কম্পিউটার

মনস্তাত্ত্বিক কৌশল ওয়েবসাইটগুলি আপনাকে স্ক্রোলিং রাখতে ব্যবহার করে

মনস্তাত্ত্বিক কৌশল ওয়েবসাইটগুলি আপনাকে স্ক্রোলিং রাখতে ব্যবহার করে

আপনি কি করেন তা চয়ন করতে পারেন৷ , কিন্তু আপনি সর্বদা আপনি যা চান তা চয়ন করতে পারেন না :আপনার মস্তিষ্ক বেশিরভাগই আপনার জন্য এটি করে এবং এটি যা চায় তা হল ডোপামিন। সাধারণত, মানুষের জন্য একটি পুরষ্কার রাসায়নিক থাকা দুর্দান্ত ছিল যা আমাদের ভাল জিনিসগুলি করতে উত্সাহ দেয়, যেমন খাবার খাওয়া এবং সামাজিক সংযোগ তৈরি করা, তবে এর অর্থ হল একটি বড়, সহজে-পুশ বোতাম রয়েছে যা মানুষের আচরণে তৈরি করে আমাদের পরিচালনা করা সহজ।

মনোযোগের অর্থনীতি, যা মানুষের চোখ যতক্ষণ সম্ভব একই অ্যাপ বা সাইটের দিকে তাকিয়ে থাকার উপর নির্ভর করে, মূলত আমাদের ডোপামিন রিলিজ বোতামগুলিকে পুশ করার জন্য বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করে এবং পণ্যগুলির চারপাশে ঘোরে এমন অভ্যাস তৈরি করে। অভ্যাস গঠন সবসময় একটি খারাপ জিনিস নয়, কিন্তু ফিডের মাধ্যমে অসীমভাবে স্ক্রোল করা অবশ্যই স্পেকট্রামের নেতিবাচক প্রান্তের দিকে পড়ে।

সিলিকন ভ্যালি স্কুল অফ সাইকোলজি:বিহেভিয়ার ডিজাইন

মনস্তাত্ত্বিক কৌশল ওয়েবসাইটগুলি আপনাকে স্ক্রোলিং রাখতে ব্যবহার করে

স্ট্যানফোর্ড মনোবিজ্ঞানী বিজে ফগের মতে, আপনি যদি কাউকে কিছু করতে চান তাহলে আপনাকে তিনটি শর্ত পূরণ করতে হবে:

  1. একটি অনুপ্রেরণা: আপনাকে মানুষকে কিছু চাওয়াতে হবে।
  2. A মানে: আপনাকে লোকেদের সেই জিনিসটি করার ক্ষমতা দিতে হবে। সহজ হলে ভালো।
  3. একটি ট্রিগার: কাজটি করার জন্য আপনাকে লোকেদের প্রম্পট করতে হবে।

স্মার্টফোনের বিজ্ঞপ্তিগুলি এই সূত্রটি পুরোপুরি অনুসরণ করে:

মনস্তাত্ত্বিক কৌশল ওয়েবসাইটগুলি আপনাকে স্ক্রোলিং রাখতে ব্যবহার করে

  1. অনুপ্রেরণা: আপনি দেখতে চান কে/কি আপনার সাথে ইন্টারঅ্যাক্ট করছে (একটি সম্ভাব্য ডোপামিন আঘাত!)।
  2. মানে: আপনাকে যা করতে হবে তা হল বিজ্ঞপ্তি স্পর্শ করুন৷
  3. ট্রিগার: আপনার ফোন বাজছে (বাহ্যিক), অথবা হয়তো আপনি সোশ্যাল মিডিয়া ইন্টারঅ্যাকশন (অভ্যন্তরীণ) থেকে কিছু ভাল মস্তিষ্কের স্পন্দন পেতে পারেন।

