কম্পিউটার

কিভাবে নিরাপত্তার সাথে আপোস না করে বাড়ি থেকে কাজ করবেন

কিভাবে নিরাপত্তার সাথে আপোস না করে বাড়ি থেকে কাজ করবেন

বিশ্বজুড়ে হাজার হাজার ব্যবসা তাদের কর্মীদের জন্য দূরবর্তী কাজ চালু করতে বাধ্য হয়েছে। আজকের বিশ্বে যেখানে টেলিকমিউটিং তাড়াহুড়ো করে একত্রিত হয়েছে, সেখানে আরেকটি বিবেচনা রয়েছে যা উপেক্ষা করা উচিত নয়:নিরাপত্তা। অসুরক্ষিত নেটওয়ার্কগুলিতে কোম্পানি এবং কর্মচারীদের তথ্য সুরক্ষিত রাখার জন্য সতর্কতা প্রয়োজন এবং কর্মচারীরা নিতে পারে এমন কয়েকটি সহজ পদক্ষেপ। চলুন দেখে নেওয়া যাক কীভাবে কর্মীরা নিরাপত্তার সঙ্গে আপস না করে বাড়ি থেকে কাজ করতে পারে।

শারীরিক নিরাপত্তা

কিভাবে নিরাপত্তার সাথে আপোস না করে বাড়ি থেকে কাজ করবেন

সুরক্ষিত থাকার জন্য আপনি যে সুস্পষ্ট কিন্তু সবচেয়ে উপেক্ষিত পদক্ষেপ নিতে পারেন তা হল আপনার ডিভাইসগুলির সাথে সতর্ক থাকা৷ আপনি নিশ্চিত করতে চান যে কেউ আপনার কর্মক্ষেত্রে একটি নিরবচ্ছিন্ন দৃষ্টিভঙ্গি না রাখে। অনেক কোম্পানি তাদের কর্মচারীদের গোপন তথ্য নিয়ে কাজ করে।

আপনি যদি কোনো কারণে আপনার বাড়ি ছেড়ে যেতে চান, তাহলে আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইসগুলিকে কেবলমাত্র কম্পিউটার লক করে বা ডেস্ক বা ক্যাবিনেটে লক করে রাখুন। আপনি আপনার কম্পিউটারকে অফিসে আনলক করে রাখবেন না, তাই বাড়িতে এই অভ্যাসটি রাখুন। আপনি এটাও নিশ্চিত করতে চান যে পাড়ার আশেপাশে হেঁটে যাওয়া কেউ কম্পিউটার বা মোবাইল ডিভাইসগুলিকে শুধু ডেস্কে শুয়ে থাকতে না পারে। তারা নির্লজ্জ অপরাধীদের জন্য খুব লোভনীয় লক্ষ্য তৈরি করতে পারে।

আপনার হোম নেটওয়ার্ক সুরক্ষিত করুন

কিভাবে নিরাপত্তার সাথে আপোস না করে বাড়ি থেকে কাজ করবেন

নিরাপত্তার অর্থ সাধারণত শক্তিশালী পাসওয়ার্ড এবং একটি নিরাপদ সংযোগ থাকা। আপনি যখন বাড়ি থেকে কাজ করছেন, তখন আপনার হোম নেটওয়ার্কের উপর IT টিমের শূন্য নিয়ন্ত্রণ থাকে যা প্রায়শই খারাপভাবে সুরক্ষিত হতে পারে। আপনার Wi-Fi সংযোগে একটি নিরাপদ পাসওয়ার্ড আছে তা নিশ্চিত করা তথ্য নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। জন্ম তারিখ বা বিবাহ বার্ষিকী নির্বাচন করা যথেষ্ট নয়। পরিবর্তে, একটি অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন যা সংখ্যা, অক্ষর, ক্যাপিটালাইজেশন ইত্যাদিকে একীভূত করে।

পাসওয়ার্ড থেকে আলাদা, কিন্তু নিরাপদ হোম নেটওয়ার্কের একই বিষয়ে, একটি ভিপিএন অন্তর্ভুক্তি। একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) হল একটি গেটওয়ে যা আপনার কাজের দ্বারা তৈরি করা হয়েছে যেকোন জায়গা থেকে অভ্যন্তরীণ নেটওয়ার্ক অ্যাক্সেস করার জন্য৷ সহজ কথায়, একটি VPN কর্মীদের কাজ করার জন্য একটি সুরক্ষিত টানেল হিসাবে কাজ করে। এটি আপনাকে আপনার ইন্ট্রানেট এবং অন্যান্য অভ্যন্তরীণ সরঞ্জামগুলি অ্যাক্সেস করতে দেয়৷ তার উপরে, একটি VPN সমস্ত ইন্টারনেট ট্র্যাফিক এনক্রিপ্ট করবে যাতে এটি কোনও হ্যাকার দ্বারা পাঠযোগ্য না হয়। আপনার কোম্পানীর দ্বারা নির্ধারিত VPN ব্যবহার করলে ভালো নিরাপত্তা এবং কোনো নিরাপত্তা নেই।

কাজকে ব্যক্তিগত থেকে আলাদা রাখুন

কিভাবে নিরাপত্তার সাথে আপোস না করে বাড়ি থেকে কাজ করবেন

আপনি ঘুমানোর আগে কয়েকটি ইমেলের প্রতিক্রিয়া জানাতে প্রলুব্ধ হতে পারেন কিন্তু আপনার কাজের কম্পিউটারটি অন্য ঘরে রয়েছে। এটি আপনার ব্যক্তিগত কম্পিউটার ব্যবহার করা, ইমেল পাঠাতে এবং রাতের জন্য কাজ করা খুব লোভনীয় করে তুলতে পারে। এটি নিরাপত্তার জন্য একটি বড় ঝুঁকি এবং বিবেচনা করা উচিত নয়।

