কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসকরা কী করেন?

একজন নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক কী করেন?

এক বা একাধিক নেটওয়ার্ক একটি নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক দ্বারা পরিচালিত এবং নিরীক্ষণ করা হয়। নেটওয়ার্ক সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশনের সাথে জড়িত থাকার মাধ্যমে, আপনি নেটওয়ার্কের মুখোমুখি হতে পারে এমন যেকোনো হুমকি বা ঘটনার থেকে একটি নেটওয়ার্কের সুরক্ষা এবং সুরক্ষা নিশ্চিত করছেন৷

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক হব?

এন্ট্রি-লেভেল সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেটর চাকরির জন্য তথ্য প্রযুক্তির অন্য একটি ক্ষেত্রে স্নাতক ডিগ্রি প্রয়োজন। একটি স্নাতকোত্তর ডিগ্রী প্রায়ই ম্যানেজমেন্ট অবস্থান খুঁজছেন তথ্য নিরাপত্তা পেশাদারদের জন্য একটি প্রয়োজন হয়. ইনফরমেশন সিস্টেমে স্নাতকোত্তর ডিগ্রি একটি উদাহরণ।

একজন নেটওয়ার্ক সিকিউরিটি অ্যাডমিন কত আয় করে?

একটি নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক প্রতি বছর $74,808 বা প্রতি ঘন্টায় $35 উপার্জনের আশা করতে পারেন। একজন মার্কিন বাসিন্দা ঘন্টায় $97 আয় করেন। আপনি যদি এন্ট্রি-লেভেল অবস্থানের বাইরে যান, আপনার বেতন $56,000 থেকে $98,000 এর মধ্যে হতে পারে, যার অর্থ নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসকদের আরও উপার্জন করার সুযোগ থাকবে৷

একজন নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক কুইজলেট কি করেন?

নিরাপত্তা মূল্যায়ন পরিচালনা করে, ফায়ারওয়াল পরিচালনা করে এবং কম্পিউটার এবং নেটওয়ার্কের জন্য সাধারণ নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে পরামর্শ করে।

নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক কী করেন?

একটি প্রতিষ্ঠানের সাইবার সিকিউরিটি দলের একজন প্রশাসক যোগাযোগের প্রধান বিন্দু হিসেবে কাজ করে। একটি কোম্পানির নিরাপত্তা সমাধান বাস্তবায়ন, পরিচালনা এবং সমস্যা সমাধানের কাজ সাধারণত তাদের উপর পড়ে। তাছাড়া, তারা সহকর্মীদের জন্য নিরাপত্তা পদ্ধতির নথি প্রস্তুত করে যেমন নিরাপত্তা নীতি এবং প্রশিক্ষণ।

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের কিছু কর্তব্য কী?

একটি নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের কাজ হল একটি কম্পিউটার নেটওয়ার্ক বজায় রাখা এবং সমস্যা দেখা দিলে সমাধান করা। কম্পিউটার এবং নেটওয়ার্ক ইনস্টল এবং কনফিগার করা তার দায়িত্ব। কম্পিউটার সিস্টেম এবং নেটওয়ার্ক সমস্যা চিহ্নিত এবং সমাধান করা যেতে পারে।

সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেটর হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

SSL, HTTP, DNS, SMTP, এবং IPSec এর মতো সাধারণ প্রোটোকলগুলি কীভাবে কাজ করে তা জানুন। ফায়ারওয়াল প্রযুক্তি গভীরভাবে বোঝার ক্ষমতা। প্যাকেট শেপার এবং লোড ব্যালেন্সিং সম্পর্কে গভীর জ্ঞান থাকা। অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেম এবং অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থার জ্ঞানের একটি মধ্যবর্তী বা বিশেষজ্ঞ স্তর।

একজন নিরাপত্তা প্রশাসক হতে কতক্ষণ সময় লাগে?

নিরাপত্তা প্রশাসকদের জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং অভিজ্ঞতা প্রায়শই একটি অ-প্রযুক্তিগত ক্ষেত্রে একটি সহযোগী ডিগ্রী বা স্নাতক ডিগ্রির সাথে প্রাপ্ত হয়। অন্যদের জন্য তথ্য প্রযুক্তিতে একটি ডিগ্রি প্রয়োজন। যাইহোক, কিছু নিয়োগকর্তা আছেন যাদের সরাসরি অভিজ্ঞতার প্রয়োজন হয় না আবার অন্যরা তথ্য নিরাপত্তা সহ আইটি শিল্পে কমপক্ষে পাঁচ বছর কাজ করেছেন এমন প্রার্থীদের খোঁজেন।

একজন নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর কী করেন?

এই নেটওয়ার্কগুলিকে প্রতিদিন চালানোর দায়িত্ব নেটওয়ার্ক এবং কম্পিউটার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরদের। সংস্থাগুলি প্রায়শই তাদের সিস্টেমগুলিকে সংগঠিত, ইনস্টল এবং রক্ষণাবেক্ষণের জন্য কম্পিউটার সিস্টেম প্রশাসক নিয়োগ করে, যেমন লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN), ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (WAN), নেটওয়ার্ক বিভাগ এবং ইন্ট্রানেট৷

কোন প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্ক আপ টু ডেট রাখার জন্য এবং মসৃণভাবে চালানোর জন্য দায়ী?

একটি কম্পিউটার নেটওয়ার্কের মসৃণ ক্রিয়াকলাপ বজায় রাখা নেটওয়ার্ক প্রশাসকের দায়িত্ব, কখনও কখনও এটিকে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর হিসাবেও উল্লেখ করা হয়। যদি একটি কোম্পানি বা সংস্থা একাধিক কম্পিউটার বা সফ্টওয়্যার প্ল্যাটফর্ম ব্যবহার করে, তাহলে তাদের একটি নেটওয়ার্ক প্রশাসকের প্রয়োজন হবে যিনি তাদের ব্যবহারের সমন্বয় করেন৷

অভ্যন্তরীণ অ্যাক্সেসে পরিষেবা সীমিত করতে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটররা আর কী করতে পারে?

সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটররা পরিষেবাতে অ্যাক্সেস সীমিত করতে পারে এমন আরেকটি উপায় হল অভ্যন্তরীণ অ্যাক্সেস নীতিগুলি প্রয়োগ করে৷ অভ্যন্তরীণ ইন্ট্রানেট সাইটে অদ্ভুত নিরাপত্তা দুর্বলতা দেখা গেছে। ব্রাউজিং সংযোগ সুরক্ষিত করা, স্ক্রিপ্ট ইনজেকশন প্রতিরোধ করা এবং ক্লায়েন্ট ক্যাশে প্রতিরোধ করা অবশ্যই ঠিক করা উচিত।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?