কম্পিউটার

একটি ফেসবুক সাবস্ক্রিপশন মডেল কাজ করবে?

একটি ফেসবুক সাবস্ক্রিপশন মডেল কাজ করবে?

একটি খুব দীর্ঘ সময় ধরে বিশ্বের মানুষ বিজ্ঞাপনদাতাদের জন্য Facebook এর ডেটা সংগ্রহ নিয়ে উদ্বেগের সাথে কথা বলেছে। এখনও অবধি এর বেশিরভাগ প্রভাব প্ল্যাটফর্মের ব্যবহারকারীদের নিরাপত্তার উপর শক্তিশালী প্রভাব ফেলেনি, তবে কেউ কেউ এটিকে বরং আক্রমণাত্মক বলে উল্লেখ করেছেন।

2018 সালের মার্চ মাসে ঘটে যাওয়া কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পরে এবং এর পরে যে ক্ষোভের সৃষ্টি হয়েছিল, ফেসবুক দ্রুত পরিস্থিতির উন্নতি করার চেষ্টা করছে এবং এর সিইও, মার্ক জুকারবার্গকে মার্কিন কংগ্রেস কয়লার মাধ্যমে ধাক্কা দিয়েছে। এখন কোম্পানি একটি নতুন মডেল নিয়ে আলোচনা করছে যা ভবিষ্যতে এই ধরনের সমস্যা এড়াতে সাহায্য করতে পারে৷

একটি সদস্যতা মডেল

একটি ফেসবুক সাবস্ক্রিপশন মডেল কাজ করবে?

10 এপ্রিল, 2018-এ তার সাক্ষ্য দেওয়ার সময় ইউএস সিনেটের সামনে বসার সময়, জুকারবার্গকে একাধিকবার জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি বিজ্ঞাপনগুলি (এবং, এক্সটেনশন দ্বারা, ডেটা সংগ্রহ) মুছে ফেলার জন্য Facebook ব্যবহারকারীদের সাবস্ক্রিপশনের প্রস্তাব দেবেন কি না। তিনি উত্তর দিয়েছিলেন যে তারা "বিজ্ঞাপন না দেখানোর জন্য অর্থ প্রদানের জন্য আজকে একটি বিকল্প অফার করে না।" যাইহোক, তিনি কখনই বিকল্পটি বাতিল করেননি।

তিনি যোগ করেছেন যে তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে একটি বিজ্ঞাপন-সমর্থিত পরিবেশ সর্বোত্তম অভিজ্ঞতা প্রদান করে।

"আমি মনে করি, সাধারণভাবে, লোকেরা একটি পরিষেবার জন্য অর্থ প্রদান না করতে পছন্দ করে। অনেক লোক সারা বিশ্বে একটি পরিষেবার জন্য অর্থ প্রদানের সামর্থ্য রাখে না, এবং এটি আমাদের মিশনের সাথে সর্বোত্তম সারিবদ্ধ, " জুকারবার্গ বলেছেন৷

বিজ্ঞাপন-মুক্ত অভিজ্ঞতার জন্য অর্থ প্রদানের ধারণাটি নতুন নয়। হোয়াটসঅ্যাপ, একটি সংস্থা যা ফেসবুক 2014 সালে কিনেছিল, এই বিশেষাধিকারের জন্য প্রতি বছর $1 চার্জ করত। প্রকৃতপক্ষে, প্রচুর সংখ্যক স্মার্টফোন অ্যাপ্লিকেশন নিয়মিতভাবে এটি করে, তাদের ব্যবহারকারীদের অল্প অর্থ প্রদানের জন্য একটি পরিষ্কার পরিবেশের বিকল্প দেয়। অনেক সময় এটি শুধুমাত্র একটি এককালীন অর্থপ্রদান যা "ফ্রি" সংস্করণ থেকে লক করা অন্যান্য বৈশিষ্ট্যগুলিও অফার করে৷

জুকারবার্গ যদি এটি নিয়ে আলোচনা করেন এবং সাবস্ক্রিপশন অফার করার সিদ্ধান্ত নেন, তাহলে আমরা একটি "ফেসবুক প্রিমিয়াম" দেখতে খুব বেশি সময় লাগবে না। আদর্শভাবে, অর্থপ্রদানের বিনিময়ে, ব্যবহারকারীরা বিজ্ঞাপন না দেখে এবং কোম্পানির দ্বারা তাদের কোনো ডেটা সংগ্রহ না করেই Facebook ব্রাউজ করতে পারে (যেহেতু এটি করার জন্য আর কোনো প্রণোদনা নেই)।

এটা কি সত্যিই কাজ করবে?

