কম্পিউটার

একটি নেটওয়ার্ক নিরাপত্তা স্থপতি হতে আমার কি জানতে হবে?

একজন নিরাপত্তা স্থপতির কী জানা দরকার?

তথ্য নিরাপত্তা স্থপতিরা তাদের প্রতিষ্ঠানের কম্পিউটার সিস্টেম এবং আইটি অবকাঠামোর শক্তি এবং দুর্বলতা চিহ্নিত করে। নিরাপত্তা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার, সাংগঠনিক প্রয়োজনীয়তা এবং সাইবার নিরাপত্তা ঝুঁকিগুলিকে সাংগঠনিক নীতি এবং শিল্পের মানগুলির সাথে একত্রিত করে, তারা একটি অমূল্য পরিষেবা প্রদান করে৷

একজন নিরাপত্তা স্থপতি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

যোগাযোগের দক্ষতা জ মৌখিক এবং লিখিত) গবেষণা ক্ষেত্রে অভিজ্ঞতা। ভালো নেতৃত্বের দক্ষতা প্রয়োজন। বিশ্লেষণাত্মক চিন্তা করার এবং সমস্যা সমাধান করার ক্ষমতা। সৃজনশীল প্রক্রিয়া।

নেটওয়ার্ক সিকিউরিটি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. একটি হুমকি সিমুলেশন. এই প্রযুক্তিটি ভার্চুয়ালাইজেশন নামে পরিচিত। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার সমাধান। নিরাপত্তার কথা মাথায় রেখে কোড।

নেটওয়ার্ক সিকিউরিটি আর্কিটেক্ট কি?

নেটওয়ার্ক নিরাপত্তা স্থপতির দায়িত্ব হল নেটওয়ার্ক ডেটা এবং সিস্টেমের বিশ্লেষণের ভিত্তিতে প্রয়োজনীয় নিরাপত্তার জন্য সর্বোত্তম নিয়ন্ত্রণ ব্যবস্থা বেছে নেওয়া। কন্ট্রোল সিস্টেমের প্রয়োগের জন্য প্রয়োজনীয় সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার নির্বাচন করার পাশাপাশি, তারা এর প্রয়োগের সাথে জড়িত হতে পারে৷

একজন নিরাপত্তা স্থপতি হতে আপনার কী দরকার?

একজন অভিজ্ঞ নিরাপত্তা স্থপতির ন্যূনতম পাঁচ থেকে দশ বছরের প্রাসঙ্গিক অভিজ্ঞতা থাকতে হবে, যার মধ্যে 3-5টি নিরাপত্তা কার্যক্রমে ব্যয় করা উচিত। কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, সাইবার সিকিউরিটি, ওয়াই আর্কিটেক্টে স্নাতক ডিগ্রী অর্জন করে সিকিউরিটি আর্কিটেক্ট হয়ে উঠুন, আপনি হয়তো এর মতই একটি ক্যারিয়ারের পথ অনুসরণ করতে পারেন:কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, সাইবার সিকিউরিটি বা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রি অর্জন করুন।

একজন নেটওয়ার্ক নিরাপত্তা আর্কিটেক্ট কি করে?

একজন স্থপতি? একজন নিরাপত্তা স্থপতি কি করে? তথ্য নিরাপত্তা স্থপতিরা তাদের প্রতিষ্ঠানের কম্পিউটার সিস্টেম এবং আইটি অবকাঠামোর শক্তি এবং দুর্বলতা চিহ্নিত করে। লোকাল এরিয়া নেটওয়ার্ক, ওয়াইড এরিয়া নেটওয়ার্ক এবং ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের জন্য অনুপ্রবেশ পরীক্ষা এবং ঝুঁকি বিশ্লেষণ তাদের দ্বারা সঞ্চালিত হয়।

আমি কীভাবে একজন সাইবার আর্কিটেক্ট হব?

একটি স্নাতক ডিগ্রী অধিকাংশ প্রতিষ্ঠানের নিরাপত্তা স্থপতি জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তা. CSOonline-এর জন্য, "আইটি ক্ষেত্রে একটি স্নাতকোত্তর ডিগ্রি একটি সুবিধা, এবং সাইবার নিরাপত্তায় একটি আরও বড় সুবিধা হবে।"।

একজন নিরাপত্তা স্থপতির কী কী দক্ষতা প্রয়োজন?

একজন কার্যকর নিরাপত্তা স্থপতিকে অবশ্যই তথ্য নিরাপত্তা, আইটি ঝুঁকি এবং নিরাপত্তা প্রোটোকল সম্পর্কে জ্ঞান থাকতে হবে, সেইসাথে শক্তিশালী যোগাযোগ দক্ষতা থাকতে হবে। এটাও গুরুত্বপূর্ণ যে আপনি বিভিন্ন লোকের সাথে কাজ করতে পারবেন এবং আপনার শক্তিশালী আন্তঃব্যক্তিক এবং যোগাযোগের দক্ষতা রয়েছে।

একজন তথ্য নিরাপত্তা স্থপতি কী করেন?

