কম্পিউটার

Mac এর জন্য Microsoft Edge কি কোন ভাল? আমরা এটিকে পরীক্ষায় রাখি

Mac এর জন্য Microsoft Edge কি কোন ভাল? আমরা এটিকে পরীক্ষায় রাখি

এজ ব্রাউজারের জন্য ক্রোমিয়ামে মাইক্রোসফটের রূপান্তরের জন্য ধন্যবাদ, এটি ক্রোমে তার বৃহত্তর প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে দ্রুত গতি অর্জন করেছে। শক্তিশালী পারফরম্যান্স এবং ব্যাটারি লাইফের একটি ছোট আঘাত সহ, মাইক্রোসফ্ট এজ হল সাফারি ছাড়া অন্য কিছু খুঁজছেন এমন ম্যাকওএস ব্যবহারকারীদের জন্য ক্রোমের একটি শক্তিশালী বিকল্প। ক্রোম এক্সটেনশনগুলির জন্য সমর্থন সহ, এটি যে কোনও মাইক্রোসফ্ট ব্রাউজার হিসাবে সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত এবং এটি একটি ভাল জিনিস। তাহলে আপনি কিভাবে জানবেন যে এটি আপনার ম্যাকের জন্য সঠিক ব্রাউজার? আসুন ম্যাকের জন্য মাইক্রোসফ্ট এজ পরীক্ষা করে দেখি এবং এটি সত্যিই ভাল কিনা।

ইউজার ইন্টারফেস

মাইক্রোসফ্ট এজ ইন্সটল করার সাথে সাথে আপনি প্রথম যে জিনিসটি দেখতে পাবেন তা হল ইউজার ইন্টারফেস। সৌভাগ্যবশত, এটি Chrome-এর পছন্দ থেকে এত দূরে সরে যায় না। অম্নিবক্স একটি অনুসন্ধান বার হিসাবে দ্বিগুণ হয় এবং ওয়েবসাইটের ঠিকানাগুলি প্রবেশ করার স্থান। আপনি বারের ডানদিকে সরাসরি আপনার সমস্ত এক্সটেনশনের শর্টকাট দেখতে পারেন, যখন হোম, রিফ্রেশ এবং পিছনে এবং সামনের বিকল্পগুলি যেখানে থাকা উচিত সেখানে সব ঠিক আছে৷

একইভাবে, আপনার প্রোফাইল বোতামে ক্লিক করা আপনাকে শুধুমাত্র প্রোফাইলগুলির মধ্যে স্যুইচ করতে সাহায্য করবে না বরং আপনার সিঙ্ক ফাংশন অন্যান্য এজ ব্রাউজারগুলির সাথে কাজ করছে তাও নিশ্চিত করতে সাহায্য করবে৷ মেনুতে ক্লিক করা (তিনটি বিন্দু) আপনাকে আপনার ব্রাউজার বিকল্পগুলি দেখায়, যেখানে আপনি সেটিংস টুইক করতে পারেন, এক্সটেনশনগুলি যোগ করতে বা সরাতে পারেন এবং ডাউনলোডগুলি দেখতে পারেন, সেইসাথে ব্যক্তিগত ব্রাউজিংয়ের জন্য একটি "ইন-প্রাইভেট" উইন্ডো খুলতে পারেন৷

Mac এর জন্য Microsoft Edge কি কোন ভাল? আমরা এটিকে পরীক্ষায় রাখি

গত কয়েক সপ্তাহের হিসাবে, এজ এখন আপনার ব্রাউজার ট্যাবগুলিকে আপনার বহুমুখী বাক্সের উপরে নয় বরং ব্রাউজারের পাশেও বিশ্রাম দেওয়ার অনুমতি দেয় যাতে আপনার আরও উল্লম্ব স্থান থাকে। উল্লম্ব ট্যাবগুলি মাইক্রোসফ্টের উদ্ভাবন নয় (ভিভাল্ডির কাছে এটি ইতিমধ্যেই রয়েছে), তবে এটি ক্রোম, সাফারি এবং ফায়ারফক্সের থেকে একটি বড় পার্থক্যকারী।

Mac এর জন্য Microsoft Edge কি কোন ভাল? আমরা এটিকে পরীক্ষায় রাখি

ইন্টারফেসের পরিপ্রেক্ষিতে যেখানে যা হওয়ার কথা সেখানে প্রায় সবকিছুই তাৎক্ষণিক পরিচিতির মাত্রা যোগ করে।

এক্সটেনশন

এজ মাইক্রোসফ্ট এজ অ্যাড-অন স্টোরের মাধ্যমে এক্সটেনশনগুলির একটি ইতিমধ্যেই চিত্তাকর্ষক লাইব্রেরি অফার করে। যেখানে এজ সত্যিই উজ্জ্বল তা হল ক্রোমিয়াম ব্রাউজারগুলির জন্য ইতিমধ্যে উপলব্ধ এক্সটেনশনগুলি ইনস্টল করার ক্ষমতা এবং এটি Chrome এর ওয়েব স্টোরের দরজা খুলে দেয়৷