একটি ফেসবুক সাবস্ক্রিপশন মডেল কাজ করবে?

ডেটা মাইনিং এড়ানোর বিশেষাধিকারের বিনিময়ে একটি সাবস্ক্রিপশন অফার করা অগত্যা বাজারের সবচেয়ে সহজ জিনিস নয়। বিজ্ঞাপন অপসারণের জন্য সাবস্ক্রিপশন হিসাবে এটি বিক্রি করা ততটা লোভনীয় নয় কারণ যে লোকেরা বিজ্ঞাপন দেখতে চায় না তারা বেশিরভাগই অ্যাডব্লকের মতো বিনামূল্যের সমাধান সম্পর্কে সচেতন যা সেগুলিকে সরিয়ে দেয়।

তারপরে আবার, Facebook বিজ্ঞাপন-ব্লকিং সফ্টওয়্যার নিয়ে দীর্ঘদিন ধরে অস্ত্রের প্রতিযোগিতায় রয়েছে। যত তাড়াতাড়ি একটি নতুন আপডেট আসে যা ব্যবহারকারীদের প্ল্যাটফর্মে একটি বিজ্ঞাপন ব্লক করতে দেয়, ফেসবুক এগিয়ে যায় এবং সনাক্তকরণ এড়াতে তার বিজ্ঞাপন কোড পরিবর্তন করে। এটি বিরক্তিকর শোনাতে পারে, তবে একটি কোম্পানির জন্য এটি করা স্বাভাবিক কিছু যখন তার আয়ের মূল এই ব্যবসায়িক মডেলের উপর নির্ভর করে।

এবং এমনকি যদি কেউ সাইটে সমস্ত স্পনসর করা সামগ্রী ব্লক করতে পরিচালনা করে, তবুও ডেটা সংগ্রহের সমস্যা রয়েছে। শুধুমাত্র আপনি কোনো বিজ্ঞাপন দেখতে পাচ্ছেন না তার মানে এই নয় যে Facebook আপনি ব্যক্তিগতভাবে এবং সর্বজনীনভাবে পোস্ট করা সমস্ত কিছুর ডেটাবেস ফেরত পাচ্ছে না৷

সাবস্ক্রিপশন মডেলটি আরও গোপনীয়তা-মনস্ক ব্যক্তিদের জন্য এটির যত্ন নেবে। শেষ পর্যন্ত, এটি বাজারজাত করার সর্বোত্তম পন্থা হতে পারে:মাসে বা প্রতি বছর কয়েক ডলার প্রদান করুন, এবং আপনি চূড়ান্ত গোপনীয়তা বৃদ্ধি এবং কয়েকটি অন্যান্য প্রিমিয়াম বৈশিষ্ট্য (যেমন "আনসেন্ড" বৈশিষ্ট্য যা ফেসবুক কোনও সময়ে উন্মোচন করতে পারে )।

যদি সোশ্যাল নেটওয়ার্ক যথেষ্ট লোকেদের সাবস্ক্রাইব করার জন্য রাজি করাতে পরিচালনা করে এবং নতুন পরিবর্তনগুলি বাকি ব্যবহারকারীদের বিচ্ছিন্ন না করে, তাহলে এটি অন্যান্য কোম্পানি থেকে বিজ্ঞাপন কেনার চেয়ে আরও নির্ভরযোগ্য অর্থায়ন ব্যবস্থা প্রদান করতে সাহায্য করতে পারে। এটি শুধুমাত্র Facebook এর ডেটা সংগ্রহের অনুশীলনের সাথে দায়বদ্ধতাকে কমিয়ে দেবে না বরং ব্যবহারকারীদেরকে এটি বেছে নেওয়ার নমনীয়তা দেবে যে এটি তাদের ক্ষেত্রেও ঘটবে কিনা।

আপনি কি মনে করেন যে ফেসবুকের জন্য একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক "প্রিমিয়াম" বিকল্প কোম্পানির জন্য একটি ভাল দিকনির্দেশনা? একটি মন্তব্যে আপনি কি মনে করেন আমাদের বলুন!


  1. কীভাবে ক্রিপ্টোজ্যাকিং ফেসবুকে ছড়িয়ে পড়ে এবং কীভাবে এটিকে হারানো যায়

  2. কিভাবে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করবেন

  3. 6 প্রস্তাবিত Facebook পার্স বিকল্প

  4. Windows 7 এর জন্য এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেট কিভাবে কাজ করবে