কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তার ঘটনা কি?

নিরাপত্তা ঘটনা কি?

তথ্য সুরক্ষার একটি ঘটনা ঘটে যখন কেউ অনুমোদন ছাড়াই তথ্য ব্যবহার, প্রকাশ বা ধ্বংস করার চেষ্টা করে বা প্রকৃতপক্ষে অ্যাক্সেস পায়। এছাড়াও ক্যাম্পাসের নীতি, আইন বা প্রবিধান লঙ্ঘন হতে পারে, যার মধ্যে তথ্য প্রযুক্তির ক্রিয়াকলাপে হস্তক্ষেপ রয়েছে। একটি নিরাপত্তা ঘটনা একটি কম্পিউটার সিস্টেম লঙ্ঘন অন্তর্ভুক্ত হতে পারে.

সাইবার নিরাপত্তায় একটি ঘটনা কী?

যখনই কোনো ইলেকট্রনিক, শারীরিক, প্রাকৃতিক, বা সামাজিক কার্যকলাপ দেখা যায় যা রাষ্ট্রীয় তথ্য ব্যবস্থাকে হুমকি দেয়, বা তথ্য নিরাপত্তা নীতি লঙ্ঘন করে এমন কোনো কাজ হয়, তখন সেটিকে সাইবার নিরাপত্তা ঘটনা হিসেবে গণ্য করা হয়।

সাইবার ঘটনা কি?

সাইবার ঘটনাগুলিকে NCSC দ্বারা একটি সিস্টেমের নিরাপত্তা নীতির লঙ্ঘন হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা এর অখণ্ডতা বা প্রাপ্যতা বা সিস্টেমে অননুমোদিত অ্যাক্সেসের কোনো কাজকে প্রভাবিত করে। এগুলিকে কম্পিউটার অপব্যবহার আইন (1990) দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে এবং এর মধ্যে হ্যাক হওয়া অন্তর্ভুক্ত৷

একটি নেটওয়ার্ক ঘটনা কি?

গ্রাহক যখন 99 মিনিটের কম সময়ের জন্য ডেটা পাঠাতে বা গ্রহণ করতে সক্ষম হয় না তখন একটি নেটওয়ার্ক ঘটনার সম্মুখীন হয়। একটি নির্দিষ্ট বছরে, নির্ধারিত রক্ষণাবেক্ষণ এবং জরুরী রক্ষণাবেক্ষণের সম্মিলিত অ্যাকাউন্ট মাত্র 9.1%।

সাইবার নিরাপত্তায় ঘটনার প্রতিক্রিয়া কী?

ইভেন্ট রেসপন্সে, একটি প্রতিষ্ঠান সাইবার অ্যাটাক বা ডেটা লঙ্ঘনের ক্ষেত্রে কীভাবে প্রতিক্রিয়া দেখায়, সেইসাথে কীভাবে এটি আক্রমণ বা লঙ্ঘনের পরিণতিগুলি ("ঘটনা") পরিচালনা করে তা বোঝায়।

একটি নিরাপত্তা ঘটনার উদাহরণ কী?

তথ্য সুরক্ষার একটি ঘটনা ঘটে যখন কেউ অনুমোদন ছাড়াই তথ্য ব্যবহার, প্রকাশ বা ধ্বংস করার চেষ্টা করে বা প্রকৃতপক্ষে অ্যাক্সেস পায়। একটি নিরাপত্তা ঘটনা একটি কম্পিউটার সিস্টেম লঙ্ঘন অন্তর্ভুক্ত হতে পারে. অনুমোদন ছাড়াই তথ্য, সফ্টওয়্যার বা সিস্টেম প্রাপ্ত করা, ব্যবহার করা বা পাওয়ার চেষ্টা করা।

দুই ধরনের নিরাপত্তা ঘটনা কী?

আক্রমণ, যাকে ডেটা লঙ্ঘন আক্রমণও বলা হয়, আক্রমণকারীরা নেটওয়ার্ক, সিস্টেম বা পরিষেবাগুলি লঙ্ঘন করতে ব্যবহার করে... ই-মেইল আক্রমণ:আক্রমণ যা তাদের আক্রমণ পরিচালনা করতে ইমেল বা তাদের সংযুক্তিগুলি ব্যবহার করে... একটি ওয়েবসাইট বা একটি অ্যাপ্লিকেশনে আক্রমণ ইন্টারনেট ব্যবহার করে।

নিরাপত্তা ঘটনা কি ধরনের?

একটি অননুমোদিত প্রচেষ্টা হল একটি সিস্টেম বা ডেটাতে অ্যাক্সেস লাভ করার... একটি বিশেষাধিকার বৃদ্ধির আক্রমণ ঘটেছে৷ একজন অভ্যন্তরীণ ব্যক্তির হুমকি। একটি ফিশিং আক্রমণ হয়েছে। একটি কম্পিউটার ভাইরাস সিস্টেমকে সংক্রমিত করেছে... একটি আক্রমণ যা সার্ভারকে প্রতিক্রিয়াহীন করে তোলে। আক্রমণকারী মাঝখানে যেখানে সেখানে আক্রমণ করুন। পাসওয়ার্ডের উপর আক্রমণ।

আমি কীভাবে একটি নিরাপত্তা ঘটনা রিপোর্ট করব?

