কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা নকশা সর্বনিম্ন বিশ্বাস কি?

নেটওয়ার্ক নিরাপত্তায় বিশ্বাস কি?

একটি বিশ্বাস হল অনুভূতি যে একটি সেন্সর, মেশিন বা সিস্টেম একটি নির্দিষ্ট পরিস্থিতিতে একটি নির্ভরযোগ্য, নিরাপদ এবং নিরাপদ পদ্ধতিতে আচরণ করবে। "একটি পরিষেবা হিসাবে বিশ্বাস" হল গতিশীল সেন্সর নেটওয়ার্কগুলিতে বিশ্বাস পরিমাপের একটি পদ্ধতি যা ইনস্টিটিউট ফর ইনফরমেশন সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি দ্বারা তদন্ত করা হচ্ছে৷

জিরো ট্রাস্ট সিকিউরিটি মডেলের ৩টি ধাপ কী কী?

কার্যক্ষম ক্রিয়াকলাপ যা মূল্যায়ন, নিয়ন্ত্রণ এবং পুনরুদ্ধার জড়িত। একটি জিরো ট্রাস্ট সমাধান কাজ করার জন্য, ব্যবহারকারী, ডিভাইস, অ্যাপ্লিকেশন/ওয়ার্কলোড এবং ডেটা প্রবাহকে বিশ্বাস করা অসম্ভব।

সাইবার নিরাপত্তায় শূন্য বিশ্বাসের মানে কী?

সাইবারসিকিউরিটির জন্য শূন্য বিশ্বাসের কথা বলা আর অস্বাভাবিক নয়। জিরো ট্রাস্ট মডেলে ট্রাস্টকে একটি দুর্বলতা হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে। যত তাড়াতাড়ি তারা নেটওয়ার্কে আসে, ব্যবহারকারীরা - হুমকি অভিনেতা এবং দূষিত অভ্যন্তরীণ সহ - পার্শ্ববর্তীভাবে সরে যেতে পারে এবং তারা যা খুশি ডেটা অ্যাক্সেস করতে পারে বা অপসারণ করতে পারে৷

শূন্য বিশ্বাস প্ল্যাটফর্ম কি?

এটি একটি আরও ব্যাপক আইটি সুরক্ষা মডেলের পক্ষে নেটওয়ার্ক প্রতিরক্ষার একটি পরিবর্তন, যা কোম্পানিগুলিকে কর্মক্ষমতা ত্যাগ না করে নেটওয়ার্ক, অ্যাপ্লিকেশন এবং পরিবেশে আরও ভাল অ্যাক্সেস নিয়ন্ত্রণ দেয়। জিরো ট্রাস্ট হল ব্যবসা করার একটি উপায় যেখানে কাউকে বিশ্বাস করা যায় না।

Microsoft-এর জিরো ট্রাস্ট নিরাপত্তা কি?

Microsoft 365 জিরো ট্রাস্ট সিকিউরিটি মডেল ব্যবহার করে সুরক্ষিত করা যেতে পারে। এই পদ্ধতিতে, রিসোর্সে অ্যাক্সেস দেওয়ার আগে পরিচয় এবং ডিভাইস পরীক্ষা করা হয় এবং যাচাই করা হয়।

আপনি কীভাবে একটি জিরো ট্রাস্ট নিরাপত্তা পাবেন?

সংগঠন বিশ্লেষণ এবং আক্রমণ পৃষ্ঠ নির্ধারণ. কিভাবে ডেটা, সম্পদ, অ্যাপ্লিকেশন, এবং পরিষেবা (DAASs) দুর্বল এবং সেই সম্পদগুলিকে কীভাবে রক্ষা করা যায় তা নির্ধারণ করুন। সমস্ত সম্পদের একটি ডিরেক্টরি তৈরি করতে হবে এবং লেনদেন প্রবাহ ম্যাপ করা আবশ্যক। ... ভবিষ্যতের ঘটনা রোধে সক্রিয় ব্যবস্থা গ্রহণ করুন। সর্বদা নেটওয়ার্কের উপর নজর রাখুন।

ট্রাস্ট নেটওয়ার্ক মানে কি?

তাই, ট্রাস্ট নেটওয়ার্কগুলি প্রাথমিকভাবে শক্তিশালী আন্তঃব্যক্তিক সংযোগ নিয়ে গঠিত, যার মাধ্যমে লোকেরা মূল্যবান, ফলস্বরূপ, দীর্ঘমেয়াদী সম্পদ এবং উদ্যোগকে অন্যের ভুল বা অপরাধের অনুমতি দিয়ে ঝুঁকির মধ্যে ফেলে।

কেন জিরো ট্রাস্ট নেটওয়ার্ক আছে?

"কখনও বিশ্বাস করবেন না, সর্বদা যাচাই করুন" ধারণার শিকড় সহ এবং একটি নেটওয়ার্ক বিভাগকরণ পদ্ধতির উপর নির্মিত, জিরো ট্রাস্ট আধুনিক ডিজিটাল পরিবেশকে নেটওয়ার্ক পার্শ্বীয় গতিবিধি প্রতিরোধ করে, লেয়ার 7 হুমকি প্রতিরোধ প্রদান করে এবং ব্যবহারকারীর অ্যাক্সেসের দানাদার নিয়ন্ত্রণকে সহজ করে সুরক্ষিত করতে সক্ষম করে। .

কেন আমাদের একটি জিরো ট্রাস্ট নিরাপত্তা প্রয়োজন?

