কম্পিউটার

কিভাবে দ্রুত নেটওয়ার্ক নিরাপত্তা আয়ত্ত করতে?

আমি কীভাবে দ্রুত সাইবার নিরাপত্তা পেতে পারি?

সাধারণ আইটি প্রশিক্ষণ লাভের জন্য, আপনাকে আইটি-তে ইন্টার্নশিপ বা শিক্ষানবিশের জন্য যেতে পরামর্শ দেওয়া হচ্ছে। নিশ্চিত করুন যে আপনার আগ্রহগুলি আপনার সিদ্ধান্ত গ্রহণের অগ্রভাগে রয়েছে। আপনার অভিজ্ঞতা থেকে শিখুন. একটি স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে একটি স্নাতক ডিগ্রী। এই পদের সাথে প্রাসঙ্গিক কাজের অভিজ্ঞতা। আইটি দক্ষতা দ্বারা আসা কঠিন. তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ সার্টিফিকেশন. আইটি শিল্পের সাফল্য।

নেটওয়ার্ক নিরাপত্তা শিখতে কতক্ষণ সময় লাগে?

বেশিরভাগ লোকের জন্য, নিয়মিত অধ্যয়ন করতে দুই বছর বা তার বেশি সময় লাগবে সাইবার নিরাপত্তার মৌলিক ধারণাগুলির সাথে পরিচিত হতে এবং সেগুলি প্রয়োগ করতে। সাইবার নিরাপত্তা প্রশিক্ষণে এক থেকে দুই বছর সময় লাগতে পারে, যা ব্যক্তির ব্যাকগ্রাউন্ড এবং তারা কতটা গভীরভাবে যেতে চায় তার উপর নির্ভর করে।

ভালো ইন্টারনেট নিরাপত্তার ৩টি ধাপ কী কী?

আপনি যদি আপনার সাইবার নিরাপত্তা সম্পর্কে যতটা উদ্বিগ্ন হন, তাহলে আপনার একটি ডার্ক ওয়েব মূল্যায়ন, একটি ফায়ারওয়াল মূল্যায়ন এবং একটি নেটওয়ার্ক নিরাপত্তা মূল্যায়ন করা উচিত।

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অনুশীলন করব?

আপনাকে OSI মডেল বুঝতে হবে... নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে এমন বিভিন্ন ধরণের ডিভাইস আবিষ্কার করুন। কিভাবে নেটওয়ার্ক আক্রমণ থেকে রক্ষা করা যায়... আপনার নেটওয়ার্ককে ভাগ করা দরকার। আপনার সুরক্ষা ডিভাইসগুলিকে সঠিকভাবে স্থাপন করে আপনার বাড়িকে সুরক্ষিত করুন... নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ ব্যবহার করে আপনার নেটওয়ার্ক ঠিকানা রূপান্তর করুন৷ নিশ্চিত করুন যে আপনার ব্যক্তিগত ফায়ারওয়াল অক্ষম করা নেই। কেন্দ্রীভূত লগগুলি ব্যবহার করা এবং লগগুলির অবিলম্বে বিশ্লেষণ একটি ভাল ধারণা৷

সাইবার নিরাপত্তা হতে কতক্ষণ সময় লাগে?

আমি জানতে চাই সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ হতে কত সময় লাগে। যদি একজন ব্যক্তি প্রশিক্ষণ, অভিজ্ঞতা, সার্টিফিকেশন এবং একটি নিরাপত্তা ছাড়পত্রের উপর ফোকাস করেন, তাহলে তিনি দুই থেকে চার বছরের মধ্যে একটি এন্ট্রি লেভেল সাইবার সিকিউরিটি পজিশন পেতে পারেন।

সাইবার নিরাপত্তায় প্রবেশ করা কি সহজ?

সাইবার সিকিউরিটি কাজের জন্য চাকরির বাজার প্রতিযোগিতামূলক নয়। পরবর্তী 10 বছরে ক্ষেত্রটিতে 30% এরও বেশি প্রত্যাশিত বৃদ্ধির সাথে, শ্রম পরিসংখ্যান ব্যুরো 30 শতাংশের বেশি কর্মসংস্থান বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, এন্ট্রি-লেভেল নিয়োগকারী ম্যানেজাররা সফট দক্ষতার উপর জোর দেন যখন নিয়োগের পরে আরও প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন হয়।

সাইবার নিরাপত্তায় প্রবেশ করা কতটা কঠিন?

