কম্পিউটার

কীভাবে একজন দুর্দান্ত ফেসবুক গ্রুপ অ্যাডমিন হয়ে উঠবেন

কীভাবে একজন দুর্দান্ত ফেসবুক গ্রুপ অ্যাডমিন হয়ে উঠবেন

আপনি যদি একটি ব্যবসার মালিক হন, একটি অলাভজনক চালান, বা অনুরূপ কিছু থাকে যা সম্পর্কে আপনি একটি বার্তা ছড়িয়ে দিতে চান তবে এটি করার জন্য Facebook একটি দুর্দান্ত জায়গা৷ প্রায় 2.5 বিলিয়ন ব্যবহারকারীর সাথে, আপনি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম থেকে দুর্দান্ত ফলাফল পেতে পারেন। এটি করার দুটি উপায় রয়েছে:আপনি একটি পৃষ্ঠা বা একটি গ্রুপ শুরু করতে পারেন৷

Facebook পৃষ্ঠাগুলি শুধুমাত্র Facebook-এ নয়, অনলাইনে সকলের কাছে দৃশ্যমান এবং সার্চ ইঞ্জিনের মাধ্যমে আবিষ্কারযোগ্য৷ আপনি যদি লোকেদের আপনার বিষয় সম্পর্কে তথ্য পেতে চান তবে এগুলি কার্যকর। Facebook ব্যবহারকারীরা অনুরাগী হতে পারে এবং আপনার পোস্টের সাথে যোগাযোগ করতে পারে।

ফেসবুক গ্রুপগুলি ব্যবহারকারীদের বিষয়টির সাথে আরও ব্যক্তিগতভাবে জড়িত হতে দেয়। একটি গ্রুপের সদস্যতা তাদের সরাসরি গ্রুপ ফিডে পোস্ট করতে এবং অন্যান্য সদস্যদের বার্তা দিতে সক্ষম করবে। আপনি সমস্যা নিয়ে আলোচনা করতে পারেন এবং গ্রুপের সাথে সম্পর্কিত বিষয়বস্তু শেয়ার করতে পারেন।

আপনার গ্রুপ তৈরি করা

1. আপনার Facebook হোম পেজে যান৷

2. পৃষ্ঠার বাম দিকে গোষ্ঠীতে ক্লিক করুন৷

কীভাবে একজন দুর্দান্ত ফেসবুক গ্রুপ অ্যাডমিন হয়ে উঠবেন

3. "গোষ্ঠী তৈরি করুন" বলে বক্সে ক্লিক করুন৷

কীভাবে একজন দুর্দান্ত ফেসবুক গ্রুপ অ্যাডমিন হয়ে উঠবেন

4. আপনার গ্রুপের একটি নাম দিন৷

কীভাবে একজন দুর্দান্ত ফেসবুক গ্রুপ অ্যাডমিন হয়ে উঠবেন

5. আপনার গ্রুপে অন্তত একজন বন্ধু যোগ করুন।

6. আপনার গ্রুপের গোপনীয়তা নির্বাচন করুন। ব্যক্তিগত গ্রুপ শুধুমাত্র সদস্যদের বিষয়বস্তু দেখতে অনুমতি দেয়. যে কেউ একটি পাবলিক গ্রুপে বিষয়বস্তু দেখতে পারেন৷

7. আপনার গোষ্ঠীকে লুকাবেন নাকি দৃশ্যমান করবেন তা চয়ন করুন৷

8. তৈরি করুন ক্লিক করুন৷

9. আপনার গ্রুপের জন্য একটি কভার ফটো এবং একটি প্রোফাইল ছবি যোগ করুন। একটি কভার ফটো ডেস্কটপে 820 পিক্সেল চওড়া এবং 312 পিক্সেল লম্বা হওয়া উচিত। যাইহোক, মোবাইল ব্যবহারকারীরা শুধুমাত্র 640 পিক্সেল চওড়া বাই 360 পিক্সেল লম্বা একটি এলাকা দেখতে পাবেন, যা ছবির মাঝখান থেকে বেছে নেওয়া হয়েছে।

