কম্পিউটার

আপনি যদি আপনার পিন ভুলে গিয়ে থাকেন তবে কীভাবে একটি Android ফোন আনলক করবেন

তাই আপনি আপনার ফোন থেকে নিজেকে লক করে রেখেছেন। আতঙ্কিত হবেন না, আমরা সব করে ফেলেছি এবং আমরা সম্ভবত সেখানে আবার কোনো এক সময়ে উপস্থিত হব তবে আমরা আপনাকে দেখাতে পারি কীভাবে নিজেকে ব্যাক আপ এবং দৌড়াতে হয়।

এমনকি আপনি যদি আপনার প্যাটার্ন, পিন বা পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন এবং আপনার ফোনে প্রবেশ করতে না পারেন - চিন্তা করবেন না, সব হারিয়ে যায় না। যদিও লক স্ক্রিনগুলি ইচ্ছাকৃতভাবে ডিজাইনের দ্বারা প্রবেশ করা কঠিন, আমরা অনেকগুলি সম্ভাব্য উপায় পেয়েছি যা আপনি নিরাপদে তাদের কাছাকাছি যেতে পারেন৷

আজকাল বেশিরভাগ ফোন লগ ইন করার জন্য বায়োমেট্রিক্স ব্যবহার করার বিকল্প দেয় - তাই প্রথমে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বা ফেসিয়াল রিকগনিশন সফ্টওয়্যার ব্যবহার করার চেষ্টা করুন। আপনার যদি এটি কনফিগার করা না থাকে, তাহলে আপনি চেষ্টা করতে পারেন এমন কিছু অন্যান্য জিনিস রয়েছে।

1. Google আমার ডিভাইস খুঁজুন

আপনি যদি আপনার পিন ভুলে গিয়ে থাকেন তবে কীভাবে একটি Android ফোন আনলক করবেন

সবচেয়ে তাৎক্ষণিক সমাধান যা মনে আসে তা হল Google Find My Device (পূর্বে Android ডিভাইস ম্যানেজার)। এর জন্য আপনাকে আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করতে হবে, এবং এটি শুধুমাত্র আরও আধুনিক ডিভাইসে কাজ করবে - তবে আপনি যে কোনো ডিভাইস থেকে এই পরিষেবাটি অ্যাক্সেস করতে পারবেন।

এছাড়াও আপনার লোকেশন চালু করা এবং ডেটা/ওয়াই-ফাই-এর সাথে সংযুক্ত থাকতে হবে।

আপনি যে ডিভাইসটি আনলক করতে চান সেটিতে ক্লিক করুন এবং তারপরে সুরক্ষিত ডিভাইসে ক্লিক করুন। তারপরে ডিভাইস মুছুন আলতো চাপুন এবং আপনার পছন্দ নিশ্চিত করুন। সেখান থেকে, আপনি একটি নতুন পাসওয়ার্ড সেট আপ করতে সক্ষম হবেন।

আপনি প্রাথমিকভাবে আপনার কিছু ফটো এবং অ্যাপ হারাতে পারেন, কিন্তু এগুলি আপনার Google অ্যাকাউন্টের মাধ্যমে ব্যাক আপ করা হবে।

যদি ডিভাইস ম্যানেজার আপনার ডিভাইসটি না নেয়, তাহলে পৃষ্ঠা বা অ্যাপটি কয়েকবার রিফ্রেশ করুন। এটা শেষ পর্যন্ত সেখানে পেতে হবে. এছাড়াও আপনি PC (CTRL + F5) এ একটি হার্ড রিফ্রেশ করার চেষ্টা করতে পারেন যা আপনার ক্যাশেও সাফ করবে৷

2. স্মার্ট লক সক্ষম কিনা তা পরীক্ষা করুন

আপনি যদি আপনার পিন ভুলে গিয়ে থাকেন তবে কীভাবে একটি Android ফোন আনলক করবেন

স্মার্ট লক হল অ্যান্ড্রয়েড ফোনের একটি বৈশিষ্ট্য যা আপনার ফোনকে কোনো পাসওয়ার্ড ছাড়াই খুলতে দেয় যদি এটি কোনো অবস্থানে থাকে তবে এটি সনাক্ত করে। যাইহোক, আপনি আপনার পিনে অ্যাক্সেস হারানোর আগে এই বৈশিষ্ট্যটি সক্রিয় করা আবশ্যক।

আপনি যদি আপনার ডিভাইসটিকে ভবিষ্যৎ-প্রমাণ করতে চান, আপনি সেটিংস> নিরাপত্তা এবং লক স্ক্রীন> স্মার্ট লক এ গিয়ে স্মার্ট লক চালু করতে পারেন।

আপনি স্মার্ট লকের জন্য তিনটি বিকল্প থেকে বেছে নিতে পারেন:

  • অন-বডি শনাক্তকরণ - আপনার ডিভাইসটি আপনার হাতে থাকা অবস্থায় আনলক রাখুন
  • বিশ্বস্ত স্থান - অবস্থান যোগ করুন যেখানে ডিভাইস আনলক করা উচিত
  • বিশ্বস্ত ডিভাইস - যখন এটি কাছাকাছি থাকে তখন এটি আনলক রাখতে ডিভাইস যোগ করুন

3. 'ভুলে যাওয়া প্যাটার্ন' বৈশিষ্ট্য

আপনি যদি আপনার পিন ভুলে গিয়ে থাকেন তবে কীভাবে একটি Android ফোন আনলক করবেন

আপনি যদি অ্যান্ড্রয়েডের একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন, যেমন 4.4 বা তার কম, তাহলে আপনি 'ভুলে গেছেন প্যাটার্ন' বৈশিষ্ট্যটি ব্যবহার করতে সক্ষম হবেন। আপনি যদি আপনার ফোনটি 5 বার আনলক করতে ব্যর্থ হন তবে আপনার কাছে একটি বার্তা পপ আপ হবে। আপনার স্ক্রিনের নীচে ডানদিকে, আপনি একটি "নিদর্শন ভুলে গেছেন?" বোতাম এটি আলতো চাপুন৷

