কম্পিউটার

সায়েন্টিফিক উদ্যোগকে এগিয়ে নিতে আপনার কম্পিউটার ব্যবহার করার জন্য 6টি দুর্দান্ত প্রকল্প

সায়েন্টিফিক উদ্যোগকে এগিয়ে নিতে আপনার কম্পিউটার ব্যবহার করার জন্য 6টি দুর্দান্ত প্রকল্প

আপনি কি কখনো বৈজ্ঞানিক আগ্রহের ক্ষেত্রে সাহায্য করতে চেয়েছেন? সম্ভবত ইচ্ছা আছে, কিন্তু এটির জন্য ক্যারিয়ারে যাওয়ার জন্য আপনার কাছে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির অভাব রয়েছে। যদি তাই হয়, তাহলে আপনি জানতে আগ্রহী হতে পারেন যে আপনি আপনার কম্পিউটারের প্রক্রিয়াকরণ শক্তি দান করতে পারেন বৈজ্ঞানিক ডেটা ক্রাঞ্চ করতে সাহায্য করার জন্য যাতে বিজ্ঞানীরা তখন ব্যবহার করতে পারেন এমন তথ্য একত্রিত করতে পারেন৷

ধারণাটি হল যে একটি নির্দিষ্ট বৈজ্ঞানিক উদ্যোগকে তাদের ক্ষেত্রকে আরও এগিয়ে নিতে প্রচুর পরিমাণে ডেটা সংগ্রহ করতে হবে। এই ডেটার কিছু উপযোগী করার জন্য, তাদের সংখ্যাগুলিকে মন্থন করতে এবং এটি থেকে তথ্য তৈরি করার জন্য কম্পিউটিং শক্তি প্রয়োজন। সমস্যা হল ডেটা এতই বিস্তৃত, যে তারা তাদের নিজস্ব কম্পিউটার ব্যবহার করে একদিন, এক সপ্তাহ, এমনকি মাসগুলিতেও এটি পেতে সক্ষম হয় না। তাদের যা দরকার তা হ'ল লোকেরা অস্ত্র ধরতে এবং তাদের পাশাপাশি ডেটা ক্রাঞ্চ করতে সহায়তা করে। "স্বেচ্ছাসেবক বিতরণ করা কম্পিউটিং নামে পরিচিত একটি প্রক্রিয়াতে স্বেচ্ছাসেবকদের একটি পুলে আপনার পিসি প্রবেশ করার মাধ্যমে আপনি সেখানেই আসবেন। ”

আপনি যখন একটি বিতরণ করা কম্পিউটিং প্রকল্পে যোগদান করেন, তখন আপনাকে কাজ করার জন্য একটি অংশ ডেটা দেওয়া হয়। আসলে কাজ করতে হবে তা নিয়ে চিন্তা করবেন না; প্রজেক্টটি আপনার কম্পিউটারকে কিছু ডেটা এবং নির্দেশনা দেবে যা করতে হবে, যাতে আপনি এটিকে নিজেই ডেটা প্রক্রিয়া করার জন্য ছেড়ে দিতে পারেন। এই প্রকল্পগুলির জন্য আবেদন হল যে এটি নিষ্ক্রিয় প্রক্রিয়াকরণ শক্তি ব্যবহার করতে পারে। আপনি যদি কম-তীব্রতার ক্রিয়াকলাপগুলি করেন বা আপনার পিসিকে উল্লেখযোগ্য সময়ের জন্য নিষ্ক্রিয় রেখে থাকেন তবে এই প্রকল্পগুলি ডেটা প্রক্রিয়া করার জন্য অতিরিক্ত শক্তি ব্যবহার করে "শূন্যতা পূরণ করে"।

এখন আপনি ডিস্ট্রিবিউটেড কম্পিউটিং সম্পর্কে জানেন, আসুন কয়েকটি উদাহরণ দেখি। সতর্কতার একটি শব্দ, যাইহোক:এই প্রকল্পগুলি পারি৷ আপনি তাদের হতে অনুমতি দিলে সিস্টেম নিবিড় হতে. লোকেরা কখনও কখনও তাদের হার্ডওয়্যারের স্থিতিশীলতা এবং সর্বোচ্চ তাপমাত্রা পরীক্ষা করতে এই প্রকল্পগুলি ব্যবহার করে। নিশ্চিত করুন যে এই প্রোগ্রামগুলি আপনার সিস্টেমকে উচ্চ তাপমাত্রায় ট্যাক্স করছে না অন্যথায় এটি কোনো কাজ করতে নাও পারে!

