কম্পিউটার

কম ব্যান্ডউইথ ওয়েবসাইট অ্যাক্সেস করে আপনার ডেটা সংরক্ষণ করুন

কম ব্যান্ডউইথ ওয়েবসাইট অ্যাক্সেস করে আপনার ডেটা সংরক্ষণ করুন

বিশ্বাস করুন বা না করুন, অতীতে এমন একটি সময় ছিল যখন ওয়েবসাইটগুলি মূলত পাঠ্যের অংশ ছিল। কোনো অভিনব ছবি, জিআইএফ, বিরক্তিকর বিজ্ঞাপন বা স্বয়ংক্রিয়ভাবে চালানো ভিডিও নেই। ওয়েবের প্রাথমিক দিনগুলিতে, এই সরলতা একটি প্রয়োজনীয়তা ছিল। ধীর ইন্টারনেটের গতি, প্রযুক্তিগত বিধিনিষেধ এবং ব্যয়বহুল সার্ভার খরচ একটি ওয়েবসাইটের কার্যকারিতা সীমিত করে।

কম ব্যান্ডউইথ ওয়েবসাইট অ্যাক্সেস করে আপনার ডেটা সংরক্ষণ করুন

আজ, উচ্চ-গতির ইন্টারনেট এবং উন্নত হার্ডওয়্যার সহ, ওয়েবসাইটগুলি লাস ভেগাস স্ট্রিপের চেয়ে উজ্জ্বল৷ হাই ডেফিনিশন ভিডিও, ইন্টারেক্টিভ উপাদান এবং হাই-রেজোলিউশন গ্রাফিক্স সহ, আধুনিক ওয়েবসাইটগুলির জন্য অতীতের ওয়েবসাইটগুলির তুলনায় প্রচুর পরিমাণে ডেটা প্রয়োজন৷ আপনি যেমন অনুমান করেছেন, এটি ধীর ইন্টারনেট গতি বা সীমিত ডেটা সহ লোকেদের জন্য সমস্যাযুক্ত হতে পারে। ফলস্বরূপ, কম ব্যান্ডউইথ ওয়েবসাইটগুলি অন্তত সংবাদ এবং সাংবাদিকতার ক্ষেত্রে প্রত্যাবর্তন করছে। এই শুধুমাত্র পাঠ্য সাইটগুলি একটি পুনরুত্থানের সম্মুখীন হচ্ছে, কিন্তু সেগুলি কি সবার জন্য?

লো-ব্যান্ডউইথ ওয়েবসাইটগুলি কী উদ্দেশ্য করে?

কম-ব্যান্ডউইথ সাইটগুলি সমস্ত চর্বি ছাঁটাই করে। এর মানে হল কোন বিজ্ঞাপন নেই, কোন ছবি নেই এবং কোন ভিডিও নেই। উপরন্তু, তারা সমস্ত ব্যবহারকারীর ইন্টারঅ্যাক্টিভিটি কেটে ফেলেছে। আপনার কাছে যা বাকি আছে তা হল সাইটের পাঠ্য বিয়োগ করে সমস্ত ঘণ্টা এবং শিস।

কম-ব্যান্ডউইথ সাইটগুলি সংবাদ সংস্থাগুলির মধ্যে ক্রপ করার প্রধান কারণ হল দুর্বল ইন্টারনেট সংযোগ আছে এমন লোকেদের অবগত থাকা। গত বছর টেক্সাস, ফ্লোরিডা এবং কোস্টারিকাতে আঘাত হানা হারিকেনের মতো প্রাকৃতিক দুর্যোগের দ্বারা প্রভাবিত ব্যক্তিদের দ্বারা ধীর বা প্যাচযুক্ত ইন্টারনেট একটি সমস্যা। মাদার নেচার যখন পরিকাঠামো বের করে, তখন ডেটা এবং পাওয়ার প্রায়ই প্রিমিয়ামে থাকে। কম ব্যান্ডউইথ সাইটগুলি ডেটা বা ব্যাটারি লাইফ না খেয়ে প্রভাবিত ব্যক্তিদের কাছে গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করতে পারে৷

