কম্পিউটার

আপনি ক্রেডিট কার্ড জালিয়াতির অভিজ্ঞতা হলে কি করবেন

আপনি ক্রেডিট কার্ড জালিয়াতির অভিজ্ঞতা হলে কি করবেন

কেউই ক্রেডিট কার্ড জালিয়াতির অভিজ্ঞতা নিতে চায় না, তবে এটি এমন কিছু যা আমাদের সেরাদের সাথেও ঘটতে পারে। যখন এটি ঘটে, তখন এটি ভীতিকর এবং বিভ্রান্তিকর হতে পারে, এই কারণেই এখন এবং ভবিষ্যতের জন্য একটি কর্ম পরিকল্পনা থাকা গুরুত্বপূর্ণ৷

আপনার আপস করা কার্ড বাতিল করুন

যাইহোক, প্রথম জিনিসগুলি প্রথমে:আপনাকে যে কার্ডটি স্ক্যামার ব্যবহার করছে তা বাতিল করতে হবে। এটি প্রায়শই ব্যাঙ্কে ফোন করা এবং কেউ জালিয়াতির জন্য কার্ডটি ব্যবহার করছে তা তাদের জানানোর মতোই সহজ। তাদের জানান যে আপনার কার্ড লঙ্ঘন করা হয়েছে, এবং তারা এটি বাতিল করবে।

কোন চার্জগুলি প্রতারণামূলক তা ব্যাঙ্ককে জানাতে দিন

আপনার খরচগুলি দেখে নিন এবং মনে রাখবেন যেগুলি বিজোড় দেখায় বা যা আপনি মনে করেন না। উদাহরণস্বরূপ, বিক্রেতা হল এমন একটি দোকান যেখানে আপনি কখনই কেনাকাটা করেন না বা দোকানের অবস্থান এমন কোথাও যেখানে আপনি কখনও যাননি।

আপনি ক্রেডিট কার্ড জালিয়াতির অভিজ্ঞতা হলে কি করবেন

একটি বড় লাল পতাকা হল একটি অজানা লেনদেন যা একটি "কার্ড নট প্রেজেন্ট" (CNP) অর্থপ্রদানের পদ্ধতির মাধ্যমে করা হয়েছিল৷ এর মানে কেউ আপনার বিশদ বিবরণ ব্যবহার করে অর্থপ্রদান করেছে কিন্তু এটি প্রমাণ করার জন্য কার্ডটি হাতে নেই। এই চার্জগুলি থেকে আপনার টাকা ফেরত পাওয়া সহজ, এবং ব্যবসায়ীকে খরচ কভার করতে হবে।

কিভাবে লিক হয়েছে তা বের করার চেষ্টা করুন

এখন যেহেতু কার্ডটি বাতিল করা হয়েছে এবং প্রতারণামূলক অভিযোগগুলি তদন্ত করা হচ্ছে, এটি নিজেই কিছু গোয়েন্দা কাজ করার সময়। আপনার কার্ডটি অন্য কেউ ব্যবহার করার কারণ হল যে অন্য কেউ নিম্নলিখিত তথ্য পেয়েছে:

  • আপনার নাম
  • আপনার বিলিং ঠিকানা
  • কার্ড নম্বর
  • পিছনে নিরাপত্তা কোড

এই সমস্ত ডেটার টুকরো যা সত্যিই ইন্টারনেটের চারপাশে ভাসমান হওয়া উচিত নয়। সেই হিসাবে, আপনি যে কার্ডটি দিয়ে কেনাকাটা করেছেন তা মনে করার চেষ্টা করুন যা সেই সময়ে কিছুটা ছায়াময় মনে হয়েছিল। আপনার করা অনলাইন পেমেন্টটি আপনার আশার মতো নিরাপদ ছিল না এবং কেউ এটি থেকে আপনার অর্থপ্রদানের তথ্য সংগ্রহ করার একটি ভাল সুযোগ রয়েছে।

যেমন, আপনার বিবরণ ফাঁস হতে পারে এমন সমস্ত উপায় সম্পর্কে চিন্তা করার জন্য এই সময় নিন। আপনাকে সেই অঞ্চলগুলি পুনরায় দেখার এবং আপনার তথ্য স্ক্রাব করার বিষয়ে খুব বেশি চিন্তা করতে হবে না; সব পরে, এখন যে কার্ড হিমায়িত করা হয়েছে, এই বিবরণ অকেজো. যাইহোক, আপনি যে এলাকাগুলি সম্পর্কে সন্দেহজনক মনে করেন সেগুলি নোট করা এখনও কার্যকর। আপনি আপনার নতুন কার্ডের সাথে শেষ যে কাজটি করতে চান তা হল প্রতিটি ওয়েবসাইটে বিশদ লোড করা এবং সেগুলি আবার চুরি করা!

