কম্পিউটার

26 ফায়ারফক্স কোয়ান্টাম সম্পর্কে:কনফিগ কৌশল আপনাকে শিখতে হবে

26 ফায়ারফক্স কোয়ান্টাম সম্পর্কে:কনফিগ কৌশল আপনাকে শিখতে হবে

আপনি যখন about:config টাইপ করেন তখন অশুভ দাবিত্যাগটি পড়ে "এখানে ড্রাগনস হও" Firefox-এর URL বারে, আপনাকে সতর্ক করে যে এই এলাকায় জিনিসগুলি টুইক করা মূলত পরীক্ষামূলক এবং আপনার ব্রাউজারে অস্থিরতা সৃষ্টি করতে পারে৷

উত্তেজনাপূর্ণ শোনাচ্ছে, তাই না? এবং যদিও এটি একটু ভীতিকর শোনাচ্ছে, বাস্তবতা হল আপনি প্রায় নিশ্চিতভাবে ঠিক হয়ে যাবেন যখন আপনি এই এলাকায় খেলা শুরু করবেন এবং আপনার ব্রাউজারকে উন্নত করতে এবং গতি বাড়াতে এখানে বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে পারবেন। এগুলো হল মেক টেক ইজিয়ারের প্রিয় ফায়ারফক্স সম্পর্কে:কনফিগারেশন কৌশল, ফায়ারফক্স কোয়ান্টামের জন্য নতুনভাবে আপডেট করা হয়েছে।

কিভাবে অ্যাক্সেস করবেন "about:config"

about:config টাইপ করুন ফায়ারফক্সের ঠিকানা বারে।

আপনাকে সেই ড্রাগন-থিমযুক্ত সতর্কতা পৃষ্ঠাটি দেখানো হবে। "আমি ঝুঁকি গ্রহণ করি!" ক্লিক করুন! বোতাম, এবং আপনি প্রায়:কনফিগার হোমপেজে পৌঁছে যাবেন।

26 ফায়ারফক্স কোয়ান্টাম সম্পর্কে:কনফিগ কৌশল আপনাকে শিখতে হবে

আপনি কনফিগারেশন এন্ট্রিগুলির একটি দীর্ঘ তালিকা দেখতে পাবেন। আপনি যদি একটি নির্দিষ্ট খুঁজছেন, তালিকার উপরে "অনুসন্ধান" বারে তার নাম টাইপ করুন৷

বিভিন্ন বৈশিষ্ট্য চালু এবং বন্ধ করতে, "সত্য" এবং "মিথ্যা" এর মধ্যে স্যুইচ করতে "মান" কলামের নীচে তাদের এন্ট্রিগুলিতে ডাবল ক্লিক করুন৷ কিছু ক্ষেত্রে মান ক্ষেত্রের পরিবর্তে একটি সংখ্যা থাকবে। এই ক্ষেত্রে, আপনি যা চান তার সাথে মিল রেখে নম্বরটি পরিবর্তন করুন। (যতক্ষণ না আপনি জানেন যে আপনি কী করছেন ততক্ষণ এই নম্বরগুলি নিয়ে গোলমাল করবেন না!)

এখন, আসুন টুইক করা যাক।

দ্রষ্টব্য :সম্পর্কে:কনফিগারেশনে আপনি যে নির্দিষ্ট পরিবর্তনগুলি করেছেন তা পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে, আপনি যে এন্ট্রিটি প্রত্যাবর্তন করতে চান সেটিতে ডান-ক্লিক করুন এবং "রিসেট" এ ক্লিক করুন৷

আপনার পিসিতে প্রচুর প্রোগ্রাম এবং অ্যাপ থাকবে যা আপনার ব্রাউজারের সাথে লিঙ্ক করে - আপনার ইমেল প্রদানকারীর সাথে লিঙ্ক করা হোক না কেন, একটি প্রোগ্রামের জন্য একটি অনলাইন ম্যানুয়াল, যাই হোক না কেন। ডিফল্টরূপে, ফায়ারফক্স একটি নতুন ট্যাব হিসাবে অন্যান্য অ্যাপের লিঙ্কগুলি খুলবে, তবে আপনি এটিকে একটি নতুন উইন্ডো হিসাবে পরিবর্তন করতে পারেন বা নিজেকে একটি বিদ্যমান খোলা ট্যাবে বাধ্য করতে পারেন৷

