কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা নিয়ন্ত্রণ নীতির কোন উপাদান নেটওয়ার্ক নিরাপত্তা বৃদ্ধি করবে।

নেটওয়ার্ক নিরাপত্তার মূল উপাদানগুলি কী কী?

নেটওয়ার্ক নিরাপত্তার ক্ষেত্রে, ফায়ারওয়াল, অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা (IPS), নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল (NAC), এবং নিরাপত্তা তথ্য এবং ইভেন্ট ম্যানেজমেন্ট (SIEM) চারটি সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচিত হয়। উপরন্তু, ডেটা লস প্রতিরোধ (DLP), অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার, সেইসাথে অ্যাপ্লিকেশন, ওয়েব এবং ইমেল নিরাপত্তা রয়েছে৷

একটি কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তা নীতিতে প্রথম জিনিসটি কী হওয়া উচিত?

নীতির সুযোগ এবং কর্তৃপক্ষের বিবৃতি - অর্থায়ন এবং অনুমোদনকারী সংস্থা এবং যারা সরাসরি প্রভাবিত হবে তাদের অন্তর্ভুক্ত করা উচিত। এটি সংজ্ঞায়িত করে কিভাবে ব্যবস্থাপনা কর্মী, নেটওয়ার্ক অপারেশন স্টাফ এবং ব্যবহারকারীরা রিসোর্স অ্যাক্সেস করতে পারে।

একটি নিরাপত্তা নীতির পাঁচটি উপাদান কী কী?

গোপনীয়তা, অখণ্ডতা, প্রাপ্যতা, সত্যতা এবং অপ্রত্যাখ্যানের মূল উপাদানগুলি হল পাঁচটি৷

একটি প্রযুক্তিগত নিরাপত্তা নীতির তিনটি উপাদান কী কী?

শিক্ষা, প্রশিক্ষণ এবং সচেতনতা একটি সচেতনতা কার্যক্রমের তিনটি মূল উপাদান। কম্পিউটার সাইবার নিরাপত্তার জন্য একটি কার্যকর প্রশিক্ষণ এবং সচেতনতা প্রোগ্রাম তৈরি করার জন্য পরিকল্পনা, বাস্তবায়ন, রক্ষণাবেক্ষণ এবং পর্যায়ক্রমিক মূল্যায়ন সম্পাদন করুন৷

নেটওয়ার্ক নিরাপত্তার চারটি দিক কী কী?

গোপনীয়তা:এটি বিবেচনা করার প্রথম দিক। অখণ্ডতা নিয়ন্ত্রণ দিক #2 এর অংশ। প্রমাণীকরণ হল #3 দিক। ক্রিপ্টোগ্রাফি:এখানে ক্রিপ্টোগ্রাফির চারটি দিক রয়েছে।

তথ্য নিরাপত্তার ৩টি মূল উপাদান কী?

একটি সিআইএ ট্রায়াড হল তথ্য সুরক্ষার একটি মডেল যা তিনটি প্রধান উপাদান নিয়ে গঠিত:গোপনীয়তা, অখণ্ডতা, তিনটি প্রধান উপাদান নিয়ে গঠিত একটি তথ্য সুরক্ষা মডেলের সাথে যুক্ত:গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা৷ নিরাপত্তার অনেক উপাদান আছে, প্রতিটি একটি মৌলিক উদ্দেশ্য প্রতিনিধিত্ব করে।

নেটওয়ার্ক পরিষেবা নিরাপত্তার পাঁচটি অপরিহার্য বৈশিষ্ট্য কী কী?

নেটওয়ার্ক ব্যবহারকারী, হোস্ট, অ্যাপ্লিকেশন, পরিষেবা এবং সংস্থানগুলি সঠিকভাবে এবং ইতিবাচকভাবে সনাক্ত করতে সক্ষম হওয়া অপরিহার্য। বিল্ডিংয়ের পরিধিতে সুরক্ষা... আপনার ডেটার গোপনীয়তা। সিস্টেমের নিরাপত্তা নিরীক্ষণ. একটি পলিসি ম্যানেজমেন্ট সিস্টেম।

তথ্য নিরাপত্তার তিনটি মূল উপাদান কী কী?

ডেটা এবং তথ্য নিয়ে আলোচনা করার সময় আমরা সিআইএ ট্রায়াডকে বিবেচনায় নেওয়া অপরিহার্য। একটি সিআইএ ট্রায়াড হল তথ্য সুরক্ষার একটি মডেল যা তিনটি প্রধান উপাদান নিয়ে গঠিত:গোপনীয়তা, অখণ্ডতা, তিনটি প্রধান উপাদান নিয়ে গঠিত একটি তথ্য সুরক্ষা মডেলের সাথে যুক্ত:গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা৷ নিরাপত্তার অনেক উপাদান আছে, প্রতিটি একটি মৌলিক উদ্দেশ্য প্রতিনিধিত্ব করে।

নেটওয়ার্ক নিরাপত্তা নীতিতে কী অন্তর্ভুক্ত করা উচিত?

