কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় কীভাবে এটি ব্যবহার করা হয় তার পরিপ্রেক্ষিতে হ্যাশ কী?

নেটওয়ার্ক নিরাপত্তায় হ্যাশ কী?

একটি বেনামী বার্তা ডাইজেস্ট বা একটি হ্যাশ তৈরি করা হয় হ্যাশিংয়ের একমুখী ফাংশনের মাধ্যমে যখন এটি একটি ইনপুট ফাইলের সাথে সরবরাহ করা হয়। চাবি ব্যবহার করা সম্ভব নয়। শুধুমাত্র অনুমোদন আছে যারা এনক্রিপ্ট করা বার্তা অ্যাক্সেস করতে সক্ষম. একটি ফাইল এনক্রিপ্ট করার উদ্দেশ্য হল এটি নিশ্চিত করা যে অননুমোদিত ব্যবহারকারীরা দুর্বোধ্যভাবে এনকোড করে এটির ডেটা অ্যাক্সেস করতে না পারে৷

কিভাবে নিরাপত্তায় হ্যাশিং ব্যবহার করা হয়?

ডেটা হ্যাশ করার জন্য, একটি গাণিতিক সূত্র ব্যবহার করা হয় ডেটার একটি সেটকে অন্য সেটে রূপান্তর করতে যার একটি নির্দিষ্ট দৈর্ঘ্য রয়েছে। ব্যবহারকারী দ্বিতীয়বার লগ ইন করার চেষ্টা করার সাথে সাথে, পাসওয়ার্ডটি আবার হ্যাশের মাধ্যমে প্রক্রিয়া করা হবে, এবং ডাইজেস্টটি আগেরটির সাথে তুলনা করা হবে তা যাচাই করার জন্য এটি একই।

আইটি পরিভাষায় হ্যাশিং কী?

কিছু ডেটা নেওয়া এবং একটি হ্যাশ সংগ্রহ করার জন্য একটি সূত্রের মাধ্যমে পাস করা হল "হ্যাশিং" শব্দটির অর্থ। হ্যাশগুলি সাধারণত অক্ষরের স্ট্রিং হয় এবং আপনি একটি সূত্রে যতই ডেটা ফিড করেন না কেন, সবগুলির দৈর্ঘ্য একই থাকে৷ MD5 সূত্র দিয়ে গণনা করা একটি হ্যাশ, উদাহরণস্বরূপ, সর্বদা 32টি অক্ষর থাকে৷

নেটওয়ার্কিং-এ হ্যাশ কী?

একটি অ্যালগরিদম যা অক্ষরের একটি সেটকে একটি ভিন্ন মানের মধ্যে রূপান্তর করে হ্যাশিং নামে পরিচিত। সংক্ষিপ্ত, স্থির-দৈর্ঘ্যের মান বা কীগুলি সাধারণত মূল স্ট্রিংগুলির স্থান নেয়, প্রতিনিধিত্ব করে এবং সেগুলিকে খুঁজে পাওয়া এবং নিয়োগ করা সহজ করে। হ্যাশের সাথে সারণি প্রয়োগ করা হ্যাশিংয়ের জন্য সবচেয়ে জনপ্রিয় অ্যাপ্লিকেশন।

হ্যাশ মান উদাহরণ কি?

হ্যাশ হল অ্যালগরিদম যা যেকোনো আকারের ইনপুট ডেটা রূপান্তর করে, যেমন পাঠ্য। টেক্সট বার্তা, যেমন) একটি নির্দিষ্ট-আকারের ফলাফলে (যেমন নীচে বর্ণিত হিসাবে, হ্যাশ মান (হ্যাশ কোড, ডাইজেস্ট বা হ্যাশ) 256 বিট দীর্ঘ (যেমন, SHA-256 এবং SHA3-256, যা একটি 256 আউটপুট করে নির্বিচারে ইনপুট থেকে -বিট আউটপুট, এই ধরনের ফাংশনের উদাহরণ।

হ্যাশিং কি নিরাপত্তা প্রদান করে?