ঘটনাটি তাৎক্ষণিক হুমকি সৃষ্টি করতে পারে, এই ক্ষেত্রে আপনার 911 নম্বরে কল করা উচিত যাতে আইন প্রয়োগকারীকে অবহিত করা যায়। আইটি নিরাপত্তা সংক্রান্ত ঘটনা রিপোর্ট করার পাশাপাশি, আপনার ইউনিট বা বিভাগ তা করতে পারে।

সাইবার নিরাপত্তা ঘটনার উদাহরণ কী?

সাইবার নিরাপত্তার সাথে সম্পর্কিত একটি ঘটনা ডেটা লঙ্ঘন বা ফাঁস, বাণিজ্য গোপনীয়তা বা অভ্যন্তরীণ ডেটা চুরি, বিশেষাধিকার অপব্যবহার, বা ফিশিং জড়িত হতে পারে। অন্যান্য সংস্থার সাথে ঘটে যাওয়া তথ্য সুরক্ষার ঘটনাগুলি পর্যবেক্ষণ করা আপনাকে গুরুত্বপূর্ণ অন্তর্দৃষ্টি দিতে পারে৷

একটি ঘটনা নিরাপত্তা কি?

তথ্য সুরক্ষার একটি ঘটনা ঘটে যখন কেউ অনুমোদন ছাড়াই তথ্য ব্যবহার, প্রকাশ বা ধ্বংস করার চেষ্টা করে বা প্রকৃতপক্ষে অ্যাক্সেস পায়। একটি নিরাপত্তা ঘটনা একটি কম্পিউটার সিস্টেম লঙ্ঘন অন্তর্ভুক্ত হতে পারে. অনুমোদন ছাড়াই তথ্য, সফ্টওয়্যার বা সিস্টেম প্রাপ্ত করা, ব্যবহার করা বা প্রাপ্ত করার চেষ্টা করা। ডেটা, সফ্টওয়্যার এবং সিস্টেম যা অনুমোদিত নয়।

সাইবার নিরাপত্তা ঘটনা কি?

সাইবার নিরাপত্তা ঘটনা শব্দটি একটি অবাঞ্ছিত, বা অপরিকল্পিত, সাইবার নিরাপত্তা ইভেন্ট বা এই ধরনের ইভেন্টের সিরিজকে বর্ণনা করে, যা প্রতিষ্ঠানের কর্মক্ষমতা এবং উৎপাদনশীলতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে।

সাইবার ঘটনার উদাহরণ কী?

ফিশিং, বর্শা ফিশিং, ভিশিং এবং তিমি শিকার সব ধরনের সাইবার জালিয়াতি। ম্যালওয়্যারের আক্রমণ- যেমন ভাইরাস, ওয়ার্ম, ট্রোজান, স্পাইওয়্যার, রুটকিট ইত্যাদি র‍্যানসমওয়্যারের আক্রমণ। কীলগিং এবং ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অফ সার্ভিস অ্যাটাক (DDoS) হ্যাকিংয়ের উদাহরণ৷

একটি সাইবার ঘটনা NIST কি?

তথ্য ব্যবস্থা যে তথ্য প্রক্রিয়া, সঞ্চয় বা প্রেরণ করে যা সেই তথ্যের গোপনীয়তা, অখণ্ডতা বা প্রাপ্যতার সাথে আপস করে। এই ঘটনাগুলি নিরাপত্তা নীতি, নিরাপত্তা পদ্ধতি, বা গ্রহণযোগ্য ব্যবহারের লঙ্ঘন বা উল্লেখযোগ্য হুমকি৷

নেটওয়ার্ক ঘটনা প্রতিক্রিয়া কি?

ডেটা লঙ্ঘনের ফলে, ইভেন্ট রেসপন্স (IR) এর মধ্যে এমন পদক্ষেপ রয়েছে যা শনাক্ত করতে, ধারণ করতে এবং ক্ষয়ক্ষতির মূল্যায়ন করতে পারে৷

আইটি ঘটনার প্রতিক্রিয়া পরিকল্পনা কী?

একটি ঘটনার প্রতিক্রিয়া পরিকল্পনায়, আইটি পেশাদার এবং কর্মীরা প্রথমে পরিকল্পনাটি নথিভুক্ত করে এবং তারপরে এর মধ্যে পর্যায়গুলিকে শ্রেণীবদ্ধ করে ডেটা লঙ্ঘন বা সাইবার আক্রমণের মতো একটি সাইবার নিরাপত্তা ঘটনা বুঝতে এবং মোকাবেলা করতে পারে। এটি সঠিকভাবে করার জন্য একটি ঘটনা প্রতিক্রিয়া পরিকল্পনা নিয়মিত আপডেট করা এবং প্রশিক্ষণ দেওয়া অপরিহার্য৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?