কম্পিউটার

কোন নেটওয়ার্ক নিরাপত্তা প্রোটোকল প্রমাণীকরণের জন্য পিপিপির উপর নির্ভর করে (টানেল পিপিপি ট্র্যাফিকের জন্য ডিজাইন করা হয়েছে)?

পিপিপি প্রোটোকল কী?

দুটি কম্পিউটার সংযোগ করা হয় পয়েন্ট-টু-পয়েন্ট প্রোটোকল (PPP), যা TCP/IP সিস্টেমের অংশ। পিপিপি হল ইন্টারনেট বা টেলিফোন নেটওয়ার্কের মাধ্যমে ডেটা স্থানান্তরের একটি মান। যখন দুটি সিস্টেম একটি টেলিফোন লাইনের সাথে শারীরিকভাবে সংযুক্ত হয়, তখন একে পিপিপি বলা হয়। পিপিপি ব্যবহার করে একটি সিস্টেমের সাথে অন্য সিস্টেম সংযোগ করা সম্ভব।

নিম্নলিখিত প্রোটোকলগুলির মধ্যে কোনটি PPP ব্যবহার করে?

PPP ছাড়াও, VPN বিভিন্ন প্রোটোকল ব্যবহার করেছে যেমন IP (ইন্টারনেট প্রোটোকল), TRILL, IPX (ইন্টারনেটওয়ার্ক প্যাকেট এক্সচেঞ্জ), NBF (নেটওয়ার্ক ফাংশন)। মডেম ফোন লাইনের মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযোগ করে, ঠিক SLIP এর মতো।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কোন প্রোটোকল ব্যবহার করা হয়?

এস.এস.এল. (সিকিউর সকেট লেয়ার) - একটি এসএসএল (সিকিউর সকেট লেয়ার) হল একটি প্রোটোকল যা নিরাপদ ইন্টারনেট সংযোগ নিশ্চিত করতে এবং সংবেদনশীল তথ্য সুরক্ষিত রাখে। প্রোটোকল সার্ভার-ক্লায়েন্ট এবং সার্ভার-সার্ভার যোগাযোগ একই সময়ে ঘটতে দেয়।

পিপিপি পয়েন্ট-টু-পয়েন্ট প্রোটোকল কী এবং এটি কীভাবে কাজ করে?

একটি নেটওয়ার্কে দুটি নোডের মধ্যে সরাসরি সংযোগ স্থাপনের প্রোটোকল যা লেয়ার 2 বা ডেটা লিঙ্ক স্তরে কাজ করে তাকে পয়েন্ট-টু-পয়েন্ট প্রোটোকল বা পিপিপি বলা হয়। প্রমাণীকরণ এবং এনক্রিপশন ছাড়াও, এটি ডেটা সংকুচিত করতে পারে। এই প্রোটোকল দ্বারা প্যাকেট বিনিময় করার জন্য একটি নেটওয়ার্কে দুই সহকর্মীর মধ্যে একটি লিঙ্ক তৈরি করার একটি সহজ উপায় প্রদান করা হয়েছে৷

ট্রাফিক নিরাপত্তার জন্য নিরাপত্তা প্রোটোকল কি?

RFC 7296 দ্বারা সংজ্ঞায়িত হিসাবে, IKE একটি নিরাপদ যোগাযোগ চ্যানেল তৈরি করে একটি অবিশ্বস্ত নেটওয়ার্কের মাধ্যমে যোগাযোগ করার জন্য দুটি সিস্টেম বা ডিভাইসকে অনুমোদন বা অনুমোদন করে। এনক্রিপ্ট করা ডেটা ট্রান্সমিশনের সুবিধার্থে কী এক্সচেঞ্জের মাধ্যমে একটি আন্তঃ-ক্লায়েন্ট, আন্তঃ-সার্ভার টানেল প্রতিষ্ঠিত হয়।

পিপিপি প্রোটোকল কীভাবে কাজ করে?

একটি নেটওয়ার্কে দুটি নোডের মধ্যে সরাসরি সংযোগ স্থাপনের প্রোটোকল যা লেয়ার 2 বা ডেটা লিঙ্ক স্তরে কাজ করে তাকে পয়েন্ট-টু-পয়েন্ট প্রোটোকল বা পিপিপি বলা হয়। এই প্রোটোকল দ্বারা প্যাকেট বিনিময় করার জন্য একটি নেটওয়ার্কে দুই সমকক্ষের মধ্যে একটি লিঙ্ক তৈরি করার একটি সহজ উপায় প্রদান করা হয়। প্যাকেটগুলি পিপিপি লিঙ্কগুলির উপর ক্রমানুসারে বিতরণ করা হয়, যা ফুল-ডুপ্লেক্স।

বিভিন্ন PPP প্রোটোকল কি?

