কম্পিউটার

জাল অ্যাড-ব্লকিং ক্রোম এক্সটেনশন থেকে সাবধান!

জাল অ্যাড-ব্লকিং ক্রোম এক্সটেনশন থেকে সাবধান!

ক্রোম এক্সটেনশনগুলি আমাদের গুগলের ফ্ল্যাগশিপ ব্রাউজারে কী কী বৈশিষ্ট্য থাকতে পারে সেগুলিতে আমাদের প্রচুর নমনীয়তা দেওয়ার অনুমতি দিয়েছে। এটি স্বর্গ থেকে মান্নার মতো মনে হয়েছিল, অতীতের টুলবার এবং প্লাগইনগুলির একটি বিকল্প৷ এক সহজ ক্লিকে, ব্যাম! তৃতীয় পক্ষের বিকাশকারী দ্বারা তৈরি আপনার উইজেটগুলির ডেকে আপনার একটি নতুন কার্ড রয়েছে৷

আমাদের মধ্যে অনেকেই এটিকে মঞ্জুর করে নিয়েছিল এবং সিস্টেমটি দক্ষিণে মোড় নিতে শুরু করেছিল। উইলি-নিলি এক্সটেনশনগুলি যোগ করার জন্য একটি মূল্য দিতে হবে:আপনার কাছে একটি জাল থাকতে পারে যা ম্যালওয়্যার হিসাবে কাজ করে এবং এটি এমন একটি বিজ্ঞাপন-ব্লকার হতে পারে যা আপনি ভেবেছিলেন যে আপনাকে রক্ষা করবে!

দ্য ডিসকভারি

জাল অ্যাড-ব্লকিং ক্রোম এক্সটেনশন থেকে সাবধান!

এটি 17 এপ্রিল, 2018 পর্যন্ত ছিল না, যখন কেউ Chrome-এর বিজ্ঞাপন-ব্লকার এক্সটেনশনগুলির বিশাল ভাণ্ডারে উঁকি দেওয়ার এবং ক্ষতিকারক নক-অফগুলি সন্ধান করার সিদ্ধান্ত নিয়েছে৷ এটি করার কোম্পানিটি ছিল AdGuard, এবং এটি দেখেছে যে 20 মিলিয়নেরও বেশি লোকেরা এই প্লাগইনগুলিকে কোন ধারণার সাথে ব্যবহার করছিল যে তারা দূষিত।

এর মধ্যে কিছুর নাম "Superblock" বা "AdRemover for Google Chrome™" এর মতো আছে, যা কিছুটা বৈধ শোনাচ্ছে৷ আরও খারাপ, তাদের অনেকেরই হাজার হাজার পাঁচ-তারা পর্যালোচনা রয়েছে, যা তাদের অভিজ্ঞতার সাথে সন্তুষ্ট অনেক লোকের দ্বারা ব্যবহৃত একটি এক্সটেনশনকে চিত্রিত করে এমন একটি বিভ্রমের কারণে তাদের বিশ্বাসযোগ্যতার বাতাস দেয়।

শুধুমাত্র "AdRemover" এক্সটেনশনের 10 মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে৷

যদিও এই এক্সটেনশনগুলি বিজ্ঞাপনগুলি সরাতে দেখায়, তারা তাদের ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটাও সংগ্রহ করে এবং কখনও কখনও কিছু সাইটের চেহারাও পরিবর্তন করে। AdRemover Chrome-এ বিশেষাধিকারপ্রাপ্ত অ্যাক্সেস লাভ করে এবং সম্ভাব্য দূষিত কোড ইনজেক্ট করতে jQuery ব্যবহার করে। এই সময়ে, এটি এটির সাথে কিছুই করে না, তবে এটি মূলত একটি বন্দুক যা গুলি করার জন্য অপেক্ষা করছে৷

যারা এই জাল এক্সটেনশনগুলি আবিষ্কার করেছেন তাদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ, Chrome এর ওয়েব স্টোর সেখানে থাকা পাঁচটি প্লাগইন মুছে দিয়েছে। তবুও, এর মানে এই নয় যে ভবিষ্যতে আর হবে না!

আমি কিভাবে নিজেকে রক্ষা করব?

জাল অ্যাড-ব্লকিং ক্রোম এক্সটেনশন থেকে সাবধান!

এটির উত্তর দেওয়া একটি কঠিন কারণ আপনি যা ডাউনলোড করছেন তা কিছু অকেজো ম্যালওয়্যার নয় তা পুরোপুরি নিশ্চিত করার কোন বাস্তব উপায় নেই। যাইহোক, আমরা সবসময় একটি পয়েন্ট তৈরি করতে AdRemover কেস ব্যবহার করতে পারি।