Mac এর জন্য Microsoft Edge কি কোন ভাল? আমরা এটিকে পরীক্ষায় রাখি

সেই দরজা খোলার সাথে সাথে, এজ-এ উপলব্ধ এক্সটেনশনের সংখ্যা সাফারির অপেক্ষাকৃত ছোট লাইব্রেরি অতিক্রম করে। এক্সটেনশনগুলি RAM ব্যবহারের ক্ষেত্রে শুধুমাত্র একটি ছোট পারফরম্যান্স হিট যোগ করে এজকে চেষ্টা করার আরও কারণ। এক্সটেনশন থাকা যা আপনাকে আপনার সমস্ত পাসওয়ার্ড সঞ্চয় করতে, আপনার লেখা সম্পাদনা করতে বা বিজ্ঞাপনগুলিকে ব্লক করতে সাহায্য করতে পারে যা সম্ভব তার উপরিভাগকে স্ক্র্যাচ করে৷

গোপনীয়তা

উইন্ডোজে, মাইক্রোসফ্ট এজকে তার সবচেয়ে নিরাপদ ব্রাউজার হিসাবে চিহ্নিত করছে। এর macOS সংস্করণ সম্পর্কে কি? এর অংশের জন্য, এজ ট্র্যাকিংয়ের বিরুদ্ধে তিনটি স্তরের সুরক্ষা অফার করে এবং কোম্পানিটি এমন কিছু অফার করে যা ব্যবহারকারীকে অনলাইনে কীভাবে ট্র্যাক করতে চায় তা চয়ন করতে দেয় তা দেখে সত্যিই ভাল লাগছে।

Mac এর জন্য Microsoft Edge কি কোন ভাল? আমরা এটিকে পরীক্ষায় রাখি
  • মৌলিক :এই প্রতিরোধ পদ্ধতিটি ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন এবং সামগ্রী সহ সমস্ত সাইট জুড়ে বেশিরভাগ ট্র্যাকারকে অনুমতি দেয়৷ সবচেয়ে বড় সুরক্ষা হল বেসিক যে কোনও পরিচিত ট্র্যাকারকে ব্লক করে যা ক্ষতিকারক হতে পারে।
  • ভারসাম্যপূর্ণ :প্রস্তাবিত পদ্ধতির বিষয়বস্তু এবং বিজ্ঞাপন কম ব্যক্তিগতকৃত অবস্থায় আপনি পরিদর্শন করেননি এমন কোনো সাইট থেকে ট্র্যাকারকে ব্লক করে। একইভাবে, এই সেটিংটি পরিচিত ট্র্যাকারগুলিকেও ব্লক করে যা ক্ষতিকারক হতে পারে।
  • কঠোর :এই সেটিংটি বিষয়বস্তু এবং বিজ্ঞাপনের সাথে খুব কম ব্যক্তিগতকরণ সহ বেশিরভাগ ওয়েব ট্র্যাক ব্লক করে। যেখানে বেসিক এবং ব্যালেন্সড ওয়েবসাইটগুলিকে প্রত্যাশিতভাবে কাজ করার অনুমতি দেবে, কঠোর সেটিং একটি ওয়েবসাইটের অংশ বা সমস্ত অংশকে প্রভাবিত করতে পারে, এটিকে সঠিকভাবে প্রদর্শিত হতে বাধা দেয়।
Mac এর জন্য Microsoft Edge কি কোন ভাল? আমরা এটিকে পরীক্ষায় রাখি

একটি অতিরিক্ত বিকল্প হিসাবে, এজ আপনাকে একটি ওয়েবসাইট একটি "ট্র্যাক করবেন না" অনুরোধ পাঠাতে দেয়। একটি নিখুঁত বিশ্বে, এই অনুরোধ প্রাপ্ত ওয়েবসাইটগুলি আপনাকে ট্র্যাক করা বন্ধ করে দেবে, তবে এটি একটি সতর্কতামূলক পদ্ধতি কারণ ওয়েবসাইটগুলি এখনও আপনার কার্যকলাপগুলি ট্র্যাক করতে পারে যদিও এই অনুরোধটি পাঠানো হয়। সামগ্রিকভাবে, কয়েক মাস ব্যবহারের পরে, এটি বেশ ভালভাবে কাজ করছে বলে মনে হচ্ছে, এবং যখন বেশিরভাগ লোকেরা ব্যালেন্সড বিকল্পের সাথে যাবে, যেহেতু এটি ডিফল্ট হিসাবে আসে, এটি কর্মক্ষমতাকে বাধা দেবে না। ওয়েব অনুসন্ধানের উপর ভিত্তি করে এখনও কিছু ট্র্যাকিং অবশ্যই রয়েছে, তাই সেই ফ্রন্টে এখনও প্রচুর কাজ করা বাকি আছে, তবে অন্যান্য ব্রাউজারগুলির তুলনায় এটি কম।

