কম্পিউটার

কিভাবে ওয়ার্ডপ্রেসে সর্বশেষ আপডেট করা তারিখ দেখাবেন

আপনি যদি পেশাদারভাবে ডিজাইন করা ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করেন, তাহলে আপনার পোস্ট সম্ভবত আপনার দর্শকদের নিবন্ধটি প্রকাশিত হওয়ার তারিখ দেখায়। এটি স্ট্যান্ডার্ড এবং কিছু ওয়েবসাইটের জন্য যথেষ্ট বেশি, কিন্তু যখন আপনার নিবন্ধগুলি নিয়মিত আপডেট করা হয়, তখন আপনার দর্শকদের সেগুলি কখন আপডেট করা হয়েছিল তা দেখার অনুমতি দেওয়া দুর্দান্ত। এইভাবে যদি তারা দ্রুত পরিবর্তন হয় এমন তথ্য অ্যাক্সেস করে, তারা জানতে পারবে তথ্যটি কত সাম্প্রতিক।

সংবাদ সাইটগুলি হল সবচেয়ে সাধারণ ধরনের ওয়েবসাইট যার দর্শকরা প্রতিটি নিবন্ধ আপডেট করার তারিখ পোস্ট করে উপকৃত হয়। প্রতিবার যখন একটি গল্প প্রকাশিত হয়, সেখানে সবসময় ধাঁধার আরও কিছু অংশ আসে এবং এটি দর্শকদের তথ্য আপডেট করা হয়েছে তা জানতে সাহায্য করে।

আপনি যে ধরনের ওয়েবসাইট চালাচ্ছেন তা কোন ব্যাপার না, আপনি যদি আপনার প্রকাশিত ওয়ার্ডপ্রেস নিবন্ধগুলিতে "শেষ আপডেট করা" তারিখ যোগ করতে চান তবে তিনটি উপায়ে আপনি এটি সম্পন্ন করতে পারেন। প্রথমটি হল আপনার "functions.php" ফাইলে কিছু কোড যোগ করার মাধ্যমে, দ্বিতীয়টি হল আপনার থিমের ফাইলগুলিকে সরাসরি পরিবর্তন করা এবং তৃতীয়টি হল একটি প্লাগইন ব্যবহার করে৷ এই বিকল্পগুলির প্রতিটিরই আলাদা আলাদা সুবিধা রয়েছে, তাই প্রতিটিকে কীভাবে সম্পন্ন করতে হয় তার একটি রূপরেখা এখানে রয়েছে৷

1. আপনার functions.php ফাইলে কাস্টম কোড যোগ করা হচ্ছে

আপনার নিবন্ধগুলিতে সর্বশেষ আপডেট হওয়া তারিখ দেখানোর সর্বোত্তম এবং সবচেয়ে স্থায়ী উপায় হল নিম্নলিখিত কোডটি সরাসরি আপনার "functions.php" ফাইলে যোগ করা। (এটি আপনার থিম ফোল্ডারে অবস্থিত।)

দ্রষ্টব্য :সর্বদা আপনার functions.php ফাইলের ব্যাক আপ নিন। কখনও কখনও ওয়ার্ডপ্রেস মূল ফাইলগুলি আপডেট করে, এবং এটা সম্ভব যে আপনার functions.php ফাইলটি একটি আপডেটের সময় বা মূল ফাইলগুলির একটি ম্যানুয়াল আপডেটের সময় প্রতিস্থাপিত হতে পারে, তাই আপনি যখনই পরিবর্তন করবেন তখন সবকিছুর ব্যাক আপ নিন৷

function wpb_last_updated_date( $content ) { 
    $u_time = get_the_time( 'U' );
    $u_modified_time = get_the_modified_time( 'U' );
    $custom_content = '';
    if ( $u_modified_time >= $u_time + 86400 ) {
       $updated_date = get_the_modified_time( 'F jS, Y' );
       $updated_time = get_the_modified_time( 'h:i a' );
       $custom_content .= '<p class="last-updated">Last updated on ' . $updated_date . ' at ' . $updated_time .'</p>';
     }
    $custom_content .= $content;
    return $custom_content;
}
add_filter( 'the_content', 'wpb_last_updated_date' );