আপনি যদি দেখেন, আপনি প্রতিদিন যে প্রযুক্তি ব্যবহার করেন তার মধ্যে এই নীতিগুলি দেখতে শুরু করবেন। এই অ্যাপগুলির মধ্যে অনেকগুলি যতটা অভ্যন্তরীণভাবে সুবিধাজনক এবং/অথবা মজাদার, অনেক অর্থে আপনাকে কেবল করতেই প্ররোচিত করা হচ্ছে না কিছু, কিন্তু চাইতে এটা করতে আপনি জানেন যে আপনার ঘণ্টার পর ঘণ্টা স্ক্রল করা উচিত নয়, তবে নিজেকে এটি করা থেকে বিরত রাখতে চেষ্টা করতে হবে।

বেশিরভাগ আচরণের পরিবর্তন অনুপ্রেরণামূলক অংশগুলিতে ফোকাস করার প্রবণতা রাখে কারণ এটিই কারণ এবং প্রভাবের সম্পর্ক যা আমরা সবচেয়ে ভাল জানি:আপনি যদি অনুপ্রাণিত হন তবে আপনি কিছু করবেন। জিনিসগুলিকে সহজ করা এবং লোকেদেরকে সেগুলি করতে উৎসাহিত করা তাদের অনুপ্রেরণা দেওয়ার মতোই গুরুত্বপূর্ণ, এবং সবচেয়ে সফল আচরণগত ধাক্কা তিনটি বিষয়কে একত্রিত করে৷

অন্তহীন স্ক্রোল/অটোপ্লে

মনস্তাত্ত্বিক কৌশল ওয়েবসাইটগুলি আপনাকে স্ক্রোলিং রাখতে ব্যবহার করে

এতে পাওয়া গেছে: বেশিরভাগ সোশ্যাল মিডিয়া (ফেসবুক, টুইটার, রেডডিট)/কন্টেন্ট ডেলিভারি অ্যাপ (নেটফ্লিক্স, ইউটিউব)

শোষণ: আমাদের মস্তিষ্কের অভিনবত্ব পুরস্কার কেন্দ্র এবং একটি পরিষ্কার স্টপিং পয়েন্টের জন্য আমাদের প্রয়োজন

আপনার সাথে কতবার এমন হয়েছে? নতুন বিষয়বস্তু আপনার ফোনে লোড হতে থাকে, এবং এটি নির্ভরযোগ্যভাবে আকর্ষণীয়, তাই আপনি শুধু স্ক্রল করতে থাকুন … স্ক্রলিং … স্ক্রলিং। অথবা আপনি সবেমাত্র একটি টিভি শো বা একটি YouTube ভিডিওর একটি পর্ব শেষ করেছেন, এবং এটি একটি ক্লিফহ্যাঞ্জার ছিল বা না হয় তা যাইহোক অটোপ্লে হতে চলেছে; আপনি কি সত্যিই এটি বন্ধ করতে চান? প্রায় প্রতিটি সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক এবং দুটি বড় স্ট্রিমিং পরিষেবা, নেটফ্লিক্স এবং ইউটিউব, এই মডেলটিকে অনুসরণ করে এবং খুব ভাল কারণে:এটি সত্যিই কাজ করে৷

মনস্তাত্ত্বিক কৌশল ওয়েবসাইটগুলি আপনাকে স্ক্রোলিং রাখতে ব্যবহার করে

অন্তহীন স্ক্রোলটি একটি চমকপ্রদ সাফল্য কারণ এটি শুধুমাত্র একটি স্টপিং পয়েন্টের ধারণাকে দূর করে না, বরং আপনার বর্তমান অবস্থানের ঠিক নীচে একটি নতুন বিষয়বস্তু ক্রমাগত উঁকি দিচ্ছে৷ আমাদের মস্তিষ্কের একটি সম্পূর্ণ অংশ রয়েছে যা নতুনত্বের প্রতি নিবেদিত, এবং এটি বেশ সহজে পাঁচ-তারা পর্যালোচনা দেয়:নতুন কিছু দেখলে, আপনি তা যতই উপভোগ করুন না কেন, আপনাকে একটি ডোপামিনার্জিক পুরষ্কার দেয় এবং এটি দেখা যাচ্ছে যে ভাল কিছুর প্রত্যাশা সাথে আসা প্রায়শই জিনিসটির চেয়ে বড় ডোপামিন নিঃসরণ শুরু করে।