পারফরম্যান্স

দিনের শেষে, সামগ্রিক পারফরম্যান্সের পরিপ্রেক্ষিতে ম্যাকোসে সাফারিকে পরাজিত করা কঠিন হতে চলেছে। আপনার যদি সবচেয়ে ন্যূনতম মেমরি পদচিহ্নের প্রয়োজন হয়, সাফারি হয় এবং সম্ভবত সর্বদা উত্তর হবে। যাইহোক, এজ খুব কমই ফোলা এবং প্রশংসনীয়ভাবে পারফর্ম করে। ক্রোমিয়াম ইঞ্জিনকে ধন্যবাদ Safari-এর তুলনায় ওয়েবসাইটগুলি দ্রুত এবং ভাল সামঞ্জস্য সহ লোড হয়৷ সফ্টওয়্যার বেঞ্চমার্কগুলি এক জিনিস, তবে যা গুরুত্বপূর্ণ তা হল বাস্তব বিশ্বের গতি।

Mac এর জন্য Microsoft Edge কি কোন ভাল? আমরা এটিকে পরীক্ষায় রাখি

দুটির মধ্যে, এটি অসম্ভাব্য যে আপনি লোডিং সময়ের মধ্যে একটি বিশাল পার্থক্য দেখতে পাবেন, যা একটি ভাল জিনিস। এজকে লোডিং টাইমে সাফারিকে হারাতে হবে না যতটা গতি বজায় রাখতে হবে। আরও কী, ক্রোমের বিপরীতে, এজ আপনার কম্পিউটারের অনুরাগীদের এমন শব্দ করে না যে এটি বন্ধ হতে চলেছে। তার উপরে, এজ ক্রোমের মতো ব্যাটারিকে প্রায় ততটা আঘাত করে না।

ডেটা সিঙ্কিং

Mac এর জন্য Microsoft Edge কি কোন ভাল? আমরা এটিকে পরীক্ষায় রাখি

এখানে একটি ক্ষেত্র যা ম্যাকের জন্য মাইক্রোসফ্ট এজ দ্রুত সাফারি থেকে দূরে সরিয়ে নিতে পারে। যদিও সাফারি তার ইকোসিস্টেম জুড়ে বুকমার্ক, পাসওয়ার্ড এবং ওপেন ট্যাব সিঙ্ক করার একটি চমৎকার কাজ করে, এটি আপনাকে শুধুমাত্র অ্যাপল বিশ্বের মধ্যে সীমাবদ্ধ করে। যেখানে এজ এক্সেল করতে পারে তা হল একই ডেটা সিঙ্ক করা যেতে পারে, তবে আপনি যে কোনও উইন্ডোজ কম্পিউটারের সাথে এটি করতে পারেন - যেমন একটি ওয়ার্ক মেশিন।

এই ক্রস-প্ল্যাটফর্ম সামঞ্জস্যতা Mac-এর জন্য এজকে আরও বেশি বন্ধুত্বপূর্ণ করে তোলে, এটা জেনে যে অন্য কোথাও আপনি এজ ব্যবহার করেন তা স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত এবং সমর্থিত হবে। এটি বুকমার্ক, পাসওয়ার্ড, এক্সটেনশন এবং আরও অনেক কিছুর জন্য যায়। এতে iOS এবং iPadOS-এর জন্য এজ ব্রাউজারও রয়েছে, যেখানে খোলা ট্যাব সহ একই ডেটা পাওয়া যাবে।

চূড়ান্ত চিন্তা

শেষ পর্যন্ত, ম্যাকের জন্য মাইক্রোসফ্ট এজ একটি দুর্দান্ত macOS অভিজ্ঞতা যা অন্যান্য ব্রাউজারগুলির প্রতিদ্বন্দ্বী। Safari ব্যবহারকারীদের একটি ভাল অভিজ্ঞতা খুঁজে পেতে কঠিন চাপ দেওয়া হবে যা বেছে নেওয়ার জন্য এক্সটেনশনের আরও গভীর সেটের পাশাপাশি বৃহত্তর ওয়েব সামঞ্জস্যতা প্রদান করে। সেই এজটি সিপিইউ এবং র‍্যামেও আলো চালায় আজ এটি ডাউনলোড করার আরও কারণ।


  1. মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে কীভাবে এক্সটেনশন ইনস্টল করবেন

  2. এজ এক্সটেনশন ইনস্টলেশন প্রতিরোধ কিভাবে

  3. কিভাবে মাইক্রোসফ্ট এজ এর জন্য এক্সটেনশনগুলি ইনস্টল এবং পরিচালনা করবেন

  4. Microsoft Edge Mac এ আপডেট হচ্ছে না? এই হল সমাধান!