কম্পিউটার

UTM নেটওয়ার্ক নিরাপত্তা কি?

UTM এবং ফায়ারওয়ালের মধ্যে পার্থক্য কী?

ইউনিফাইড থ্রেট ম্যানেজমেন্ট অ্যাপ্লায়েন্সের মতো সুরক্ষা সরঞ্জামগুলি প্রথাগত ফায়ারওয়ালের চেয়ে অনেক বেশি কার্যকর। অন্যদিকে, UTM অ্যাপ্লায়েন্সে ফায়ারওয়ালের তুলনায় আরও বৈচিত্র্যময় পরিসর রয়েছে, যার প্রাথমিক উদ্দেশ্য হল ডেটা প্রবাহ নিয়ন্ত্রণ করা।

পূর্ণ UTM কি?

নামের পরিপ্রেক্ষিতে, ইউনিভারাল ট্রান্সভার্স মার্কেটর হল ট্রান্সভার্স মার্কেটর মানচিত্র অভিক্ষেপের উপর ভিত্তি করে একটি সমতল স্থানাঙ্ক সিস্টেমের সংক্ষিপ্ত রূপ। একটি UTM জোন 60টি দ্রাঘিমাংশ-স্পেসযুক্ত অক্ষ দ্বারা গঠিত, যার প্রতিটি ছয় ডিগ্রি প্রশস্ত।

আপনার নেটওয়ার্ক সুরক্ষিত রাখতে UTM অ্যাপ্লায়েন্স ব্যবহার করার সুবিধা কী?

মানিয়ে নেওয়ার এবং নমনীয় হওয়ার ক্ষমতা অপরিহার্য... কেন্দ্রীভূত ভিত্তিতে ইন্টিগ্রেশন এবং পরিচালনা... প্রকল্পের খরচ-কার্যকারিতা... নেটওয়ার্ক নিরাপত্তা হুমকি আরও সচেতন হয়ে উঠছে... ব্যবসাগুলি দ্রুত নিরাপত্তা সমাধান থেকে উপকৃত হতে পারে৷

কোন তিনটি নিরাপত্তা ফাংশন একটি UTM ডিভাইসের সাথে একত্রিত হয়?

একটি UTM প্ল্যাটফর্মের সাহায্যে, আপনি একটি যন্ত্রে বিভিন্ন নিরাপত্তা ফাংশন করতে পারেন, যেমন ফায়ারওয়াল, VPN, মেল ফিল্টারিং, প্রক্সি এবং IDSs৷

একটি UTM কি একটি ফায়ারওয়াল?

UTM ফায়ারওয়াল বা সহজভাবে UTM (ইউনিফাইড থ্রেট ম্যানেজমেন্ট) নামে পরিচিত ফায়ারওয়াল অ্যাপ্লায়েন্সগুলি হল এক ধরনের সফ্টওয়্যার বা হার্ডওয়্যার অ্যাপ্লায়েন্স যা প্যাকেট ফিল্টারিং, প্রক্সি, অনুপ্রবেশ প্রতিরোধ, ম্যালওয়্যার সুরক্ষা এবং অ্যাপ্লিকেশন নিয়ন্ত্রণের মতো বিভিন্ন নিরাপত্তা ব্যবস্থাকে একত্রিত করে।

UTM এবং পরবর্তী প্রজন্মের ফায়ারওয়ালের মধ্যে পার্থক্য কী?

প্রশ্ন হল, "একটি UTM এবং একটি নেক্সট-জেনারেশন ফায়ারওয়ালের মধ্যে পার্থক্য কী?"। ইউটিএম-এর বান্ডিল বৈশিষ্ট্য থাকে, যখন এনজিএফডব্লিউ-এর আরও বেশি কিছু থাকে কিন্তু তাদের লাইসেন্সিং-এর ক্ষেত্রে নির্বাচনী হতে পারে। এন্টারপ্রাইজ-গ্রেড NGFW-এর কমপক্ষে IPS ক্ষমতা এবং একটি লেয়ার 7 কন্ট্রোল ইঞ্জিন (লেয়ার 7) থাকতে হবে।

একটি UTM কি করে যা ফায়ারওয়াল করে না?

একটি ইউটিএম সিস্টেম অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের বিপরীতে শুধু পিসি এবং সার্ভারের চেয়ে বেশি সুরক্ষা করে। সমস্ত নেটওয়ার্ক ট্র্যাফিক স্ক্যান করে, সম্ভাব্য ক্ষতিকারক সামগ্রী ফিল্টার করে এবং একটি নেটওয়ার্ক এবং এর ব্যবহারকারীদের সুরক্ষার জন্য অনুপ্রবেশকে ব্লক করে।

ফায়ারওয়ালে UTM বৈশিষ্ট্য কী?

ইউনিফাইড থ্রেট ম্যানেজমেন্ট (UTM) ব্যবহার করে, আপনি একাধিক নিরাপত্তা ফাংশন এবং পরিষেবাগুলি পরিচালনা করতে আপনার নেটওয়ার্কের মধ্যে একটি একক ডিভাইস ব্যবহার করতে পারেন। UTM ব্যবহার করে, আপনার নেটওয়ার্কের ব্যবহারকারীরা অ্যান্টিভাইরাস, বিষয়বস্তু ফিল্টারিং, ইমেল এবং ওয়েব ফিল্টারিং এবং অ্যান্টি-স্প্যাম সহ বৈশিষ্ট্যগুলির একটি নির্বাচন দ্বারা সুরক্ষিত থাকবে৷

UTM শব্দটি কী?