যদি আপনি ব্যবহার করেন এমন একটি নির্দিষ্ট ওয়েবসাইট থেকে প্রতারণামূলক বিক্রয় আসে, তাহলে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে থাকতে পারে। ওয়েবসাইটে লগ ইন করার চেষ্টা করুন এবং তারা আপনার অ্যাকাউন্ট ব্যবহার করেছে কিনা তা দেখতে একটি অর্ডার ইতিহাস সন্ধান করুন৷ যদি তারা করে থাকে, অবিলম্বে আপনার পাসওয়ার্ড এবং একই ওয়েবসাইট ব্যবহার করে এমন যেকোনো ওয়েবসাইট পরিবর্তন করুন (যা আশাকরি তাদের কোনোটি নয়)।

অ্যাপল ক্রেডিট কার্ড ভাল? অ্যাপল ক্রেডিট কার্ড কীভাবে কাজ করে তা জানুন।

আপনার নতুন কার্ড সুরক্ষিত করুন

যখন আপনার নতুন কার্ড আসে, আপনি আপনার শেষ কার্ডের চেয়ে এটিকে আরও নিরাপদে ব্যবহার করার চেষ্টা করুন৷ এর অর্থ হল ওয়েবসাইটগুলিতে আপনার বিশদ বিবরণ না দেওয়া যদি আপনি এটিকে সহায়তা করতে পারেন। এমনকি আপনি যে ওয়েবসাইটটি ব্যবহার করছেন তাকে বিশ্বাস করলেও, তারা ডেটা লঙ্ঘনের জন্য তথ্য ফাঁস করতে পারে।

আপনি ক্রেডিট কার্ড জালিয়াতির অভিজ্ঞতা হলে কি করবেন

যেমন, কোনো ওয়েবসাইটে সরাসরি আপনার বিশদ প্রবেশের সংখ্যা কমিয়ে দিন। আপনি যদি পারেন, PayPal, Google Pay বা Apple Pay-এর মতো পদ্ধতিগুলি ব্যবহার করার চেষ্টা করুন, যা আপনার ব্যাঙ্কের বিবরণ ব্যবসায়ীকে প্রকাশ করে না।

জালিয়াতি বানচাল করা

ক্রেডিট এবং ডেবিট কার্ড জালিয়াতি চাপযুক্ত এবং ভয়ঙ্কর হতে পারে, তবে এটি মোকাবেলা করার জন্য আপনি অনেক কিছু করতে পারেন। কোনো অদ্ভুত কেনাকাটার জন্য আপনার স্টেটমেন্ট চেক করুন, আপনি সেগুলি দেখার সাথে সাথে ব্যাঙ্ককে সতর্ক করুন, তারপর কেলেঙ্কারীটি ঘটার একটি সম্ভাব্য কারণ আঁকুন। আপনি যখন আপনার নতুন কার্ড পাবেন, তখন খেয়াল রাখবেন কোন ওয়েবসাইটগুলিতে আপনি কার্ডের বিশদ বিবরণ শেয়ার করবেন৷

আপনি বা আপনার পরিচিত কেউ কি ক্রেডিট বা ডেবিট কার্ড জালিয়াতির শিকার হয়েছেন? আপনি উপরে কি টিপস যোগ করবেন? নিচে আমাদের জানান।


  1. আপনি ইকুইফ্যাক্স হ্যাক দ্বারা প্রভাবিত হলে কি করবেন

  2. আপনি যদি ম্যাকে SD কার্ড/USB ড্রাইভ/হার্ড ড্রাইভ পার্টিশন করতে না পারেন তবে কী করবেন?

  3. Realtek কার্ড রিডার কি?

  4. ক্রেডিট কার্ড জালিয়াতি কী এবং কীভাবে এটি থেকে নিরাপদ থাকা যায়?