কম্পিউটার

ডোডি 8500.01-এ প্রদত্ত সংজ্ঞা অনুসারে সাইবার নিরাপত্তা কোন পাঁচটি জিনিস নিশ্চিত করে?

কী একটি ভাল সাইবার নিরাপত্তা ব্যবস্থা তৈরি করে?

সবচেয়ে কার্যকর সাইবার নিরাপত্তা ব্যবস্থা কম্পিউটার, ডিভাইস, নেটওয়ার্ক এবং প্রোগ্রাম প্ল্যাটফর্ম জুড়ে সুরক্ষার একাধিক স্তরকে অন্তর্ভুক্ত করে। সাইবার হুমকির বিরুদ্ধে কীভাবে নিজেকে রক্ষা করা যায় সে সম্পর্কে আমরা আপনাকে তথ্য প্রদান করব এবং আপনার নেটওয়ার্ক বা ডিভাইসকে আক্রমণ করতে পারে এমন হুমকিগুলি এড়াতে আমরা আপনাকে দেখাব৷

কোন নির্দেশিকা ডিপার্টমেন্ট অফ ডিফেন্স ডিওডি তথ্য সুরক্ষা প্রয়োজনীয়তার জন্য কাঠামো?

একটি DoD রিস্ক ম্যানেজমেন্ট ফ্রেমওয়ার্ক (RMF) সাইবার সিকিউরিটি সক্ষমতা সনাক্তকরণ, বাস্তবায়ন, মূল্যায়ন এবং পরিচালনা করার জন্য ডিজাইন করা হয়েছে এবং প্ল্যাটফর্ম তথ্য প্রযুক্তি (PIT) এবং তথ্য সিস্টেম (IS) ব্যবহারের জন্য অনুমোদন।

সাইবার নিরাপত্তা নিশ্চিত করে এমন পাঁচটি জিনিস কী?

একটি সংক্ষিপ্ত বর্ণনা. সাইবারসিকিউরিটি ফ্রেমওয়ার্কের পাঁচটি ফাংশন ব্যবহার করে:আইডেন্টিফাই, প্রোটেক্ট, ডিটেক্ট, রেসপন্ড এবং রিকভার, এই মডিউলটি এই প্রতিটি বিষয়ের গভীরতা দেখায়।

সাইবার নিরাপত্তায় DoD কি?

তাদের অফিসিয়াল সাইবার কৌশলে, মার্কিন প্রতিরক্ষা বিভাগের তিনটি প্রধান মিশন রয়েছে:ডিওডি সিস্টেম, নেটওয়ার্ক এবং ডেটা রক্ষা করা। মার্কিন যুক্তরাষ্ট্রকে রক্ষা করতে হবে। আমি বাড়িতে এবং আমেরিকান উভয়. মহান পরিণতির সাইবার আক্রমণ প্রতিহত করা জাতীয় স্বার্থে।

সাইবার সিকিউরিটি লাইফ সাইকেলের ৫টি ধাপ কী কী?

গ্যাপ বিশ্লেষণ বলতে সুযোগগুলি আবিষ্কার করার জন্য কোম্পানির নীতি, প্রক্রিয়া এবং প্রযুক্তি মূল্যায়নের প্রক্রিয়াকে বোঝায়... কীভাবে একটি নিরাপত্তা কৌশল সংজ্ঞায়িত করা যায়... একটি কাঠামো তৈরির প্রক্রিয়া... প্রয়োগ করা হবে নিয়ন্ত্রণ... অডিটিং প্রক্রিয়া।

5টি NIST CSF বিভাগ কি?

চিহ্নিত, সুরক্ষিত, সনাক্ত, প্রতিক্রিয়া, এবং পুনরুদ্ধার প্রক্রিয়া অন্তর্ভুক্ত করা হয়. NIST-এর পাঁচটি ফাংশন একটি বিস্তৃত সাইবার নিরাপত্তা ঝুঁকি ব্যবস্থাপনা কাঠামোর ছত্রছায়ায় দীর্ঘমেয়াদী এবং অবিচ্ছিন্নভাবে কাজ করার জন্য একত্রিত হয় যা অতিরিক্ত প্রয়োজনীয় উপাদান তৈরি করতে পারে।

তথ্য নিশ্চিতকরণের ৫টি ক্ষেত্র কী কী?

