কম্পিউটার

কিভাবে ওয়ার্ডপ্রেসে সর্বোচ্চ ইমেজ আপলোড সাইজ কমানো যায়

কিভাবে ওয়ার্ডপ্রেসে সর্বোচ্চ ইমেজ আপলোড সাইজ কমানো যায়

বড়, অসংকুচিত ছবিগুলি একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটকে ধীর করে দিতে পারে। এটি এড়ানোর একটি উপায় হল সর্বাধিক ছবি আপলোডের আকারের উপর সীমাবদ্ধতা সেট করা যাতে ব্যবহারকারীরা আপলোড করার আগে ছবিগুলিকে সংকুচিত করতে এবং পুনরায় আকার দিতে উত্সাহিত হয়৷ সর্বাধিক ছবি আপলোডের আকার কমানোর বিভিন্ন উপায় রয়েছে এবং তার মধ্যে সবচেয়ে সহজ হল একটি প্লাগইনের সাহায্যে৷

এই উদ্দেশ্যে কয়েকটি প্লাগইন আছে। তাদের মধ্যে কিছু কিছু সময়ের মধ্যে আপডেট করা হয়নি, তাই তারা সর্বশেষ ওয়ার্ডপ্রেস সংস্করণগুলির সাথে সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত নয়। এই কারণে আমি সাধারণত তাদের সুপারিশ করি না। দুর্ভাগ্যবশত, WP ইমেজ সাইজ লিমিট হল একমাত্র প্লাগইন যা আমি খুঁজে বের করতে পেরেছি যা আপনি যে ইমেজ ফাইলগুলি আপলোড করতে চান তার ফাইল সাইজকে সীমাবদ্ধ করে।

পরবর্তী সেরা জিনিস হল প্লাগইন যা চিত্রের মাত্রা সীমিত করে। ফাইলের আকারের বিপরীতে, এখানে পছন্দটি সমৃদ্ধ। যাইহোক, আপনাকে শুধুমাত্র একটি প্লাগইন ইন্সটল এবং ব্যবহার করতে হবে - যদি আপনি একই সাথে দুটি প্লাগইন চালান, তাহলে এটি দ্বন্দ্ব সৃষ্টি করতে পারে। এই টিউটোরিয়ালের উদ্দেশ্যে আমি সর্বাধিক চিত্র আকার নিয়ন্ত্রণ ব্যবহার করতে বেছে নিয়েছি।

ম্যাক্স ইমেজ সাইজ কন্ট্রোল ইন্সটল এবং সক্রিয় করুন

অন্য যেকোনো ওয়ার্ডপ্রেস প্লাগইনের মতো, আপনি এটি ব্যবহার করার আগে আপনাকে এটি ইনস্টল এবং সক্রিয় করতে হবে। এটি করার জন্য, আপনার অ্যাডমিন ইন্টারফেসে যান "প্লাগইন -> নতুন যোগ করুন।" অনুসন্ধান বাক্সে প্লাগইনটির নাম লিখুন এবং যখন এটি তালিকায় দেখায়, ইনস্টল ক্লিক করুন। তারপর Activate এ ক্লিক করুন। এখন "সেটিংস -> ম্যাক্স ইমেজ সাইজ কন্ট্রোল" এ যান এবং প্লাগইনের জন্য কনফিগারেশন পৃষ্ঠা খুলুন।

কিভাবে ওয়ার্ডপ্রেসে সর্বোচ্চ ইমেজ আপলোড সাইজ কমানো যায়

কাঙ্খিত বিধিনিষেধ সেট করুন

আপনি যখন প্লাগইনের জন্য কনফিগারেশন পৃষ্ঠার ভিতরে থাকেন, তখন আপনি পছন্দসই সীমা সেট করতে পারেন। যেমন আপনি দেখতে পাচ্ছেন, প্লাগইনটি অনেক নমনীয়তা দেয় - আপনি প্রতিটি পোস্টে বা শুধুমাত্র নির্দিষ্ট পোস্ট/বিভাগে চিত্রের আকারের সীমাবদ্ধতা প্রয়োগ করবেন কিনা তা চয়ন করতে পারেন। এটি বোধগম্য হয় কারণ কখনও কখনও আপনার সত্যিকার অর্থে সম্পূর্ণরূপে, এর মহিমায় চিত্রটির প্রয়োজন হয় এবং আপনি যদি সর্বত্র চিত্রের আকার সীমাবদ্ধ করেন তবে আপনার হাত বাঁধা হয়৷