"Google Chrome™ এর জন্য AdRemover" প্লাগইনটি AdRemover টিম দ্বারা তৈরি করা হয়েছে। কিন্তু যখন আমরা আসল অ্যাড রিমুভার ওয়েবসাইটে যাই (দুটি শব্দের মধ্যে স্পেস লক্ষ্য করুন), আমরা কিছু লোকের তৈরি একটি আধা-পেশাদার ওয়েবসাইট খুঁজে পাই যারা তাদের ক্রোম এক্সটেনশনের একটি বিনামূল্যে এবং অ-মুক্ত সংস্করণ উভয়ই প্রদান করে। এ পর্যন্ত সব ঠিকই. তবে এটি এখনও গ্যারান্টি দেয় না যে এটি কেবল অন্য কোনও জাল সফ্টওয়্যার স্কিম নয়৷

আরও এগিয়ে গিয়ে, আমরা তাদের "আমাদের সাথে যোগাযোগ করুন" পৃষ্ঠাটি দেখি, এবং আমরা একটি নিবন্ধিত কোম্পানির সত্তা (অ্যাড রিমুভার, এলএলসি), একটি ঠিকানা, একটি এলাকা কোড, একটি ফোন নম্বর এবং কিছু অপারেটিং ঘন্টা খুঁজে পাই৷ একটি দ্রুত Google অনুসন্ধান আমাদের তাদের বেটার বিজনেস ব্যুরো পৃষ্ঠায় নিয়ে আসে, যেখানে আমরা দেখতে পাই যে Ad Remover, LLC প্রকৃতপক্ষে সেই ফোন নম্বর এবং সঠিক ঠিকানা সহ একটি নিবন্ধিত কোম্পানি৷ আমরা আরও জানতে পারি যে এটি দুই বছর ধরে ব্যবসা করছে।

এটির একটি A রেটিং এবং উনিশটি ইতিবাচক গ্রাহক পর্যালোচনা রয়েছে। বৈধ মনে হচ্ছে!

এখানে বিষয়টির মূল বিষয়:"AdRemover" (শব্দগুলির মধ্যে স্থান ছাড়া) অনলাইনে অনুসন্ধান করার চেষ্টা করুন। আপনি জাল এক্সটেনশনের ক্রোম ওয়েব স্টোর পৃষ্ঠাটি খুঁজে পাবেন (যেটি গুগল এক্সটেনশনটি সরিয়ে দেওয়ার পর থেকে এখন আর কোথাও নেই) এবং এটিই এটি সম্পর্কে। আপনি যদি এই নিবন্ধটি প্রকাশিত হওয়ার সময় থেকে এটি অনুসন্ধান করেন তবে আপনি সেই পৃষ্ঠাটিও খুঁজে পাবেন না।

এটি আমাদের একটি দৃঢ় পয়েন্টে নিয়ে আসে: বেশিরভাগ দূষিত বিজ্ঞাপন অপসারণ এক্সটেনশন নির্মাতারা সম্পূর্ণ নতুন ওয়েবসাইট তৈরি করতে খুব অলস। তারা পরিবর্তে অন্যান্য ডেভেলপারদের পরিচয় হস্তগত করবে (যেমন "AdRemover" বনাম "Ad Remover" এবং "uBlock Adblocker" বনাম "uBlock Plus Adblocker")। অন্যরা তাদের এক্সটেনশনের জন্য একটি ওয়েবসাইটও তৈরি করবে না (সুপারব্লক এটির একটি দুর্দান্ত উদাহরণ)।

বিশ্বাস করবেন না, যাচাই করবেন না; শুধু যান এবং বৈধ ওয়েবসাইট খুঁজুন এবং সেখান থেকে এক্সটেনশন সক্রিয় করুন। অথবা আপনি যদি আমার মতো অলসের কাছাকাছি কোথাও থাকেন, তাহলে কী জনপ্রিয় তা অনুসন্ধান করুন, এটির জন্য বৈধ উত্স খুঁজুন, তারপর এটিকে থাপ্পড় দিন৷

এক্সটেনশনগুলি তদন্ত করার জন্য এই বিশেষ পদ্ধতিটি জাল বিজ্ঞাপন ব্লকার (এবং হয়ত কয়েকটি অন্যান্য কুলুঙ্গি) মোকাবেলায় সবচেয়ে ভাল কাজ করবে। যাইহোক, অন্য ধরনের ক্ষতিকারক এক্সটেনশন নির্মাতারা আছে যারা একটি বৈধ-সুদর্শন ওয়েবসাইট তৈরির সম্পূর্ণ প্রচেষ্টার মধ্য দিয়ে যেতে পারে। এটি হতে পারে, উদাহরণস্বরূপ, একটি বিনিয়োগ স্কিম বা অন্য ধরনের স্ক্যামের অংশ হিসাবে।

জাল এক্সটেনশন শুঁকানোর জন্য আপনার কি অন্য কোন টিপস আছে? একটি মন্তব্যে তাদের সম্পর্কে আমাদের বলুন!


  1. 7 ক্রোম এক্সটেনশন Gmail উন্নত করার জন্য

  2. ঠিক করুন:ক্রোম এক্সটেনশন কাজ করা বন্ধ করে দিয়েছে

  3. ঠিক করুন:ক্রোম ছদ্মবেশী অনুপস্থিত

  4. Chrome এক্সটেনশনের অনুমতি পরিবর্তন করুন