সিকিউরিটি আর্কিটেক্টরা সিনিয়র লেভেলে কোম্পানির কম্পিউটার এবং নেটওয়ার্ক সিকিউরিটি অবকাঠামোর পরিকল্পনা, ডিজাইন, পরীক্ষা, বাস্তবায়ন এবং রক্ষণাবেক্ষণ করেন।

একজন নিরাপত্তা স্থপতি কি?

প্রতিষ্ঠানের আইটি নিরাপত্তা নিরাপত্তা স্থপতিদের দ্বারা তত্ত্বাবধান করা হয়, যারা ব্যবস্থাপনা স্তরের লোক। নেটওয়ার্ক নির্মাণ, বাস্তবায়ন এবং রক্ষণাবেক্ষণের জন্য, সেইসাথে এর সমগ্র জীবনচক্রের জন্য বেশ কিছু পেশাদার প্রকৌশলীর প্রয়োজন৷

নিরাপত্তা স্থপতির কি কোডিং প্রয়োজন?

সাইবারসিকিউরিটি পেশাদারদের তাদের ভূমিকার উপর নির্ভর করে কিছু পরিমাণে প্রোগ্রাম করতে হবে। অনেকগুলি সাইবারসিকিউরিটি কাজ রয়েছে যেগুলির জন্য প্রোগ্রামিং দক্ষতার প্রয়োজন হয় না। আপনি যদি সাইবার নিরাপত্তার ক্ষেত্রে অগ্রসর হওয়ার পরিকল্পনা করেন তাহলে প্রোগ্রাম করার ক্ষমতা হবে একটি গুরুত্বপূর্ণ দক্ষতা।

কিসে একজন ভালো নিরাপত্তা স্থপতি হয়?

আপনার জন্য গভীর এবং বিকশিত প্রযুক্তিগত দক্ষতা থাকা অপরিহার্য, যা আপনাকে একটি উদাহরণ হিসাবে কাজ করতে সক্ষম করে। নিশ্চিত করুন যে গুরুত্বপূর্ণ স্থাপত্য, ব্যবসা এবং ব্যবসায়িক সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। নতুন প্রযুক্তি এবং পদ্ধতির ব্যবহার তদন্ত, চিহ্নিত, বৈধতা এবং গ্রহণ করা উচিত।

আইটি নিরাপত্তা বিশেষজ্ঞ হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

সামগ্রিকভাবে দৃঢ় যোগাযোগ দক্ষতা। জটিল বিষয়গুলি কার্যকরভাবে যোগাযোগ করার জন্য, লেখক এবং বক্তাকে লিখিত এবং মৌখিক উভয় যোগাযোগের দক্ষতা থাকতে হবে। স্বাধীনভাবে এবং অন্যদের সাথে কার্যকরভাবে কাজ করার ক্ষমতা। একটি সমস্যা সমাধানের পদ্ধতি। সমালোচনামূলক চিন্তা করার ক্ষমতা। নিজের দ্বারা অনুপ্রেরণা।

নিরাপত্তা দক্ষতা কী?

দক্ষতার সাথে এবং দ্রুত সমস্যা সমাধানের জন্য একটি ক্ষমতা. পর্যবেক্ষণ এবং পর্যবেক্ষণ করার ক্ষমতা প্রয়োজন। নির্দেশাবলী অনুসরণ একটি অপরিহার্য ক্ষমতা. প্রযুক্তিগত স্তরে নিরাপত্তা জ্ঞান।

আমি কীভাবে একজন নিরাপত্তা স্থপতি হব?

আপনি কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, সাইবার সিকিউরিটি বা এই বিষয়গুলির সাথে সম্পর্কিত একটি ক্ষেত্রে স্নাতক ডিগ্রি অর্জন করতে পারেন। আইটি কর্মজীবনের বিকল্পগুলির মধ্যে রয়েছে নিরাপত্তা প্রশাসক, সিস্টেম প্রশাসক এবং নেটওয়ার্ক প্রশাসক। মধ্য-স্তরে নিরাপত্তা প্রকৌশলী বা বিশ্লেষক পদে পদোন্নতি।


  1. একটি "নেটওয়ার্ক নিরাপত্তা" কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা এবং আপনার কি প্রয়োজন?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা প্রধান কি জানতে?

  4. নেটওয়ার্ক সিকিউরিটিতে কাজ করার জন্য আপনাকে কি জানতে হবে?