কম্পিউটার

473 ফোন স্ক্যাম সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

আপনি সম্ভবত একটি নতুন ফোন কেলেঙ্কারী সম্পর্কে কয়েকটি প্রতিবেদন শুনেছেন যার ফলে আপনি গুরুতর পরিমাণ নগদ হারাতে পারেন। আপনি এটি পাস করতে পারতেন -- সর্বোপরি, সর্বদা আছে প্রতিদিনের লোককে টার্গেট করার জন্য অপরাধীরা ব্যবহার করে কিছু ধরণের স্কিম।

বিকল্পভাবে, আপনি চিন্তিত হতে পারেন, বিশেষ করে যদি আপনার বয়স্ক আত্মীয় বা বন্ধুরা সহজেই এর শিকার হতে পারে।

তাহলে তথাকথিত 473 কেলেঙ্কারি কি? ? আপনি উদ্বিগ্ন হতে হবে? এবং আপনি কি করতে পারেন যাতে আপনার ভালোবাসার কেউ শিকার না হয়?

473 কেলেঙ্কারীটি ঠিক কী?

বেশিরভাগ ফোনে কলার আইডি থাকে, এবং অপরাধীদের এটির জন্য কঠিন সময় থাকে, খারাপ জিনিস, কারণ আপনি যে নম্বরগুলি চিনতে পারেন না সেগুলির উত্তর দেওয়ার বা কল ব্যাক করার সম্ভাবনা কম। এই প্রতারণামূলক কার্যকলাপের পিছনে ধারণাটি, তবে, এটি একটি স্থানীয় কল বলে মনে করার জন্য আপনাকে প্রতারণা করা, তাই এটি হলে হলে আপনি তা গ্রহণ করবেন। আপনার পরিচিত কেউ।

473 ফোন স্ক্যাম সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

এই কারণেই তারা এলাকা কোড 473 ব্যবহার করে, তাই স্ক্যামকে দেওয়া কথোপকথন শব্দ, যা আমেরিকানদের জন্য একটি ঘরোয়া এবং পরিচিত সংখ্যার মতো দেখায়।

প্রকৃতপক্ষে, 473 হল ভেনেজুয়েলার কাছে অবস্থিত আমেরিকার দক্ষিণে অবস্থিত দ্বীপপুঞ্জ গ্রেনাডা, ক্যারিয়াকো এবং পেটিট মার্টিনিকের এলাকা কোড। এগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ডায়ালিং কোড +1 ব্যবহার করে কাজ করে। যেমন, অপরাধীরা শুধুমাত্র 473-এর মধ্যে সীমাবদ্ধ থাকে না। এখানে স্ক্যামারদের দ্বারা ব্যবহৃত আরও কিছু +1 কোড রয়েছে এবং তারা কোথা থেকে উদ্ভূত হয়েছে:

  • 242 -- বাহামা
  • 246 -- বার্বাডোজ
  • 264 -- অ্যাঙ্গুইলা
  • 268 -- অ্যান্টিগুয়া
  • 284 -- ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ
  • 345 -- কেম্যান দ্বীপপুঞ্জ
  • 441 -- বারমুডা
  • 649 -- তুর্কস এবং কাইকোস
  • 664 -- মন্টসেরাত
  • 721 -- সিন্ট মার্টেন
  • 758 -- লুসিয়া
  • 767 -- ডমিনিকা
  • 784 -- ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস
  • 809, 829, 849 -- ডোমিনিকান রিপাবলিক
  • 868 -- ত্রিনিদাদ ও টোবাগো
  • 869 -- কিটস এবং নেভিস
  • 876 -- জ্যামাইকা

প্রায় 2014 সাল থেকে, উদ্বেগের প্রধান কারণ হল 284, 473, 649, 809, এবং 876৷ এটি যথেষ্ট সংখ্যার একটি তালিকা যা সন্দেহজনক, এবং এটি কানাডিয়ান এরিয়া কোডগুলি ব্যবহার করে অপরাধীদের আরও ফ্যাক্টর ছাড়াই, আশা করি আপনার কল প্ল্যানটি হবে না৷ এগুলি অন্তর্ভুক্ত করবেন না৷

কেলেঙ্কারিতে কী জড়িত?

প্রতারণাটিকে "ওয়ান রিং স্ক্যাম" নামেও পরিচিত, এবং এর কারণ অপরাধীরা সাধারণত আপনার ফোনটিকে শুধুমাত্র একটি রিং এর জন্য বন্ধ করতে দেয়, আপনাকে কল ব্যাক করতে প্রলুব্ধ করে৷ এটি মাঝরাতে ঘটলে এটি বিশেষত অস্বস্তিকর হয়, যা আপনাকে ভাবতে বাধ্য করে যে সেখানে মারাত্মক কিছু ভুল আছে। তাদের থামাতে বলার জন্য আপনাকে হতাশ করার জন্য এটি পুনরাবৃত্তিমূলকও হতে পারে।

অবশ্যই, প্রচুর বৈচিত্র রয়েছে। আপনি ফোন উত্তর দিলে, তারা অবিলম্বে রিং বন্ধ হতে পারে. আরও খারাপ হয় যখন প্রতারকরা একটি অটো ডায়ালার ব্যবহার করে যা তখন একটি খুব কষ্টদায়ক বার্তা বাজায়:সাধারণত, এটি সাহায্যের জন্য একটি কান্না, কেউ সাহায্যের জন্য অনুনয় বা লড়াইয়ের শব্দ। আপনি ভাবতে পারেন যে এটি আপনার পরিচিত কেউ একজন সমস্যায় পড়েছেন, অথবা একজন অপরিচিত ব্যক্তি আপনাকে দুর্ঘটনাক্রমে কল করছে।

