কম্পিউটার

কিভাবে ব্যাপক খোলা অনলাইন কোর্স শিক্ষা পরিবর্তন করার চেষ্টা করছে

কিভাবে ব্যাপক খোলা অনলাইন কোর্স শিক্ষা পরিবর্তন করার চেষ্টা করছে

ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স, বা MOOC, দ্রুত বৃদ্ধি পেয়েছে। দশ বছরেরও কম সময়ে তারা বিদ্যমান নেই থেকে প্রায় দশ-হাজার কোর্স উপলব্ধ রয়েছে। তারা সর্বদা কিছু বিতর্কের বিষয় এবং প্রযুক্তিগত চ্যালেঞ্জগুলির তাদের ন্যায্য অংশ রয়েছে, কিন্তু MOOCs-এর মাধ্যমে প্রকৃত ডিগ্রি অর্জনের পথ তৈরি করে মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়গুলির ক্রমবর্ধমান সংখ্যা একটি স্পষ্ট সংকেত যে বিশ্ব শেখার উপায় পরিবর্তন হচ্ছে। আরও সাশ্রয়ী, উন্মুক্ত, নমনীয় শিক্ষার জন্য প্রচুর চাহিদা রয়েছে এবং অনলাইন শ্রেণীকক্ষ প্রযুক্তি উন্নত হওয়ার সাথে সাথে একটি অনলাইন ডিগ্রি অর্জনকে একটি বাস্তবসম্মত বিকল্প হিসাবে দেখা হবে৷

তারা কোথা থেকে এসেছে এবং এখন কোথায় আছে?

কিভাবে ব্যাপক খোলা অনলাইন কোর্স শিক্ষা পরিবর্তন করার চেষ্টা করছে

যদিও প্রথম MOOC গুলি 2008 সালে শুরু হয়েছিল, আমরা যে প্ল্যাটফর্মগুলিকে আজ জানি (edX, Coursera, Udacity, FutureLearn, ইত্যাদি) শুধুমাত্র 2012 সালে দৃশ্যে এসেছিল। হার্ভার্ড এবং MIT ছিল edX-এর পিছনে চালিকা শক্তি, এবং Coursera দুটি থেকে এসেছে। স্ট্যানফোর্ডের অধ্যাপকরা।

উচ্চ ঝরে পড়ার হার, প্রতারণার সহজতা, একটি অনিশ্চিত ব্যবসায়িক মডেল, স্বীকৃতির অভাব এবং অনলাইন শিক্ষার অন্যান্য বহুবর্ষজীবী সমস্যাগুলির কারণে প্রাথমিক কিছু হতাশা ছিল, তবে বিনামূল্যে অনলাইনে শিক্ষা দিতে ইচ্ছুক ছাত্রদের সংখ্যার তুলনায় এটি বেশি ছিল। কোর্স একটি শট. 2017 থেকে, MOOC প্ল্যাটফর্মের সম্মিলিতভাবে রয়েছে:

  • একাশি মিলিয়ন শিক্ষার্থী
  • 800 টিরও বেশি বিশ্ববিদ্যালয়
  • 9,400টি কোর্স
  • 500 MOOC-ভিত্তিক শংসাপত্র

এবং এটি আইভি লিগের বাইরে চলে গেছে। চীনা-ভাষা XuetangX তালিকাভুক্তির দিক থেকে তৃতীয় বৃহত্তম, এবং থাইল্যান্ড থেকে স্পেন পর্যন্ত অন্যান্য স্থানীয়ভাবে সংগঠিত MOOC রয়েছে। মাইক্রোসফ্ট এবং আইবিএম-এর মতো নিয়োগকর্তারা তাদের নিজস্ব প্রোগ্রাম শুরু করেছে এবং আপনি চাইলে কোর্স ক্রেডিট থেকে স্নাতকোত্তর ডিগ্রি পর্যন্ত যেকোনো কিছু পেতে পারেন। এই সবের পিছনে কি?