কম ব্যান্ডউইথ ওয়েবসাইট অ্যাক্সেস করে আপনার ডেটা সংরক্ষণ করুন

সাইটগুলির নিম্ন-ব্যান্ডউইথ সংস্করণগুলি চরম গ্রামীণ এলাকায় বসবাসকারী লোকেদের জন্যও উপকারী হতে পারে। 2015 সালে, CNN দেখেছিল যে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 2.1 মিলিয়ন মানুষ এখনও ডায়াল-আপ ইন্টারনেট ব্যবহার করে। আধুনিক ওয়েবসাইটগুলি 56k-এ লোড হতে বেদনাদায়কভাবে ধীর হবে, যা শুধুমাত্র পাঠ্য-নিম্ন ব্যান্ডউইথ সাইটগুলিকে অগ্রাধিকারযোগ্য করে তোলে৷ এছাড়াও, উদীয়মান বাজারের লোকেরা যাদের ইন্টারনেটের গতি কম তারাও উপকৃত হয়৷

কেন আপনি একটি কম ব্যান্ডউইথ সাইট ব্যবহার করতে চান?

আপনি যদি কোনো প্রাকৃতিক দুর্যোগের দ্বারা প্রভাবিত না হয়ে থাকেন বা প্রত্যন্ত অঞ্চলে বাস না করেন, তাহলেও আপনি অনেক কারণে একটি কম-ব্যান্ডউইথ নিউজ সাইট ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন।

প্রথমত, আধুনিক ওয়েবসাইটগুলি প্রায়শই বিজ্ঞাপনে আচ্ছন্ন থাকে। কখনও কখনও এই বিজ্ঞাপনগুলি এতটাই অনুপ্রবেশকারী হয় যে তারা বিষয়বস্তু ঢেকে রাখে বা আপনার সম্মতি ছাড়াই অশ্লীলভাবে অডিও বা ভিডিও চালায়। আমরা আগেই বলেছি, কম-ব্যান্ডউইথের সাইটগুলি সমস্ত বিজ্ঞাপন মুছে দেয়। এর মানে হল যে আপনি শুধুমাত্র সেই সামগ্রীটি দেখতে পাচ্ছেন যার জন্য আপনি সেখানে এসেছেন এবং অন্য কিছু নয়৷

কম ব্যান্ডউইথ ওয়েবসাইট অ্যাক্সেস করে আপনার ডেটা সংরক্ষণ করুন

উপরন্তু, যেহেতু গ্রাফিক্স, ছবি, ভিডিও এবং বিজ্ঞাপনের মতো জিনিসগুলি সরানো হয়েছে, লোড করার সময়গুলি অস্তিত্বহীন৷ আধুনিক ওয়েবসাইটগুলি ডেটা নিবিড় হতে পারে, যার অর্থ বিষয়বস্তু প্রদর্শিত হতে কিছু সময় নিতে পারে, বিশেষ করে ধীরগতির নেটওয়ার্কগুলিতে৷ নিম্ন-ব্যান্ডউইথের সাইটগুলি বিশেষভাবে এই সমস্যা এড়াতে ডিজাইন করা হয়েছে, সমগ্র ওয়েব পৃষ্ঠাগুলির আকার মাত্র কয়েক কিলোবাইট।

অধিকন্তু, কম-ব্যান্ডউইথ সাইটগুলির জন্য এক টন ডেটার প্রয়োজন হয় না। এর মানে হল যে আপনি নিরাপদে আপনার ডেটা ভাতা চালানোর ভয় ছাড়াই সেগুলি ব্রাউজ করতে পারেন৷

কোন সাইটগুলিতে কম-ব্যান্ডউইথের বিকল্প আছে?

