কম্পিউটার

কেন সাইটগুলি ফ্ল্যাশ থেকে দূরে সরে যাচ্ছে (এবং HTML5 এর দিকে)

কেন সাইটগুলি ফ্ল্যাশ থেকে দূরে সরে যাচ্ছে (এবং HTML5 এর দিকে)

21শে ডিসেম্বর 2015 এ, Facebook ঘোষণা করেছে যে এটি সমগ্র সামাজিক নেটওয়ার্ক জুড়ে ভিডিওগুলির জন্য সম্পূর্ণরূপে ফ্ল্যাশ ব্যবহার বন্ধ করে দিয়েছে৷ এই প্রথমবার নয় যে ইন্টারনেটে জনগণের কার্যকলাপে একটি বড় অংশীদারিত্বের অধিকারী একটি কোম্পানি ঘোষণা করেছে যে তারা হয় ফ্ল্যাশের জন্য সমর্থন অপসারণ করছে বা এটিকে HTML5 এর পক্ষে একটি ডিফল্ট বিকল্প হিসাবে সরিয়ে দিচ্ছে, মাল্টিমিডিয়ার জন্য একটি নতুন মান ওয়েব ইউটিউব ঠিক একই বছরের ২৮ জানুয়ারি এটি করেছিল৷

এক দশকেরও বেশি সময় ধরে ইন্টারেক্টিভ ওয়েব কন্টেন্ট প্রদান করে আসছে এমন একটি পণ্য থেকে মুক্তি পাওয়াকে খুবই আমূল চালনা হিসেবে দেখা যেতে পারে। যাইহোক, বেশ কয়েকটি বড় কোম্পানীর যে কোনও বিশাল পদক্ষেপের মতো, এটি অনেক যুক্তিযুক্ত উদ্দেশ্য সহ একটি সিদ্ধান্ত যা পরিণতিগুলির একটি বিস্তৃত বিশ্লেষণের মধ্য দিয়ে গেছে। HTML5 এর পক্ষে ফ্ল্যাশ কেন ডাম্প করা হচ্ছে তা ব্যাখ্যা করার সময় এসেছে৷

কারণ নম্বর এক:মোবাইল ব্রাউজার

কেন সাইটগুলি ফ্ল্যাশ থেকে দূরে সরে যাচ্ছে (এবং HTML5 এর দিকে)

2010 সালে, স্টিভ জবস একটি খুব বিতর্কিত খোলা চিঠি লিখেছিলেন যাতে তিনি ব্যাখ্যা করেছিলেন কেন আইফোন কখনই ফ্ল্যাশ ব্যবহার করবে না। চিঠির মধ্যে তিনি ফ্ল্যাশের দুর্বল কার্যকারিতা এবং এর অত্যধিক সম্পদ ব্যবহারের উল্লেখ করেছেন যা মোবাইল ডিভাইসে উচ্চ শক্তি খরচের দিকে পরিচালিত করে। এই জন্তুটির শক্তি-ক্ষুধার্ত প্রকৃতির কারণে, মোবাইল জগতের সাথে এটির মিলন ঠিক ছিল না। আজ কোন মোবাইল ফোন আসলেই ফ্ল্যাশের জন্য সমর্থন গর্ব করতে পারে না, তবুও তাদের মধ্যে 97 শতাংশ HTML5 এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

যে কোম্পানিগুলি মোবাইল ডিভাইসগুলি পূরণ করতে চায় তাদের জন্য এর অর্থ হল যে তারা যদি কখনও তাদের স্ক্রিনে ভিডিও প্রদর্শন করতে চায় তবে তাদের হয় ফ্ল্যাশকে সম্পূর্ণরূপে পরিত্যাগ করতে হবে বা ফ্ল্যাশ এবং HTML5 উভয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য তাদের প্ল্যাটফর্ম বিকাশ করতে হবে (মূল্য বৃদ্ধি করে ওয়েব-ভিত্তিক পরিষেবা প্রদানকারীদের জন্য রক্ষণাবেক্ষণ)।