এই কোডটি পোস্টের প্রকাশনার তারিখ পরীক্ষা করে এবং এর "শেষ পরিবর্তিত" তারিখের সাথে তুলনা করে দুটি তারিখ আলাদা কিনা তা নির্ধারণ করে কাজ করে। যদি সেগুলি আলাদা হয়, তাহলে পোস্টটি "শেষ পরিবর্তিত" তারিখটি "শেষ আপডেট করা তারিখে" লেখার সাথে প্রদর্শন করবে।

"শেষ আপডেট করা" তারিখ প্রদর্শনের শৈলী পরিবর্তন করা

আপনি যদি "শেষ আপডেট করা" পাঠ্যের স্টাইলটি কাস্টমাইজ করতে চান, তাহলে আপনি .last-updated ক্লাসের জন্য আপনার CSS ফাইলে একটি নতুন স্টাইল তৈরি করতে পারেন যেহেতু এটি উপরের কোডে সংজ্ঞায়িত ক্লাস। আপনি আপনার পছন্দ মতো ক্লাসের নাম দিতে পারেন, অথবা আপনার সাইটের থিমের সাথে মেলে অনুচ্ছেদ ট্যাগটিকে একটি বিদ্যমান ক্লাস নির্ধারণ করতে পারেন। এছাড়াও আপনি অনুচ্ছেদ পাঠ্যটিকে "শেষ আপডেট করা হয়েছে" থেকে পরিবর্তন করতে পারেন যা আপনি পড়তে চান, যেমন "এই পোস্টটি শেষবার পরিবর্তন করা হয়েছিল," উদাহরণস্বরূপ।

আপনার বিকাশের স্তরের উপর নির্ভর করে, আপনি সচেতন হতে পারেন যে নির্দিষ্ট কাস্টমাইজেশনের জন্য functions.php ফাইল সর্বদা সর্বোত্তম পছন্দ নয়। নিশ্চিন্ত থাকুন যে আপনার নিবন্ধগুলিতে "শেষ আপডেট করা" তারিখ যোগ করার জন্য "functions.php" ব্যবহার করা একটি সম্পূর্ণ বৈধ পদক্ষেপ৷

2. সরাসরি আপনার থিমের ফাইল পরিবর্তন করুন

পরবর্তী বিকল্পটি হল সরাসরি আপনার থিমের ফাইলগুলি পরিবর্তন করা। এই ফাইলগুলি হবে “index.php,” “single.php,” এবং “page.php” এবং আপনার থিম কতটা জটিল তার উপর নির্ভর করে পৃথক পোস্টে তারিখ প্রদর্শন করে এমন অন্যান্য ফাইল অন্তর্ভুক্ত করতে পারে।

আপনি নিম্নলিখিত কোডটি খুঁজে পেতে চাইবেন, যা দুটি উপায়ে লেখা যেতে পারে।

কোড উদাহরণ 1:

<?php the_date( 'F jS, Y' ); ?>

কোড উদাহরণ 2:

<?php get_the_date(); ?>

একবার আপনি উপরের লাইনগুলির একটিতে লেখা কোডটি খুঁজে পেলে, এটির প্রতিটি উদাহরণ নিম্নলিখিত কোড দিয়ে প্রতিস্থাপন করুন:

Posted: <?php the_time('F jS, Y'); ?> at <?php the_time('g:i a'); ?>, Last Updated on: <?php the_modified_time('F jS, Y'); ?> at <?php the_modified_time('g:i a'); ?>
Posted: <?php the_time('F jS, Y'); ?> at <?php the_time('g:i a'); ?>

থিম ফাইলগুলি পরিবর্তন করার বিষয়ে একটি সতর্কতা

যখনই আপনি ওয়ার্ডপ্রেসে আপনার থিমের ফাইলগুলির একটিকে সরাসরি পরিবর্তন করেন, আপনি যখন আপনার থিম আপডেট করেন তখন আপনার কাস্টমাইজেশন হারানোর ঝুঁকি থাকে। একটি থিম আপডেট করা থিমের CSS ফাইলের পাশাপাশি অন্যান্য ফাইলগুলিকে ওভাররাইট করবে এবং এই সমস্যা এড়ানোর একমাত্র উপায় হল এর পরিবর্তে একটি চাইল্ড থিম ইনস্টল এবং পরিবর্তন করা৷