26 ফায়ারফক্স কোয়ান্টাম সম্পর্কে:কনফিগ কৌশল আপনাকে শিখতে হবে

এটি পরিবর্তন করতে, browser.link.open_newwindow এ যান ফায়ারফক্সে, তারপর browser.link.open_newwindow.override.external এর পাশে , সংখ্যাটিকে নিম্নলিখিতগুলির একটিতে পরিবর্তন করুন:

  • 1: বিদ্যমান খোলা ট্যাবে নতুন উইন্ডো জোর করে
  • 2: একটি নতুন উইন্ডো খুলুন
  • 3: একটি নতুন ট্যাবে লিঙ্ক খুলুন

2. কন্টেন্ট প্রসেসের সংখ্যা পরিবর্তন করুন

আপনি কি একবারে অনেকগুলি ট্যাব খোলা রেখে কাজ করতে পছন্দ করেন, নাকি আপনার কাছে খুব কমই পাঁচটি ট্যাব খোলা থাকে? আপনার যত বেশি কন্টেন্ট প্রসেস থাকবে, তত বেশি CPU রিসোর্স প্রতিটি ট্যাবে বরাদ্দ করা হবে (যা আরও RAM ব্যবহার করবে)।

আপনার যদি একটি শক্তিশালী পিসি থাকে, তাহলে আপনি এটিকে যুক্তিসঙ্গতভাবে উচ্চ সংখ্যায় সেট করতে পারেন, যা ফায়ারফক্সে প্রতিটি খোলা ট্যাবের স্থায়িত্ব এবং কর্মক্ষমতা উন্নত করবে। about:config-এ এই সেটিংটির নাম হল dom.ipc.processCount .

ডিফল্ট মান:

পরিবর্তিত মান: 7-12 (আপনার সাধারণত খোলা থাকা ট্যাবের সংখ্যার উপর নির্ভর করে)

3. অপ্রয়োজনীয় অ্যানিমেশন নিষ্ক্রিয় করুন

ফায়ারফক্স কোয়ান্টামে অ্যানিমেশনগুলি কোনও খারাপ জিনিস নয়, তবে আপনার যদি একটি পুরানো পিসি থাকে যেখানে প্রতিটি এমবি র‌্যাম গণনা করা হয় বা কেবল এই অ্যানিমেটেড সমৃদ্ধির প্রয়োজন না হয়, আপনি toolkit.cosmeticAnimations.enabled এবং মান সেট করুন "মিথ্যা।"

ডিফল্ট মান: সত্য
পরিবর্তিত মান: মিথ্যা

4. ন্যূনতম ট্যাব প্রস্থ পরিবর্তন করুন

ফায়ারফক্স কোয়ান্টামে মোজিলার করা এই সামঞ্জস্য লক্ষ্য করতে আরও তীক্ষ্ণ দৃষ্টিসম্পন্ন ফায়ারফক্স ব্যবহারকারী লাগবে। ডিফল্ট ট্যাব প্রস্থ এখন মাত্র 76 পিক্সেল, যেখানে আগে এটি 100 ছিল। এটি সামঞ্জস্য করতে, browser.tabs.tabMinWidth এ যান .

ডিফল্ট মান: 76
পরিবর্তিত মান: 100 যদি আপনি ফায়ারফক্সের পুরানো সংস্করণগুলির মতো একই ট্যাব প্রস্থ চান তবে সত্যিই আপনি এটিকে আপনার যা খুশি করতে পারেন। শুধু ওভারবোর্ডে যাবেন না!