ঘন্টাব্যাপী স্ক্রোলিং সেশনকে ন্যায্যতা দেওয়ার জন্য আপনি নিজেকে যে গল্পই বলুন না কেন, এটি বেশিরভাগই সত্যের জন্য একটি আড়াল:আপনার মস্তিষ্ক নতুন বিষয়বস্তুর (অনুপ্রেরণা) জন্য একটি অতৃপ্ত জানোয়ার, আপনাকে আক্ষরিক অর্থে আপনার আঙুলটি পেতে কয়েক সেন্টিমিটার সরাতে হবে এটা (ক্ষমতা), এবং দিগন্তে (ট্রিগার) সবসময় নতুন কিছু আসছে।

মনস্তাত্ত্বিক কৌশল ওয়েবসাইটগুলি আপনাকে স্ক্রোলিং রাখতে ব্যবহার করে

ইনফিনিট অটোপ্লে (ইউটিউব/নেটফ্লিক্স) বেশিরভাগ ক্ষেত্রে একই কারণে কাজ করে। আপনার মস্তিষ্ক জিনিসগুলি (অনুপ্রেরণা) দেখতে উপভোগ করে, এটিকে চালিয়ে যাওয়ার চেয়ে অটোপ্লে বন্ধ করা আক্ষরিক অর্থেই কঠিন (ক্ষমতা), এবং ট্রিগারটি নিজের যত্ন নিচ্ছে:যেহেতু এটি আপনাকে কিছু দেখতে বলছে না, এটি বলছে আপনি যে আপনি অবশ্যই খুব শীঘ্রই কিছু খুঁজছেন.

সবকিছুই একটা (মনের) খেলা

মনস্তাত্ত্বিক কৌশল ওয়েবসাইটগুলি আপনাকে স্ক্রোলিং রাখতে ব্যবহার করে

এতে পাওয়া গেছে: যে অ্যাপগুলি আপনাকে অগ্রগতির পরিমাপ দেয় (Snapchat, Duolingo) এবং/অথবা পরিবর্তনশীল পুরস্কার (Tinder, সামাজিক মিডিয়া)

শোষণ: আমাদের মস্তিষ্কের কৃতিত্বের পুরস্কার কেন্দ্র, অপ্রত্যাশিত পুরস্কারের জন্য আমাদের পছন্দ

বিজ্ঞাপন-ভিত্তিক আয়ের মডেল সহ অ্যাপ এবং ওয়েবসাইটগুলি তাদের ব্যবহারকারীরা তাদের পরিষেবা ব্যবহার করে ব্যয় করা সময়কে সর্বাধিক করার চেষ্টা করে। অন্তহীন স্ক্রোল সাহায্য করে, কিন্তু কিছুক্ষণ পরে এটি একঘেয়ে হয়ে যায়, এই কারণেই গ্যামিফিকেশন ব্যাপকভাবে গুরুত্বপূর্ণ। লোকেদের পয়েন্ট, অগ্রগতি বার এবং পরিমাপযোগ্য ইতিবাচক মিথস্ক্রিয়া আমাদের পুরষ্কার কেন্দ্রগুলিকে আলোকিত করে, বিশেষত যদি আমরা অপ্রত্যাশিত সময়ে পুরস্কৃত হই (পরিবর্তনশীল হার শক্তিবৃদ্ধি)। আমরা স্ট্রীক তৈরি করতে পছন্দ করি, কিন্তু ক্ষতির বিরোধিতা মানে আমরা সেগুলি হারানো ঘৃণা করি, এবং আরও উন্নতি করার প্রতিশ্রুতি সবসময় আমাদের আরও বেশি কিছুর জন্য ক্ষুধার্ত রাখে।