হ্যাশ স্ট্রিংয়ের প্রতিটি বাইটের মধ্যে 256 বিট তথ্য থাকে, যেহেতু প্রতিটি বাইটে 8 বিট তথ্য থাকে। ফলস্বরূপ, এই অ্যালগরিদমটিকে SHA-256 বলা হয় এবং এটি প্রাপ্ত প্রতিটি ইনপুটের একটি সমান আউটপুট রয়েছে। অন্যান্য হ্যাশ ফাংশন ব্যাপকভাবে ব্যবহৃত হয়, কিন্তু তাদের কোন নিরাপত্তা বৈশিষ্ট্য বা প্রয়োজনীয়তা নেই।

হ্যাশিং সাইবার নিরাপত্তা কি?

হ্যাশিং প্রক্রিয়ার মধ্যে একটি অ্যালগরিদম ব্যবহার করে একটি নির্দিষ্ট দৈর্ঘ্যের যেকোন আকারের ডেটা ম্যাপ করা জড়িত। একটি হ্যাশ মান (এছাড়াও হ্যাশ কোড, হ্যাশ সাম বা হ্যাশ ডাইজেস্ট হিসাবে পরিচিত, যদি আপনি অভিনব বোধ করেন) এই দুটি সংখ্যা একসাথে যোগ করার ফলাফল। একটি দ্বিমুখী ফাংশন যেমন এনক্রিপশন হ্যাশিংয়ের মতো একমুখী ফাংশনের সমতুল্য৷

হ্যাশিং ফাংশনগুলির নিরাপত্তা দুর্বলতাগুলি কী কী?

যেহেতু SHA-1 হ্যাশ অ্যালগরিদম দুর্বলতার জন্য ঝুঁকিপূর্ণ, প্রসেসরের কর্মক্ষমতা বৃদ্ধি পায় এবং ক্লাউড কম্পিউটিং এর আবির্ভাব, সময়ের সাথে সাথে এর নিরাপত্তা হ্রাস পেয়েছে। হ্যাশ ফাংশন আক্রমণে, দুটি ইনপুট স্ট্রিংয়ের জন্য অনুসন্ধান করা হয় যা একই হ্যাশ মান তৈরি করে।

হ্যাশার হওয়ার অর্থ কী?

সাংহাই ক্যাফেতে কর্মরত একজন ওয়েটার বা ওয়েট্রেসের জন্য নিউ ইয়র্ক টাইমসের অপবাদ শব্দ। কুকি হল 2a তে দ্বিতীয় অক্ষর। যে কর্মচারী একটি হ্যাশিং মেশিনে বাজারের অযোগ্য মাংস খাওয়ান যাতে এটি একটি উপজাত হিসাবে ব্যবহার করা যায়।

হ্যাশের নাম কী?

আমরা সাধারণত আমাদের হ্যাশ নামগুলিকে অশ্লীল, ইঙ্গিতপূর্ণ, অবমাননাকর, অপমানজনক, বা সরাসরি অশ্লীল শব্দ দিয়ে থাকি। হ্যাশ নামের প্রায় সবসময়ই ব্যাখ্যার প্রয়োজন হয়, এবং যদি একজন হ্যাশার তার নাম সম্পর্কে অস্পষ্ট থাকে, তাহলে আপনি বাড়ির নাম হিসাবে একটি ভাল কাজ করতে পারেন।

হ্যাশ হাউস হ্যারিয়ারস সম্পর্কে আপনি কী জানেন?

হ্যাশ হাউস হ্যারিয়ার্স (HHH বা H3) নামে পরিচিত আন্তর্জাতিক সামাজিক ক্লাব রয়েছে যারা অ-প্রতিযোগীতামূলক চলমান ইভেন্টের আয়োজন করে। এই ঘটনাগুলোকে হ্যাশ রান, হ্যাশিং বা হ্যাশিং বলা হয়। এই ক্রিয়াকলাপে, অংশগ্রহণকারীরা প্রায়শই একটি ডিনোমিনাল ক্রিয়া, হ্যাশিং ব্যবহার করে নিজেদেরকে হ্যাশার হিসাবে উল্লেখ করে।

হ্যাশ হাউস কী?

এই রেস্টুরেন্টে খাবারের খরচ কম।


  1. কিভাবে গণিত নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করা হয়?

  2. (tco c) নেটওয়ার্ক নিরাপত্তায় কীভাবে এটি ব্যবহার করা হয় তার পরিপ্রেক্ষিতে হ্যাশ কী?

  3. নেটওয়ার্ক নিরাপত্তায় কোন প্রযুক্তি ব্যবহার করা হয়?

  4. কিভাবে জাভাস্ক্রিপ্ট নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করা হয়?