এটাই উদ্দেশ্য। যারা উপস্থিত ছিলেন। তথ্য নিরাপত্তা পরিপ্রেক্ষিতে উদ্দেশ্য. অনুমোদন এবং অ্যাক্সেস নিয়ন্ত্রণগুলি পরিচালনা করে এমন নীতিতে শারীরিক নিরাপত্তাও অন্তর্ভুক্ত রয়েছে। এই শ্রেণীবিভাগ তথ্য প্রযোজ্য. তথ্য সমর্থন এবং অপারেশন. সচেতন হোন এবং নিরাপদে কাজ করুন। আমার দায়িত্ব, আমার অধিকার এবং আমার কর্তব্য কি।

নেটওয়ার্ক নিরাপত্তা নীতি কেন গুরুত্বপূর্ণ?

এই নীতিগুলিতে, নিরাপত্তা হুমকিগুলিকে মোকাবেলা করা হয় এবং আইটি সুরক্ষার দুর্বলতাগুলি প্রশমিত করার উপায়গুলি সংজ্ঞায়িত করা হয়, সেইসাথে কীভাবে একটি নেটওয়ার্ক অনুপ্রবেশ থেকে পুনরুদ্ধার করা যায় এবং কর্মীদের সঠিক এবং ভুল আচরণের জন্য নির্দেশিকা দেওয়া হয়৷

আপনার নেটওয়ার্ক নিরাপত্তা কার্যকর তা নিশ্চিত করতে কী করা উচিত?

নিশ্চিত করুন যে আপনি শারীরিক সতর্কতা অবলম্বন করছেন... নিশ্চিত করুন যে আপনার সার্ভারের নিরাপত্তা বৈশিষ্ট্য উভয়ই সক্ষম এবং সঠিকভাবে কাজ করছে। নিশ্চিত করুন যে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার ফায়ারওয়াল উভয়ই ব্যবহার করা হচ্ছে৷ আপনার সার্ভারে সফ্টওয়্যার আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন। কাউকে আপনার পাসওয়ার্ড জানাতে দেবেন না... কীভাবে Wi-Fi ব্যবহার করবেন তা শিখুন।

নিরাপত্তা নীতির উপাদানগুলি কী কী?

একটি নিরাপত্তা উদ্দেশ্য হল ডেটা এবং তথ্য সম্পদের গোপনীয়তা বজায় রাখা এবং নিশ্চিত করা যে শুধুমাত্র অনুমোদিত ব্যক্তিরা অ্যাক্সেস পেতে পারে। তথ্যের অখণ্ডতা, নির্ভুলতা এবং সম্পূর্ণতা বজায় রাখা, সেইসাথে আইটি সিস্টেমের রক্ষণাবেক্ষণ। প্রয়োজনে ব্যবহারকারীদের তথ্য এবং পরিষেবা অ্যাক্সেস করা সম্ভব হওয়া উচিত।

তথ্য নিরাপত্তা ব্যবস্থাপনার ৫টি নীতি কী কী?

মার্কিন যুক্তরাষ্ট্রে এটি তথ্য নিশ্চিতকরণ মডেলের পাঁচটি স্তম্ভ প্রকাশ করেছে, যা নিশ্চিত করে যে ব্যবহারকারীর ডেটা গোপনীয়তা, অখণ্ডতা, প্রাপ্যতা, সত্যতা এবং অ-অস্বীকৃতির পরিপ্রেক্ষিতে সুরক্ষিত।

3টি মূল উপাদান তথ্য নিরাপত্তা কি?

তথ্য রক্ষা করার জন্য, গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা হল মৌলিক নীতি (তত্ত্ব)। একটি নিরাপত্তা কর্মসূচী (অথবা একটি সংস্থার দ্বারা বাস্তবায়িত যেকোনো নিরাপত্তা নিয়ন্ত্রণ) লক্ষ্য করা উচিত এই লক্ষ্যগুলির এক বা একাধিক অর্জন করা।

আইটি নিরাপত্তা নীতি অবকাঠামোর উপাদানগুলি কী কী?

ভাইরাস সুরক্ষা, অনুপ্রবেশ সনাক্তকরণ, ঘটনার প্রতিক্রিয়া, দূরবর্তী কাজ, প্রযুক্তিগত নির্দেশিকা, অডিট, কর্মচারীর প্রয়োজনীয়তা, অ-সম্মতির ফলাফল, শৃঙ্খলামূলক পদক্ষেপ, বরখাস্ত করা কর্মচারী, আইটি-এর শারীরিক নিরাপত্তা, এবং সমর্থনকারী নীতির উল্লেখ।

নিরাপত্তার তিনটি প্রধান বিভাগ কী কী?

একটি সাধারণ নিয়ম হিসাবে, নিরাপত্তা নিয়ন্ত্রণ তিনটি বিভাগে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। ম্যানেজমেন্ট সিকিউরিটি কন্ট্রোল হল এমন একটি যা সাংগঠনিক এবং অপারেশনাল উভয় নিরাপত্তাকে সম্বোধন করে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তার ডোমেনগুলির মধ্যে কোনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা নিয়ন্ত্রণ কি?

  3. কোন তিনটি বিবৃতি নেটওয়ার্ক নিরাপত্তা নৈতিকতা বর্ণনা করে?

  4. নিচের কোনটি আপনার নেটওয়ার্ক নিরাপত্তা নীতিতে অন্তর্ভুক্ত করা দরকার?