5. সেশন হিস্ট্রি ক্যাশে হ্রাস করুন, RAM সেভ করুন

আপনি যদি একটি পুরানো মেশিন ব্যবহার করেন, তবে এমনকি সাধারণত দ্রুত ফায়ারফক্স ডিফল্ট সেটিংস সহ আপনার পিসিকে ধীর করে দিতে পারে। এটি আংশিক হতে পারে কারণ এটি কীভাবে ওয়েব পৃষ্ঠাগুলিকে তার স্বল্প-মেয়াদী মেমরিতে (বা RAM) সংরক্ষণ করে, যা আপনি ব্যাক এবং ফরওয়ার্ড বোতামগুলি ব্যবহার করে অ্যাক্সেস করতে পারেন৷

26 ফায়ারফক্স কোয়ান্টাম সম্পর্কে:কনফিগ কৌশল আপনাকে শিখতে হবে

পছন্দ browser.sessionhistory.max_total_viewers ফায়ারফক্স কতগুলি পৃষ্ঠা সংরক্ষণ করে এমনভাবে প্রভাবিত করে যাতে তারা অতি দ্রুত লোড হয়।

ডিফল্ট মান: - 1 (অভিযোজিত)
পরিবর্তিত মান: যেকোনো সংখ্যা, আপনি যে পৃষ্ঠাগুলি সংরক্ষণ করতে চান তার সংখ্যা প্রতিফলিত করে। (যদি আপনার পিসি গতির জন্য লড়াই করে তবে আমরা 4 এর কম সুপারিশ করি, যখন 4GB প্লাস 8 বা তার বেশি হতে পারে।)

পছন্দ browser.sessionhistory.max_entries প্রতিটি ট্যাব তার ব্যাক/ফরওয়ার্ড ইতিহাসে মোট কতগুলি পৃষ্ঠা সংরক্ষণ করে তা প্রভাবিত করে৷

ডিফল্ট মান: 50
পরিবর্তিত মান: আপনার পিসি যদি সমস্যায় পড়ে তবে এটিকে 25-এ নামিয়ে আনুন, এটি সাহায্য করে কিনা তা পরীক্ষা করুন, তারপর সেই অনুযায়ী সামঞ্জস্য করুন।

6. এক্সটেনশন সামঞ্জস্য পরীক্ষা নিষ্ক্রিয় করুন

সামঞ্জস্য পরীক্ষা. কার তাদের দরকার, তাই না? আসলে, কোন এক্সটেনশনগুলি আপনার ফায়ারফক্সের সংস্করণের সাথে কাজ করবে এবং কোনটি করবে না তার একটি সাধারণ রেফারেন্স হিসাবে এগুলি বেশ সুবিধাজনক, কিন্তু ফায়ারফক্স সবসময় এটি সঠিকভাবে পায় না। আপনি যদি দেখতে চান যে ফায়ারফক্সের দাবি করা একটি এক্সটেনশন অসামঞ্জস্যপূর্ণ তা আসলে কাজ করতে পারে, তাহলে নিম্নলিখিতগুলি করুন:

  • about:config পৃষ্ঠার যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন, তারপর "New -> Boolean" এ ক্লিক করুন।
  • extensions.checkCompatibility টাইপ করুন বাক্সে, ঠিক আছে ক্লিক করুন, তারপর "মিথ্যা" নির্বাচন করুন এবং আবার ঠিক আছে ক্লিক করুন।
  • এই পছন্দটি এখন আপনার তালিকায় থাকবে, এবং আপনি যে কোনো সময় এটিকে রাইট-ক্লিক করে এবং "রিসেট" ক্লিক করে এটিকে নিষ্ক্রিয় করতে পারেন৷
26 ফায়ারফক্স কোয়ান্টাম সম্পর্কে:কনফিগ কৌশল আপনাকে শিখতে হবে

7. ফায়ারফক্স ডাউনলোড অবস্থান পরিবর্তন করুন

ডিফল্টরূপে, ফায়ারফক্স ডাউনলোডগুলি উইন্ডোজ "ডাউনলোড" ফোল্ডারে যায়, তবে আপনি browser.download.folderList টুইক করে এটি পরিবর্তন করতে পারেন। .