ফ্ল্যাশে নিরাপত্তা কঠোর নয়

ফ্ল্যাশ নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলির জন্য কুখ্যাত হয়েছে - এতটাই যে, Mozilla তার সমস্ত সার্বজনীনভাবে পরিচিত সুরক্ষা দুর্বলতাগুলি ঠিক করতে অবহেলার ফলে জুন 2015 এ প্লাগইনটিকে সম্পূর্ণরূপে অবরুদ্ধ করেছে৷ একই বছরের অক্টোবরে, আমরা CNET-এ একটি নিরাপত্তা ত্রুটি বর্ণনা করে একটি ঘোষণা দেখেছি যা ফ্ল্যাশের সমস্ত সংস্করণে পাওয়া একটি দুর্বলতা ব্যবহার করে সরকারগুলির উপর ব্যাপক ফিশিং আক্রমণের দিকে পরিচালিত করেছে৷ সম্ভবত দ্বিতীয় সবচেয়ে চাপের কারণ কেন কোম্পানিগুলি এত তাড়াতাড়ি প্রযুক্তিটি পরিত্যাগ করে তার সাথে কর্পোরেট এবং ব্যক্তিগত সুরক্ষার জন্য বিশাল ঝুঁকির সাথে কাজ করতে হয় যা এটি বজায় রাখবে। অন্যদিকে, HTML5 একই ভাগ্যে ভুগছে না, তবুও এটি Flash যা করতে পারে তেমন কিছু করতে পারে।

ফ্ল্যাশ ত্যাগ করা ডেস্কটপ ব্যবহারকারীদের সুবিধা দেয়

কেন সাইটগুলি ফ্ল্যাশ থেকে দূরে সরে যাচ্ছে (এবং HTML5 এর দিকে)

ফ্ল্যাশের অন্যান্য সমস্যাগুলি ছাড়াও (যেমন মোবাইল ব্রাউজারগুলির সাথে অসামঞ্জস্যতা এবং ব্যাপক নিরাপত্তা সমস্যা), এটি একটি বরং সম্পদ-ভারী প্রযুক্তি হওয়ার প্রকৃতিও রয়েছে। যেহেতু বেশির ভাগ কাজই প্রচণ্ড-ফোলাটেড ফ্রেমওয়ার্কের মাধ্যমে করা হয়, তাই কম্পিউটার সংস্থানগুলির জন্য এটির সাথে প্রতিদ্বন্দ্বিতা করে এমন আরও অনেক অ্যাপ্লিকেশন থাকলে এটি রাখাকে সমর্থন করা খুব কঠিন। এইচটিএমএল 5 এর চেয়ে ফ্ল্যাশ অ্যাপ্লিকেশনের মাধ্যমে এটির ঝাঁকুনিপূর্ণ প্লেব্যাক হওয়ার সম্ভাবনা বেশি। ইউটিউব এবং অন্যান্য অনেক সাইটের পরিবর্তনের ফলাফল হল মসৃণ ভিডিও প্লেব্যাক এবং দ্রুত লোডিং মাল্টিমিডিয়া অবজেক্ট। এটি আরও শক্তিশালী কম্পিউটার কেনার জন্য ভোক্তাদের উপর চাপ কমাতে সাহায্য করে।

আপনি কি মনে করেন? ফ্ল্যাশ কি এখনও পৃথিবীতে একটি জায়গা আছে? নাকি ক্যাসেট টেপের পথে যেতে হবে? একটি মন্তব্য আপনার চিন্তা ছেড়ে দিন!


  1. কেন SSL আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য গুরুত্বপূর্ণ এবং কীভাবে এটি বিনামূল্যে পাবেন

  2. 2টি সহজ এবং কার্যকরী ফায়ারফক্স অ্যাড-অন যা আপনাকে ট্র্যাক করা থেকে সাইটগুলিকে থামাতে

  3. অস্পষ্ট সার্ভারগুলি কী এবং কেন আপনার এটি প্রয়োজন?

  4. উইন্ডোজ থেকে দূরে সরে যাওয়া - এটি শুরু হয়