এই সততা. প্রাপ্যতা আছে। প্রমাণীকরণ প্রক্রিয়া। এটা গোপনীয়. এটা অপ্রত্যাখ্যান।

DoD সাইবার এক্সচেঞ্জ কি নিরাপদ?

আপনার ফাইলগুলি ট্রানজিটে থাকাকালীন TLS দিয়ে সুরক্ষিত থাকে৷ আপনি সঠিক চেকবক্স চেক করলে আপনার ফাইলগুলি AES এর সাথে বিশ্রামে থাকলে এনক্রিপ্ট করতে পারেন। নিশ্চিত করুন যে সমস্ত PII, FOUO, এবং PHI ডেটা DoD SAFE-এ পাঠানোর আগে এনক্রিপ্ট করা হয়েছে৷

DoD সাইবার নিরাপত্তার উদ্দেশ্য কী?

নিশ্চিত করে যে একটি তথ্য সিস্টেম বা নেটওয়ার্কের জন্য একটি সাইবারসিকিউরিটি প্রোগ্রাম বাস্তবায়িত হয়েছে, যার মধ্যে প্রতিষ্ঠানের জন্য তথ্য সুরক্ষা প্রভাব পরিচালনা করা, একটি নির্দিষ্ট প্রোগ্রামের জন্য, বা কৌশল, কর্মী, অবকাঠামো, প্রয়োজনীয়তা, নীতি প্রয়োগ, জরুরী পরিকল্পনা সহ দায়িত্বের অন্যান্য ক্ষেত্রগুলির জন্য নিরাপত্তা।

2 এখনও বৈধ?

এটা নির্ধারণ করা হয়েছে যে DoDI 8500 সংশোধন করা হবে না। দ্বিতীয় ক্ষেত্রে, DoD সহজভাবে আদেশ প্রত্যাহার করেছে। এগুলি হল অন্যান্য উল্লেখযোগ্য NIST এবং CNSS প্রকাশনা যা DoD দ্বারা গৃহীত হচ্ছে:NIST স্পেশাল পাবলিকেশন (SP) 800-53, রিভিশন 3৷

সাইবার নিরাপত্তায় কাউকে কী ভালো করে তোলে?

সত্যিকারের কার্যকর হওয়ার জন্য সাইবার নিরাপত্তা পেশাদারদের অবশ্যই সব কোণ থেকে সমস্যা দেখতে হবে। একজন নিরাপত্তা পরিচালককে অবশ্যই প্রতিষ্ঠানের দৃষ্টিকোণ থেকে চিন্তা করতে হবে, তারা কী রক্ষা করতে চায় তার একটি ছবি তৈরি করতে হবে, পাশাপাশি দুর্বলতা এবং আক্রমণের সম্ভাব্য পয়েন্টগুলিকে বাহ্যিক দৃষ্টিকোণ থেকে দেখতে হবে।

সাইবার নিরাপত্তা কোন সিস্টেম ব্যবহার করে?

ইনফরমেশন এজমেন্ট (IAM) ফায়ারওয়াল আছে। শেষ পয়েন্টের জন্য একটি সুরক্ষা ব্যবস্থা। অ্যান্টিম্যালওয়্যার সফ্টওয়্যার। অ্যান্টি-ইনট্রুশন এবং ইনট্রুশন ডিটেকশন আয়ন/ডিটেকশন সিস্টেম (আইপিএস/আইডিএস) ডেটা লস রোধ প্রতিরোধ (ডিএলপি) এন্ডপয়েন্ট সনাক্তকরণ এবং প্রতিক্রিয়া জানানোর জন্য একটি সিস্টেম। ইনফরমেশন সিকিউরিটি এনটি ম্যানেজমেন্ট (SIEM)

কিভাবে সাইবার নিরাপত্তা উন্নত করা যায়?