1. Folding@home

Folding@home হয়তো এই তালিকার আরও বিখ্যাত উদাহরণগুলির মধ্যে একটি৷ প্রোটিনগুলি কীভাবে নিজেদেরকে একত্রিত করে বা "ভাঁজ" করে তা অধ্যয়নে প্রকল্পটি বিশেষজ্ঞ। অধ্যয়নের আসল চাবিকাঠি, তবে, যখন প্রোটিন পুরোপুরি হয় না ভাঁজ. প্রোটিন সঠিকভাবে ভাঁজ করতে না পারলে বড় ধরনের সমস্যা হতে পারে, যেমন আলঝেইমার এবং পারকিনসন রোগ। প্রোটিন ভাঁজ বিশ্লেষণ করে, বিজ্ঞানীরা কী ভুল হচ্ছে তা বিশ্লেষণ করতে পারেন এবং এটি সমাধানের জন্য ওষুধ তৈরি করতে পারেন।

সায়েন্টিফিক উদ্যোগকে এগিয়ে নিতে আপনার কম্পিউটার ব্যবহার করার জন্য 6টি দুর্দান্ত প্রকল্প

Folding@home-এর জন্য পুলে আপনার কম্পিউটার প্রবেশ করে, এটি বিজ্ঞানীদের প্রোটিন ভাঁজ করার রহস্য ভেদ করতে সাহায্য করার জন্য প্রোটিন ভাঁজ বিশ্লেষণ করতে ব্যবহার করা হবে। এমনকি আপনি সমমনা উত্সাহীদের দলে প্রবেশ করতে পারেন এবং সম্মিলিতভাবে করা কাজের জন্য গবেষণা ক্রেডিট অর্জন করতে পারেন। Folding@home তিনটি তীব্রতার মাত্রার সাথে আসে, তাই আপনি এটিকে প্রত্যাখ্যান করতে পারেন যদি এটি খুব সমস্যাজনক বলে প্রমাণিত হয়।

2. SETI@home

SETI@home একটি সাধারণ ভিত্তির উপর কাজ করে যে যদি মানুষ একে অপরের সাথে যোগাযোগ করার জন্য রেডিও তরঙ্গ ব্যবহার করে, তবে এলিয়েনরাও এটি করার একটি সুযোগ রয়েছে। যদি এলিয়েনরা রেডিও তরঙ্গ ব্যবহার করে, তাহলে এটা সম্ভব যে এই তরঙ্গগুলির মধ্যে কিছু পৃথিবীর পাশ দিয়ে যাবে কারণ তারা মহাকাশে প্রেরণ করা হয়। SETI@home-এর লক্ষ্য হল আমাদের চারপাশে থাকা রেডিও তরঙ্গগুলি পর্যবেক্ষণ করা, তারপর অন্য গ্রহের প্রাণীদের দ্বারা প্রেরিত শব্দগুলির মধ্যে কোনও সংক্রমণ খুঁজে বের করার চেষ্টা করার জন্য তাদের বিশ্লেষণ করা৷

সায়েন্টিফিক উদ্যোগকে এগিয়ে নিতে আপনার কম্পিউটার ব্যবহার করার জন্য 6টি দুর্দান্ত প্রকল্প

আপনি বহির্জাগতিক জীবনের প্রতি আগ্রহী হন বা না হন, SETI সাহায্য করার জন্য একটি চমত্কার আকর্ষণীয় প্রকল্প। মূলত, আপনি প্রমাণের সন্ধানে সহায়তা করবেন যে বাস্তবে সেখানে জীবন রয়েছে। আপনি যদি একজন প্রখর এলিয়েন ফ্যান হন যিনি রাতের আকাশে UFO খোঁজেন, তাহলে এটি আপনার জন্য হতে পারে!

