কম্পিউটার

ইবেতে কেনাকাটা করার সময় ক্রেতারা কীভাবে নিরাপদ থাকতে পারে

ইবেতে কেনাকাটা করার সময় ক্রেতারা কীভাবে নিরাপদ থাকতে পারে

আমাজন ছাড়াও, ইবে আরেকটি জনপ্রিয় জায়গা যেখানে ব্যবহারকারীরা তাদের কেনাকাটা করতে যান। কিন্তু, যেকোন অনলাইন সাইটের মতই, কিছু জিনিস আছে যা আপনার জানা উচিত যাতে ছিঁড়ে না যায়।

ইবে কেনাকাটা করার জন্য একটি চমৎকার জায়গা, এবং সাধারণত এটি নিরাপদ, কিন্তু একজন স্ক্যামার সর্বদা তার পরবর্তী শিকার খুঁজে পেতে লুকিয়ে থাকে। যাইহোক, আপনি যদি কিছু নিরাপত্তা টিপস মনে রাখেন, তাহলে আপনি কখনই শিকার হবেন না এবং আপনার কেনাকাটা উপভোগ করবেন।

বিক্রেতার তদন্ত করুন

আপনি আইটেম কেনার কথা বিবেচনা করার আগে, আপনি কার কাছ থেকে এটি কিনছেন তা নিশ্চিত করুন। নিশ্চিত করুন যে আপনি বিক্রেতার রেটিং দেখেছেন; এটি বিক্রেতার নামের নীচে অবস্থিত হওয়া উচিত। নিরাপদে থাকার জন্য, বিক্রেতার অন্তত 90% ইতিবাচক প্রতিক্রিয়া রেটিং থাকলে এটি সবচেয়ে ভাল।

ইবেতে কেনাকাটা করার সময় ক্রেতারা কীভাবে নিরাপদ থাকতে পারে

বিক্রেতার নামের পাশে যদি "টপ-রেটেড সেলার" ব্যাজ থাকে, তাহলে সেটা আরও ভালো। বিক্রেতার আইডি নম্বরে ক্লিক করুন এবং এটি আপনাকে বিক্রেতার আরও বিস্তারিত তথ্যে নিয়ে যাবে। আপনি এই বিক্রেতার কাছ থেকে আইটেম কিনেছেন এমন ব্যবহারকারীদের মন্তব্য পড়তে পারেন৷

প্রস্তাবিত পেমেন্ট পদ্ধতি

সবচেয়ে ভালো হয় যদি আপনি শুধুমাত্র সেই বিক্রেতাদের কাছ থেকে কিনবেন যারা আপনাকে PayPal ব্যবহার করে অর্থ প্রদান করতে দেয়। PayPal এর মাধ্যমে অর্থপ্রদান করার মাধ্যমে, আপনি ক্রেতার সুরক্ষা বৈশিষ্ট্য দ্বারা সুরক্ষিত, এবং কিছু ভুল হলে আপনি আপনার অর্থ ফেরত পেতে পারেন।

ইবেতে কেনাকাটা করার সময় ক্রেতারা কীভাবে নিরাপদ থাকতে পারে

বিক্রেতাদের কাছ থেকে এমন কিছু কিনবেন না যারা আপনাকে অর্থ স্থানান্তর পরিষেবা যেমন ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে অর্থ প্রদানের জন্য জোর দেয়। ব্যাঙ্ক ট্রান্সফারের মাধ্যমে কখনও কিছুর জন্য অর্থ প্রদান করবেন না। প্যাকেজের ডেলিভারি একটি ট্র্যাকযোগ্য ডাক পরিষেবার মাধ্যমেও হওয়া উচিত।

ইবে থেকে কেনার আমন্ত্রণ কখনই গ্রহণ করবেন না

একবার একজন স্ক্যামার আপনার সাথে যোগাযোগ করলে, তাদের জন্য চেষ্টা করা এবং আপনাকে ইবে থেকে কেনার জন্য আনা সাধারণ ব্যাপার। এইভাবে আপনি তাদের অঞ্চলে আছেন, এবং তাদের পক্ষে আপনাকে ছিঁড়ে ফেলা সহজ। আপনি যদি আমন্ত্রণ গ্রহণ করেন, তাহলে আপনাকে আপনার নিজের সমস্ত কিছুর রেকর্ড রাখতে হবে এবং আপনার কাছে eBay-এর ক্রেতা সুরক্ষা বৈশিষ্ট্য থাকবে না৷

একটি ভাল ইবে আইডি চয়ন করুন

আপনার ইবে আইডি হিসাবে আপনার ইমেল ঠিকানা ব্যবহার করা কখনই ভাল ধারণা নয়। আপনি যদি তা করেন তবে আপনি ইবে থেকে নিষিদ্ধ হওয়ার ঝুঁকি চালান। স্ক্যামারদের কাছে এমন সফ্টওয়্যার রয়েছে যা এই ধরনের তথ্য খুঁজে পেতে পারে, এবং যদি তারা এটি খুঁজে পায়, তাহলে তারা অন্য ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করতে পারে এবং আপনাকে সমস্যায় ফেলতে পারে৷

