কম্পিউটার

ওপেন সোর্স এবং মালিকানাধীন লাইসেন্স সম্পর্কে আপনার যা জানা দরকার

ওপেন সোর্স এবং মালিকানাধীন লাইসেন্স সম্পর্কে আপনার যা জানা দরকার

সফ্টওয়্যার ব্যবহার, বিকাশ এবং প্রচার করার ক্ষেত্রে, তাদের সাথে থাকা অসংখ্য লাইসেন্স এমনকি বিশেষজ্ঞ ব্যবহারকারীদের জন্য বিভ্রান্তিকর হতে পারে। ওপেন সোর্স এবং মালিকানা লাইসেন্স প্রায়ই মাথা নিচু করে। একটি লোকেদের আরও অবাধে সফ্টওয়্যার ব্যবহার করতে দেয় যেখানে পরবর্তীটি লাইসেন্সের একটি বন্ধ এবং সুরক্ষিত পদ্ধতি প্রচার করে৷

এই পোস্টে, আমরা উন্মুক্ত এবং মালিকানাধীন লাইসেন্স উভয়েরই তুলনা করি। তারা একসাথে ভাল কাজ করে নাকি সম্পর্ক বিচ্ছিন্ন হয় তা নিয়েও আমরা আলোচনা করি।

সফ্টওয়্যার লাইসেন্সিংয়ের একটি ভূমিকা

অপ্রচলিতদের জন্য, সফ্টওয়্যার দুটি ভিন্ন ফর্ম্যাটে বিস্তৃতভাবে আসে। আসুন ওপেন সোর্স এবং মালিকানাধীন (বা ক্লোজড-সোর্স) লাইসেন্সিং উভয় বিষয়েই যাই।

ওপেন সোর্স লাইসেন্সিং

ওপেন সোর্স হল এক ধরনের কপিরাইট লাইসেন্স যা ডেভেলপারদের একটি কম্পিউটার প্রোগ্রাম থেকে সোর্স কোড দেখতে, পরিবর্তন করতে এবং শেয়ার করতে দেয়। এটি সাধারণত ফ্রিওয়্যার, যদিও প্রিমিয়াম ওপেন সোর্স সফ্টওয়্যারও পাওয়া যায়।

সাধারণত, বিকাশকারী একটি নির্দিষ্ট ওপেন-সোর্স লাইসেন্স বেছে নেবেন, যা কাজের জন্য উপযুক্ত। অনেকগুলি উপলব্ধ আছে, যেমন GNU জেনারেল পাবলিক লাইসেন্স (GPL), MIT লাইসেন্স, অথবা Mozilla Public License (MPL)।

ওপেন সোর্স এবং মালিকানাধীন লাইসেন্স সম্পর্কে আপনার যা জানা দরকার

কোডের উপর আরও বেশি নজর দেওয়া হয়েছে, ব্যবহার করা লাইসেন্স কার্যকর করতে সহায়তা করার জন্য এই সংখ্যাগুলির শক্তির সম্ভাবনা রয়েছে। আরও কী, ব্যবহারকারীদের কোড পর্যালোচনা করার ক্ষেত্রে আরও বেশি আগ্রহ থাকবে, কারণ তারাই হবেন প্রাথমিক গ্রাহক৷

যাইহোক, ওপেন-সোর্স সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার প্রায়ই "যেমন-যেমন" আসে, সাধারণত স্থিতিশীলতা বা সমর্থনের কোন গ্যারান্টি ছাড়াই। যেমন, সফ্টওয়্যারের একটি অংশের জন্য একটি প্রিমিয়াম স্তর উপলব্ধ না থাকলে, আপনার সিস্টেম এবং অন্যান্য সফ্টওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ সমস্যা হতে পারে৷

মালিকানা লাইসেন্সিং

ওপেন-সোর্স লাইসেন্সের তুলনায়, মালিকানা লাইসেন্সের আইনি ট্রেডিং আইন ব্যতীত কোনো তত্ত্বাবধান নেই - এই ক্ষেত্রে, সফ্টওয়্যারটি কীভাবে ব্যবহার করা যেতে পারে তার বিকাশকারীর নিয়ম। যেমন, আপনি প্রায়শই জনপ্রিয় সফ্টওয়্যারের কিছু অংশের আশেপাশে একটি উত্সাহী "হ্যাকিং" সম্প্রদায় খুঁজে পাবেন৷

ওপেন সোর্স এবং মালিকানাধীন লাইসেন্স সম্পর্কে আপনার যা জানা দরকার

প্রায় প্রতিটি মালিকানা শিরোনামের জন্য আপনাকে শর্তাবলীর একটি দীর্ঘ সেট গ্রহণ করতে হবে। একবার আপনি এই আইনি নথিটি গ্রহণ করলে, এটি আপনার এবং বিকাশকারীর মধ্যে একটি বাধ্যতামূলক চুক্তিতে পরিণত হয়, যার মানে আপনি যে কোনো শর্ত ভঙ্গ করলে তার জন্য আপনি দায়ী৷

যাইহোক, মালিকানা লাইসেন্সিং প্রায়শই বাগ ফিক্স, প্যাচ এবং অর্থপ্রদানকারী ব্যবহারকারীদের সহায়তা প্রদান করে। এটি সর্বদা হয় না, তবে প্রিমিয়াম মালিকানাধীন সফ্টওয়্যারটি ব্যবহারকারীদের জন্য কাজ করে তা নিশ্চিত করতে বিকাশকারীর কাছ থেকে একটি নিহিত আগ্রহ রয়েছে। এর কারণ হল একমাত্র তারাই সমস্যার সমাধান করতে পারে।