ডিফল্ট মান :১
পরিবর্তিত মান :

  • 0 – সমস্ত ডাউনলোড ডেস্কটপে সংরক্ষণ করে
  • 2 – আগের ডাউনলোডের মতো একই অবস্থানে সংরক্ষণ করে

8. আপনি যেখানে প্রতিটি ডাউনলোড সংরক্ষণ করতে চান তা জিজ্ঞাসা করুন

আপনি যদি আপনার ডাউনলোডগুলির উপর আরও সরাসরি নিয়ন্ত্রণ রাখতে চান এবং সিদ্ধান্ত নিতে চান যে আপনি প্রতিটিকে কোন ডিরেক্টরিতে সংরক্ষণ করতে চান তবে পছন্দ browser.download.useDownloadDir পরিবর্তন করুন "মিথ্যে।"

ডিফল্ট মান :সত্য
পরিবর্তিত মান :মিথ্যা - প্রতিটি ডাউনলোড কোথায় সংরক্ষণ করতে হবে তা আপনাকে অনুরোধ করে

26 ফায়ারফক্স কোয়ান্টাম সম্পর্কে:কনফিগ কৌশল আপনাকে শিখতে হবে

দ্রষ্টব্য :এই বিকল্পটি এর পছন্দ বিভাগেও উপলব্ধ। "পছন্দ -> সাধারণ -> ডাউনলোড" এ যান এবং "সর্বদা আপনাকে জিজ্ঞাসা করুন কোথায় ফাইল সংরক্ষণ করতে হবে।"

9. অনুসন্ধান বাক্স ফলাফলের জন্য নতুন ট্যাব খুলুন

ডিফল্টরূপে, আপনি ফায়ারফক্স অনুসন্ধান বাক্সে যে জিনিসগুলি অনুসন্ধান করেন তা বর্তমান ট্যাবে খোলে। পরিবর্তে একটি নতুন ট্যাবে খুলতে, আপনাকে browser.search.openintab পরিবর্তন করতে হবে .

ডিফল্ট মান :মিথ্যা - বর্তমান ট্যাবে অনুসন্ধান ফলাফল খোলে
পরিবর্তিত মান :true – নতুন ট্যাবে অনুসন্ধান ফলাফল খোলে

10. স্মার্ট লোকেশন বারের সাজেশনের সংখ্যা সামঞ্জস্য করুন

ফায়ারফক্সে, যখন আপনি অবস্থান (বা URL) বারে টাইপ করা শুরু করবেন, প্রস্তাবিত সাইটগুলির একটি ড্রপ-ডাউন তালিকা দেখানো হবে। আপনি যদি এটি দশটি পরামর্শের চেয়ে বেশি (বা কম) দেখাতে চান তবে আপনি browser.urlbar.maxRichResults সামঞ্জস্য করতে পারেন কী এবং আপনি যে নম্বরটি চান তা দেখানোর জন্য এটি পান৷

ডিফল্ট মান :10টি
পরিবর্তিত মান :আপনার পছন্দসই সংখ্যক সাজেশন সেট করুন। আপনি যদি এটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে চান তবে এটি -1 এ সেট করুন।

11. সেশন রিস্টোর সেভিং ফ্রিকোয়েন্সি সামঞ্জস্য করুন

Firefox ডিফল্টরূপে প্রতি 15 সেকেন্ডে আপনার সেশন সংরক্ষণ করে, কিন্তু আপনি browser.sessionstore.interval এর মান পরিবর্তন করতে পারেন যাতে ফায়ারফক্স দীর্ঘ বিরতিতে সেশন সংরক্ষণ করে।

ডিফল্ট :15000 (মিসেকেসে, পনের সেকেন্ডের সমতুল্য)
পরিবর্তিত মান :এটি আপনার পছন্দসই মান সেট করুন। 1000 মানে এক সেকেন্ড এবং 60000 মানে এক মিনিট।

