কম্পিউটার

একটি ভাল ডোমেন নাম চয়ন করতে আপনার জানা উচিত দরকারী টিপস

একটি ভাল ডোমেন নাম চয়ন করতে আপনার জানা উচিত দরকারী টিপস

আপনি যখন একটি সাইট লঞ্চ করতে চলেছেন, তখন আপনাকে অবশ্যই সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলির মধ্যে একটি হল এটির নাম কীভাবে রাখবেন৷ একটি ভাল ডোমেইন নাম একটি ব্যবসা তৈরি বা ভাঙতে পারে। কখনও কখনও ডোমেন নাম চয়ন করা বেশ সহজ-সরল আপনার ব্যবসার নামের সাথে যান, যদি এই ডোমেন নামটি উপলব্ধ থাকে তবে প্রায়শই সঠিক ডোমেন নামটি বেছে না নেওয়ার জন্য অনেক বেশি বুদ্ধিমত্তা জড়িত। এই বিষয়ে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু টিপস রয়েছে৷

1. একটি বর্ণনামূলক এবং মনে রাখা সহজ নাম চয়ন করুন

একটি ডোমেন নাম নির্বাচন করার সময় নিয়ম নম্বর এক হল এটি বর্ণনামূলক এবং মনে রাখা সহজ। এটি একটি নো-ব্রেইনার যে আপনার সাইট যদি টেক গ্যাজেট সম্পর্কে হয়, উদাহরণস্বরূপ, আপনি এটির নাম “mycookingtips.com” বা “cutestbabes.com” না রেখে “techgadgets.com,” “techgadgetsstore.com” বা অনুরূপ কিছু।

আপনি যখন একটি বর্ণনামূলক নাম দিয়ে যান, এটি ছোট রাখার চেষ্টা করুন। এটি খুব দীর্ঘ হলে, এটি মনে রাখা কঠিন এবং অন্য সাইটের সাথে বিভ্রান্ত করা সহজ করে তোলে। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার প্রযুক্তিগত গ্যাজেট সাইটের নাম “BestAndroidiPhonePCGadgets.com” রাখার সিদ্ধান্ত নেন, তাহলে এই নামটি বর্ণনামূলক হতে পারে, কিন্তু এটি মনে রাখা কঠিন, প্রকার উল্লেখ না করা।

2. এটিকে কীওয়ার্ড-রিচ করুন

আপনার ডোমেনের জন্য আপনি যে নামটি বেছে নিয়েছেন তা বর্ণনামূলক হলে, সম্ভবত এতে আপনার কীওয়ার্ড রয়েছে। যদি তা না হয়, তাহলে ভিন্নতার কথা চিন্তা করুন। উদাহরণস্বরূপ, যদি অ্যান্ড্রয়েড স্টাফ আপনার মূল হয়, তাহলে আপনি Android শব্দটি সহ একটি ডোমেন নামের সাথে যান, যেমন "Androidtechgadgets.com" (যদি এটি অবশ্যই উপলব্ধ থাকে)।

3. একটি .COM এক্সটেনশন

দিয়ে যান

কয়েক ডজন TLD (টপ লেভেল ডোমেন) আছে, কিন্তু তবুও .com সবচেয়ে জনপ্রিয়। সব সমান, .com ডোমেইনগুলি আরও স্মরণীয়। অতএব, যদি না এটি একটি শিক্ষা প্রতিষ্ঠান বা সংস্থার জন্য একটি সাইট হয়, যখন .edu বা .org এর পরিবর্তে সেরা হয়, অথবা যখন সাইটটি শুধুমাত্র একটি নির্দিষ্ট দেশে লক্ষ্য করা হয় (যেমন .us, co.uk, ru, ইত্যাদি), .com এর সাথে যান।

একটি ভাল ডোমেন নাম চয়ন করতে আপনার জানা উচিত দরকারী টিপস

4. প্রতিষ্ঠিত ডোমেন অনুকরণ করবেন না বা ভুল বানান ব্যবহার করবেন না

এটি একটি প্রতিষ্ঠিত ব্র্যান্ডের কাছাকাছি একটি ডোমেন নাম চয়ন করতে কম ঝুলন্ত ফলের মতো দেখতে হতে পারে, তবে সাধারণত এটি একটি ভাল কৌশল নয়। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার সাইটের নাম “amazona.com” রাখার সিদ্ধান্ত নেন কারণ Amazon.com এত জনপ্রিয়, তাহলে আপনি হয়তো ভাবছেন আপনি আরও ট্রাফিক উপভোগ করতে পারবেন।

একটি ভাল ডোমেন নাম চয়ন করতে আপনার জানা উচিত দরকারী টিপস

যদিও আপনি ভুল করে কিছু হিট পেতে পারেন, তবে রূপান্তরের সম্ভাবনা কম। যখন একজন ব্যবহারকারী তার বিশাল পছন্দের সাথে Amazon-এ কেনাকাটা করতে চায়, তখন সে আপনার অফারটি খুব কমই মীমাংসা করবে কারণ সে ভুল করে আপনার সাইটে এসেছে।

