কম্পিউটার

ডোমেন হাইজ্যাকিং বোঝা এবং প্রতিরোধ করা

ডোমেন হাইজ্যাকিং বোঝা এবং প্রতিরোধ করা

আপনি যদি ওয়েব ব্রাউজ করেন তবে ডোমেন হাইজ্যাকিং বেদনাদায়ক হতে পারে এবং বিশেষ করে খারাপ হতে পারে যদি আপনি সাইটের মালিক হন। এই নিবন্ধটি ডোমেন হাইজ্যাকিং ঠিক কী তা বিশদভাবে কভার করবে, সেইসাথে হাইজ্যাকিং প্রতিরোধ এবং এমনকি বিপরীত করার টিপস।

ডোমেন হাইজ্যাকিং কি?

ডোমেইন হাইজ্যাকিং বোঝার জন্য, DNS কী তা আপনার একটি সহজ ধারণা থাকতে হবে। DNS কে "ডোমেইন নেম সিস্টেম" হিসাবেও উল্লেখ করা হয় এবং এটি ওয়েবের জন্য একটি ঠিকানা বই হিসাবে কাজ করে। আপনি যখন একটি ঠিকানা বারে একটি ওয়েব ঠিকানা টাইপ করেন, ব্রাউজারটি DNS-এ একটি অনুরোধ পাঠায় যা তারপর একটি IP ঠিকানার সাথে URL এর সাথে মেলে। এর পরে, আপনার অনুরোধ করা সামগ্রী লোড হয়৷ এই সব আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর মাধ্যমে অনুসরণ করে৷

ডোমেন হাইজ্যাকিং বোঝা এবং প্রতিরোধ করা

সবচেয়ে মৌলিক স্তরে, ডোমেন হাইজ্যাকিং হল একটি ডিএনএস কোয়েরির অন্য ঠিকানায় পুনঃনির্দেশ করা। কখনও কখনও এই পুনঃনির্দেশিত ঠিকানাগুলি পরিদর্শনের উদ্দিষ্ট সাইট থেকে চেহারায় সম্পূর্ণ ভিন্ন হতে পারে, এবং অন্য সময় এটি দেখতে ঠিক সেই সাইটের মতো হতে পারে যা আপনি দেখতে চান এই আশায় যে আপনি, ব্যবহারকারী, অজান্তে সাইটে ব্যক্তিগত তথ্য প্রবেশ করবেন৷

ডোমেন হাইজ্যাকিং বোঝা এবং প্রতিরোধ করা

ডোমেন হাইজ্যাকিং এড়াতে টিপস

প্রথম এবং সম্ভবত সর্বাগ্রে, অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যারের একটি নির্ভরযোগ্য অংশ ডাউনলোড করুন। একটি সুযোগ আছে যে ডোমেন হাইজ্যাকিং ঘটলে, এটি এমন নয় যে পুরো ওয়েব জুড়ে ডোমেনটি আপস করা হয়েছে, বরং আপনার নিজের মেশিনে থাকা ম্যালওয়্যারটি আপনার DNS এন্ট্রিগুলিকে ফিশিং এবং দূষিত সাইটগুলিতে পুনঃনির্দেশিত করছে৷ Malwarebytes হল একটি বিনামূল্যের প্রোগ্রাম যা আপনার Mac বা PC পরিষ্কার রাখার জন্য সেরা বিকল্পগুলির মধ্যে একটি হিসাবে বিশ্বস্ত৷

একটি রেজিস্ট্রার চয়ন করুন যা প্রতিষ্ঠিত এবং সহজে ব্যর্থ হয় না। যদি প্রদানকারীর কথা শোনা না হয়, সম্ভাবনা হল এটি সবচেয়ে নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত বিকল্প নয়। আপনার যথাযথ অধ্যবসায় করুন এবং উচ্চ স্তরের নিরাপত্তার জন্য বছরে কয়েকটি অতিরিক্ত পেনি দিতে ভয় পাবেন না।

একটি শক্তিশালী পাসওয়ার্ড এবং দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করুন। এটি প্রাথমিক বলে মনে হয়, তবে এটি প্রায়শই উপেক্ষা করা হয়। অন্য কোথাও শেয়ার করা হয়নি এমন একটি শক্তিশালী পাসওয়ার্ড বিবেচনা করার জন্য সময় নেওয়া আপনার সাইটকে ওভারটেক করা এবং না করার মধ্যে পার্থক্য হতে পারে।

ডোমেন হাইজ্যাকিং বোঝা এবং প্রতিরোধ করা

কিভাবে একটি হাইজ্যাকড ডোমেন পুনরুদ্ধার করবেন

যদি আপনার ডোমেন হাইজ্যাক হয়ে যায়, তাহলে আপনি ডোমেন রেজিস্ট্রারের সাথে যোগাযোগ করে শুরু করতে চাইবেন। এটি হতে পারে Google, GoDaddy, অথবা এমন কোনো প্রদানকারী যেটি আসলে আপনাকে ওয়েব ঠিকানা জারি করেছে। আবার, একটি নির্ভরযোগ্য রেজিস্ট্রার নির্বাচন করা এই সমস্যাটি ঘটার আগেই প্রশমিত করতে পারে।

যেমনটি আগে উল্লেখ করা হয়েছে, একাধিক মেশিনে (এবং একাধিক আইপি ঠিকানা) সাইটটি অ্যাক্সেস করার চেষ্টা করতে এক সেকেন্ড সময় নিন। এটা সম্ভব যে সমস্যাটি অভ্যন্তরীণ এবং সার্ভার-ভিত্তিক নয়।

আপনার URL এবং ওয়েব অ্যাকাউন্টগুলির সাথে সম্পর্কিত যে কোনও এবং সমস্ত পাসওয়ার্ড পরিবর্তন করুন৷ এটি হ্যাকারকে নিয়ন্ত্রণ ফিরিয়ে নিতে সক্ষম হতে বাধা দেবে। এই পাসওয়ার্ড সেটিংস রেজিস্ট্রার ড্যাশবোর্ডের মধ্যে পাওয়া যাবে।

উপসংহার

একটি নিরাপদ উপায়ে ইন্টারনেট নেভিগেট করা এবং আপনার ডোমেনগুলিকে সুরক্ষিত করা কখনও কখনও সহজ থেকে দূরে হতে পারে৷ তবে, কিছু সতর্কতার সাথে, আপনার ডেটা এবং ব্যবহারকারীদের ডেটা নিরাপদ রাখা অনেকটাই নাগালের মধ্যে।


  1. একটি প্রক্সি এবং একটি VPN এর মধ্যে পার্থক্য বোঝা

  2. শেল স্ক্রিপ্টে ফাংশন বোঝা এবং লেখা - পার্ট VI

  3. ব্রাউজার হাইজ্যাকিং কি এবং উইন্ডোজ পিসিতে এটি প্রতিরোধ করার উপায়

  4. ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটির মধ্যে পার্থক্য বোঝা