IP এর জন্য IPCP, প্রোটোকল কোড 0x8021, RFC 1332 হল একটি NCP যা PPP এর সাথে ব্যবহার করা যেতে পারে। RFC 1377 বিভিন্ন OSI নেটওয়ার্ক লেয়ার প্রোটোকলের জন্য OSI নেটওয়ার্ক লেয়ার কন্ট্রোল প্রোটোকল (OSINLCP) সংজ্ঞায়িত করে। AppleTalk এবং RFC 1378 এর জন্য AppleTalk কন্ট্রোল প্রোটোকল (ATCP), প্রোটোকল কোড 0x8029৷

কেন PPP বাইট-ভিত্তিক প্রোটোকল?

পিপিপি-তে পতাকা হল একটি বাইট, যা ফ্রেমের ডেটা বিভাগে উপস্থিত হলে যেকোন সময় এস্কেপ করতে হবে। ডেটাতে যখন কোনো পতাকার মতো প্যাটার্ন দেখা যায়, তখন রিসিভার এই অতিরিক্ত বাইট দেখে পরবর্তী বাইটে পতাকার অভাব সম্পর্কে সতর্ক করতে।

PPP প্রমাণীকরণ প্রোটোকল কি?

এটি প্রমাণীকরণের জন্য পাসওয়ার্ড প্রমাণীকরণ প্রোটোকল (PAP) এবং চ্যালেঞ্জ-হ্যান্ডশেক প্রমাণীকরণ প্রোটোকল (CHAP) ব্যবহার করে। প্রতিটি প্রোটোকলে, একটি গোপন ডাটাবেসে কলার সম্পর্কে তথ্য থাকে যার অ্যাক্সেস স্থানীয় মেশিনে অনুমোদিত, যেমন শনাক্তকরণ তথ্য, বা শংসাপত্র৷

নিরাপত্তা প্রোটোকল কি?

নিরাপত্তা প্রোটোকলগুলি মূলত যোগাযোগের প্রোটোকল - একটি ভাগ করা লক্ষ্য অর্জনের জন্য একাধিক ক্রিয়া সম্পাদনের জন্য দলগুলির মধ্যে চুক্তি - পক্ষগুলিকে তাদের নিরাপত্তা লক্ষ্যগুলি অর্জন করতে সক্ষম করার জন্য ক্রিপ্টোগ্রাফিক পদ্ধতি ব্যবহার করে৷

নেটওয়াকে ব্যবহৃত প্রোটোকল কি?

রিয়েল-টাইম ডেটা স্থানান্তরের জন্য ব্যবহৃত প্রোটোকল:ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল (TCP), ইন্টারনেট প্রোটোকল (IP), ব্যবহারকারী ডেটাগ্রাম প্রোটোকল (UDP), এবং পোস্ট অফিস প্রোটোকল (POP)।

পয়েন্ট টু পয়েন্ট প্রোটোকল পিপিপির মূল বৈশিষ্ট্যগুলি কী কী?

পিপিপি স্পেসিফিকেশনে তিনটি প্রধান উপাদান রয়েছে:যেভাবে ডেটাগ্রাম এনক্যাপসুলেট করা হয়, লিঙ্ক কন্ট্রোল প্রোটোকল, যা ডেটা-লিঙ্ক সংযোগ স্থাপন ও পরিচালনা করে এবং নেটওয়ার্ক কন্ট্রোল প্রোটোকল, যা নেটওয়ার্ক স্তরে বিভিন্ন নেটওয়ার্ক প্রোটোকল কনফিগার করে৷

পিপিপি পয়েন্ট টু পয়েন্ট প্রোটোকল কী এবং এটি কীভাবে কুইজলেট কাজ করে?

লেয়ার 2 ফিজিক্যাল লিঙ্কগুলি পিপিপি-এনক্যাপসুলেটেড ডেটা ফ্রেম প্রেরণ করতে ব্যবহৃত হয়। PPP-তে, সিরিয়াল কেবল, ফোন লাইন, ট্রাঙ্ক লাইন, সেলুলার টেলিফোন, বিশেষায়িত রেডিও লিঙ্ক এবং অপটিক্যাল ফাইবার ব্যবহার করে একটি সরাসরি সংযোগ স্থাপন করা হয়।

পয়েন্ট টু পয়েন্ট প্রোটোকল পিপিপি কী এবং এটি কীভাবে কাজ করে?

PPP (পয়েন্ট-টু-পয়েন্ট প্রোটোকল) হল একটি কম্পিউটার নেটওয়ার্কিং প্রোটোকল যা অন্য কোনও ডিভাইস বা হোস্টকে জড়িত না করে দুটি রাউটারের মধ্যে সরাসরি সংযোগ স্থাপন করতে ব্যবহৃত হয়। প্রমাণীকরণ এবং এনক্রিপশনের পাশাপাশি এটি দ্বারা কম্প্রেশন প্রদান করা যেতে পারে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তায় প্রমাণীকরণ কি?

  2. প্রমাণীকরণ নেটওয়ার্ক নিরাপত্তার জন্য বিভিন্ন বিকল্প কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তায় ইকমার্সের জন্য কোন ব্লক প্রয়োজন?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কোন ওএস সেরা?