মনস্তাত্ত্বিক কৌশল ওয়েবসাইটগুলি আপনাকে স্ক্রোলিং রাখতে ব্যবহার করে

সুস্পষ্ট উদাহরণগুলি হল HQ Trivia-এর মতো অ্যাপ যা আপনাকে কাজগুলি সম্পূর্ণ করে এবং একটি গেমে অন্যদের মারধর করে পয়েন্ট উপার্জনের বিনিময়ে আসল অর্থে লংশট সুযোগ দেয়। ভাষা শেখার অ্যাপ Duolingo হল ইতিবাচক গ্যামিফিকেশনের একটি উদাহরণ, ব্যবহারকারীরা যদি তাদের স্ট্রীক বজায় রাখতে চান তাহলে তাদের স্ব-নির্ধারিত লক্ষ্যগুলি পূরণ করতে দেয় এবং তাদের প্রচেষ্টাকে পয়েন্ট দিয়ে পুরস্কৃত করে যা তারা আপগ্রেড কিনতে ব্যবহার করতে পারে। স্ন্যাপচ্যাটও নিজেকে গ্যামিফাই করেছে, ব্যবহারকারীরা স্ন্যাপচ্যাটিংয়ের একটি দিন মিস না করলে এবং তাদের কার্যকলাপের উপর ভিত্তি করে লোকেদের স্কোর বরাদ্দ না করলে "স্ন্যাপস্ট্রিকস" দেয় (যদিও তারা ট্রফি অর্জনের পাশাপাশি এই স্কোরগুলি কীসের জন্য ভাল তা বলে না)।

মনস্তাত্ত্বিক কৌশল ওয়েবসাইটগুলি আপনাকে স্ক্রোলিং রাখতে ব্যবহার করে

অন্যান্য গেমফিকেশন কম স্পষ্ট, যদিও:

  • টিন্ডার:পরিবর্তনশীল রেট রিইনফোর্সমেন্ট ব্যবহার করে এবং আপনাকে সোয়াইপ করার জন্য একটি ভাল ম্যাচের প্রতিশ্রুতি দেয়, এটি একটি স্লট মেশিনের মতো যেখানে পুরস্কারগুলি ভালবাসা।
  • স্টারবাকস:তাদের অ্যাপ ব্যবহার করে আপনি পুরষ্কার অর্জনের কতটা কাছাকাছি তা দেখতে আপনার পয়েন্টগুলি ট্র্যাক করতে দেয় এবং প্রচারগুলি সম্পর্কে বিজ্ঞপ্তির আকারে আপনার পথকে ট্রিগার করে৷
  • প্রায়ই প্রতিটি সোশ্যাল মিডিয়া অ্যাপ:আপনি পয়েন্টের (লাইক/শেয়ার/মন্তব্য) জন্য কাজগুলি (পোস্ট) সম্পূর্ণ করেন, পরিবর্তনশীল সময়সূচীতে ইন্টারঅ্যাকশনের মাধ্যমে পুরস্কৃত করা হয় (প্রায়শই সর্বাধিক প্রভাবের জন্য AI দ্বারা গণনা করা হয়), এবং অবচেতনভাবে বা সচেতনভাবে, নিজেকে ক্রমাগত অন্যদের বিপরীতে স্থান দিন।

স্বাস্থ্যকর প্রযুক্তির অভ্যাস

মনস্তাত্ত্বিক কৌশল ওয়েবসাইটগুলি আপনাকে স্ক্রোলিং রাখতে ব্যবহার করে

ডোপামাইন ম্যানিপুলেশনে আপনার এক্সপোজারকে সীমিত করার চেষ্টা করার জন্য আপনি কিছু করতে পারেন, বেশিরভাগ ক্ষমতা এবং ট্রিগার কারণগুলিকে সম্বোধন করে। মানুষের অনুপ্রেরণা এখনও এক ধরনের জটিল জগাখিচুড়ি, তাই সহজ শুরু করাই ভালো।