12. স্ক্রিপ্টের এক্সিকিউশন সময় বাড়ান

ফায়ারফক্সে, একটি স্ক্রিপ্টকে প্রতিক্রিয়া জানানোর জন্য মাত্র দশ সেকেন্ড সময় দেওয়া হয়, যার পরে এটি একটি প্রতিক্রিয়াহীন স্ক্রিপ্ট সতর্কতা জারি করবে। যদি আপনি একটি ধীর নেটওয়ার্ক সংযোগে আটকে থাকেন, তাহলে আপনি dom.max_script_run_time এর মাধ্যমে স্ক্রিপ্ট কার্যকর করার সময় বাড়াতে চাইতে পারেন নো-স্ক্রিপ্ট সতর্কতার ফ্রিকোয়েন্সি কমাতে।

ডিফল্ট মান :10 (সেকেন্ডে)
পরিবর্তিত মান :20, বা 10-এর বেশি যে কোনো মান

13. জাভাস্ক্রিপ্ট পপআপ পরিচালনা করা

আপনি যখন একটি জাভাস্ক্রিপ্ট কার্যকর করে এমন একটি সাইটে আসেন, একটি নতুন উইন্ডো ফাংশন খুলুন, এবং যদি পপ-আপ উইন্ডোটি সমস্ত সাধারণ উইন্ডো বৈশিষ্ট্য ছাড়াই থাকে, যেমন ব্যাক/ফরওয়ার্ড/রিলোড বোতাম, স্ট্যাটাস বার, ইত্যাদি, ফায়ারফক্স স্বয়ংক্রিয়ভাবে এটিকে একটি পপ-আপ হিসাবে বিবেচনা করবে এবং এটি একটি নতুন ট্যাব হিসাবে খুলবে না। যাইহোক, যদি আপনি এটিকে একটি উপদ্রব বলে মনে করেন এবং নতুন ট্যাবে সমস্ত নতুন উইন্ডো খুলতে চান, আপনি browser.link.open_newwindow.restriction এর মাধ্যমে এটি নির্দিষ্ট করতে পারেন সেটিং।

ডিফল্ট মান :2 – সমস্ত জাভাস্ক্রিপ্ট উইন্ডো খুলুন যেভাবে আপনি ফায়ারফক্স নতুন উইন্ডোগুলি পরিচালনা করেন যদি না জাভাস্ক্রিপ্ট কলটি কীভাবে উইন্ডো প্রদর্শন করতে হয় তা নির্দিষ্ট করে৷

পরিবর্তিত মান :

  • 0 – সমস্ত লিঙ্ক খুলুন যেভাবে আপনার ফায়ারফক্স নতুন উইন্ডোগুলি পরিচালনা করছে
  • 1 – কোনো নতুন উইন্ডো খুলবেন না
  • 2 – সমস্ত লিঙ্ক খুলুন যেভাবে আপনি ফায়ারফক্স নতুন উইন্ডো পরিচালনা করছেন যদি না জাভাস্ক্রিপ্ট নির্দিষ্ট করে দেয় কিভাবে উইন্ডো প্রদর্শন করতে হয়

14. সমস্ত টেক্সট ফিল্ডে বানান-পরীক্ষা সক্ষম করুন

ডিফল্ট বানান-পরীক্ষা ফাংশন শুধুমাত্র বহু-লাইন পাঠ্য বাক্সের জন্য পরীক্ষা করে। আপনি layout.spellcheckDefault বিকল্পটি পরিবর্তন করতে পারেন একক লাইন টেক্সট বক্সের জন্যও বানান-পরীক্ষা করতে।

ডিফল্ট মান :1 (শুধুমাত্র বহু-লাইন পাঠ্য বাক্সের জন্য বানান পরীক্ষা)
পরিবর্তিত মান :

  • 0 – বানান পরীক্ষা নিষ্ক্রিয় করুন
  • 2 – সমস্ত পাঠ্য বাক্সের জন্য বানান-পরীক্ষা সক্ষম করুন
26 ফায়ারফক্স কোয়ান্টাম সম্পর্কে:কনফিগ কৌশল আপনাকে শিখতে হবে