স্টক ফটো এবং বর্ণনা সম্পর্কে সন্দেহজনক হন

ইবেতে কেনাকাটা করার সময় ক্রেতারা কীভাবে নিরাপদ থাকতে পারে

ইবে-তে স্ক্যামাররা যে আইটেমগুলি বিক্রি করছে বলে দাবি করে তাদের কাছে থাকবে না। ফলস্বরূপ, স্টক চিত্র এবং বিবরণ ব্যবহার করা ছাড়া তাদের কোন বিকল্প নেই। অন্য ব্যবহারকারী একই আইটেম অফার করছে কিনা তা দেখার চেষ্টা করুন, এবং যদি তা না হয় তবে বিক্রেতার কাছে নন-স্টক ফটোর জন্য বলুন যাতে প্রমাণিত হয় যে তাদের কাছে সত্যিই আইটেম আছে। তাদের ফোন থেকে একটি সাধারণ ছবি দিয়ে দ্রুত এটি করতে সক্ষম হওয়া উচিত।

অনেক প্রশ্ন জিজ্ঞাসা করুন

আপনি যা চান না তার সাথে আটকে যাওয়ার ঝুঁকি চালাবেন না। আপনি যদি বিবরণে পর্যাপ্ত তথ্য না পান তবে বিক্রেতার সাথে যোগাযোগ করুন এবং আপনার যতটা প্রশ্ন জিজ্ঞাসা করুন। বিক্রেতার কাছে প্রশ্ন বোতাম না থাকলে, তাদের বিশ্বাস করবেন না।

কেন তারা এটি অন্তর্ভুক্ত করে না তার কারণ হল যে প্রশ্নগুলি আপনাকে আসল অ্যাকাউন্টের মালিকের কাছে নিয়ে যেতে পারে (যদি আপনি যার সাথে কাজ করছেন সেটি জাল হয়)।

একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন

একটি নিরাপদ পাসওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে এমন কিছু যা আপনাকে সবসময় বলা হয়। কেন? কারণ কিছু ব্যবহারকারী এখনও স্পষ্ট এবং সহজেই অনুমানযোগ্য পাসওয়ার্ড ব্যবহার করেন। কোনো ব্যক্তিগত তথ্য বা পরিবারের সদস্যদের নাম ব্যবহার করবেন না।

ইবেতে কেনাকাটা করার সময় ক্রেতারা কীভাবে নিরাপদ থাকতে পারে

আপনার নতুন পাসওয়ার্ডের জন্য সংখ্যা, অক্ষর এবং বিশেষ অক্ষরের সংমিশ্রণ চেষ্টা করুন। এটি আপনার অ্যাকাউন্টে প্রবেশ করা কারও পক্ষে কঠিন করে তুলবে।

যদি এটি সত্য হওয়া খুব ভালো হয়, তবে সম্ভবত এটি

যদি একটি আইটেম যা সাধারণত একটি নির্দিষ্ট মূল্যের কাছাকাছি থাকে তা অবিশ্বাস্যভাবে কম দামে প্রদর্শিত হয়, এটি কেনার আগে দুবার চিন্তা করুন। কিছু গবেষণা করুন এবং অন্যান্য বিক্রেতাদের সাথে এটির জন্য কী মূল্য দেওয়া হচ্ছে তা দেখুন। অন্য সবার দাম বেশি হলে, প্রথম অফারটি থেকে দূরে সরে যান কারণ এটির সর্বত্র স্ক্যাম শব্দটি লেখা রয়েছে।

ইমেল বিশ্বাস করবেন না

আপনি যদি ইবে থেকে একটি ইমেল পান যা আপনাকে আপনার ব্যক্তিগত তথ্য নিশ্চিত করতে বলে, তা অবিলম্বে মুছে ফেলুন। eBay আপনাকে এমন একটি ইমেল পাঠাবে না। ইমেলটি আসল ইবে-এর মতো দেখতে খুব ভাল হতে পারে, তবে এটিকে বিশ্বাস করবেন না।

উপসংহার

ইন্টারনেট একটি ভীতিকর জায়গা হতে পারে, কিন্তু এই টিপস দিয়ে, অন্তত ইবে হতে হবে না। অনলাইনে কেনাকাটা করার সময় নিরাপদ থাকার জন্য সর্বদা যতটা সম্ভব সতর্কতা অবলম্বন করতে ভুলবেন না। আপনি কিভাবে eBay এ নিরাপদ থাকবেন? একটি মন্তব্য করুন এবং আমাদের জানান৷


  1. সংক্ষিপ্ত লিঙ্কগুলির বিপদ এবং কীভাবে নিরাপদ থাকবেন

  2. যদি মাইক্রোসফটকে প্রতারিত করা যায়, আমরা কতটা নিরাপদ?

  3. এই শপিং সিজনে কীভাবে অনলাইনে নিরাপদ ও সুরক্ষিত থাকবেন?

  4. ডেটিং ওয়েবসাইটগুলিতে কীভাবে নিরাপদ এবং ব্যক্তিগত থাকবেন?