ভুল বানানগুলিও একটি ভাল ধারণা নয়। তারা বাস্তব জিনিসের অনুরূপ শোনাতে পারে, কিন্তু তারা তা নয়। যদি পূর্ববর্তী উদাহরণের সমস্ত ডোমেন নাম নেওয়া হয়, তবে ধরা যাক “tecgadget.com” বিনামূল্যে (যেমন প্রযুক্তিতে h ছাড়া), আপনি ভাবতে পারেন এটি সাহায্য করবে। না, হবে না। আপনি অন্য কোনো নামের কথা ভাববেন।

5. হাইফেন, বহুবচন, সর্বনাম বা প্রবন্ধ বিবেচনা করুন

একটি ডোমেন নাম নিবন্ধন করার চেষ্টা করার সময় সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি হল যে দেখে মনে হচ্ছে সমস্ত ভালগুলি ইতিমধ্যেই নেওয়া হয়েছে (বা অন্তত .comগুলি)৷ ভাল খবর হল কিছু সৃজনশীলতার সাথে আপনি একটি বর্ণনামূলক, কীওয়ার্ড সমৃদ্ধ ডোমেন নাম খুঁজে পেতে পারেন যা এখনও নেওয়া হয়নি৷

আমি ইতিমধ্যে ব্যাখ্যা করেছি, ভুল বানান একটি বিকল্প নয়। যাইহোক, হাইফেন, বহুবচন, সর্বনাম এবং নিবন্ধগুলি। সবগুলো সব ক্ষেত্রেই প্রযোজ্য নয়। উদাহরণস্বরূপ, আপনি "tech-gadgets.com" (হাইফেন) দিয়ে চেষ্টা করতে পারেন, কিন্তু অন্যান্য বিকল্পগুলি ভাল শোনাচ্ছে না - এটি ইতিমধ্যেই বহুবচন, আমার, আপনার এবং অন্যান্য সর্বনামগুলির কোনও অর্থ নেই৷ নিবন্ধগুলির জন্য, আপনি "thetechgadgets.com" বা "the-tech-gadgets.com" ব্যবহার করে দেখতে পারেন তবে আমি ব্যক্তিগতভাবে এই নামটি খুব বেশি পছন্দ করি না এবং এটির জন্য যেতে চাই না। অন্যান্য ডোমেইন নামের সাথে "THE" যোগ করলে কাজ হতে পারে, তাই চেষ্টা করে দেখুন।

6. এটি কালো তালিকাভুক্ত নয় তা নিশ্চিত করতে পরীক্ষা করুন

আপনি হয়তো আপনার সাইটের জন্য নিখুঁত ডোমেন নাম খুঁজে পেয়েছেন, কিন্তু আপনি এর প্রথম মালিক নাও হতে পারেন। পূর্ববর্তী মালিক(রা) ভুল করেছেন এবং কালোতালিকাভুক্ত হয়েছেন কিনা তা আপনাকে পরীক্ষা করতে হবে। কালো তালিকাভুক্ত হওয়া সত্যিই আপনাকে ক্ষতি করতে পারে - আপনি একটি পরিষ্কার শুরু চান, তাই না? তাত্ত্বিকভাবে আপনি ব্ল্যাকলিস্ট থেকে আপনার ডোমেনের নাম মুছে ফেলতে পারেন, এটি একটি ক্লান্তিকর কাজ, এবং আপনি একটি কালো তালিকাভুক্ত ডোমেন তালিকাভুক্ত না করাই ভালো, যদিও এটি একটি সেরা পছন্দ।

7. নিশ্চিত করুন যে নামটি অস্পষ্ট নয়

আপনি যখন একটি ডোমেন নাম তৈরি করতে দুটি বা ততোধিক শব্দ একত্রিত করেন, কখনও কখনও খারাপ জিনিসগুলি ঘটে। উদাহরণস্বরূপ, আপনার ডোমেনের অস্পষ্ট অর্থ লুকানো থাকতে পারে, যেমন এই তালিকার সাইটগুলি। আপনি আপনার ডোমেন নাম নিবন্ধন করার আগে শুধু একটু চিন্তা করুন, এবং সম্ভাবনা আপনি বিব্রত এড়াতে পারেন।

একটি ভাল ডোমেন নাম চয়ন করতে আপনার জানা উচিত দরকারী টিপস

উপসংহার

একটি ডোমেইন নাম নির্বাচন করার সময় বিবেচনা করার জন্য বেশ কিছু জিনিস আছে। এমনকি আপনি যদি নিখুঁত পছন্দ করেন, তবুও আপনার সাইটটি ভালো করবে এমন কোনো গ্যারান্টি নেই, তবে সঠিক ডোমেইন নাম অবশ্যই সার্চ ইঞ্জিনের সাথে আরও ভাল র‌্যাঙ্কিং পেতে এবং আরও ট্রাফিক উপভোগ করা সহজ করে তোলে।


  1. 6টি দরকারী Google Chrome বৈশিষ্ট্য যা আপনার জানা উচিত

  2. দরকারী লিনাক্স কমান্ড লাইন ব্যাশ শর্টকাটগুলি আপনার জানা উচিত

  3. 8 দরকারী Google Hangouts টিপস এবং কৌশলগুলি আপনার জানা উচিত

  4. Windows 11 টিপস এবং লুকানো রত্ন আপনার জানা উচিত