বোর্ড জুড়ে সাইবার নিরাপত্তা বিবেচনা করা ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। বর্তমান সময়ে, এটা অনেকটা আইটিতে কাজ করার মত। ক্ষেত্রটিতে প্রবেশ করা অগত্যা কঠিন হয়ে উঠছে না, সাইবার সিকিউরিটির অনেক পদের জন্য প্রাক-আইটি অভিজ্ঞতা বা অন্যান্য ক্ষেত্রে পূর্বের কাজের অভিজ্ঞতা প্রয়োজন।

নেটওয়ার্ক নিরাপত্তা কি শেখা কঠিন?

সাইবার নিরাপত্তার ডিগ্রী অন্য কিছু প্রোগ্রামের তুলনায় কঠিন হওয়া সত্ত্বেও, এর জন্য উন্নত গণিত বা নিবিড় ল্যাব ওয়ার্ক বা ব্যবহারিক প্রয়োজন নেই, যা এটি পরিচালনা করা আরও সহজ করে তুলতে পারে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ হতে কতক্ষণ সময় লাগে?

সাইবার শিল্পে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আপনার প্রয়োজনীয় দক্ষতা পেতে, আপনাকে সাধারণত আপনার ডিপ্লোমা পেতে প্রায় দুই থেকে চার বছর ব্যয় করতে হবে। আপনি কল্পনা করতে পারেন, কলেজ টিউশন বেশ কিছুটা পরিবর্তিত হয়। আপনি বুট ক্যাম্পের মাধ্যমে আরও ব্যবহারিক, হাতে-কলমে শিখতে পারবেন। উপরন্তু, তারা কলেজের চার বছরের তুলনায় অনেক ছোট - সাইবার বুটক্যাম্প 12 থেকে 15 মাস ধরে চলে।

সাইবার নিরাপত্তা শিখতে কি খুব দেরি হয়ে গেছে?

আপনি সাইবার নিরাপত্তায় আগ্রহী হলে, শুরু করার জন্য আপনার অপেক্ষা করা উচিত নয়। ইন্ডাস্ট্রিতে, আমি এমন অনেক লোককে চিনি যারা তাদের চল্লিশ এবং পঞ্চাশের দশকে শুরু করেছিলেন। আপনি সাইবার সিকিউরিটি জ্ঞান অর্জন করতে পারেন, মিশনটি বুঝতে পারেন এবং কয়েকটি সার্টিফিকেশন সম্পূর্ণ করার মাধ্যমে এই ক্রমবর্ধমান ক্ষেত্রের মধ্যে একজন ম্যানেজার বা নেতা হয়ে উঠতে পারেন৷

কম্পিউটার নিরাপত্তার জন্য ৩টি নিরাপত্তা টিপস কি?

প্রথম টিপ হল যে আপনি হ্যাকারদের জন্য একটি সহজ টার্গেট.... টিপস নম্বর দুই - আপনার সফ্টওয়্যার আপ টু ডেট রাখুন... ফিশিং জড়িত স্ক্যাম ইমেল এবং ফোন কল এড়িয়ে চলুন -- সন্দেহজনক ইমেল বা ফোন কল থেকে নিজেকে সতর্ক করুন। টিপ #4 - নিশ্চিত করুন যে আপনি আপনার পাসওয়ার্ডগুলি সঠিকভাবে পরিচালনা করুন৷ পাঁচটি টিপস:3. আপনি যা চান না তাতে ক্লিক করবেন না। আপনার ডিভাইসগুলিকে সর্বদা আপনার দৃষ্টিতে রাখুন৷

ডেটা সুরক্ষিত করার জন্য কী পদক্ষেপ নেওয়া উচিত?

একটি শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড ব্যবহার করা প্রথম ধাপ, এবং আপনার এটি শেয়ার করা উচিত নয়। অন্য কেউ আপনার অ্যাকাউন্ট ব্যবহার করতে না পারে তা নিশ্চিত করুন। অন্য কাউকে আপনার অ্যাকাউন্ট ব্যবহার করতে দেবেন না। সংবেদনশীল বা গুরুত্বপূর্ণ ফাইলের জন্য নেটওয়ার্ক ড্রাইভ ব্যবহার করা ধাপ তিন। আপনি এক্সটার্নাল ড্রাইভও ব্যবহার করতে পারেন... যখন আপনি দিনের বেলা আপনার ওয়ার্কস্টেশনে থাকেন না, তখন আপনার কম্পিউটার লক করুন।

ইন্টারনেটে মৌলিক নিরাপত্তা কী কী?