10. বামদিকের মেনুতে মডারেট গ্রুপে ক্লিক করে গ্রুপের একটি বিবরণ তৈরি করুন।

কীভাবে একজন দুর্দান্ত ফেসবুক গ্রুপ অ্যাডমিন হয়ে উঠবেন

তথ্য অন্তর্ভুক্ত করুন যেমন:

  • তুমি কে।
  • গ্রুপের উদ্দেশ্য।
  • গ্রুপটি কার জন্য (এবং জন্য নয়)।
  • গ্রুপের জন্য নিয়ম এবং প্রত্যাশা। সুনির্দিষ্ট হোন। নিশ্চিত করুন যে নিয়মগুলি দ্ব্যর্থহীন কারণ আপনার সদস্য থাকবে যারা সীমানা ঠেলে দেবে।
  • সদস্যরা গ্রুপ থেকে কি আশা করতে পারেন।

11. একটি ঘোষণা পোস্ট তৈরি করুন, যেটি নতুন সদস্যদের নিজেদের সম্পর্কে কিছু বলার জন্য আমন্ত্রণ জানিয়ে ফিডের শীর্ষে থাকবে৷ এটি করার জন্য, আপনি সাধারণত যেমন করেন পোস্টটি লিখুন এবং তারপরে পোস্টের উপরের-ডানদিকে ছোট তীরটিতে ক্লিক করুন। ঘোষণা হিসাবে চিহ্নিত করুন নির্বাচন করুন।

গ্রুপ সদস্যদের পরিচালনা

আপনার গ্রুপে শুধুমাত্র বৈধ সদস্যদের অনুমতি দিন। এটি করার সর্বোত্তম উপায় হল আপনার সদস্যদের গ্রুপে প্রবেশের জন্য নির্দিষ্ট প্রশ্নের উত্তর দেওয়া। এটি আপনার নিয়মগুলি তালিকাভুক্ত করার জন্য একটি দুর্দান্ত জায়গা। প্রশ্নগুলির একটিকে তাদের অনুসরণ করার জন্য একটি চুক্তি করুন। সদস্য অনুমোদন করার আগে, নিশ্চিত করুন যে তাদের প্রোফাইল আসল দেখাচ্ছে এবং তারা কতদিন ধরে Facebook এর সদস্য হয়েছে তা দেখুন। স্প্যামারদের প্রায়ই খুব নতুন প্রোফাইল থাকে।

সম্পৃক্ততা তৈরি করা

আপনার গ্রুপে ব্যস্ততা তৈরি করুন। Facebook অ্যালগরিদম শুধুমাত্র আপনার সদস্যদের ফিডে আপনার পোস্টগুলি দেখাবে যদি তারা লাইক এবং মন্তব্যের মতো কার্যকলাপ পায়। অংশগ্রহণ করা শুরুতে চ্যালেঞ্জিং হতে পারে, তাই আপনার কয়েকজন সদস্যের সাথে যোগাযোগ করুন, তারা গ্রুপ থেকে কী চান তার ইনপুট পান এবং তারপর তাদের কথোপকথন শুরু করতে বলুন। তারা প্রশ্ন করতে পারে, মন্তব্য করতে পারে এবং অন্যান্য পোস্ট ও মন্তব্যের উত্তর দিতে পারে এবং পৃষ্ঠায় উপাদান পোস্ট করতে পারে।

কীভাবে একজন দুর্দান্ত ফেসবুক গ্রুপ অ্যাডমিন হয়ে উঠবেন

ব্যস্ততা বাড়ানোর আরেকটি উপায় হল নিয়মিত আপডেট পোস্ট করা। এগুলো ভিডিও থেকে শুরু করে ছবি, পোল বা প্রশ্ন হতে পারে। সবচেয়ে বড় টিপ হল এই পোস্টগুলিকে ইন্টারেক্টিভ করা। আপনি চান যে আপনার সদস্যরা তাদের প্রতি কোনোভাবে সাড়া দিক। প্রতিটি পোস্টকে একটি কল টু অ্যাকশন দিন যেমন "একটি ইমোজি দিয়ে সাড়া দিন" বা "নিচে আপনার উত্তর দিয়ে মন্তব্য করুন।"

