কম্পিউটার

ল্যান ইট ডোমিয়ানের নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে উন্নত করা যায়?

আমি কীভাবে আমার LAN নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে পারি?

আপনি যে রাউটার ব্যবহার করছেন তাতে একটি সক্রিয় ফায়ারওয়াল ইনস্টল করুন। নিশ্চিত করুন যে আপনার নেটওয়ার্ক WPA2 দিয়ে এনক্রিপ্ট করা আছে... "অতিথি নেটওয়ার্ক" প্রতিষ্ঠিত হওয়া উচিত... নিশ্চিত করুন যে আপনার নেটওয়ার্ক হার্ডওয়্যার শারীরিকভাবে সুরক্ষিত। একটি ভাল রাউটার কিনুন... রাউটারটি পোর্ট ব্যবহার না করার জন্য কনফিগার করা উচিত। এই বৈশিষ্ট্যটি যোগ করে MAC ঠিকানাগুলি ফিল্টার করুন৷

আপনি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করবেন?

সমস্যা সমাধানের পদ্ধতি... ঝুঁকির মূল্যায়ন নিয়মিত করা উচিত। ডেটা নেটওয়ার্কের মাধ্যমে ভ্রমণ করে, তাই আপনি এটি নিয়ন্ত্রণ এবং নিরীক্ষণ করতে পারেন। নেতাদের জন্য দায়বদ্ধতার প্রক্রিয়ায় সহায়তা করুন... নেটওয়ার্ক নিরাপত্তার জন্য একটি ঝুঁকি কাউন্সিলকে একত্রিত করুন। নিশ্চিত করুন যে নিরাপত্তা নীতিগুলি প্রয়োগ করা হয়েছে৷

আমি কীভাবে আমার স্থানীয় নেটওয়ার্ক সুরক্ষিত করব?

ডিফল্ট ব্যবহারকারীর নাম/পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। এটি চালু করে ওয়্যারলেস এনক্রিপশন সেট আপ করুন... আপনার ইন্টারনেট সংযোগ সুরক্ষিত করতে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPNs) ব্যবহার করুন... আপনার নেটওয়ার্ক কেমন দেখাচ্ছে তা কাউকে দেখতে দেবেন না... আপনার Wi-Fi ব্যবহার করবেন না আপনি বাড়ি থেকে দূরে থাকার সময় নেটওয়ার্ক। আপনার রাউটারে ফার্মওয়্যার আপডেট করুন... ফায়ারওয়াল ব্যবহার করা একটি ভাল ধারণা। আপনার রাউটার আপনার বাড়ির মাঝখানে স্থাপন করা উচিত।

কী LAN কে সুরক্ষিত করে?

সাধারণত, লোকাল এরিয়া নেটওয়ার্কগুলি একটি ওয়্যারলেস রাউটারের পিছনে একটি ফায়ারওয়াল ইনস্টল করার মাধ্যমে সুরক্ষিত হয়, যা নেটওয়ার্কের প্রাথমিক অ্যাক্সেস পয়েন্ট হয়ে ওঠে। অতিরিক্তভাবে, অ্যাডমিনিস্ট্রেটররা একটি নেটওয়ার্ক তৈরি করার জন্য প্রয়োজনীয় রাউটিং এবং স্যুইচিং ডিভাইসগুলিকে সুরক্ষিত করতে পারে (তারযুক্ত এবং বেতার উভয় নেটওয়ার্কেই)।

স্থানীয় নেটওয়ার্ক কি নিরাপদ?

LAN হল একটি ব্যক্তিগত নেটওয়ার্ক যা নির্ভরযোগ্য এবং খুব নিরাপদ। LAN ব্যবহার করার অনেক সুবিধা রয়েছে। এইভাবে, এটি যেকোন বাহ্যিক হস্তক্ষেপ থামাতে সক্ষম।

আমি কীভাবে আমার LAN পোর্ট সুরক্ষিত করব?

বিশ্লেষণ করুন এবং আপনার অডিট ট্রেল মানচিত্র. যতবার সম্ভব নেটওয়ার্ক আপডেট করুন। নেটওয়ার্কের জন্য একটি শারীরিক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া উচিত... MAC ঠিকানাগুলি ফিল্টার করা বিবেচনা করার একটি বিকল্প৷ ট্রাফিককে আলাদা করতে VLAN প্রয়োগ করা উচিত। 802.1X ব্যবহার করে প্রমাণীকরণ করা উচিত... নির্দিষ্ট পিসি এবং সার্ভার এনক্রিপ্ট করতে VPN ব্যবহার করা একটি ভাল ধারণা। একটি নেটওয়ার্ক শেষ থেকে শেষ পর্যন্ত এনক্রিপ্ট করা উচিত।

আপনি কীভাবে একটি নেটওয়ার্ক সুরক্ষিত করবেন?

এটি ইনস্টল এবং পর্যবেক্ষণ করে ফায়ারওয়াল কর্মক্ষমতা নিশ্চিত করুন। ত্রৈমাসিকে অন্তত একবার, আপনার পাসওয়ার্ড আপডেট করা উচিত। অ্যাডভান্সড এন্ডপয়েন্ট ডিটেকশন একটি ভালো পছন্দ। একটি VPN তৈরির প্রক্রিয়া ) একজন কর্মী নিয়োগ করুন যিনি প্রশিক্ষিত হয়েছেন। ফিল্টার করার পরে আপনার স্প্যাম ইমেলগুলি সরানো উচিত। আপনি যদি আপনার কম্পিউটার ব্যবহার না করেন তবে এটি বন্ধ করুন। আপনার ফাইলগুলিকে এনক্রিপ্ট করে সুরক্ষিত করুন৷

কীভাবে ল্যান ভাইরাস থেকে সুরক্ষিত হচ্ছে?

যেহেতু প্রাথমিক ওয়্যারলেস রাউটারটি সাধারণত অ্যাক্সেস পয়েন্ট যার পিছনে ফায়ারওয়াল সংস্থান ইনস্টল করা হয়, এটি একটি কৌশল। উপরন্তু, ইন্টারনেট থেকে আসা ট্র্যাফিক নির্দিষ্ট নিরাপত্তা প্রোটোকল যেমন WPA বা WPA2 দিয়ে এনক্রিপ্ট করা উচিত।


  1. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  2. কিভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা প্রস্তাব লিখতে হয়?

  3. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তার অ্যাক্সেস তালিকা উন্নত করতে?

  4. কিভাবে aes 3des নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করে?