কম্পিউটার

ক্রেডিট বনাম ডেবিট কার্ড:অনলাইন কেনাকাটার জন্য কোনটি সবচেয়ে নিরাপদ?

আর্থিক জালিয়াতি ধ্বংসাত্মক হতে পারে, কিন্তু একটি ক্রেডিট কার্ড এবং একটি ডেবিট কার্ড কেলেঙ্কারীর মধ্যে পার্থক্য কী? অনলাইনে কেনাকাটা করার সময় আপনার কি এক ধরনের কার্ড অন্য ধরনের ব্যবহার করা উচিত?

চলুন দুই ধরনের কার্ডের জন্য জালিয়াতির সুরক্ষা ভেঙে দেওয়া যাক---একটি কি অন্যটির চেয়ে ভালো?

ব্রেকিং ডাউন কার্ড দায়

যখন আপনার কার্ড চুরি হয় বা আর্থিক জালিয়াতিতে ব্যবহার করা হয়, তখন আপনি নিজেকে "দায়"-এর আওতায় দেখতে পারেন। দায়বদ্ধতা হল যখন আপনার কার্ডের অপব্যবহারের কারণে আপনার উপর ফি আরোপ করা হয়। এই ফিগুলি আপনার কার্ড স্ক্যাম হওয়া থেকে সমস্যাগুলির তালিকায় যোগ করতে পারে, তাই আপনার দায় ফি কম রাখা অপরিহার্য৷

ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনার দায়

ক্রেডিট কার্ডের দায় আপনার দেশের উপর নির্ভর করে পরিবর্তিত হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য, এক্সপেরিয়ান বলেছে যে দায়বদ্ধতার ক্ষেত্রে আপনাকে সর্বোচ্চ যে পরিমাণ অর্থ দিতে হবে তা হল $50৷ কখনও কখনও, ব্যাঙ্ক এই ফি নিয়ে মাথা ঘামায় না, এবং আপনি অর্থ প্রদান না করেই আপনার বিরোধের সমাধান পাবেন।

ডেবিট কার্ডের মাধ্যমে আপনার দায়

ডেবিট কার্ড একটু ভিন্নভাবে কাজ করে। স্ক্যামার লেনদেন করার আগে আপনি যদি কার্ডটিকে চুরি বা আপোস করা হয়েছে বলে রিপোর্ট করেন, তাহলে আপনি কোনো দায় পরিশোধ করবেন না। আপনি যদি কেলেঙ্কারীর দুই দিন পর জালিয়াতির রিপোর্ট করেন, তাহলে আপনার দায় $50। 60 দিন পর্যন্ত অপেক্ষা করুন, এবং এটি $500-এ বৃদ্ধি পাবে। 60 দিন পরে, দায় সীমাহীন হয়ে যায়, যার অর্থ আপনি আপনার অর্থ ফেরত দাবি করার ক্ষেত্রে সম্ভাব্য হারাতে পারেন।

ক্রেডিট বনাম ডেবিট কার্ড:অনলাইন কেনাকাটার জন্য কোনটি সবচেয়ে নিরাপদ?

কিছু দেশের জন্য, আপনার প্রতারিত টাকা ফেরত পাওয়া শুধু একটি সৌজন্য নয়; এটাই আইন. দুর্ভাগ্যবশত, এটা নির্ভর করতে পারে আপনি কোন কার্ড ব্যবহার করেন এবং কিভাবে ব্যবহার করেন।

ক্রেডিট কার্ডের জন্য, মার্কিন যুক্তরাষ্ট্রে ফেয়ার ক্রেডিট বিলিং অ্যাক্ট (FCBA) আছে। আপনি যদি ক্রেডিট কার্ড দিয়ে $50 বা তার বেশি ক্রয় করেন, তাহলে আপনি কার্ড প্রদানকারীর সাথে সমস্যা বাড়াতে পারেন। এই কারণগুলি মেইলে হারিয়ে যাওয়া একটি আইটেম থেকে শুরু করে আগমনের সময় একটি ত্রুটিপূর্ণ পণ্য পর্যন্ত হতে পারে৷

যুক্তরাজ্যের এই আইনটির সংস্করণ রয়েছে যার নাম ধারা 75। এই আইনটি £100 থেকে £30,000 এর মধ্যে ক্রেডিট কার্ড-সম্পর্কিত সমস্ত ক্রয়কে কভার করে। ইউএস সংস্করণের মতো, এতে মিথ্যা বিজ্ঞাপনের অধীনে করা যেকোনো বিক্রয়, সেইসাথে আগমনের সময় ত্রুটিপূর্ণ পণ্য অন্তর্ভুক্ত রয়েছে।

আপনি যেমন অনুমান করেছেন, আপনি ডেবিট কার্ডের মাধ্যমে এই সুরক্ষাগুলি পাবেন না৷ যদি আপনার ক্রয়ের সাথে কিছু ভুল হয়ে যায়, আপনি এটি আপনার কার্ড প্রদানকারীর সাথে নিতে পারবেন না। আপনাকে বিক্রেতার সাথে যোগাযোগ করতে হবে এবং আশা করি আপনি দুজনের মধ্যে কিছু কাজ করতে পারবেন।

কীভাবে স্ক্যামগুলি কার্ডের মাধ্যমে আপনার তহবিলকে প্রভাবিত করে

ক্রেডিট বনাম ডেবিট কার্ড:অনলাইন কেনাকাটার জন্য কোনটি সবচেয়ে নিরাপদ?