তারপরে আপনি আপনার Google অ্যাকাউন্টের বিবরণ লিখতে পারেন এবং Google আপনাকে আপনার নতুন আনলক কোড সহ একটি ই-মেইলের মাধ্যমে পাঠাবে৷

4. স্যামসাং-এর 'ফাইন্ড মাই মোবাইল' পরিষেবা

আপনি যদি আপনার পিন ভুলে গিয়ে থাকেন তবে কীভাবে একটি Android ফোন আনলক করবেন

আপনার যদি একটি স্যামসাং ডিভাইস থাকে তবে এটি একটি ভাল বিকল্প হবে, তবে, আপনি যদি এর আগে আপনার Samsung অ্যাকাউন্ট সেট আপ না করে থাকেন তবে এটি কাজ করবে না৷

আপনি যে ডিভাইসটির পাসওয়ার্ড রিসেট করতে চান সেটি আলতো চাপুন এবং তারপর আনলক এ ক্লিক করুন। এটি আপনার ফোনে সেট আপ করা অন্য যেকোনো পাসওয়ার্ড মুছে ফেলবে। আপনার পছন্দ নিশ্চিত করুন এবং অনুরোধ করা হলে আপনার Samsung অ্যাকাউন্টে সাইন ইন করুন। আপনার ডিভাইস এখন আনলক করা উচিত।

5. ফ্যাক্টরি রিসেট

আপনি যদি আপনার পিন ভুলে গিয়ে থাকেন তবে কীভাবে একটি Android ফোন আনলক করবেন

আমরা এখন আরও কিছুটা কঠোর পদক্ষেপে চলেছি, কিন্তু যদি আপনার সমস্ত ডেটা ব্যাক আপ থাকে এবং আপনার ফোনে এমন কিছু না থাকে যা ছাড়া আপনি বাঁচতে পারবেন না, তাহলে একটি ফ্যাক্টরি রিসেট আবার শুরু করার একটি ভাল উপায়।

ফ্যাক্টরি রিসেট বন্ধ করার জন্য চেক আছে তবে এই ধাপটি সম্পূর্ণ করতে আপনার Google লগইন তথ্যের প্রয়োজন হবে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  • নিশ্চিত করুন যে আপনার ফোন বা ট্যাবলেটে কমপক্ষে 30% চার্জ আছে
  • সেটিংস অ্যাপ খুলুন
  • নিচে স্ক্রোল করুন এবং ব্যাকআপ এবং রিসেট নির্বাচন করুন
  • ফ্যাক্টরি ডেটা রিসেট ট্যাপ করুন
  • ফোন রিসেট নির্বাচন করুন
  • সবকিছু মুছে ফেলা নির্বাচন করুন
  • যদি আপনার কাছে একটি Google পাসওয়ার্ড থাকে তাহলে আপনাকে এখনই এটি প্রবেশ করতে বলা হবে

তারপরে আপনি হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন এবং একটি নতুন পাসওয়ার্ড সেট করতে পারেন যা আপনি মনে রাখবেন (বা ভবিষ্যতে লক আউট হওয়া এড়াতে আপনার পাসওয়ার্ডের জন্য বায়োমেট্রিক্স সেট আপ করুন)৷

6. রিকভারি মোডের সাথে একটি নন-স্টক লক স্ক্রিন বাইপাস করা

আপনি যদি আপনার পিন ভুলে গিয়ে থাকেন তবে কীভাবে একটি Android ফোন আনলক করবেন

আপনি যে লক স্ক্রিনটির সাথে সমস্যায় পড়ছেন সেটি যদি কোনো তৃতীয় পক্ষের অ্যাপ থেকে হয়, এবং ফোনের সাথে আসা স্টক লক স্ক্রিনটি নয়, তাহলে আপনি ফোনটিকে পুনরুদ্ধার মোডে বুট করে এটিকে বাইপাস করতে পারেন।

আপনার কি ডিভাইস আছে তার উপর নির্ভর করে এই পদ্ধতিটি ভিন্ন হবে। আমরা সঠিক নির্দেশাবলীর জন্য প্রস্তুতকারকের ওয়েবসাইটে আপনার ডিভাইস অনুসন্ধান করার পরামর্শ দিই।

বেশীরভাগ ক্ষেত্রে, আপনি পাওয়ার এবং ভলিউম বোতাম একসাথে দীর্ঘ-টিপে দিয়ে বিকল্পটি আনতে পারেন। তারপরে আপনি একটি মাসকট দেখতে পাবেন এবং পর্দায় বিকল্পগুলি উপস্থিত হবে। আপনি উপরে এবং নিচের জন্য ভলিউম কী ব্যবহার করে বিকল্পগুলির মাধ্যমে চক্র করতে পারেন।

আপনি যখন পুনরুদ্ধার মোডে পৌঁছাবেন, আপনার পছন্দ নিশ্চিত করতে পাওয়ার বোতামে ক্লিক করুন। ফোন বুট হয়ে গেলে লক স্ক্রিন অক্ষম হয়ে যাবে।


  1. কিভাবে আপনার Android ফোনের ব্যাটারি দ্রুত চার্জ করবেন

  2. আপনার Android ফোনে ফন্টের ধরন কীভাবে পরিবর্তন করবেন

  3. কিভাবে আপনার হারিয়ে যাওয়া Android এবং iPhone ট্র্যাক করবেন

  4. আপনার হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন কীভাবে খুঁজে পাবেন