সামর্থ্য

কিভাবে ব্যাপক খোলা অনলাইন কোর্স শিক্ষা পরিবর্তন করার চেষ্টা করছে

মার্কিন যুক্তরাষ্ট্রে, 1987 সাল থেকে বিশ্ববিদ্যালয়ের খরচ 161% বেড়েছে (মুদ্রাস্ফীতির জন্য সামঞ্জস্য করা হয়েছে) এবং প্রায়শই ঋণে যেতে হয়। এটি কম খরচে অনলাইন শিক্ষাকে অনিশ্চিত কর্মসংস্থানের সম্ভাবনা সহ ডিজিটাল নেটিভ প্রজন্মের জন্য একটি আকর্ষণীয় প্রস্তাব করে তোলে। কম খরচে, উচ্চ-ভলিউম MOOC-ভিত্তিক ডিগ্রীগুলি সর্বত্র পপ আপ হচ্ছে, বিশেষ করে কম্পিউটার বিজ্ঞান, বিশ্লেষণ এবং সাইবার নিরাপত্তার মতো প্রযুক্তি-ভারী ক্ষেত্রগুলিতে৷

ওপেন এক্সেস

কিভাবে ব্যাপক খোলা অনলাইন কোর্স শিক্ষা পরিবর্তন করার চেষ্টা করছে

অধিকাংশ MOOC-এর কোনো আবেদন প্রক্রিয়াই নেই। আপনি কোর্সের জন্য সাইন আপ করুন, আপনি চাইলে একটি শংসাপত্রের জন্য অর্থ প্রদান করুন (এটি শুধুমাত্র অডিট করার জন্য বিনামূল্যে), এবং আপনি যদি কোর্সে ভাল করেন তবে আপনি পাস করবেন।

এর মানে হল যে সমস্ত বিশ্ব জুড়ে লোকেদের, পটভূমি নির্বিশেষে, একটি শংসাপত্র পাওয়ার জন্য অনেক আনুষ্ঠানিক হুপের মধ্য দিয়ে ঝাঁপিয়ে পড়তে হবে না। এর মানে হল যে ক্যারিয়ারের পরিবর্তনগুলি অন্বেষণ করা, বিনোদনমূলকভাবে শেখা বা শুধুমাত্র বিশ্বের সবচেয়ে স্মার্ট ব্যক্তিদের কাছে অ্যাক্সেস পাওয়ার মতো জিনিসগুলি করা সহজ৷

কিছু বিশ্ববিদ্যালয় এমনকি তাদের ভর্তি প্রক্রিয়ার অংশ হিসাবে এটি ব্যবহার করছে:তাদের MicroMasters প্রোগ্রামে ভাল গ্রেড পান, এবং আপনি তাদের ঐতিহ্যগত প্রোগ্রামে প্রবেশ করার আরও ভাল সুযোগ পাবেন।

মাপযোগ্যতা

ভাল বিশ্ববিদ্যালয়গুলি ব্যয়বহুল এবং প্রবেশ করা কঠিন হওয়ার একটি কারণ হ'ল চাহিদা এবং সরবরাহের মধ্যে মোটামুটি বড় ভারসাম্যহীনতা রয়েছে। স্ট্যানফোর্ড প্রতি বছর আবেদনকারী কয়েক হাজারের মধ্যে মাত্র পাঁচ শতাংশ আবেদনকারীকে স্বীকার করে, এবং হার্ভার্ড এবং এমআইটি-তে একই সংখ্যা রয়েছে, কিন্তু তাদের MOOC কোর্সগুলি লক্ষ লক্ষে পৌঁছেছে। শ্রেণীকক্ষের একটি সীমিত পরিমাণে আরও বেশি লোককে ভর্তি করা কঠিন, কিন্তু প্রযুক্তির উন্নতি এবং সিস্টেমটি পরিমার্জিত হওয়ার সাথে সাথে MOOC-তে একটি উত্পাদনশীল অভিজ্ঞতা অর্জন করতে পারে এমন লোকের সংখ্যার উপর কোন কঠিন উচ্চ সীমা নেই৷

নমনীয়তা

কিভাবে ব্যাপক খোলা অনলাইন কোর্স শিক্ষা পরিবর্তন করার চেষ্টা করছে

MOOCs-এর জন্য আপনাকে সবকিছু ছেড়ে দিয়ে পড়াশোনা শুরু করতে হবে না; আপনি আপনার ইচ্ছা মত পার্ট টাইম বা ফুল টাইম হতে পারেন। অনেক কোর্সই স্ব-গতি সম্পন্ন বা ঘন ঘন শুরুর তারিখ থাকে, যা শিক্ষার্থীদের প্রয়োজনের সময় বিরতি নিতে দেয় এবং তারা যা পরিচালনা করতে পারে তার উপর ভিত্তি করে তাদের কোর্স লোড কাস্টমাইজ করে। প্রদানকারীরা প্ল্যাটফর্মের নমনীয়তা থেকে ভিন্ন উপায়ে উপকৃত হয়:তারা তাদের কোর্সগুলিকে ফ্লাইতে সামঞ্জস্য করতে পারে এবং একাধিক পুনরাবৃত্তিতে এটিকে উন্নত করতে পারে বা এমনকি নতুন ধারণা বাজারে আসার সাথে সাথে এটি আপডেট করতে পারে।