3. জলবায়ু পূর্বাভাস

সায়েন্টিফিক উদ্যোগকে এগিয়ে নিতে আপনার কম্পিউটার ব্যবহার করার জন্য 6টি দুর্দান্ত প্রকল্প

এলিয়েন ওয়ার্ল্ড থেকে আমাদের নিজস্ব জায়গায় ফিরে গিয়ে, ClimatePrediction.net পৃথিবীর জলবায়ুর অবস্থার পূর্বাভাস দেওয়ার সমস্যাটি মোকাবেলা করার চেষ্টা করছে। জলবায়ুর পরিবর্তনের পরিপ্রেক্ষিতে, বিশ্ব উষ্ণায়নের প্রভাব কী, কী ঘটতে পারে এবং সবচেয়ে খারাপ পরিস্থিতি মোকাবেলা করার জন্য আমাদের কী করতে হবে তা সঠিকভাবে অনুমান করা গুরুত্বপূর্ণ। এর মধ্যে প্রচুর ডেটা রয়েছে যা প্রক্রিয়া করা দরকার যাতে এটি এমনভাবে উপস্থাপন করা যায় যাতে আমরা পড়তে এবং ব্যবহার করতে পারি। ক্লাইমেট প্রেডিকশনে আপনার কম্পিউটার প্রবেশ করার মাধ্যমে, আমাদের জলবায়ুর ভবিষ্যৎ কেমন হতে পারে তা একত্রিত করতে আপনার পিসি তার ভূমিকা পালন করবে।

4. Asteroids@home

আপনি যদি একজন আগ্রহী স্টারগেজার হন, তাহলে আপনি সম্ভবত Asteroids@home-এ একটি নতুন বাড়ি খুঁজে পেতে পারেন। সারা বিশ্বের জ্যোতির্বিজ্ঞানীরা আমাদের সৌরজগতের চারপাশে গ্রহাণুগুলি বিশ্লেষণ করে ডেটা সংগ্রহ করেছেন কিন্তু এটি প্রক্রিয়াকরণে কিছু সাহায্যের প্রয়োজন৷ এই ডেটা ব্যবহার করে আপনার কম্পিউটার একটি নির্দিষ্ট গ্রহাণুর আকৃতি এবং মেকআপ উন্মোচন করতে সাহায্য করতে পারে। Asteroids@home দাবি করেছে যে এই সমস্ত ডেটা সংগ্রহের মূল বিষয় হল সৌরজগতের শুরু এবং বিবর্তন কীভাবে হয়েছে তা বোঝার জন্য।

সায়েন্টিফিক উদ্যোগকে এগিয়ে নিতে আপনার কম্পিউটার ব্যবহার করার জন্য 6টি দুর্দান্ত প্রকল্প

আপনি যদি Asteroids@home-এর ফলাফল দেখতে চান, তাহলে আপনি তাদের ফলাফল পৃষ্ঠায় তা করতে পারেন।

5. ড্রিমল্যাব

সায়েন্টিফিক উদ্যোগকে এগিয়ে নিতে আপনার কম্পিউটার ব্যবহার করার জন্য 6টি দুর্দান্ত প্রকল্প

DreamLab একটি আকর্ষণীয় উদাহরণ। উপরের উদাহরণগুলি কম্পিউটারে ফোকাস করলে, DreamLab বিশেষভাবে মোবাইল ডিভাইসগুলিতে ফোকাস করে৷ আমরা কীভাবে আমাদের ফোন এবং ট্যাবলেটগুলিকে দীর্ঘ সময়ের জন্য নিষ্ক্রিয় রাখি তা বিবেচনা করে, ড্রিমল্যাবের লক্ষ্য হল ক্যান্সার সমাধানে সহায়তা করার জন্য সেই অতিরিক্ত সময়কে প্রক্রিয়াকরণ শক্তিতে পরিণত করা। আপনি যখন অ্যাপটি বুট করেন, আপনি বিশেষভাবে নির্বাচন করতে পারেন যে আপনি আপনার প্রক্রিয়াকরণ শক্তি দান করতে চান কি ধরনের ক্যান্সার। একবার হয়ে গেলে, ড্রিমল্যাব আপনার ডিভাইসের অলস সময় ব্যবহার করে এটিকে দেওয়া ডেটার মাধ্যমে কাজ শুরু করবে। এই প্রকল্পের পিছনের ধারণা হল যে আপনি রাতারাতি আপনার ডিভাইসটি প্লাগ-ইন করে রাখতে পারেন এবং আপনি ঘুমানোর সাথে সাথে ড্রিমল্যাব ডেটার উপর নজর রাখবে – তাই নাম "ড্রিমল্যাব"।