আপনি যদি শিশু থিমগুলির সাথে অপরিচিত হন তবে আপনার সেগুলি সম্পর্কে আরও শিখতে হবে, বিশেষ করে যদি আপনি আপনার ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজ করার পরিকল্পনা করেন৷ শিশু থিমগুলি যতটা জটিল শোনাচ্ছে ততটা জটিল নয় এবং সেগুলি তৈরি করা কঠিন নয়৷ একটি শিশু থিম আপনার প্রধান থিমের একটি দ্বিতীয় সংস্করণ নয় যেমন কিছু লোক ভাবতে পারে। এটি ফাংশন.php এবং CSS ফাইল সহ কয়েকটি মূল ফাইলের একটি সেট যা ওয়ার্ডপ্রেসকে প্রধান থিম ব্যবহার করতে এবং চাইল্ড থিমের ভিতরে থাকা ফাইলগুলি থেকে প্রভাবশালী কোড হিসাবে ব্যবহার করতে বলে। অন্য কথায়, যদি আপনার থিমের CSS ফাইলের ব্যাকগ্রাউন্ডের রঙ কালোতে সেট করা থাকে, কিন্তু আপনার চাইল্ড থিমের CSS ফাইলে পটভূমির রঙ নীল সেট করা থাকে, তাহলে চাইল্ড থিমের CSS স্টাইল প্রধান থিমের CSS-কে প্রাধান্য দেবে এবং ওভাররাইড করবে।

এটি নিশ্চিত করে যে আপনি যতবারই আপনার থিম আপডেট করুন না কেন, আপনার কাস্টমাইজেশন অক্ষত থাকবে৷

3. একটি প্লাগইন ব্যবহার করুন

এইরকম একটি প্লাগইন ব্যবহার করা আপনার ওয়ার্ডপ্রেস পোস্টে "শেষ আপডেট" তারিখ দেখানোর সবচেয়ে সহজ উপায় কারণ আপনাকে কোনো কোড খুঁজতে বা প্রতিস্থাপন করতে হবে না। নিরাপত্তা ঝুঁকি কমাতে প্লাগইন আপডেট রাখা নিশ্চিত করুন।

যেকোনো প্লাগইনের মতো, খারাপ দিকটি হল যে কিছু প্লাগইন থিম ফাংশনগুলির সাথে বিরোধ করতে পারে, তাই আপনি যদি একটি নতুন থিম ইনস্টল করেন এবং খুঁজে পান যে আপনার শেষ পরিবর্তিত টাইমস্ট্যাম্প প্লাগইনটি অপরাধী, আপনি উপরে বর্ণিত অন্য দুটি পদ্ধতির মধ্যে একটি চেষ্টা করতে চাইবেন .

আপনি কিছু পরিবর্তন করার আগে শুধু সবকিছু ব্যাক আপ নিশ্চিত করুন. আপনি কোনো পরিবর্তন করার আগে আপনার পিএইচপি ফাইলের একটি কপি ডাউনলোড করুন, যদি আপনি ভুল করেন। মনে রাখবেন যে PHP অতিরিক্ত স্থানের জন্যও সংবেদনশীল, তাই ক্ষুদ্রতম পরিবর্তন করার আগে আপনার ফাইলগুলির ব্যাক আপ নেওয়াই বুদ্ধিমানের কাজ।


  1. কিভাবে একটি ওয়ার্ডপ্রেস সাইটের ডোমেইন নাম পরিবর্তন করতে হয়

  2. কিভাবে সহজে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে প্যারালাক্স ইফেক্ট যোগ করবেন

  3. কিভাবে ওয়ার্ডপ্রেসে সর্বোচ্চ ইমেজ আপলোড সাইজ কমানো যায়

  4. কীভাবে ওয়ার্ডপ্রেস অ্যাডমিন ড্যাশবোর্ড (wp-admin) হ্যাক ঠিক করবেন