আপনি যে সহজে কিছু করতে পারেন (ক্ষমতা) তা কম করা বেশ সহজ, তবে বেশিরভাগ বিকল্পই একটু বেশি চরম:

  • আপত্তিকর অ্যাপগুলি মুছুন/ব্লক করুন
  • সাইটগুলিকে সম্পূর্ণভাবে বা দিনের নির্দিষ্ট সময়ের জন্য ব্লক করুন
  • প্রযুক্তি থেকে নিজেকে শারীরিকভাবে আলাদা করুন

একটি কম কঠোর পরিমাপের জন্য, ট্রিগারগুলি হ্রাস করার চেষ্টা করুন:

  • আপনি পারেন এমন প্রতিটি অ্যাপে বিজ্ঞপ্তি অক্ষম করুন
  • বিজ্ঞপ্তি তৈরি করা অ্যাপ/সাইট খোলা রাখবেন না

মনোযোগ অর্থনীতি থেকে অপ্ট আউট করা কি আমাদের একমাত্র বিকল্প?

মনস্তাত্ত্বিক কৌশল ওয়েবসাইটগুলি আপনাকে স্ক্রোলিং রাখতে ব্যবহার করে

যতক্ষণ না অনলাইনে অর্থোপার্জন মানুষের চোখকে পর্দায় আঠালো করার চারপাশে ঘোরাফেরা করে (এবং আমরা এখনও একটি বিকল্প খুঁজে পাইনি), আমাদের এই সত্যটি মোকাবেলা করতে হবে যে আমাদের মস্তিষ্কের রসায়ন কার্যকরভাবে কারো দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে সানফ্রান্সিসকো. প্ররোচিত প্রযুক্তি ডিজাইন একটি শক্তিশালী হাতিয়ার, যদিও, এবং এটি একেবারে ভালোর জন্য ব্যবহার করা যেতে পারে। যে অ্যাপগুলি মানুষের মানসিক দুর্বলতাগুলিকে অতল মনোযোগের গর্ত তৈরি করতে ব্যবহার করে তা স্পষ্টতই একটি সমস্যা, কিন্তু এমনকি সবচেয়ে খারাপ অপরাধীরাও মূল্য তৈরি করে এবং কিছু (যেমন ডুওলিঙ্গো, ফিটনেস অ্যাপস, অভ্যাস ট্র্যাকার, ইত্যাদি) মানুষের মস্তিষ্ককে আরও ভাল হতে সাহায্য করে৷

আপনার সমস্ত অ্যাকাউন্ট মুছে ফেলা এবং ইন্টারনেট থেকে অপ্ট আউট করা একটি চরম সমাধান, কিন্তু আদর্শভাবে, প্রযুক্তির সাথে আমাদের মস্তিষ্কের সম্পর্ক সম্পর্কে আমাদের ক্রমবর্ধমান বোঝার ফলে এমন ডিজাইন তৈরি হবে যা আমাদের সাথে কাজ করে, আমাদের বিরুদ্ধে নয়।


  1. 7 সেরা ওয়ার্ডপ্রেস ভিডিও প্লাগইন যা আপনি ভিডিও এম্বেড করতে ব্যবহার করতে পারেন

  2. আপনি কি এখনও আপনার ব্রাউজারের বুকমার্ক ফাংশন ব্যবহার করেন?

  3. 16 সেরা ফ্রি ওয়ার্ডপ্রেস প্লাগইন যা আপনাকে 2016 সালে ব্যবহার করতে হবে

  4. কেন আপনার অপেরা ভিপিএন ব্যবহার করা উচিত নয়