জিরো ট্রাস্টের মাধ্যমে একটি নেটওয়ার্ক, অ্যাপ্লিকেশন এবং ডেটাতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা হল সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি যেখানে সংস্থাগুলি অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারে। শেষ কিন্তু অন্তত নয়, জিরো ট্রাস্ট নিরাপত্তা ব্যবহারকারীর পরিচয়, গোষ্ঠী এবং ফাংশনের উপর ভিত্তি করে নেটওয়ার্ককে ভাগ করে এবং ব্যবহারকারীর অ্যাক্সেস সীমিত করে সম্ভাব্য ক্ষতি সীমিত করে।

জিরো ট্রাস্টের তিনটি প্রধান ধারণা কী কী?

ব্যবহারকারী এবং অ্যাপ্লিকেশন ব্যবহারকারীর শংসাপত্র ব্যবহার করে প্রমাণীকরণ করা হয় এবং ডিভাইসগুলি ডিভাইস দ্বারা প্রমাণীকৃত হয়। বিশ্বাস হল একটি শূন্য-বিশ্বাস নেটওয়ার্কের তৃতীয় মূল উপাদান।

জিরো ট্রাস্ট আর্কিটেকচার বাস্তবায়নের সাথে যুক্ত আরও সাধারণ চ্যালেঞ্জগুলির মধ্যে 3টি কী কী?

যখন জিরো-ট্রাস্ট সাইবারসিকিউরিটি টুকরো টুকরো বাস্তবায়িত হয়, তখন ফাঁক ঘটবে... যদি শূন্য-বিশ্বাস অর্জন করতে হয় তবে সাইবার নিরাপত্তার জন্য একটি চলমান পদ্ধতির প্রয়োজন। যখন আপনার বিশ্বাস শূন্য থাকে, তখন আপনি বিশ্বাসযোগ্য নন।

জিরো ট্রাস্ট নিরাপত্তা কৌশল কী?

একটি জিরো ট্রাস্ট নীতি একটি সংস্থার পরিধির ভিতরে বা বাইরের কিছুকে স্বয়ংক্রিয়ভাবে বিশ্বাস না করার উপর ফোকাস করে, তবে অ্যাক্সেস মঞ্জুর করার আগে অ্যাক্সেসের জন্য সমস্ত অনুরোধ যাচাই করা প্রয়োজন। "দিনের শেষে, কাউকে বিশ্বাস করবেন না," জিরো ট্রাস্টের পদ্ধতি।

জিরো ট্রাস্ট ফ্রেমওয়ার্ক কী?

একটি জিরো ট্রাস্ট সুরক্ষা কাঠামোর জন্য সমস্ত ব্যবহারকারীর প্রয়োজন, নেটওয়ার্কের ভিতরে বা বাইরে যাই হোক না কেন, অ্যাপ্লিকেশান এবং ডেটা অ্যাক্সেস করার আগে নিরাপত্তা ভঙ্গি এবং কনফিগারেশনের জন্য প্রমাণীকরণ, অনুমোদিত, এবং ক্রমাগত নিরীক্ষণ এবং যাচাই করা প্রয়োজন৷

জিরো ট্রাস্ট নেটওয়ার্ক কি?

ZTNA (জিরো ট্রাস্ট নেটওয়ার্ক অ্যাক্সেস) এমন প্রযুক্তিগুলিকে বোঝায় যা একটি সংজ্ঞায়িত অ্যাক্সেস নীতি ব্যবহার করে অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলিতে দূরবর্তী অ্যাক্সেস অফার করে। একটি যুগে যখন আরও দূরবর্তী ব্যবহারকারীরা নেটওয়ার্কে যোগদান করে, সংস্থাগুলিকে অবশ্যই নিরাপত্তার ফাঁক এবং ZTNA সমাধানগুলি প্রদান করতে পারে এমন সুবিধাগুলি সম্পর্কে সচেতন হতে হবে৷

ক্লাউডের জন্য শূন্য বিশ্বাস কি?

নেটওয়ার্ক, অ্যাপ্লিকেশন এবং ডেটা জিরো ট্রাস্টের সাথে সুরক্ষিত একটি মডেল ব্যবহার করে যা বিশ্বাসের ধারণাকে দূর করে। প্রথাগত পরিধি নিরাপত্তা মডেলের বিপরীতে, যা ধরে নেয় যে খারাপ অভিনেতারা সর্বদা নেটওয়ার্কের অবিশ্বস্ত দিকে থাকে এবং বিশ্বস্ত ব্যবহারকারীরা সর্বদা বিশ্বস্ত দিকে থাকে, এই মডেলটি প্রয়োগ করা আশ্চর্যজনকভাবে শক্তিশালী নিরাপত্তা প্রদান করে।

শূন্য বিশ্বাস পদ্ধতি কি?

সফল ডেটা লঙ্ঘন প্রতিরোধ করার জন্য এটি একটি সংস্থার নেটওয়ার্ক আর্কিটেকচার থেকে বিশ্বাসকে বাদ দেয়। জিরো ট্রাস্টে, লক্ষ্য আস্থা তৈরি করা নয়, বরং এটিকে দূর করা।

Microsoft Zero Trust Framework কি?

এটি "জিরো ট্রাস্ট" নামে সুরক্ষার জন্য একটি নতুন পদ্ধতি গ্রহণ করেছে, যা ম্যাক্সিমের উপর ভিত্তি করে:সর্বদা যাচাই করুন, কখনও বিশ্বাস করবেন না। এই পদ্ধতির অংশ হিসাবে, আমরা আমাদের কোম্পানি এবং আমাদের গ্রাহকদের সুরক্ষিত করার জন্য পরিচয়, ডিভাইস এবং পরিষেবাগুলির একটি ক্রমাগত যাচাইকরণ বজায় রাখি৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা নকশা সর্বনিম্ন বিশ্বাস কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?