কম্পিউটার

কেন কিছু সাইট WWW2 দিয়ে শুরু হয়?

কেন কিছু সাইট WWW2 দিয়ে শুরু হয়?

"WWW" অক্ষরের একটি ক্রম যা আমরা একটি ডোমেন নামের সামনে দেখতে বেশ স্বাচ্ছন্দ্যবোধ করি, এমনকি যদি আমরা নিশ্চিত নাও থাকি কেন এটি সেখানে আছে। মাঝে মাঝে, যদিও, আপনি হয়তো লক্ষ্য করেছেন যে কয়েকটি সংখ্যা শেষের দিকে লুকিয়ে আছে – WWW1, WWW2, এমনকি WWW3। আপনি কি ইন্টারনেটের সমান্তরাল সংস্করণে হোঁচট খেয়েছেন? আপনি কি ফিশ হচ্ছেন?

যদিও আপনার সর্বদা অদ্ভুত সাইট-নাম পরিবর্তনের দিকে নজর রাখা উচিত, এই ক্ষেত্রে আপনাকে চিন্তা করার দরকার নেই। সংখ্যাটির অর্থ সম্ভবত আপনি যে সাইটটি ব্রাউজ করছেন সেটি একটি সামান্য পুরানো-স্কুল লোড-ব্যালেন্সিং কৌশল ব্যবহার করছে। আপনি এখনও একই সাইটে আছেন, কিন্তু আপনার ট্রাফিক একটি নির্দিষ্ট সার্ভারে পরিচালিত হচ্ছে কারণ অন্যরা ব্যস্ত৷

যাইহোক WWW কি?

কেন কিছু সাইট WWW2 দিয়ে শুরু হয়?

WWW হল একটি হোস্টনাম বা এমন কিছু যা একটি নেটওয়ার্কে একটি ডিভাইসকে শনাক্ত করে, এবং এটি নির্দিষ্ট করার একটি উপায় ছিল যে আপনি একটি ওয়েবসাইটের ওয়েবপৃষ্ঠা ধারণ করা সার্ভারে যেতে চান, ইমেল সার্ভার বা সাইটের অন্য কোনো অংশের বিপরীতে। "www.example.com"-এ WWW আপনাকে ওয়েবপৃষ্ঠায় নিয়ে যাবে, যখন "ftp.example.com" আপনাকে FTP সার্ভারে নিয়ে যাবে এবং "mail.example.com" আপনাকে মেল সার্ভারে নিয়ে যেতে পারে৷

আমাদের এখন আর এটি নির্দিষ্ট করার দরকার নেই, যেহেতু ওয়েবপৃষ্ঠাগুলি এখন পর্যন্ত ইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় জিনিস, এবং বেশিরভাগ সার্ভারগুলি আপনাকে স্বয়ংক্রিয়ভাবে সেখানে নির্দেশ করবে যে আপনি ওয়েব সার্ভারে যেতে চান তা নির্দিষ্ট করার প্রয়োজন ছাড়াই৷ যদিও এটি এখনও একটি কনভেনশন হিসাবে ঝুলে আছে, এবং আপনি যদি এতটা ঝোঁক থাকেন তবে আপনি এটি টাইপ করা চালিয়ে যেতে পারেন - আপনি WWW উল্লেখ করুন বা না করুন তা নির্বিশেষে আপনি একই পৃষ্ঠায় পাবেন।

কেন কিছু সাইটের WWW[number] প্রয়োজন বলে মনে হচ্ছে?

কেন কিছু সাইট WWW2 দিয়ে শুরু হয়?

যদিও এটি একটি অপ্রয়োজনীয় নামকরণের প্রথা, কিছু সাইট, বিশেষ করে বড় এবং পুরানোগুলি, সাবডোমেনগুলির নামকরণের উপায় হিসাবে WWW[number] ফর্ম্যাট ব্যবহার করে (একই সাইটের পৃথক বিভাগ, তবে আলাদা মেশিনে অগত্যা নয়) বা বিভিন্ন হোস্টনাম হিসাবে শারীরিক সার্ভার পরবর্তী ক্ষেত্রে, এটি সম্ভবত একটি লোড-ব্যালেন্সিং কৌশল। প্রতিটি সার্ভার শুধুমাত্র অনেক ব্যবহারকারীকে পরিচালনা করতে পারে, তাই আপনি যখন WWW সহ বা ছাড়া ঠিকানা টাইপ করে একটি সাইট পরিদর্শন করেন, তখন আপনার অনুরোধটি একটি লোড ব্যালেন্সারকে আঘাত করতে পারে যা প্রতিটি সার্ভারের স্থিতি পরীক্ষা করে এবং আপনার ট্রাফিকের দিকে রুট করার সিদ্ধান্ত নেয়, বলুন , WWW3 সাবডোমেন।

কেন কিছু সাইট WWW2 দিয়ে শুরু হয়?

এর অর্থ এমনও হতে পারে যে তাদের প্রধান সার্ভারে সমস্যা হচ্ছে, এবং আপনাকে একটি ব্যাকআপে পাঠানো হচ্ছে, অথবা এর অর্থ হতে পারে যে কোনও ধরণের পরীক্ষা বা আপডেট চলছে, অথবা তারা এইমাত্র সিদ্ধান্ত নিয়েছে যে WWW3 হল উপায় যাওয়া. যেভাবেই হোক, আপনি মূলত একই সাইটে যাচ্ছেন, যদিও আপনি পরে www3.example.com-এ ফিরে যাওয়ার চেষ্টা করলেও, লোড ব্যালেন্সার আপনাকে মূল www.example.com সাইটে ফিরে যেতে পারে।

তাহলে কোন চিন্তা নেই?

শুধুমাত্র WWW উপসর্গের দিকে নজর দিয়ে পর্দার আড়ালে কী ঘটছে তা বলা কঠিন, কিন্তু যতক্ষণ না ডোমেন নাম একই থাকে, আপনাকে সাধারণত বিকল্প হোস্টনাম বা সাবডোমেন সম্পর্কে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। আপনি সম্ভবত এটি ব্যবহার করে খুব বেশি সাইট দেখতে পাবেন না, যেহেতু এখন আরও অত্যাধুনিক লোড-ব্যালেন্সিং কৌশল উপলব্ধ রয়েছে যা বেশিরভাগই পর্দার আড়ালে কাজ করে, তবে আপনার WWW-তে নম্বর যোগ করার বিষয়ে সহজাতভাবে অনিরাপদ কিছু নেই, এবং যদি কোনও সাইট কাজ করে এই পদ্ধতির সাথে, তারা এটি পরিবর্তন করার বিন্দু দেখতে নাও পেতে পারে। প্রকৃতপক্ষে, এটি প্রায়শই ব্যাঙ্কিং ওয়েবসাইটগুলিতে পপ আপ হয়, যা নিরাপত্তার জন্য বিভিন্ন সাবডোমেন ব্যবহার করে এবং তাদের নাম WWW কনভেনশন দিয়ে থাকতে পারে।


  1. P2PGuru এর সাথে বিরক্তিকর টরেন্ট সাইটগুলিকে বিদায় বলুন

  2. 5টি সাইট যা দিয়ে আপনি সহজেই ইনফোগ্রাফিক্স তৈরি করতে পারেন

  3. ওয়ার্ডপ্রেস ডেস্কটপ অ্যাপ দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ পরিচালনা করুন

  4. কেন সাইটগুলি ফ্ল্যাশ থেকে দূরে সরে যাচ্ছে (এবং HTML5 এর দিকে)