কম্পিউটার

কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা এবং কিভাবে এটি তথ্য প্রযুক্তি অর্জন করা হয়?

নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে অর্জন করা হয়?

আপনার ব্যক্তিগত কম্পিউটার এবং আপনার ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কগুলির মধ্যে নিরাপদ ইন্টারনেট সংযোগ তৈরি করতে, আপনি একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) প্রযুক্তি ব্যবহার করছেন তা নিশ্চিত করুন৷ শক্তিশালী প্রমাণীকরণ সহ সুরক্ষিত VPN সংযোগ, যেমন এককালীন পাসওয়ার্ডের উপর ভিত্তি করে টোকেন বা শংসাপত্রের উপর ভিত্তি করে স্মার্ট কার্ড।

তথ্য প্রযুক্তি নেটওয়ার্ক নিরাপত্তা কি?

একটি নিরাপত্তা কৌশল যা একটি সংস্থার নেটওয়ার্ক এবং তথ্য সম্পদকে রক্ষা করে তা তথ্য প্রযুক্তি নিরাপত্তা (ITS) নামে পরিচিত। সংবেদনশীল ডেটা গোপনীয় এবং সুরক্ষিত রাখতে সাহায্য করে, অত্যাধুনিক হ্যাকাররা এটি অ্যাক্সেস করতে পারে না।

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

একটি নিরাপদ নেটওয়ার্ক থাকা হোম এবং ব্যবসা উভয় নেটওয়ার্কের জন্যই গুরুত্বপূর্ণ। আপনার বাড়িতে একটি ওয়্যারলেস রাউটার থাকার একটি ভাল সুযোগ রয়েছে৷ সঠিকভাবে সুরক্ষিত না হলে, এগুলি শোষণ করা যেতে পারে। ডেটা হারানো, চুরি এবং আপসের ঝুঁকি কমাতে আপনার নেটওয়ার্ক নিরাপদ কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ৷

তথ্য নিরাপত্তা কী এবং এটি কীভাবে অর্জন করা হয়?

সমন্বিত ঝুঁকি ব্যবস্থাপনা হুমকি, দুর্বলতা এবং তথ্যে অননুমোদিত অ্যাক্সেসের প্রভাব চিহ্নিত করে এবং মূল্যায়ন করে। একটি ঝুঁকি মূল্যায়ন পরিচালনা করে। ঝুঁকি মোকাবেলা করে এবং ঝুঁকি অনুযায়ী তাদের আচরণ করে। আপনি যদি এড়াতে, প্রশমিত করতে, ভাগ করতে বা গ্রহণ করতে চান, তাহলে আপনার তা করা উচিত।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

নেটওয়ার্ক নিরাপত্তার উদাহরণ কী?

মূলত, নেটওয়ার্ক নিরাপত্তা বলতে একটি নেটওয়ার্কে থাকা কম্পিউটার, ফাইল এবং ডিরেক্টরিকে হ্যাকিং, অপব্যবহার এবং অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করা বোঝায়। একটি অ্যান্টি-ভাইরাস ইনস্টল করে একটি নেটওয়ার্কে নিরাপত্তা অর্জন করা যেতে পারে। তথ্য নিরাপত্তার পাশাপাশি কম্পিউটার নিরাপত্তাও গুরুত্বপূর্ণ।

নেটওয়ার্ক নিরাপত্তা বলতে আপনি কী বোঝেন?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

আইটি নিরাপত্তার ধরন কী কী?

নেটওয়ার্কে কি কোন নিরাপত্তা আছে?... প্রবেশের স্থানে নিরাপত্তা নিশ্চিত করা... ইন্টারনেটের নিরাপত্তা।

তথ্য নিরাপত্তার ৩টি উপাদান কী?

একটি CIA ট্রায়াড হল তথ্য সুরক্ষার একটি মডেল যা তিনটি প্রধান উপাদান নিয়ে গঠিত:গোপনীয়তা, অখণ্ডতা, তিনটি প্রধান উপাদান নিয়ে গঠিত একটি তথ্য সুরক্ষা মডেলের জন্য:গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা৷

নেটওয়ার্ক নিরাপত্তার সুবিধা কী?

বড় মাপের সিস্টেমের জন্য বিশ্বাস তৈরি করা অপরিহার্য। বৃহৎ মাপের সিস্টেমের নিরাপত্তায় প্রত্যেকের নিরাপত্তা জড়িত। ঝুঁকি কমে যায়। গোপনীয় তথ্য সুরক্ষিত নিশ্চিত করে। একটি আধুনিক কর্মক্ষেত্র এই বৈশিষ্ট্য দ্বারা সক্রিয় করা হয়. একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনের একটি নিরাপত্তা মূল্যায়ন... ব্যক্তিদের আচরণ বিশ্লেষণ করুন৷

কেন গুরুত্বপূর্ণ নিরাপত্তা গুরুত্বপূর্ণ?

তথ্য লঙ্ঘন এবং আক্রমণ থেকে আইটি সিস্টেমগুলিকে নিরাপদ রাখা। নিরাপত্তা নিয়ন্ত্রণ বজায় রাখার মাধ্যমে, সংবেদনশীল তথ্য অননুমোদিত ব্যক্তিদের দ্বারা অ্যাক্সেস করা থেকে প্রতিরোধ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, পরিষেবাগুলি চালু রাখা এবং চলমান রাখা। পরিষেবা অস্বীকার করার মতো আক্রমণ। আইটি সিস্টেমে অননুমোদিত অ্যাক্সেস রোধ করার একটি পরিমাপ।


  1. কিভাবে তথ্য নিরাপত্তা নেটওয়ার্ক নিরাপত্তা জড়িত?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  3. কিভাবে নেটওয়ার্ক ডিভাইস, প্রযুক্তি, এবং ডিজাইন উপাদান ব্যবহার করে নেটওয়ার্ক নিরাপত্তা অর্জন করা যেতে পারে?

  4. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা এবং ssid খুঁজে পেতে?