খারাপ জিনিস

কিভাবে ব্যাপক খোলা অনলাইন কোর্স শিক্ষা পরিবর্তন করার চেষ্টা করছে

অবশ্যই, সমস্ত প্রযুক্তির মত, MOOC এর একটি অন্ধকার দিক আছে। তারা নৈর্ব্যক্তিক, ছাত্র এবং শিক্ষকদের মধ্যে বন্ধন গড়ে তুলবেন না, প্রোজেক্ট এবং কাগজপত্রের চেয়ে একাধিক-পছন্দ এবং গাণিতিক উত্তরগুলিকে আরও ভালভাবে ধার দেন, উচ্চ ঝরে পড়ার হার রয়েছে এবং আপনি যে কোর্সগুলি নেন তার উপর নির্ভর করে, আপনার শংসাপত্রগুলি আরও বেশি হতে পারে নিয়োগকর্তা বা ভবিষ্যতের শিক্ষাবিদদের কাছে কম আকর্ষণীয়। MOOCs ব্যবহার করে দক্ষতা শেখা এবং অনুশীলন করা সহজ, কিন্তু কঠিন সামাজিক সমস্যাগুলির গভীরে প্রবেশ করা এবং একটি সমন্বিত শিক্ষার অভিজ্ঞতায় অংশগ্রহণ করা কঠিন। সম্ভবত সেই কারণেই বর্তমানে প্রদত্ত শংসাপত্রের বেশিরভাগই প্রযুক্তিগত দক্ষতার দিকে ভিত্তিক৷

MOOCs এর ভবিষ্যত

2012 সালে MOOCs ছিল একটি চমৎকার ধারণা যা বেশিরভাগই এমন লোকেদের কাছে ধরা পড়ে যারা জিনিস শিখতে উপভোগ করেন। 2018 সালে MOOCs বাস্তবসম্মতভাবে আপনাকে শিক্ষা পেতে বা ক্যারিয়ার পরিবর্তন করতে সাহায্য করতে পারে, যদিও তারা এখনও উচ্চ প্রযুক্তিগত ক্ষেত্রে সেরা। 2024 সালে এটা আশ্চর্যজনক হবে যদি MOOCs শিক্ষাগত ল্যান্ডস্কেপের আরও বড় অংশ না হয়।

তারা কি ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয়কে হত্যা করবে? সম্ভবত না. ব্যক্তিগত নির্দেশনা এবং সামাজিক শিক্ষার জন্য এখনও একটি লক্ষণীয় সুবিধা রয়েছে যা MOOCs এখনও প্রতিলিপি করতে সক্ষম হয়নি। যদিও তারা নতুন প্রযুক্তি এবং প্রক্রিয়া নিয়ে পরীক্ষা করার জন্য অনেক ভালো অবস্থানে রয়েছে। AI ব্যক্তিগতকৃত শেখার ট্র্যাক তৈরি করতে ব্যবহার করা যেতে পারে, ভার্চুয়াল বাস্তবতা সামাজিক শিক্ষার অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করতে পারে, ব্লকচেইন শিক্ষাগত প্রমাণপত্র সংরক্ষণ করতে পারে, ইত্যাদি। তারা ঠিক যেভাবে পরিণত হোক না কেন, তারা অবশ্যই অপেক্ষাকৃত রক্ষণশীল শিক্ষা শিল্পে উদ্ভাবনের একটি অত্যন্ত প্রয়োজনীয় ইনজেকশন হবে।


  1. উইন্ডোজ 11 এ লিড ওপেন অ্যাকশন কীভাবে পরিবর্তন করবেন

  2. যেকোন ইউএস অনলাইন স্টোর থেকে যেকোনো দেশে কীভাবে পণ্য কিনবেন

  3. Windows 10 / 11 এ স্ক্রিনশটগুলি কোথায় সংরক্ষিত হবে তা কীভাবে পরিবর্তন করবেন?

  4. কিভাবে প্রিন্টার অফলাইন থেকে অনলাইন উইন্ডোজ 11 এ পরিবর্তন করবেন?