আপনার কোম্পানির নেটওয়ার্কে একটি হোম কম্পিউটার যোগ করে, আপনি পুরো নেটওয়ার্কটিকে ঝুঁকির মধ্যে ফেলতে পারেন। আপনার যদি কম্পিউটার ভাইরাস থাকে বা হওয়ার ঝুঁকি থাকে তবে এটি আপনার ইনবক্সের মাধ্যমে এবং কোম্পানির নেটওয়ার্কে প্রবেশ করতে পারে। এটি বড় দায়বদ্ধতা, ডেটা ক্ষতি এবং আপস, ইত্যাদির দিকে নিয়ে যেতে পারে৷ আপনার ব্যক্তিগত কম্পিউটার ব্যবহার করার ঝুঁকিগুলি পুরস্কারের থেকে একেবারেই বেশি৷

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করা

কিভাবে নিরাপত্তার সাথে আপোস না করে বাড়ি থেকে কাজ করবেন

আপনি বাড়ির জন্য কিনতে পারেন এমন অনেক রাউটার ভাইরাস থেকে রক্ষা করার জন্য শক্তিশালী ফায়ারওয়ালের সাথে আসে, কিন্তু সেগুলি ভুল নয়। সৌভাগ্যবশত, আপনি শক্তিশালী অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার দিয়ে ভাইরাস থেকে রক্ষা করতে পারেন। আপনি যদি একটি কাজের-প্রদত্ত কম্পিউটার ব্যবহার করেন, তাহলে আপনার কম্পিউটার ইতিমধ্যেই অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার সহ আসার একটি ভাল সম্ভাবনা রয়েছে৷ সপ্তাহে একবার বা দুবার এটি চালানো একটি অপ্রয়োজনীয় মাথাব্যথার মতো শোনাতে পারে, তবে এটি নেটওয়ার্ক নিরাপত্তার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে৷

একটি ভাইরাস বা ম্যালওয়্যারকে তাড়াতাড়ি শনাক্ত করা ভবিষ্যতে আপস করা কম্পিউটার বা নেটওয়ার্কের বিরুদ্ধে রক্ষা করতে পারে। ভাইরাস থেকে রক্ষা পাওয়ার সর্বোত্তম উপায় হল আপনি চিনতে পারেন না এমন কোনো ইমেল বা ওয়েবসাইটে ক্লিক না করা। সেই কাজের ইমেল যা প্রতিশ্রুতি দেয় যে আপনি উত্তরাধিকার সূত্রে এক মিলিয়ন ডলার পেয়েছেন সম্ভবত জাল। লিঙ্কে ক্লিক করলে দ্রুত একটি ভাইরাস আপনার কম্পিউটারে নিজেকে প্রেরণ করতে পারে। অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে, এমনকি যদি আপনি ভুলবশত কোনো ক্ষতিকারক লিঙ্কে ক্লিক করেন, আপনার এবং আপনার কোম্পানির আরও ভালো সুরক্ষা থাকবে৷

সহকর্মীদের সাথে নিরাপদে সহযোগিতা করুন

কিভাবে নিরাপত্তার সাথে আপোস না করে বাড়ি থেকে কাজ করবেন

প্রায় সন্দেহাতীতভাবে বাড়ি থেকে কাজ করার অর্থ হল আপনার এবং আপনার সহকর্মীদের জন্য যোগাযোগের নতুন পদ্ধতির প্রয়োজন৷ আপনি একটি কনফারেন্স রুম বা অফিসে দেখা করতে এবং গোপনীয় তথ্য নিয়ে আলোচনা করতে সক্ষম হতেন যা আপনি খোলা জগতে যেতে চান না। এই কারণেই যোগাযোগ নিরাপদ কিনা তা নিশ্চিত করতে আপনার কোম্পানির দ্বারা Microsoft টিম, জুম বা স্ল্যাকের মতো অ্যাপগুলি সরবরাহ করা হয়। আপনার কোম্পানী এনক্রিপ্ট করা যোগাযোগ পদ্ধতি প্রদান না করলে, কাজ চালিয়ে যেতে সিগন্যাল বা টেলিগ্রামের মত টুলগুলিতে যান। যেহেতু এই বার্তা অ্যাপ্লিকেশনগুলি ডিফল্টরূপে এন্ড-টু-এন্ড এনক্রিপশন অফার করে, তাই তারা দূরবর্তীভাবে কাজ করার জন্য অমূল্য সরঞ্জাম হতে পারে৷

কর্মচারীরা একটি শহর, রাজ্য বা দেশ জুড়ে থাকাকালীন নিরাপদ থাকা আপনার ব্যবসার জন্য কোন ঝুঁকি নেই তা নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। আপনি আপনার দলকে অফিস থেকে দূরবর্তীভাবে কাজ করার জন্য স্থানান্তর করতে সহায়তা করার জন্য এই সরঞ্জামগুলির ভাল ব্যবহার করতে পারেন।


  1. রাতে কাজ করার জন্য মাইক্রোসফ্ট সিকিউরিটি এসেনশিয়াল কীভাবে নির্ধারণ করবেন

  2. কম্পিউটার ছাড়া অ্যান্ড্রয়েড থেকে আইপ্যাডে ফটোগুলি কীভাবে স্থানান্তর করবেন

  3. কম্পিউটার ছাড়া আইফোন থেকে অ্যান্ড্রয়েডে পরিচিতিগুলি কীভাবে স্থানান্তর করবেন

  4. বাড়ি থেকে কাজের সময় আপনার ডেটা কীভাবে সুরক্ষিত করবেন?