6. ইভ অনলাইনের প্রজেক্ট ডিসকভারি

গ্রুপের বাকিদের থেকে একটু আলাদা, তবুও উল্লেখ করার যোগ্য! আপনি যদি প্যাসিভভাবে ডেটা ক্রাঞ্চ করার ধারণা পছন্দ না করেন এবং কিছু পছন্দ করেন, তাহলে আপনি এর পরিবর্তে প্রজেক্ট ডিসকভারি ব্যবহার করে দেখতে পারেন। এটি স্পেসশিপ MMO গেম “ইভ অনলাইন”-এর মধ্যে তৈরি একটি মিনি গেম, যেখানে খেলোয়াড়রা সক্রিয়ভাবে প্রোটিন গঠনের প্যাটার্ন বিশ্লেষণ করতে পারে এবং নিজেদের ইন-গেম পুরষ্কার অর্জন করতে পারে।

সায়েন্টিফিক উদ্যোগকে এগিয়ে নিতে আপনার কম্পিউটার ব্যবহার করার জন্য 6টি দুর্দান্ত প্রকল্প

কোয়েস্ট-গিভার এবং পুরষ্কারগুলি কাল্পনিক হলেও, অধ্যয়নগুলি কিন্তু কিছু নয়! একবার হয়ে গেলে, আপনার ফলাফলটি বৈধ কিনা তা যাচাই করতে অন্য খেলোয়াড়দের কাছে পাঠানো হয়। এটি হয়ে গেলে, প্রোটিন স্টাডিতে সাহায্য করার জন্য আপনার সরবরাহ করা ডেটা হিউম্যান প্রোটিন অ্যাটলাসে পাঠানো হয়। আপনার জন্য সমস্ত কাজ করার জন্য আপনার কম্পিউটার ছেড়ে যাওয়ার চেয়ে এটি অনেক বেশি মজাদার!

একটি হাত ধার দেওয়া

বিজ্ঞানীদের তাদের অধ্যয়নের ক্ষেত্রে সাহায্য করার জন্য সারা বিশ্ব থেকে কম্পিউটারের সাহায্য প্রয়োজন। আপনি যদি আপনার মেশিনটি নিষ্ক্রিয় রেখে যান এবং উল্লিখিত ক্ষেত্রগুলিতে একটি বিশেষ আগ্রহ থাকে তবে আপনি তাদের ডেটার মাধ্যমে যেতে এবং একই সময়ে আপনার নিষ্ক্রিয় প্রসেসর ব্যবহার করতে সহায়তা করতে পারেন৷

যদিও আমরা এই নিবন্ধে বেশ কয়েকটি উদাহরণ তালিকাভুক্ত করেছি, এটি কোনওভাবেই সম্পূর্ণ নয়। একটি বৈজ্ঞানিক কারণ আপনি সমর্থন তাদের নিজস্ব কম্পিউটিং প্রকল্প মানুষ যোগ দিতে পারে? উপরের উদাহরণগুলির মধ্যে একটি কি আপনার ব্যক্তিগত প্রিয়? কমেন্টে আমাদের জানান।


  1. কিভাবে আপনার Google Fit ডেটা রপ্তানি করবেন

  2. কিভাবে আপনার কম্পিউটারকে কম শক্তি ব্যবহার করবেন

  3. আপনার কাজের ডেটা খুঁজে পেতে বিং-এ মাইক্রোসফ্ট অনুসন্ধান কীভাবে ব্যবহার করবেন

  4. আপনার কম্পিউটার ডেটা সুরক্ষিত করুন:Google ড্রাইভে ব্যাক আপ নিন