1. সিএনএন

হারিকেন ইরমার প্রেক্ষাপটে, সিএনএন তার ওয়েবসাইটের একটি কম ব্যান্ডউইথ সংস্করণ উন্মোচন করেছে। এটি করার সিদ্ধান্তকে সাধুবাদ জানানো হয়েছিল, কারণ এটি অনির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগযুক্ত লোকেদের খবরের গল্পগুলিতে অ্যাক্সেস দিয়েছে৷ এই টেক্সট-শুধুমাত্র সাইটটিতে CNN.com-এ পাওয়া ছবি এবং ভিডিও বিয়োগ করা একই গল্প রয়েছে।

2. NPR

CNN-এর মতো, NPRও তার ওয়েবসাইটের একটি সংস্করণ বজায় রাখে যা বিজ্ঞাপন, ছবি এবং ভিডিও সম্পূর্ণরূপে মুক্ত।

4. Facebook

Facebook উদীয়মান বাজারে ব্যবহারকারীদের লক্ষ্য করে তার মোবাইল অ্যাপের সম্পূর্ণ ভিন্ন সংস্করণ তৈরি করতে বেছে নিয়েছে। Facebook Lite অ্যাপটি একটি উল্লেখযোগ্যভাবে ছোট ডাউনলোড এবং এটি 2G গতির জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷

5. টুইটার

কম ব্যান্ডউইথ ব্যবহারকারীদের পরিষেবা দেওয়ার জন্য সম্পূর্ণ আলাদা অ্যাপ তৈরি করার পরিবর্তে, টুইটার পরিবর্তে টুইটার লাইট নামে একটি ওয়েবসাইট ডিজাইন করেছে। এই সাইটটি ব্যবহারকারীদের টুইটারে দ্রুত, ডেটা-বান্ধব উপায়ে অ্যাক্সেস দেয়। একটি ওয়েবসাইট তৈরি করার সিদ্ধান্ত, একটি অ্যাপ ডাউনলোড করার প্রয়োজনীয়তা দূর করে৷

কম ব্যান্ডউইথ ওয়েবসাইট অ্যাক্সেস করে আপনার ডেটা সংরক্ষণ করুন

6. Google সংবাদ

ধীর ডেটা গতির ব্যবহারকারীদের কাছে আবেদন করার প্রয়াসে, Google তাদের জনপ্রিয় সংবাদ এবং আবহাওয়া অ্যাপের জন্য একটি "লাইট" মোড সংহত করেছে৷ ব্যবহারকারীরা ইচ্ছামত "লাইট" মোড চালু এবং বন্ধ করতে সক্ষম।

7. বয়স

সিএনএন এবং এনপিআরের মতো, অস্ট্রেলিয়ান সংবাদপত্র দ্য এজও তার সাইটের শুধুমাত্র পাঠ্য সংস্করণ তৈরি করেছে। ক্রিকি, এটি একটি রক্তাক্ত দ্রুত লোডিং ওয়েবসাইট!

অবশ্যই, আরও অনেক কম-ব্যান্ডউইথ সাইট রয়েছে যা আমরা উল্লেখ করিনি। আপনি কি কম ব্যান্ডউইথ সাইট ব্যবহার করেন? যদি তাই হয়, কেন? কোন কম ব্যান্ডউইথ বা টেক্সট শুধুমাত্র সাইট আছে যে আমরা উল্লেখ করতে ভুলে গেছি? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে আপনার Google Fit ডেটা রপ্তানি করবেন

  2. Google এ সংরক্ষণ করুন এবং আপনার Google অ্যাকাউন্টে ওয়েবসাইটগুলি সংরক্ষণ করুন ব্যবহার করুন৷

  3. আপনার এক্সেল ডেটা চার্ট করা

  4. আপনার কর্টানা ডেটা কীভাবে ডাউনলোড করবেন