আপনি পরিবর্তে একটি টেক্সট বার্তা পেতে পারেন, আবার ভুল নম্বরে পাঠানো হতে পারে কিন্তু তবুও সাহায্যের প্রয়োজন। (একটি মানসিক প্রতিক্রিয়া স্ক্যামারদের জন্য অত্যাবশ্যক, তাই আপনি এখনও একটি SMS এর চেয়ে কল পাওয়ার সম্ভাবনা বেশি৷)

473 ফোন স্ক্যাম সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

যাই হোক না কেন, আপনি আবার রিং করতে বাধ্য হবেন, এবং এটাই আসল কথা।

আপনি একটি প্রিমিয়াম নম্বর ফিরে কল করা হবে. বর্তমানে, একটি আন্তর্জাতিক কোড ফোন করার ফলে একটি স্বয়ংক্রিয় $19.95 ফী হবে, তারপরে $9 প্রতি মিনিটে (যদি না এটি একটি বিশেষ বাজে স্কিম যা প্রতি মিনিটে $20 চার্জ করে)। যে এক মোটা বিল. স্ক্যামারদের ফেরত টেক্সট করার জন্য আপনাকে স্ফীত হারে চার্জ করা হবে, এমনকি একটি সহজ "এটি কে?" অথবা "অনুগ্রহ করে আমার সাথে যোগাযোগ করা বন্ধ করুন।"

আপনি এটি সম্পর্কে কি করতে পারেন?

এটা খুবই সহজ:ফোনের উত্তর দেবেন না এবং কল রিটার্ন করবেন না! প্রতারকরা যদি বারবার আপনার নম্বর চেষ্টা করে বা আপনি উত্তর দিয়ে থাকেন এবং কষ্টের লক্ষণ শুনে থাকেন তবে এটি কিছুটা অধ্যবসায় নিতে পারে।

স্বাভাবিকভাবেই, এটির হবার সম্ভাবনা কম আপনার পরিচিত কেউ, কিন্তু সেক্ষেত্রে, তারা একটি ভয়েসমেল বা একটি পাঠ্য রেখে যাবে৷

গুরুত্বপূর্ণ বিষয় হল একটি স্তরের মাথা রাখা, এমনকি যদি আপনি এমন একটি বার্তা শুনে থাকেন যাতে কেউ সমস্যায় পড়েছে বলে মনে হয়। এবং যে সত্যিই মন খারাপ হতে পারে. আপনার মন অবিলম্বে ভীতিকর সম্ভাবনার মধ্য দিয়ে ঝাঁকুনি দেবে, আপনার পরিচিত কেউ আঘাত পেয়েছে কিনা তা বিবেচনা করতে বাধ্য করবে। এমনকি যদি এটি এমন কেউ হয় যাকে আপনি চেনেন না, আপনি কীভাবে তাদের ভয়ানক স্ট্রেসে রেখে যেতে পারেন?

কিন্তু এটা খুবই অসম্ভাব্য যে, তাদের হাতে একটি ফোন আছে, তারা একটি অপরিচিত ব্যক্তিকে কল করবে। কেন তারা হবে? তারা অবিলম্বে জরুরি পরিষেবাগুলিতে কল করবে৷

যদি একই নম্বর সত্যিই আপনাকে বিরক্ত করে, তাহলে এটিকে ব্লক করার কথা বিবেচনা করুন -- আপনার পরিচিত সকলের সাথে চেক করার পরে যে তারা তাদের ফোন পরিবর্তন করেনি!

অপেক্ষা করুন, এটি সব পরিচিত শোনাচ্ছে...

ওয়েল, হ্যাঁ, এটা করতে হবে. সর্বদাই কিছু না কিছু ফোন কেলেঙ্কারি হয়, কিন্তু এটি একটি ভয়ঙ্কর ধ্রুবক।

এলাকা কোড ব্যবহার করার কারণে এটি 900 কেলেঙ্কারী হিসাবে পরিচিত ছিল, কিন্তু একবার সবাই বুঝতে পেরেছিল যে তাদের এটিকে উপেক্ষা করা উচিত, স্ক্যামাররা অন্যান্য প্রিমিয়াম নম্বরে পরিবর্তন করে, বিশেষত 809, যা ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের কোড ছিল কিন্তু বর্তমানে ডোমিনিকান প্রজাতন্ত্র আসলে, আপনার এখনও একটি 809 নম্বরের মাধ্যমে কল থেকে সতর্ক হওয়া উচিত। হেক, এমন একটা সময় ছিল যখন স্ক্যামাররা পেজারদের কাছে এই ধরনের বার্তা পাঠাত।

এটি নিছক থিমের সর্বশেষ পরিবর্তন, এবং কয়েক বছর ধরে আছে -- অন্তত 2014 সাল থেকে। এটি আবার বিকশিত হবে, কিন্তু আপাতত, মনে রাখবেন:এলাকা কোড 473 থেকে কলের উত্তর দেবেন না।

আপনি কি কখনও এই ধরনের স্ক্যাম কল পেয়েছেন? সতর্ক থাকার আর কোন সংখ্যা আছে কি?


  1. Quibi সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  2. ইউজনেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  3. ম্যাকবুক প্রো টাচ বার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  4. আপনার যা কিছু জানা দরকার:GDPR