এটাও মনে রাখা ভালো যে একটি ক্রেডিট কার্ড স্ক্যাম ডেবিট কার্ড কেলেঙ্কারীর মতোই হবে না। এটি প্রতারণার সময় প্রতারক কী অর্থায়ন করে এবং কীভাবে এটি আপনার ব্যালেন্সকে প্রভাবিত করে তার কারণে।

কী হবে যদি একজন প্রতারক আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করে

আসুন সবচেয়ে খারাপ পরিস্থিতি অনুমান করা যাক যেখানে স্ক্যামার কার্ডের সমস্ত অর্থ ব্যবহার করে। স্ক্যামার আপনার ক্রেডিট কার্ড ধরে রাখলে, কার্ডের উপরের সীমা নির্ধারণ করে যে তারা কতটা খরচ করতে পারে। এই সীমাটি একজন স্ক্যামার যে পরিমাণ ব্যবহার করতে পারে তার উপর একটি ক্যাপ রাখে এবং স্ক্যামের জন্য তাদের একটি "ফাঁকা চেকবুক" দেয় না।

তার উপরে, কেলেঙ্কারীর সময় প্রতারক কার অর্থ ব্যবহার করে তা বিবেচনা করুন। আপনি যখন ক্রেডিট কার্ড ব্যবহার করেন, ব্যাঙ্ক খরচ কভার করে। যেমন, একজন স্ক্যামার যদি আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করে, আপনার তহবিলগুলি প্রভাবিত না হওয়া পর্যন্ত এটি ব্যাঙ্কের পকেট থেকে বেরিয়ে আসবে। এর মানে ব্যাঙ্ক তাদের নগদ পুনরুদ্ধার করার সময় আপনি এখনও আপনার তহবিল দিয়ে পণ্য ক্রয় করতে পারেন।

কী হবে যদি একজন প্রতারক আপনার ডেবিট কার্ড ব্যবহার করে

এই দৃশ্যটি আপনার ডেবিট কার্ডের সাথে ঘটলে, যাইহোক, স্ক্যামারের আপনার সন্ধানে অ্যাক্সেস থাকবে। সবচেয়ে খারাপ পরিস্থিতিতে, তারা অ্যাকাউন্টটি নষ্ট করে দেবে এবং আপনার ওয়ালেটে শুধুমাত্র টাকা রেখে দেবে।

যদিও সম্ভবত আপনি এই অর্থ ফেরত পাবেন (যদি আপনি দ্রুত প্রতিক্রিয়া জানান!), তবে মামলাটি সমাধান না হওয়া পর্যন্ত আপনাকে বিল পরিশোধ করতে হবে এবং মুদি কিনতে হবে। ততক্ষণ পর্যন্ত, ব্যাঙ্ক কেলেঙ্কারির তদন্ত করার সময় শেষ করতে আপনাকে আরও গভীর আর্থিক ঝামেলায় যেতে হবে৷

কিভাবে অনলাইনে ডেবিট কার্ড নিরাপদ রাখবেন

এই মুহূর্তে, আমরা অনলাইনে কেনাকাটা করার সময় আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করার জন্য একটি চমৎকার কেস তৈরি করেছি। একটি স্ক্যাম সংশোধনের সাথে জড়িত ফিগুলি ছোট, আইনগুলি আপনার ব্যয়বহুল ক্রেডিট কার্ড কেনাকাটাগুলিকে রক্ষা করে এবং কোনও সফল স্ক্যাম আপনার মূল অ্যাকাউন্টের পরিবর্তে আপনার ক্রেডিট কার্ড ব্যালেন্স থেকে অর্থ নিয়ে যাবে৷

কিন্তু আপনার যদি ক্রেডিট কার্ড না থাকে? সম্ভবত আপনি খারাপ ক্রেডিট থেকে ভুগছেন, আপনি এখনও একটির জন্য আবেদন করতে পারবেন না, বা আপনি ক্রেডিট ব্যবহারের প্রলোভন চান না। আপনার কারণ যাই হোক না কেন, উপরের পয়েন্টগুলি আপনাকে আপনার ডেবিট কার্ড ব্যবহার করার বিষয়ে অনিশ্চিত করতে পারে। এটি ব্যবহার করা এখনও নিরাপদ; যাইহোক, আপনাকে আরও সতর্ক হতে হবে।