এটি এমন ব্যবহারকারীদের জন্যও সমস্যার সৃষ্টি করে যারা সফ্টওয়্যারের উপর নির্ভর করে যা বিকাশকারীর দ্বারা পরিত্যক্ত হয় – প্রায়শই, লাইসেন্সগুলি সক্রিয় থাকে।

ওপেন-সোর্স এবং মালিকানাধীন লাইসেন্সের তুলনা

ওপেন সোর্স এবং মালিকানাধীন লাইসেন্সিং উভয়ের দিকে তাকানোর সময়, কয়েকটি মূল পার্থক্য রয়েছে। আসুন একটি সংক্ষিপ্ত সারণী দেখি যে উভয় লাইসেন্সিং মডেলের তুলনা কিভাবে দেখায়।

ওপেন-সোর্স মালিকানা
খরচ সাধারণত বিনামূল্যে, কখনও কখনও প্রিমিয়াম উপাদান সহ ডেভেলপার দ্বারা সেট করা, যদিও এটি বিনামূল্যে হতে পারে
কপিরাইট লাইসেন্সপ্রাপ্ত, সংশোধিত হলে মূল বিকাশকারীকে ক্রেডিট দেওয়া হয় শুধুমাত্র বিকাশকারী দ্বারা লাইসেন্সপ্রাপ্ত, লাইসেন্সধারী এটি ব্যবহারের অধিকার মঞ্জুর করে
সোর্স কোড মালিকানা কোন মালিকানা অধিকার নেই বিকাশকারীর অধিকার আছে
সোর্স কোড পরিবর্তন কোডটি যে কেউ সংশোধন করতে এবং পুনরায় ব্যবহার করতে পারে শুধুমাত্র ডেভেলপার সোর্স কোড দেখতে এবং পরিবর্তন করতে পারে

সামগ্রিকভাবে, ওপেন সোর্স এবং মালিকানাধীন লাইসেন্সের দুটি ভিন্ন লক্ষ্য রয়েছে। প্রাক্তন একটি সহযোগিতামূলক উন্নয়ন সম্প্রদায়কে মূল্য দেয় একটি মৌলিক ধারণাকে আরও এগিয়ে নিয়ে যায়। যাইহোক, পরবর্তীটি যুক্তিযুক্তভাবে ব্যবহারের অধিকার রক্ষা এবং প্রথম ক্ষেত্রে মুনাফা অর্জনের দিকে বেশি মনোযোগী৷

ওপেন-সোর্স এবং মালিকানাধীন লাইসেন্স একসাথে ভালভাবে কাজ করতে পারে?

ওপেন-সোর্স এবং মালিকানাধীন লাইসেন্সিং মডেলগুলি একসাথে ভালভাবে মেশ করার অসংখ্য উদাহরণ রয়েছে। উদাহরণস্বরূপ, জনপ্রিয় কোডিং বিকাশকারী JetBrains তার মালিকানাধীন লাইসেন্সকৃত প্রিমিয়াম সফ্টওয়্যারের ওপেন-সোর্স (এবং বিনামূল্যে) সংস্করণ সরবরাহ করে।

ওপেন সোর্স এবং মালিকানাধীন লাইসেন্স সম্পর্কে আপনার যা জানা দরকার

যাইহোক, অন্যান্য কোম্পানিগুলি ভিন্নভাবে ওপেন সোর্স গ্রহণ করেছে। গুগল এবং মাইক্রোসফ্ট উভয়ই একটি মালিকানাধীন পণ্য তৈরি করতে ওপেন সোর্স প্রকল্প তৈরি করেছে বা অর্জন করেছে। গুগল ক্রোম এবং গিথুব উভয়ই মালিকানাধীন কিন্তু যথাক্রমে ক্রোমিয়াম ব্রাউজার এবং গিট-এর উপরে বসে।

বিপরীতে, ইলাস্টিক ইলাস্টিকসার্চের জন্য তার ওপেন-সোর্স লাইসেন্সিং বাতিল করেছে, কারণ তারা বলে যে অ্যামাজন সফ্টওয়্যার থেকে অনৈতিকভাবে লাভ করেছে। এটি দেখায় যে দুটি দৃষ্টিভঙ্গির মধ্যে এখনও একটি আদর্শগত পার্থক্য রয়েছে।

উপসংহার

সংক্ষেপে, উন্মুক্ত এবং মালিকানাধীন লাইসেন্সগুলি সর্বদা একে অপরকে ভুল পথে ঘষবে। যাইহোক, এমন একটি সিস্টেম থাকতে পারে যেখানে ব্যবহারকারীদের কোড অধ্যয়ন করতে এবং পরিবর্তন করতে দেওয়ার সময় কোম্পানিগুলি এখনও ব্র্যান্ডের অধিকার বজায় রাখে। কোডবেসের সুবিধা এবং ব্যবহারকারীর নিরাপত্তা প্রত্যেকের জন্য অপরিসীম উপকারী।

আমরা সম্প্রতি 2021 সালে ব্যবহার করার জন্য সেরা ওপেন-সোর্স সফ্টওয়্যারটি দেখেছি। আপনি কি একজন ওপেন-সোর্স অ্যাডভোকেট, নাকি মালিকানাধীন লাইসেন্সিং আপনার কাছে আরও অর্থবহ? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান!


  1. লং-রেঞ্জ ওয়াইফাই প্রকল্প সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. DNS সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. কোর i3, i5 এবং i7:ইন্টেল প্রসেসর সম্পর্কে আপনার যা জানা দরকার