ফেসবুক লাইভ, ওয়াচ পার্টি বা বিনামূল্যের চ্যালেঞ্জের মতো নিয়মিত ইভেন্টগুলি অফার করা আপনার গ্রুপেও কার্যকলাপ তৈরি করবে।

দায়িত্ব অর্পণ

আপনার গ্রুপের কার্যকলাপ সংযত করার দায়িত্ব আপনার। এমন গ্রুপ অ্যাডমিন টুল রয়েছে যা সংযম করতে সাহায্য করতে পারে, তবে বিষয়বস্তুর উপর মানুষের চোখ (বা আরও বেশি) রাখার চেয়ে এটি করার আর কোন ভাল উপায় নেই। আপনার গ্রুপ বড় হলে আপনার আরও সক্রিয় সদস্যদের মডারেটর বানানোর কথা বিবেচনা করুন।

মডারেটররা নতুন সদস্যদের অনুমোদন বা অস্বীকার করতে পারেন, নতুন পোস্ট অনুমোদন করতে পারেন, অনুপযুক্ত পোস্ট বা মন্তব্য মুছে ফেলতে পারেন, মন্তব্য করা বন্ধ করতে পারেন এবং গ্রুপ থেকে লোকেদের সরিয়ে দিতে এবং ব্লক করতে পারেন।

আপনার পৃষ্ঠার জন্য অন্য কাউকে মডারেটর করতে, ডানদিকে কলামের শীর্ষে আপনার সদস্যদের তালিকায় ক্লিক করুন৷

কীভাবে একজন দুর্দান্ত ফেসবুক গ্রুপ অ্যাডমিন হয়ে উঠবেন

আপনি একজন মডারেটর হতে চান এমন ব্যক্তির সন্ধান করুন এবং তাদের নামের পরে তিনটি বিন্দুতে ক্লিক করুন। "মডারেটর তৈরি করুন" নির্বাচন করুন৷

কীভাবে একজন দুর্দান্ত ফেসবুক গ্রুপ অ্যাডমিন হয়ে উঠবেন

আপনি আপনার সবচেয়ে নির্ভরযোগ্য সদস্যদের প্রশাসক বিশেষাধিকার দিতে পারেন যদি আপনি চান যে তাদের পৃষ্ঠায় আরও বেশি অ্যাক্সেস থাকুক। একজন মডারেটর যা করতে পারে প্রশাসকরা সবকিছু করতে পারে সেইসাথে নতুন মডারেটরদের সরাতে বা যোগ করতে এবং গ্রুপ সেটিংস পরিচালনা করতে পারে যেমন গ্রুপের নাম, কভার ছবি এবং গোপনীয়তা সেটিংস৷

একটি Facebook গ্রুপ থাকার অনেক সুবিধা আছে, কিন্তু তারা অনেক কাজ হতে পারে, আপনার উদ্দেশ্য এবং গ্রুপ আকারের উপর নির্ভর করে. আপনার যদি কোনো আগ্রহ থাকে যা আপনি বিশ্বের সাথে শেয়ার করতে চান এবং একই আগ্রহ আছে এমন অন্যদের সাথে ব্যক্তিগত স্তরে যোগাযোগ করতে সক্ষম হতে চান, একটি Facebook গ্রুপ শুরু করার উপায় হতে পারে৷


  1. কীভাবে উইকিপিডিয়া সম্পাদক হবেন

  2. কিভাবে ফেসবুকে ক্যাশে সাফ করবেন

  3. ফেসবুক মেসেঞ্জারে কীভাবে একটি গ্রুপ চ্যাট ছাড়বেন

  4. কিভাবে ফেসবুকে গ্রুপ বিজ্ঞপ্তি বন্ধ করবেন