একটি URL-এর শেষে যা ডি পরিমাপের জন্য ব্যবহৃত হয় — একটি URL-এর শেষে সংযুক্ত — ডিজিটাল মার্কেটিং প্রচারণার কার্যকারিতা পরিমাপ করতে ব্যবহৃত হয়। ন্যূনতম UTM কোডের মধ্যে একটি ট্রাফিক উৎস, একটি মাধ্যম এবং একটি প্রচারাভিযানের নাম রয়েছে। কীওয়ার্ড এবং বিষয়বস্তু শনাক্তকারীও তাদের মধ্যে পাওয়া যাবে।

UTM উৎস বলতে কী বোঝায়?

একটি পৃথক চ্যানেলের UTM উৎস হল সাইট। একটি উদাহরণ হিসাবে, আপনি আপনার সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের অংশ হিসাবে Facebook এ অবৈতনিক লিঙ্ক পোস্ট করবেন। আপনি যখন কোনো বিজ্ঞাপনের জন্য বা কোনো লিঙ্কের বিজ্ঞাপন দেওয়ার জন্য Facebook ব্যবহার করেন, তখন আপনার Facebookকে একটি অর্থপ্রদানের উৎস হিসেবে যোগ করা উচিত।

UTM মান কী?

প্রচারাভিযান, উৎস, মাঝারি, শব্দ এবং বিষয়বস্তু হল পাঁচটি আদর্শ UTM মান। একটি ওয়েব পৃষ্ঠা প্রচার করার আগে, বিপণনকারীরা এই কোডগুলি দিয়ে এটি শেষ করে৷

UTM ডিভাইসগুলি কেন গুরুত্বপূর্ণ?

আপনার প্রতিষ্ঠানের নেটওয়ার্কে প্লাগ ইন করার পরে, UTM অ্যাপ্লায়েন্সগুলি একটি নেটওয়ার্ক পরিধি ডিভাইস হিসাবে কাজ করে। নেটওয়ার্কে প্রবেশদ্বার হিসেবে কাজ করে আপনার কোম্পানির নেটওয়ার্ককে দূষিত প্রোগ্রাম, অননুমোদিত হস্তক্ষেপ এবং অন্যান্য নিরাপত্তা হুমকি থেকে রক্ষা করে।

একটি UTM অ্যাপ্লায়েন্স কী করে?

একটি UTM অ্যাপ্লায়েন্সের অংশ হিসাবে, আপনি ফাংশনগুলি খুঁজে পাওয়ার আশা করতে পারেন যেমন:অ্যান্টিভাইরাস, অ্যান্টিস্পাইওয়্যার, অ্যান্টিস্প্যাম, নেটওয়ার্ক ফায়ারওয়ালিং, অনুপ্রবেশ সনাক্তকরণ এবং সামগ্রী ফিল্টারিং৷

নিরাপত্তায় UTM কি?

এটিকে প্রথমে ইউনিফাইড থ্রেট ম্যানেজমেন্ট (UTM) বলা হত, কিন্তু আজকে এগুলিকে সাধারণভাবে পরবর্তী প্রজন্মের ফায়ারওয়াল (NGFW) হিসাবে উল্লেখ করা হয়, যা একক ডিভাইসে একাধিক বৈশিষ্ট্য এবং পরিষেবা একত্রিত করে, এইভাবে ব্যবহারকারীদের নিরাপত্তা হুমকির বিরুদ্ধে উন্নত সুরক্ষা প্রদান করে। .

একটি UTM কি সুরক্ষা প্রদান করতে পারে?

UTM ব্যবহার করে, আপনার নেটওয়ার্কের ব্যবহারকারীরা অ্যান্টিভাইরাস, বিষয়বস্তু ফিল্টারিং, ইমেল এবং ওয়েব ফিল্টারিং এবং অ্যান্টি-স্প্যাম সহ বৈশিষ্ট্যগুলির একটি নির্বাচন দ্বারা সুরক্ষিত থাকবে৷ সংস্থাগুলি তাদের নেটওয়ার্ক প্রতিরক্ষাকে শক্তিশালী করে, UTM ব্যবহার করে একটি ডিভাইসে তাদের IT নিরাপত্তা পরিষেবাগুলিকে একত্রিত করতে পারে৷

ইউটিএম সিস্টেম ইউনিফাইড থ্রেট ম্যানেজমেন্টের কিছু বৈশিষ্ট্য কী কী)?

একটি অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম। দুই ধরনের VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক):ক্লায়েন্ট-টু-ক্লায়েন্ট এবং সাইট-টু-সাইট। পরিচয়ের উপর ভিত্তি করে একটি নিরাপত্তা নীতি। এই বৈশিষ্ট্যটি ইউআরএল ফিল্টার করার অনুমতি দেয়। একে বলা হয় অ্যাপ্লিকেশন নিয়ন্ত্রণ। সিকিউরিটি ইভেন্ট সিস্টেম (আইপিএস) একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম। ক্ষতির হাত থেকে ডেটা রক্ষা করা লস প্রিভেনশন (DLP)

নিম্নলিখিত ডিভাইসগুলির মধ্যে কোনটি ইউনিফাইড থ্রেট ম্যানেজমেন্ট ডিভাইস হিসাবে কাজ করে?

Cisco, Fortinet, Sophos, Netgear, FortiGate, Huawei, WiJungle, SonicWall এবং Check Point ছাড়াও বেশ কিছু UTM ব্র্যান্ড রয়েছে। একটি UTM এখন সাধারণভাবে পরবর্তী প্রজন্মের ফায়ারওয়াল হিসাবে পরিচিত।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?