কম্পিউটার

গোলাং বনাম পাইথন:আপনার প্রোগ্রামিং প্রয়োজনের জন্য কোনটি সেরা?

গোলাং বনাম পাইথন:আপনার প্রোগ্রামিং প্রয়োজনের জন্য কোনটি সেরা?

একটি নির্দিষ্ট কাজের জন্য একটি প্রোগ্রামিং ভাষা নির্বাচন করা কঠিন হতে পারে। কিছু ভাষা অন্যদের তুলনায় কিছু জিনিসের জন্য ভাল-উপযুক্ত। অন্যদিকে, কখনও কখনও দুটি ভাষা কাজগুলি সম্পন্ন করার জন্য ভিন্ন পদ্ধতির প্রস্তাব দিতে পারে কিন্তু একইভাবে আকর্ষণীয়, শুধুমাত্র ভিন্ন কারণে।

আপনি যদি ওয়েবের চারপাশে তাকান, আপনি পাইথন থেকে গো-তে পাল্টানোর সাম্প্রতিক বছরগুলোর অনেক রিপোর্ট পাবেন। এটি আপনাকে ভাবতে পারে যে দুটি ভাষা একে অপরের বিরুদ্ধে কীভাবে স্ট্যাক আপ করে। তারা একই থেকে অনেক দূরে, কিন্তু প্রতিটি কেন আকর্ষণীয় তা দেখা সহজ৷

গোলাং বনাম পাইথন:ভূমিকা

পাইথন হল একটি উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা যা Guido van Rossum দ্বারা তৈরি করা হয়েছিল এবং 1991 সালে প্রথম প্রকাশিত হয়েছিল। ভাষাটি গতিশীল, কিন্তু দৃঢ়ভাবে, টাইপ করা হয়েছে। এর মানে আপনাকে ঘোষণা করতে হবে না যে একটি ভেরিয়েবল একটি পূর্ণসংখ্যা। পাইথন এটি নিশ্চিত করবে যে আপনি একটি সংখ্যা নির্ধারণ করেছেন। আপনি যদি এই নম্বরে একটি স্ট্রিং সংযুক্ত করার চেষ্টা করেন, তাহলে শক্তিশালী টাইপিংয়ের কারণে আপনি একটি ত্রুটি পাবেন৷

রবার্ট গ্রিজেমার, রব পাইক এবং কেন থম্পসন দ্বারা Google-এ Go তৈরি করা হয়েছিল এবং এটি একটি অনেক নতুন ভাষা, যা 2012 সালে সর্বজনীন আত্মপ্রকাশ করে। "গো" শব্দটি খুঁজে পাওয়ার চেয়ে কম-সহজতার কারণে ভাষাটিকে প্রায়শই উল্লেখ করা হয় গোলং হিসাবে। এটি একটি স্ট্যাটিকালি টাইপ করা ভাষা, তাই এটিকে বরাদ্দ করার আগে আপনাকে ভেরিয়েবলের ধরন ঘোষণা করতে হবে।

গোলাং বনাম পাইথন:ভাষার বৈশিষ্ট্য

পাইথন একটি সহজে শেখার ভাষা এবং প্রায়শই নতুনদের প্রোগ্রামিং ধারণা শেখাতে ব্যবহৃত হয়। কারণটির একটি অংশ হল সহজ সিনট্যাক্স, যা অন্যান্য ভাষার তুলনায় সেমিকোলনের মতো চিহ্নের উপর কম নির্ভরশীল। এটি একটি সমস্যাও হতে পারে, কারণ এটি সিনট্যাক্টিক্যাল ত্রুটি ধরা কঠিন করে তুলতে পারে৷

পাইথন জাহাজে প্রচুর সংখ্যক লাইব্রেরি রয়েছে যা মৌলিক ভাষার কাজগুলি পরিচালনা করা সহজ করে তোলে। এটি বলেছিল, ওয়েব ডেভেলপমেন্টের মতো জিনিসগুলির জন্য, আপনাকে জ্যাঙ্গোর মতো তৃতীয়-পক্ষের লাইব্রেরিতে যেতে হবে, যদি না আপনি নিজেই সবকিছু বাস্তবায়ন করতে চান৷

গোলাং বনাম পাইথন:আপনার প্রোগ্রামিং প্রয়োজনের জন্য কোনটি সেরা?