15. কম মেমরির ব্যবহার যখন কম করা হয়

এই টুইকটি মূলত উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য। আপনি যখন ফায়ারফক্সকে ছোট করবেন, এটি আপনার ভার্চুয়াল মেমরিতে Firefox পাঠাবে এবং অন্যান্য প্রোগ্রাম ব্যবহারের জন্য আপনার শারীরিক মেমরি খালি করবে। ফায়ারফক্স তার শারীরিক মেমরির ব্যবহার কমিয়ে আনবে, যখন মিনিমাম করা হবে, আনুমানিক 10MB (কিছু দিন বা নিন), এবং আপনি যখন ফায়ারফক্সকে সর্বাধিক করবেন, তখন এটি প্রয়োজনীয় মেমরি ফিরিয়ে নেবে।

পছন্দের নামটি বিদ্যমান নেই এবং তৈরি করা প্রয়োজন৷

ব্যাকগ্রাউন্ডে রাইট-ক্লিক করুন এবং "নতুন -> বুলিয়ান।"

নির্বাচন করুন

অনুরোধ করা হলে নাম লিখুন:config.trim_on_minimize .

মানটি লিখুন:True .

16. ডিস্ক ক্যাশের পরিমাণ বাড়ান/কমান

যখন একটি পৃষ্ঠা লোড করা হয়, তখন ফায়ারফক্স এটিকে হার্ড ডিস্কে ক্যাশে করবে যাতে পরের বার লোড হওয়ার পরে এটিকে আবার ডাউনলোড করার প্রয়োজন না হয়। আপনি ফায়ারফক্সের জন্য যত বড় স্টোরেজ সাইজ করবেন, এটি তত বেশি পৃষ্ঠা ক্যাশ করতে পারবে।

ডিস্ক ক্যাশের আকার বাড়ানোর আগে নিশ্চিত করুন যে browser.cache.disk.enable সেট করা আছে "সত্য।"

কনফিগার নাম :browser.cache.disk.capacity
ডিফল্ট মান :256000 (কেবিতে)
পরিবর্তিত মান :

  • 0 – ডিস্ক ক্যাশিং নিষ্ক্রিয় করুন
  • 50000-এর চেয়ে কম যে কোনো মান ডিস্ক ক্যাশে হ্রাস করে
  • 50000-এর চেয়ে বেশি যেকোনো মান ডিস্ক ক্যাশে বাড়ায়

17. আপনি যখন URL বারে ক্লিক করেন তখন সমস্ত পাঠ্য নির্বাচন করুন

Windows এবং Mac-এ, আপনি যখন URL বারে ক্লিক করেন তখন Firefox সমস্ত টেক্সট হাইলাইট করে। লিনাক্সে, এটি সমস্ত পাঠ্য নির্বাচন করে না। পরিবর্তে, এটি সন্নিবেশ বিন্দুতে কার্সার রাখে। আপনি যে প্ল্যাটফর্ম ব্যবহার করছেন তা নির্বিশেষে, আপনি browser.urlbar.clickSelectsAll টুইক করতে পারেন হয় সমস্ত নির্বাচন করতে বা সন্নিবেশ বিন্দুতে কার্সার স্থাপন করতে।

পরিবর্তিত মান :

  • মিথ্যা – সন্নিবেশ বিন্দুতে কার্সার রাখুন
  • সত্য – আপনি ক্লিক করলে সমস্ত পাঠ্য নির্বাচন করুন

18. প্রতিটি সাইটের জন্য একই জুম স্তর

ফায়ারফক্স প্রতিটি সাইটের জন্য আপনার জুম পছন্দ মনে রাখে এবং যখনই আপনি পৃষ্ঠাটি লোড করেন তখন এটি আপনার পছন্দ অনুসারে সেট করে। আপনি যদি জুম স্তরটি সাইট থেকে সাইটে সামঞ্জস্যপূর্ণ করতে চান তবে আপনি browser.zoom.siteSpecific এর মান টগল করতে পারেন "সত্য" থেকে "মিথ্যা।"