পাসওয়ার্ড নিয়ম প্রয়োগ করা একটি ভাল ধারণা। একটি শক্তিশালী পাসওয়ার্ড লঙ্ঘনের বিরুদ্ধে প্রতিরক্ষার প্রথম লাইন হিসাবে কাজ করে এবং হ্যাকারদের দূরে রাখতে ঘন ঘন সেগুলি পরিবর্তন করা ভাল ধারণা। আধুনিক থাকো. সমস্ত সংযোগ VPN দ্বারা সুরক্ষিত করা উচিত। পরিষেবা অব্যবহৃত হওয়ার ক্ষেত্রে, এটিকে অবসর দিন... ইতিমধ্যে উপলব্ধ সুরক্ষা বিকল্পগুলি ব্যবহার করুন৷

10টি ভাল সাইবার নিরাপত্তা অনুশীলন কি?

একটি হ্যাক প্রতিরোধ করার সর্বোত্তম উপায় শিক্ষার মাধ্যমে, কারণ একটি হ্যাক সনাক্ত করা একটি থেকে পুনরুদ্ধার করার চেয়ে অনেক সহজ। যে পাসওয়ার্ডগুলি আরও সুরক্ষিত এবং বহু-ফ্যাক্টর প্রমাণীকরণ... আপনাকে জানতে হবে আপনি কার জন্য কাজ করেন... সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে নিরাপদ WiFi উপলব্ধ৷ ব্যাকআপ পরিচালনা করা আবশ্যক. ব্যাকআপ পরিচালনা করা আবশ্যক. আপনার অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করা আছে তা নিশ্চিত করুন। শারীরিকভাবে সুরক্ষিত ডিভাইস। সফ্টওয়্যার এবং ফার্মওয়্যার আপডেট করা হয়েছে তা নিশ্চিত করুন৷

DoD ঝুঁকি ব্যবস্থাপনা কাঠামো কি?

রেফারেন্স (g) এর মাধ্যমে (k), RMF DoD তথ্য নিশ্চয়তা সার্টিফিকেশন এবং স্বীকৃতি প্রক্রিয়া (DIACAP) প্রতিস্থাপন করে এবং তাদের জীবন চক্র জুড়ে DoD IT সাইবার নিরাপত্তা ঝুঁকি পরিচালনা করে।

DoD অধিগ্রহণ প্রোগ্রামে সাইবার নিরাপত্তা বাস্তবায়নের জন্য কোন প্রক্রিয়া ব্যবহার করা হয়?

প্রথম ধাপ হল সিস্টেমকে শ্রেণীবদ্ধ করা। দ্বিতীয় ধাপ হল নিরাপত্তা নিয়ন্ত্রণ নির্বাচন করা। তৃতীয় ধাপ হল নিরাপত্তা নিয়ন্ত্রণ বাস্তবায়ন করা। নিরাপত্তার নিয়ন্ত্রণ নেওয়া চতুর্থ ধাপ। পঞ্চম ধাপ হল সিস্টেম অনুমোদন করা। ষষ্ঠ ধাপ হল নিরাপত্তা নিয়ন্ত্রণ নিরীক্ষণ করা।

সাইবার নিরাপত্তা জীবনচক্রের পাঁচটি 5 ধাপ কী কী?

পাঁচটি স্বতন্ত্র ফাংশন জড়িত:সনাক্ত, সুরক্ষা, সনাক্ত, প্রতিক্রিয়া এবং পুনরুদ্ধার৷

NIST সাইবারসিকিউরিটি ফ্রেমওয়ার্কের পাঁচটি কাজ কী কী?

সনাক্তকরণ, সুরক্ষা, সনাক্তকরণ, প্রতিক্রিয়া এবং পুনরুদ্ধার:এইগুলি ফ্রেমওয়ার্ক কোরের পাঁচটি মূল ফাংশন। অফিসিয়াল NIST ওয়েবসাইট অনুসারে, ফ্রেমওয়ার্ক কোর সাইবার নিরাপত্তা কার্যক্রম, কাঙ্খিত ফলাফল এবং তথ্যমূলক রেফারেন্স নিয়ে গঠিত যা বোর্ড জুড়ে গুরুত্বপূর্ণ অবকাঠামো খাতে প্রযোজ্য।

সাইবার নিরাপত্তার ১০টি নীতি কী কী?