গোলাং সরলতার জন্য প্রচেষ্টা করে, যদিও এটি অগত্যা নতুনদের জন্য সহজ করে তোলে না। পরিবর্তে, এটি ইউনিক্সের মতো একই অর্থে সহজ হওয়ার লক্ষ্য রাখে। Go-এর অনেক ভাষা বৈশিষ্ট্য এবং টুল একটি জিনিস ভাল করে।

বেশ কয়েকটি লাইব্রেরির সাথেও যান এবং অন্তত কিছু ক্ষেত্রে এই বিষয়ে পাইথনকে জয় করতে পারে। উদাহরণ স্বরূপ, গো শিপিং এর স্ট্যান্ডার্ড লাইব্রেরিতে তৈরি ওয়েব প্রোগ্রামিংয়ের জন্য অনেক বৈশিষ্ট্য রয়েছে, যা Google-এর সাথে ভাষার সম্পর্ককে বোঝায়।

গোলাং বনাম পাইথন:পারফরম্যান্স

কর্মক্ষমতা তুলনা করার সময়, আপনি পাইথনের কোন সংস্করণের কথা বলছেন তা বোঝা গুরুত্বপূর্ণ। স্ট্যান্ডার্ড সংস্করণ, কখনও কখনও CPython নামে পরিচিত, Go এর তুলনায় অনেক ধীর। এটি বলেছে, PyPy, পাইথনের একটি বিকল্প বাস্তবায়ন, অনেক দ্রুত হতে পারে। এর জেআইটি (শুধু সময়ের কম্পাইলার) এর জন্য ধন্যবাদ, গতি Go এর সাথে তুলনীয় হতে পারে।

এটি বলেছে, গোলং দ্বারা ব্যবহৃত স্ট্যাটিক টাইপিং এখনও কিছু ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য গতি সুবিধার জন্য তৈরি করবে। ভাষাগুলি একযোগে ফোকাস করে এবং কিছু ক্ষেত্রে এটি একটি সুবিধাও দেয়। এটি খুবই পরিস্থিতি-নির্ভর, কিন্তু অনেক ক্ষেত্রে যেখানে আপনি গতি খুঁজছেন, আপনি Go বেছে নিতে চাইতে পারেন।

গোলাং বনাম পাইথন:সম্প্রদায়

যেহেতু পাইথন এত দিন ধরে রয়েছে, আপনি প্রচুর সম্প্রদায় সমর্থন পাবেন। থার্ড-পার্টি লাইব্রেরি, টুলস এবং এক্সটেনশন সব জায়গায় আছে। এতে বৈজ্ঞানিক কম্পিউটিং-এর জন্য SciPy-এর মতো জিনিসের পাশাপাশি গেম ইঞ্জিন এবং Pygame-এর মতো লাইব্রেরি অন্তর্ভুক্ত রয়েছে।

গোলাং বনাম পাইথন:আপনার প্রোগ্রামিং প্রয়োজনের জন্য কোনটি সেরা?

গো নতুন হতে পারে, কিন্তু ভাষা গ্রহণ দ্রুত বন্ধ গ্রহণ. আপনি হয়ত নিছক সংখ্যক লাইব্রেরি খুঁজে পাচ্ছেন না, কিন্তু অনেকেই Go ব্যবহার করছেন, তাই আপনি যদি কোনো সমস্যায় পড়েন, তাহলে সম্ভবত কেউ এটির সমাধান করে ফেলেছেন।

উপসংহার

গোলং এবং পাইথনের দিকে তাকিয়ে, এটা বলা কঠিন যে একটি অন্যটির চেয়ে ভাল। আপনি যদি কিছু মৌলিক স্ক্রিপ্টিং করতে চান যা ব্যাশের সাথে সহজে পরিচালনা করা যায় না, পাইথন একটি দুর্দান্ত বিকল্প। এটি বলেছে, আপনি যদি কিছু ওয়েব-সম্পর্কিত কাজ করছেন কিন্তু জ্যাঙ্গোর মতো একটি কাঠামো চান না, তবে গো সেরা বিকল্প হতে পারে। এটা সব আপনার প্রয়োজন কি নিচে আসে.

একটি এলাকা যেখানে গোলং হ্যান্ড-ডাউন জয় করে তা হল টুলসেট। Go আপনাকে কোড লিখতে, ডিবাগ করতে এবং ফর্ম্যাট করতে সাহায্য করার জন্য প্রচুর টুল নিয়ে আসে। Python এর সাথে, আপনি একটি IDE চাইতে পারেন যে সমস্ত কিছুতে সাহায্য করতে। আপনি যদি নিশ্চিত না হন যে কোনটি বেছে নেবেন, তাহলে আমাদের সেরা পাইথন আইডিইগুলির তালিকাটি দেখুন৷


  1. মাইনিং বনাম ট্রেডিং ক্রিপ্টোকারেন্সি - কোনটি আপনার জন্য সেরা?

  2. Sucuri বনাম Wordfence:কোন সিকিউরিটি প্লাগইন আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য সেরা

  3. আপনার পিসির জন্য 5টি সেরা লিনাক্স গেম

  4. 2022 সালে রাস্পবেরি পাইয়ের জন্য 5টি সেরা প্রোগ্রামিং ভাষা