আপনার সম্পূর্ণ ডেবিট কার্ডের বিবরণ কে দেখবে তা সীমাবদ্ধ করুন

প্রথমত, আপনি কতগুলি কোম্পানি আপনার ডেবিট কার্ড নম্বর দেখে তা সীমাবদ্ধ করতে পারেন। আপনি পরিবর্তে আপনার কার্ডগুলি পরিচালনা করতে পেপ্যালের মতো বৈধ অর্থপ্রদান পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন৷ আপনি যখন কিছু কেনার জন্য পেপ্যাল ​​ব্যবহার করেন, ওয়েবসাইটটি কখনই আপনার অর্থপ্রদানের বিবরণ দেখতে পায় না; PayPal তাদের কাছ থেকে সেই তথ্য নিরাপদ রাখে।

সংবেদনশীল আর্থিক নথির যত্ন নিন

আপনার ডেবিট কার্ডের বিশদ প্রকাশ করে এমন যেকোনো বিষয়ে সতর্ক থাকুন। আপনার কার্ড নম্বর এবং পিন লেখা উচিত নয় যেখানে লোকেরা সেগুলি খুঁজে পেতে পারে৷

সর্বোপরি, অনলাইনে সংরক্ষিত নথিগুলির বিষয়ে সতর্ক থাকুন যাতে আপনার আর্থিক বিবরণ রয়েছে। যদি কোনও হ্যাকার এই নথিগুলিতে অ্যাক্সেস লাভ করে, তবে তারা স্ক্যাম এবং পরিচয় চুরি করতে তথ্য ব্যবহার করতে পারে৷

যখন সম্ভব অটোফিল ব্যবহার করুন

কিছু আধুনিক ব্রাউজার আপনাকে অটোফিল সেটিংসে আপনার ডেবিট কার্ডের বিবরণ সংরক্ষণ করতে দেয়। এই বৈশিষ্ট্যটির অর্থ হল প্রতিবার কেনাকাটা করার সময় আপনাকে আপনার কার্ড নম্বর লিখতে হবে না; কেনাকাটা চূড়ান্ত করতে আপনার শুধুমাত্র CVC প্রয়োজন।

যদিও এটি সময় বাঁচানোর একটি কার্যকর উপায়, এটি আপনার সিস্টেমে লুকিয়ে থাকা যেকোন কী-লগারকেও পরাজিত করে। কীলগাররা শুধুমাত্র আপনি আপনার কীবোর্ডে যা টাইপ করছেন তা দেখেন এবং অন্য অনেক কিছু পর্যবেক্ষণ করতে পারেন না। যেমন, আপনি যদি অটোফিল ব্যবহার করেন এবং কখনও আপনার বিবরণ টাইপ না করেন, তাহলে একজন কীলগার আপনার তথ্য সংগ্রহ করতে পারবে না।

ফিজিক্যাল কার্ড নিরাপদ রাখা

অবশ্যই, উপরের সমস্ত পয়েন্টগুলি আপনার অনলাইন উপস্থিতি সুরক্ষিত রাখে। আপনার ডেবিট কার্ডের বিশদগুলিও সুরক্ষিত রাখতে অফলাইনে আপনি অনেক কিছু করতে পারেন৷ আমরা ক্রেডিট কার্ড জালিয়াতি সম্পর্কে আমাদের নিবন্ধে এটি কীভাবে করব তা কভার করেছি, যা ডেবিট কার্ডের ক্ষেত্রেও প্রযোজ্য।

আপনার ক্রেডিট কার্ডের সর্বাধিক ব্যবহার করা

ক্রেডিট কার্ডগুলি আর্থিক দৃষ্টিকোণ থেকে ঝুঁকিপূর্ণ হতে পারে, কারণ কিছু লোক এখন জিনিস কেনার প্রলোভন প্রতিরোধ করতে পারে না এবং পরে সেগুলি পরিশোধ করতে পারে না। স্ক্যামের জন্য, তবে, ক্রেডিট কার্ডগুলি প্রায়শই আইনের আওতায় থাকে, এতে উল্লেখযোগ্য দায় নেই এবং স্ক্যামের পরে আপনার তহবিলের খুব বেশি ক্ষতি করে না।

ক্রেডিট কার্ডগুলি ব্যয়বহুল প্রযুক্তি কেনাকে আরও নিরাপদ করে তোলে, কিন্তু আপনি কি জানেন যে আপনার ক্রেডিট কার্ড দিয়ে গ্যাজেট কেনার অন্যান্য কারণ রয়েছে?


  1. অনলাইন পেমেন্ট কি ওয়ান-টাইম ইউজ ডেবিট কার্ড নম্বর দিয়ে নিরাপদ?

  2. কিভাবে অনলাইন শপিং নিরাপত্তা ভুল এড়াতে হয়

  3. গেমারদের সতর্কতা:উচ্চ-পারফরম্যান্স গেমিংয়ের জন্য সেরা 5টি গ্রাফিক কার্ড

  4. Android 2022 এর জন্য 10 সেরা ফ্রি কার্ড গেম (অফলাইন/অনলাইন)