একটি নিয়মতান্ত্রিক পদ্ধতিতে ঝুঁকি পরিচালনা করুন। কনফিগারেশন নিরাপদ হতে হবে। নেটওয়ার্ক সংযোগের নিরাপত্তা। একটি নিরাপত্তা ব্যবস্থা যা ম্যালওয়্যার প্রতিরোধ করে। ব্যবহারকারীদের বিশেষাধিকার অ্যাক্সেস করা. ব্যবহারকারীদের শিক্ষিত এবং সচেতন হতে হবে। ঘটনা পর্যবেক্ষণ ও ব্যবস্থাপনা। আপনি বাড়িতে এবং যেতে যেতে কাজ করতে পারেন.

সাইবার নিরাপত্তা কি প্রতিরক্ষা বিভাগের অংশ?

ডিপার্টমেন্ট অফ ডিফেন্স (DoD) নেতাদের মতে, সাইবার নিরাপত্তা হল এমন একটি ক্ষেত্র যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র "অরক্ষিত" রয়ে গেছে এবং সক্ষমতা বিকাশের ক্ষেত্রে "আরও অনেক কাজ করতে হবে"।

আপনি কি সামরিক বাহিনীতে সাইবার নিরাপত্তা করতে পারেন?

সামরিক সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হয়. ডাটাবেস ডিজাইন, কম্পিউটার নেটওয়ার্কিং এবং যোগাযোগ সহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক প্রযুক্তিগত প্রস্তুতির পাশাপাশি, প্রোগ্রামটি দক্ষতা সমৃদ্ধ করার জন্য শ্রেণীকক্ষ এবং চাকরিকালীন প্রশিক্ষণ ব্যবহার করে।

আপনি কীভাবে একটি সাইবার নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়ন করবেন?

স্পষ্ট যে সীমানা স্থাপন. উপরন্তু, অভ্যন্তরীণ হুমকি রোধ করা গুরুত্বপূর্ণ। তৃতীয় ধাপ হল নিরাপত্তা সচেতনতা প্রশিক্ষণ। নেটওয়ার্ক ভাগ করা একটি 4র্থ ধাপ। পঞ্চম পয়েন্ট হল দুর্বলতা ব্যবস্থাপনা এবং প্রতিকার... (6) সিস্টেমের সমস্ত দিকগুলিতে নিরাপত্তা এবং গোপনীয়তা ডিজাইন করুন... (7) সাম্প্রতিক সাইবার ক্রাইম মামলাগুলির পর্যালোচনা করুন,... ম্যাপিং ডেটা তালিকায় অষ্টম।

10টি ভাল সাইবার নিরাপত্তা অনুশীলন কি?

প্রথম টিপ হল হ্যাকাররা আপনার প্রতি আগ্রহী। টিপস #2 - নিশ্চিত করুন যে আপনার সফ্টওয়্যার আপ টু ডেট আছে... ...এবং সন্দেহজনক ইমেল বা কলের উত্তর দেবেন না। সর্বোত্তম অনুশীলন #4 - আপনার পাসওয়ার্ড সফলভাবে পরিচালনা করতে শিখুন। এখানে টিপ #5:অপ্রয়োজনীয় কিছুতে ক্লিক করবেন না। আপনার ডিভাইসগুলিকে সর্বদা আপনার দৃষ্টিতে রাখুন৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তার ক্ষেত্রে dmz শব্দটি কী বোঝায়?

  2. অ্যাভাস্ট হোম নেটওয়ার্ক নিরাপত্তা স্ক্যান কি করে?

  3. 2015 সালের সাইবার নিরাপত্তা আইনের প্রধান কি?

  4. সাইবার সিকিউরিটি অডিট করা উচিত এবং কী করা উচিত নয়?