ডিফল্ট মান :সত্যি
পরিবর্তিত মান :মিথ্যা (প্রতিটি সাইটের জন্য একই জুম পছন্দগুলি সক্ষম করুন)

19. আপনার জুম সীমা সেট করা হচ্ছে

আপনি যদি দেখেন যে সর্বাধিক/মিনিট জুম স্তর এখনও আপনার দেখার জন্য যথেষ্ট নয়, আপনি আপনার দেখার অভ্যাস অনুসারে জুম সীমা পরিবর্তন করতে পারেন৷

কনফিগার নাম :zoom.maxPercent
ডিফল্ট মান :500 (শতাংশ)
পরিবর্তিত মান :যে কোনো মান 300

এর বেশি

কনফিগার নাম :zoom.minPercent
ডিফল্ট মান :30 (শতাংশ)
পরিবর্তিত মান :যেকোনো মান

20. আপনার ব্যাকস্পেস বোতাম কনফিগার করুন

ফায়ারফক্সে, আপনি আপনার ব্যাকস্পেস সেট করতে পারেন হয় পূর্ববর্তী পৃষ্ঠায় ফিরে যেতে বা একটি পৃষ্ঠা স্ক্রোল করার জন্য এটি একটি স্ক্রলিং সাইট হলে। পরিবর্তনকারী হিসেবে Shift ধরে রাখলে একটি পৃষ্ঠা এগিয়ে যাবে যদি মানটি 0 এ সেট করা থাকে এবং মানটি 1 এ সেট করা থাকলে নিচে স্ক্রোল করা হয়।

কনফিগার নাম :browser.backspace_action
ডিফল্ট মান :0 - একটি পৃষ্ঠা ফিরে যায়
পরিবর্তিত মান :1 – একটি পৃষ্ঠা স্ক্রোল করে

21. অফলাইন ক্যাশে বাড়ান

আপনার যদি বেশিরভাগ সময় ইন্টারনেটে অ্যাক্সেস না থাকে তবে আপনি অফলাইন ক্যাশে বাড়াতে চাইতে পারেন যাতে আপনি অফলাইনে কাজ চালিয়ে যেতে পারেন। ডিফল্টরূপে, Firefox সমর্থিত অফলাইন ওয়েব অ্যাপ থেকে 500MB ডেটা ক্যাশ করে। আপনি সেই মান আপনার পছন্দ অনুযায়ী পরিবর্তন করতে পারেন।

কনফিগার নাম :browser.cache.offline.capacity
ডিফল্ট মান :512000 (কেবিতে)
পরিবর্তিত মান :512000 এর চেয়ে বেশি যে কোনো মান ক্যাশের মান বাড়াবে

22. অ্যাড-অন ইনস্টল করার সময় বিলম্বের সময় নিষ্ক্রিয় করুন

প্রতিবার আপনি ফায়ারফক্স অ্যাড-অন ইনস্টল করার সময়, প্রকৃত ইনস্টলেশন শুরু হওয়ার আগে আপনাকে কয়েক সেকেন্ড অপেক্ষা করতে হবে। এই অপেক্ষার সময় কমাতে, আপনি পছন্দ security.dialog_enable_delay চালু করতে পারেন বন্ধ যাতে ইনস্টলেশন অবিলম্বে শুরু হয়৷

ডিফল্ট মান :1000 (মিসেকেন্ডে)
পরিবর্তিত মান :

  • 0 – অবিলম্বে ইনস্টলেশন শুরু হয়
  • অন্য যেকোন মান (msec এ)

23. আপনার প্রিয় সম্পাদকে উৎস দেখুন

যারা সবসময় "ভিউ সোর্স" ফাংশন ব্যবহার করেন তাদের জন্য এটি খুবই উপযোগী। এই টুইকটি আপনাকে একটি বহিরাগত সম্পাদকে একটি প্রদত্ত ওয়েবসাইটের উত্স কোড দেখতে দেয়৷

