর্তে, শুধু অবিশ্বাস্যভাবে নির্বোধ হতে. অবশেষে তারা স্তব্ধ হবে. এবং আপনি যদি কলটি রেকর্ড করেন, তাহলে আপনার কাছে YouTube-এ শেয়ার করার মতো মজার কিছু থাকবে৷

5. জাস্ট হ্যাং আপ

এটি এমন একটি বিকল্প যা আপনি সর্বদা গ্রহণ করতে চান, কারণ একটি দীর্ঘ, ভরাট ফোন কল আসে এবং শেষ হয় এবং অবশেষে আপনি মনে করেন যে আপনি বাইরে যাচ্ছিলেন। কিন্তু আমাদের মনে রাখার জন্য উত্থাপিত হয়েছিল যে আচার-ব্যবহারে কোনো মূল্য নেই, তাই অপরিচিত ব্যক্তির কাছে ফোন ঝুলিয়ে রাখাটা অভদ্রতা, তাই না?

অবশ্যই, এটি অগ্রাধিকারের বিষয়। আপনি কি অভদ্র হিসাবে বিবেচিত হতে চান, নাকি আপনি ছত্রভঙ্গ হতে চান? এটা তাদের খুব ভালোভাবে বলছে যে আপনার কাছে কোনো ইন্টারনেট নেই বা অন্য কোনো উপায়ে কলকারীকে বন্ধ করে দিচ্ছেন, কিন্তু এটা কি সত্যিই আপনার মূল্যবান সময়ের মূল্য?

উইন্ডোজ টেক সাপোর্ট স্ক্যামাররা যখন আপনাকে কল করে তখন কীভাবে নিরুৎসাহিত করবেন

প্রায়শই, আমি এমন লোকদের কথা শুনি যারা স্ক্যামারের সময় নষ্ট করার জন্য উপরের সমস্ত জিনিসগুলি করে। এইভাবে, তারা অন্যদের টার্গেট করতে কম সক্ষম যারা এই ধরণের চালাকির জন্য বেশি ঝুঁকিপূর্ণ হতে পারে। কিন্তু আপনি যদি বিবেচনা করেন যে অনেকগুলি বিভিন্ন কেলেঙ্কারী চালানো হচ্ছে, যার প্রত্যেকটি মানুষের বিশাল দল দ্বারা পরিচালিত হয়, এটি দ্রুত স্পষ্ট হয়ে ওঠে যে "তাদের সময় নষ্ট করার" যেকোন প্রচেষ্টা আসলে, কেবল আপনার নিজের অপচয়। আপনি সবেমাত্র পৃষ্ঠ স্ক্র্যাচ করছেন.

তাই শুধু হ্যাং আপ করুন।

কিভাবে আপনি উইন্ডোজ টেক সাপোর্ট স্ক্যামারদের পিউন করবেন?

আমরা এখানে টেলিফোন-ভিত্তিক উইন্ডোজ টেক সাপোর্ট স্ক্যাম দেখছি, কিন্তু অনলাইনে অন্যান্য প্রযুক্তি সহায়তা-ভিত্তিক স্ক্যাম রয়েছে। এটি গুরুত্বপূর্ণ যে আপনি তাদের সাথে কীভাবে মোকাবিলা করবেন তাও জানেন। ইতিমধ্যে, আমরা আগে দেখেছি যে স্ক্যামাররা আপত্তিজনক হতে পারে, একেবারে ভয়ঙ্কর উল্লেখ না করে। যেমন, আমরা আপনাকে কেবল হ্যাংআপ করার পরামর্শ দেব যদি না আপনি তাদের অনন্য ব্র্যান্ডের এনটাইটেলমেন্ট মোকাবেলা করতে সক্ষম হন৷

একবার আপনি এটি করে ফেললে, কলটি রিপোর্ট করার কথা বিবেচনা করুন। মনে রাখবেন যে এটি তাদের সরাসরি থামাতে পারবে না, তবে এটি এবং অন্যান্য কোল্ড কলিং স্ক্যামগুলির সাথে যা ঘটছে তার একটি চিত্র তৈরি করতে কর্তৃপক্ষকে সাহায্য করবে৷

উইন্ডোজ টেক সাপোর্ট কেলেঙ্কারীতে আমার আগের চেহারা থেকে, আমি জানি যে স্ক্যামারদের সাথে স্ক্রু করার অনেক উপায় আছে। তাহলে আপনার কি? আপনি কি শুধু স্তব্ধ বা আপনি চেষ্টা এবং সময় নষ্ট করবেন না? আপনি কি আপনার প্রচেষ্টা রেকর্ড করেছেন? সেগুলি এবং আপনার চিন্তাগুলি নীচে ভাগ করুন৷


  1. Windows 10

  2. আপনার Windows 10 এবং Windows 11 এ eSIM সমর্থন আছে কিনা তা দ্রুত কীভাবে পরীক্ষা করবেন

  3. আপনি যখন Windows 10 এ লগইন করবেন তখন কীভাবে একটি অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে চালু করবেন

  4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?