কম্পিউটার

ক্রোম পারফরম্যান্সের সমস্যা সমাধান করা

ক্রোম পারফরম্যান্সের সমস্যা সমাধান করা

গুগল ক্রোম একটি দুর্দান্ত ব্রাউজার, তবে এটি একটি পারফরম্যান্স হগ, এমনকি ভাল মেশিনেও। আপনি যদি আপনার মেশিনে Google Chrome-এর সমস্যাগুলির সম্মুখীন হয়ে ক্লান্ত হয়ে পড়ে থাকেন, তাহলে আমরা এই নিবন্ধে কীভাবে আপনার কর্মক্ষমতা উন্নত করতে হবে তা নিয়ে আলোচনা করব৷ মনে রাখবেন যে এখানে কর্মক্ষমতা টিপস CPU এবং উভয়কেই কমিয়ে দেয় RAM (মেমরি) ব্যবহার।

এছাড়াও, এই নিবন্ধটি দেখার আগে, মনে রাখবেন যে একটি খুব কম-এন্ড মেশিনে, Chrome সম্ভবত যাইহোক ভালভাবে চলবে না। আপনি যদি ক্রোমে কখনও ভাল পারফরম্যান্সের অভিজ্ঞতা না পান তবে আপনি একটি হালকা ব্রাউজারে স্যুইচ করার কথা বিবেচনা করতে পারেন।

কর্মক্ষমতা নির্ণয়

ক্রোম পারফরম্যান্সের সমস্যা সমাধান করা

আন্তরিকভাবে আপনার কর্মক্ষমতা নির্ণয় শুরু করার তাৎক্ষণিক উপায় হল Chrome-এর টাস্ক ম্যানেজার খোলা। এটি একটি দ্রুত “Shift + Esc” কীবোর্ড শর্টকাট দিয়ে করা যেতে পারে।

এখন যেহেতু আপনি টাস্ক ম্যানেজারটি খুলেছেন, আপনি নির্ধারণ করতে পারেন কোন ট্যাব, এক্সটেনশন এবং প্লাগইনগুলি সবচেয়ে বেশি মেমরি এবং CPU ব্যবহার করছে৷ আপনি প্রতিটি কলামের শীর্ষে ক্লিক করতে পারেন সেগুলিকে বাছাই করতে, ঊর্ধ্বমুখী বা অবতরণ, ব্যবহার অনুসারে। আমার ক্ষেত্রে, স্ক্রিনশট নেওয়ার সময় হ্যাঙ্গআউটস ট্যাবটি আমার ব্রাউজারে সবচেয়ে বেশি মেমরি-গ্রাহক ট্যাব সক্রিয়, যদিও Chrome-এর কিছুই আমার CPU ব্যবহার করছে না৷

ক্রোম নিজেই, যদিও, এখনও আমার সাধারণ টাস্ক ম্যানেজারে CPU ব্যবহার রয়েছে৷

ক্রোম পারফরম্যান্সের সমস্যা সমাধান করা

সেই ব্যবহারটি Chrome, অ্যাপ্লিকেশন এবং এর উইন্ডোজের সাথে সম্পর্কিত। ক্রোম সামগ্রিকভাবে আমার সিপিইউ পাওয়ারের প্রায় 7% ব্যবহার করে।

এক্সটেনশন এবং প্লাগইন পরিচালনা করা

ক্রোম পারফরম্যান্সের সমস্যা সমাধান করা

ক্রোম টাস্ক ম্যানেজার ব্যবহার করে, আপনার খুঁজে পাওয়া উচিত কোন এক্সটেনশন এবং প্লাগইনগুলি আপনার ক্রোম ইনস্টলেশনের কার্যকারিতায় সমস্যাযুক্ত। এই ক্ষেত্রে, সেরা বিকল্প হল আপত্তিকর এক্সটেনশনগুলি সরানো। এটি করতে, chrome://extensions-এ যান এবং chrome://plugins Chrome এর উপাদানগুলিকে অপসারণ করতে যা কর্মক্ষমতা সমস্যা সৃষ্টি করছে।