একটি পণ্য যা ডিভাইসে আক্রমণ প্রতিরোধ করতে ভাইরাস সনাক্ত করে এবং নির্মূল করে। পাসওয়ার্ড ম্যানেজার এমন একটি প্রোগ্রাম যা পাসওয়ার্ড এনক্রিপ্ট করে এবং সংরক্ষণ করে। এন্ডপয়েন্ট সিকিউরিটি স্যুট, যার মধ্যে রয়েছে ফায়ারওয়াল, অ্যান্টিভাইরাস, অ্যান্টি-স্পাইওয়্যার এবং ইন্টারনেট নিরাপত্তার সামগ্রিক পদ্ধতির অংশ হিসেবে অন্যান্য ডিফেন্ডার।

ইন্টারনেট নিরাপত্তার প্রধান কৌশলগুলি কী কী?

কোন অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... সফটওয়্যার যা ম্যালওয়্যার থেকে রক্ষা করে। ডেটাতে অসঙ্গতি সনাক্ত করা। অ্যাপ্লিকেশনের একটি নিরাপত্তা মূল্যায়ন... (DLP) ডেটা ক্ষতি এবং অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করে। ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... এন্ডপয়েন্টের নিরাপত্তা নিশ্চিত করা... ফায়ারওয়াল আছে।

আমি কীভাবে বাড়িতে নেটওয়ার্ক নিরাপত্তা অনুশীলন করতে পারি?

আপনার অপারেটিং সিস্টেমকে আধুনিক একটিতে আপগ্রেড করুন। আপনি একটি আপডেট করা নিরাপত্তা স্যুট ব্যবহার করছেন তা নিশ্চিত করুন। আপনার পাসওয়ার্ড সুরক্ষিত করতে ভুলবেন না... অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি আপনি ছাড়া অন্য কাউকে ব্যবহার করার অনুমতি দেবেন না। আপনি শুধুমাত্র বিশ্বস্ত উত্স থেকে আপনার সফ্টওয়্যার আপডেট করা উচিত. প্রশাসকদের জন্য নিয়ন্ত্রণ উন্নত করা উচিত। আপনার ফায়ারওয়াল ক্ষমতার সুবিধা নিন। WPA2 সমর্থন করার জন্য ওয়্যারলেস নেটওয়ার্ক কনফিগার করা আবশ্যক।

তিনটি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থাপনার সর্বোত্তম অনুশীলন কী কী?

একটি আনুষ্ঠানিক তথ্য সুরক্ষা শাসন পদ্ধতির বাস্তবায়ন প্রয়োজন... আপনি যদি ডেটা ক্ষতি বন্ধ করতে পারেন... এবং অভ্যন্তরীণদের হুমকি প্রশমিত করেন। আপনার ডেটা ব্যাকআপ করা সর্বদা একটি ভাল ধারণা... সামাজিক প্রকৌশল দ্বারা প্রতারিত হবেন না... নিশ্চিত করুন যে আপনার ব্যবহারকারীরা শিক্ষিত এবং সঠিকভাবে প্রশিক্ষিত। নতুন কর্মচারী এবং বাইরের দর্শকদের দ্বারা অনুসরণ করা স্পষ্ট নীতিগুলি সংজ্ঞায়িত করুন... সফ্টওয়্যার এবং সিস্টেমগুলি আপডেট করা দরকার৷

সেরা নেটওয়ার্ক নিরাপত্তা কি?

বেশিরভাগ লোক বিটডিফেন্ডারকে সেরা নেটওয়ার্ক সুরক্ষা সফ্টওয়্যার বলে মনে করে। MSP যারা একাধিক নেটওয়ার্ক পরিচালনা করে তাদের Avast CloudCare ব্যবহার করার কথা বিবেচনা করা উচিত। নেটওয়ার্ক নিরাপত্তা Firemon এর চেয়ে সহজ ছিল না। ওয়াচগার্ড ব্যবহার করলে আপনি রিয়েল টাইমে আপনার নেটওয়ার্ক দেখতে পারবেন। নেটওয়ার্ক দুর্বলতাগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায় হল কোয়ালিসের মাধ্যমে৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা দ্রুতলু কিভাবে আয়ত্ত করবেন?

  2. আপনার নেটওয়ার্ক নিরাপত্তা কোম্পানি কিভাবে শুরু করবেন?

  3. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা নৌবাহিনী হবে?

  4. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?