এরপর থাম্বনেইল, মাঝারি এবং বড় আকারের সেট করুন। আপনি একটি কাস্টম আকারও সেট করতে পারেন৷

সমস্ত ছবির আকারে স্বয়ংক্রিয়ভাবে পছন্দসই আকারে ছবি ক্রপ করার বিকল্প রয়েছে। যদিও এটি সুবিধাজনক, আমি এটি সুপারিশ করি না। যখন ছবিগুলি অটোক্রপ করা হয়, তখন কী বাকি আছে এবং কী ক্রপ করা হয়েছে তার উপর আপনার খুব বেশি নিয়ন্ত্রণ থাকে না। আপনি GIMP-এর মতো গ্রাফিক্স ইমেজ এডিটরে ম্যানুয়ালি ক্রপিং করতে পারবেন যাতে আপনি ওয়ার্ডপ্রেসে আপলোড করার আগে ফলাফল দেখতে পারেন।

ইমস্যানিটি সহ ইমেজ রিস্কেল করুন

আপনি ম্যাক্স ইমেজ সাইজ কন্ট্রোল নিয়ে খুশি না হলে, আপনি অন্যান্য প্লাগইন চেক করতে পারেন। উদাহরণস্বরূপ, ইমসানিটি একটি অনুরূপ কাজ করে, কিন্তু ফাইল ক্রপ করার পরিবর্তে, এটি তাদের স্কেল করে। এর মানে চিত্রের সবকিছুই রয়ে গেছে, শুধুমাত্র এর মাপ সমানুপাতিকভাবে ছোট করা হয়েছে। প্লাগইন আপনাকে পৃথক পোস্ট বা বিভাগের জন্য ভিন্ন নিয়ম সেট করার অনুমতি দেয় না, যদিও, যা সীমাবদ্ধ।

কিভাবে ওয়ার্ডপ্রেসে সর্বোচ্চ ইমেজ আপলোড সাইজ কমানো যায়

সর্বাধিক ইমেজ মাপ সেট করার অন্যান্য পদ্ধতিও আছে। আপনি আপনার সাইটের জন্য কনফিগারেশন ফাইলগুলিতে বা (কখনও কখনও) থিমে নিজেই চিত্রের আকারের সীমাবদ্ধতা সেট করতে পারেন তবে আপনি প্লাগইন পদ্ধতির সাথে আরও ভালভাবে আটকে থাকবেন। শুধুমাত্র শেষ অবলম্বন হিসাবে কনফিগারেশন ফাইলগুলির সাথে তালগোল পাকিয়ে ফেলুন, কারণ আপনি যদি সেখানে ভুল করেন তবে আপনি কিছু সময়ের জন্য আপনার পুরো ওয়ার্ডপ্রেস সাইটটিকে মূল্যহীন করে দিতে পারেন। প্লাগইন পদ্ধতিটি নমনীয় নাও হতে পারে, তবে এটি ওয়ার্ডপ্রেসে সর্বাধিক ছবি আপলোডের আকার সীমাবদ্ধ করার অনেক নিরাপদ উপায়৷


  1. ইমেজ সাইজ কমাতে এবং লোডিং স্পিড উন্নত করতে ওয়ার্ডপ্রেসের জন্য অপটিমাস ব্যবহার করুন

  2. কীভাবে ম্যাকে একটি JPEG এর আকার হ্রাস করবেন

  3. কিভাবে উইন্ডোজ ক্লায়েন্ট এবং উইন্ডোজ সার্ভারে WinSxS এর আকার কমাতে হয়

  4. কিভাবে সব ছবিকে একই আকারে করা যায়