আপনি যদি মনে করেন যে এটি একটি দূষিত ইনস্টলেশন ছিল এবং এক্সটেনশনটি নয় তবে প্রশ্নে থাকা এক্সটেনশনটিকে আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতে আপনাকে স্বাগত জানাই৷ ক্রোম থেকে সম্পূর্ণ পারফরম্যান্স পাওয়ার সর্বোত্তম উপায় হল সমস্ত এক্সটেনশন সরিয়ে নতুন করে শুরু করা, কিন্তু আপনি যদি এটি করতে না চান তবে আপনাকে এটি করতে হবে না।

প্রস্তাবিত এক্সটেনশন এবং অনুশীলনগুলি

সবশেষে, চলুন জিনিসের তুচ্ছ-তাচ্ছিল্যে আসা যাক। Chrome-এর সেটিংসে যাওয়া Chrome-এর ক্রিয়াকলাপের কিছু সমস্যার প্রতিকারে সাহায্য করতে পারে যা ব্রাউজারের দোষ, আপনার কম্পিউটার বা এর এক্সটেনশনের নয়। Chrome এর সেটিংসে, আপনি হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করতে পারেন। কিছু কম্পিউটারের জন্য, এটি আপনাকে গতি বাড়াতে পারে। আপনি যদি এটি করার পরে কোনও পরিবর্তন লক্ষ্য না করেন তবে, আপনার সম্ভবত এটি পুনরায় সক্ষম করা উচিত। এখানে পারমাণবিক বিকল্পটি পূর্বে উল্লিখিত হিসাবে Chrome সম্পূর্ণরূপে পুনরায় সেট করা হবে, কিন্তু আপনি যদি এটি এড়াতে চান তবে পড়ুন।

কর্মক্ষমতা বাড়াতে আপনি এক্সটেনশন ইনস্টল করতে পারেন। আমি নীচে কয়েকটির একটি তালিকা দেব।

ক্রোম পারফরম্যান্সের সমস্যা সমাধান করা

  • দ্য গ্রেট সাসপেন্ডার, উপরে চিত্রিত। মেমরির ব্যবহার হ্রাস করে, ব্যবহারে নেই এমন ট্যাবগুলিকে স্থগিত করতে ব্যবহৃত হয়। অত্যন্ত বাঞ্ছনীয়৷
  • ইউব্লক অরিজিন, অ্যাডব্লক প্লাসের চেয়ে হালকা, দ্রুত অ্যাডব্লকার, অর্থাৎ, যদি আপনি ইতিমধ্যেই অ্যাডব্লক প্লাস ব্যবহার করছেন৷
  • ক্রস-সাইট ট্র্যাকিং প্রতিরোধ করতে এবং একটি দ্রুত, আরও নিরাপদ ব্রাউজিং অভিজ্ঞতার জন্য সংযোগ বিচ্ছিন্ন করুন৷

উপরের তিনটি হল প্রাথমিক এক্সটেনশন যা মনে আসে যখন আমি Chrome এর কর্মক্ষমতা বাড়ানোর জন্য এক্সটেনশনের কথা ভাবি। সেখানে আরও অনেক কিছু থাকতে পারে, কিন্তু এগুলিই আমি জানি এবং আমি সবচেয়ে বেশি পরিচিত৷

তোমার খবর কি? পারফরম্যান্স-কেন্দ্রিক এক্সটেনশনের জন্য আপনার কি কোনো সুপারিশ আছে? নির্দ্বিধায় নীচের শব্দ বন্ধ করুন!


  1. [ফিক্সড] ক্রোম আইফোন এবং আইপ্যাডে খুলছে না – ক্রোম ক্র্যাশ সমস্যাগুলি

  2. Google Chrome মেমরি ব্যবহার/মেমরি লিক সমস্যা?

  3. Windows 10

  4. Windows 10 বা Windows 11 এ পারফরম্যান্স সমস্যাগুলি জয় করতে গেম মোড কীভাবে বন্ধ করবেন