দুটি কনফিগারেশন তৈরি করতে হবে:

কনফিগার নাম :view_source.editor.external
ডিফল্ট মান :মিথ্যা
পরিবর্তিত মান :সত্য (বাহ্যিক পাঠ্য সম্পাদক ব্যবহার করে উৎস দেখার সক্ষম করুন)

কনফিগার নাম :view_source.editor.path
ডিফল্ট মান :ফাঁকা
পরিবর্তিত মান :এখানে আপনার সম্পাদকের কাছে ফাইল পাথ সন্নিবেশ করুন

"সেভ লিংক হিসাবে" বাড়ানো হচ্ছে

আপনি যখন রাইট-ক্লিক করবেন এবং "সেভ লিংক এজ …" নির্বাচন করবেন তখন ব্রাউজার ফাইলের নাম নির্ধারণ করতে URL থেকে বিষয়বস্তু ডিসপোজিশন হেডারের অনুরোধ করবে। যদি URL এক সেকেন্ডের মধ্যে শিরোনাম প্রদান না করে, ফায়ারফক্স একটি টাইমআউট মান জারি করবে। এটি একটি ধীর নেটওয়ার্ক সংযোগ পরিবেশে খুব ঘন ঘন ঘটতে পারে। এই সমস্যাটি ঘন ঘন হওয়া থেকে রোধ করতে, আপনি Browser.download.saveLinkAsFilenameTimeout সম্পাদনা করে সময় শেষ হওয়ার সম্ভাবনা কমাতে টাইমআউট মান বাড়াতে পারেন। .

ডিফল্ট মান :4000 (4 সেকেন্ড)
পরিবর্তিত মান :1000-এর চেয়ে বেশি যে কোনো মান (মান মিসেকেটে)

25. ফুলস্ক্রিন মোডে টুলবার অটোহাইড করুন

পূর্ণস্ক্রীন মোডে টুলবারটি স্বয়ংক্রিয়ভাবে লুকাতে সেট করা থাকে এবং শুধুমাত্র যখন আপনি আপনার মাউস দিয়ে এটির উপর হোভার করেন তখনই প্রদর্শিত হয়। আপনি যদি চান, আপনি browser.fullscreen.autohide এর মান টগল করার পরিবর্তে এটিকে সর্বদা দৃশ্যমান করা বেছে নিতে পারেন। সর্বদা টুলবার দেখাতে “False”-তে।

ডিফল্ট মান :সত্য (সর্বদা স্বয়ংক্রিয়ভাবে লুকান)
পরিবর্তিত মান :মিথ্যা (সর্বদা টুলবার দেখান)

26. অ্যাড-অন অনুসন্ধান ফলাফল বাড়ান

আপনি যদি "Tools -> Add-ons -> Get Add-ons"-এ যান এবং একটি অনুসন্ধান করেন, Firefox 15টি মিলে যাওয়া ফলাফল প্রদর্শন করবে। আপনি যদি এখানে কম বা বেশি ফলাফল চান তবে আপনি extensions.getAddons.maxResults সামঞ্জস্য করতে পারেন .

ডিফল্ট মান :15
পরিবর্তিত মান :15 এর বেশি বা কম

Firefox about:config বিভাগটি ব্যবহারকারীদের সম্পূর্ণরূপে ব্রাউজার কাস্টমাইজ করার জন্য একটি শক্তিশালী উপায় প্রদান করে। ফায়ারফক্সের আরও টিপসের জন্য, কীভাবে ফায়ারফক্সে মেমরির ব্যবহার কমাতে হয় এবং কীভাবে ক্রোম এবং ফায়ারফক্সে পাঠ্য খুঁজে এবং প্রতিস্থাপন করতে হয় সে সম্পর্কে আমাদের গাইড দেখুন।


  1. Facebook এর লাইভ স্ট্রিমিং পরিষেবা সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. টরের মেসেঞ্জার সিস্টেম সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  3. র‌্যানসম ওয়েব অ্যাটাক সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  4. DNS সম্পর্কে আপনার যা জানা দরকার